টুকরো খবর
ফেড-ফাইনাল, শহরে টিকিট নিয়ে উত্তেজনা
ছবি: বিশ্বরূপ বসাক।
টেবিল টেনিসের শহর শিলিগুড়ি এখন ‘ফুটবল জ্বরে’ আক্রান্ত। আজ, রবিবার সন্ধ্যা সাড়ে ৬টায় কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে ফেডারেশন কাপ ফাইনালে মুখোমুখি হচ্ছে ইস্টবেঙ্গল-ডেম্পো। ৪৮ ঘন্টা আগে শনিবার টিকিটের আকাল পড়েছে শহরে। শিলিগুড়ি তো বটেই, কলকাতা-সহ রাজ্যের নানা প্রান্ত থেকেও অনেকেই ভিড় করেছেন খেলা দেখতে। তবে টিকিট না পেয়ে হতাষ বিড়টা চার বেঁধে আছে স্টেডিয়ামের গেটে। এ দিন মহকুমা ক্রীড়া পরিষদের অফিস ঘেরাও করে বিক্ষোভ দেখান অনেকে। পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠলে পুলিশও নামাতে হয়। পুলিশের সঙ্গে অনেকেই বচসায় জড়িয়ে পড়েন। পরে মহকুমা ক্রীড়া পরিষদ কর্তৃপক্ষ মাইকে জানিয়ে দেন, রবিবার সকাল ১০টা থেকে ফাইনাল ম্যাচের টিকিট দেওয়া হবে।

তাইপেতে দুরন্ত ভুল্লার
তাইপেতে আবার দারুণ ফর্মে গগনজিৎ ভুল্লার। মাত্র দু’সপ্তাহ আগে এখানেই নিজের তৃতীয় এশীয় ট্যুর খেতাব জিতেছিলেন ভারতীয় গল্ফার। আর আজ মার্কারিস তাইওয়ান মাস্টার্স-এর তৃতীয় রাউন্ডে দিনের দ্বিতীয় সেরা স্কোর করে চলে এলেন পঞ্চম স্থানে। এখানকার তামসুই কোর্সে ভুল্লারের এ দিনের চার-আন্ডার ৬৮ তাঁকে লিডারবোর্ডে এক লাফে ৩৪তম স্থান থেকে পৌঁছে দেয় পঞ্চম স্থানে। ভুল্লারের পাশে এই টুর্নামেন্টে কাট নিশ্চিত করেছেন মাত্র আর এক জন ভারতীয়, অনির্বাণ লাহিড়ি। তৃতীয় রাউন্ডে ৭৫ স্কোর করায় অনির্বাণ তাঁর আগের দিনের ১৬তম স্থান থেকে উঠে এসেছেন ১৪ নম্বরে। দিনের সেরা পারফরম্যান্স অবশ্য তাইওয়ানের সাই চি-হুয়াংয়ের। চুয়াল্লিশ বছরের গল্ফার সাত-আন্ডার ৬৫ স্কোর করে আপাতত এক নম্বরে। এগিয়ে আছেন ছয় শটে। এশীয় ট্যুরের বার্ষিক অর্ডার অব মেরিট তালিকায় ভুল্লার আপাতত আছেন ষষ্ঠ স্থানে। কাল, চূড়ান্ত রাউন্ডে শেষটা ভাল করতে পারলে এই তালিকায় আরও একটু উপরের দিকে উঠে যেতে পারেন তিনি। এ দিকে, জাপানে তোকাই ক্ল্যাসিক-এর তৃতীয় রাউন্ডে এক-আন্ডার ৭১ স্কোর করে জীব মিলখা সিংহ আপাতত ১৬তম স্থানে। ভারতীয় তারকার মোট স্কোর দুই-ওভার ২১৮। লিডারবোর্ডের শীর্ষে থাকা কোরিয়ার হিউন-উ রিউ-এর থেকে সাত শটে পিছিয়ে। আঙুলের চোট সারিয়ে ফেরার পরে এটা জীবের দ্বিতীয় টুর্নামেন্ট। এর আগে গত সপ্তাহে প্যানাসনিক ওপেনে নেমেছিলেন তিনি।

ড্র করল ভারত এ
চার দিনের প্রথম বেসরকারি টেস্ট ম্যাচে নিউজিল্যান্ড ‘এ’ দলের সঙ্গে ড্র করল ভারত ‘এ’। প্রথম ইনিংসে ভারতের ৩৩৯ রানের জবাবে নিউজিল্যান্ড ‘এ’ ৮ উইকেটে ২৩৪ রান করে ডিক্লেয়ার করেছিল। দ্বিতীয় ইনিংসে ভারত ৪ উইকেটে ৩০৮ রান তুলে ইনিংসের সমাপ্তি ঘোষণা করে। বাংলার অনুষ্টুপ মজুমদার করেন ৫৮ রান। জিততে গেলে নিউজিল্যান্ডের দরকার ছিল ৩১৪ রান। শুরুতেই প্রথম ইনিংসের সেঞ্চুরিকারী টম লাথাম ফিরে যাওয়ার পরে জর্জ ওয়ার্কার (৮৯) ও নিল ব্রুম (৭২) ইনিংসের হাল ধরেছিলেন। কিন্তু এঁরা ফেরায় ভেঙে পড়ে নিউজিল্যান্ড ব্যাটিং। ৮ উইকেটে ২৭৩, এই অবস্থায় আলো কমে আসায় খেলা বন্ধ না হলে নিউজিল্যান্ডের পক্ষে ম্যাচ বাঁচানো কঠিন হত।

গুলি ছুড়ে কান্না আদ্রিয়ানের
বাংলার অলিম্পিয়ান শু্যটার জয়দীপ কর্মকারের সাত বছরের ছেলে আদ্রিয়ান জীবনের প্রথম টুর্নামেন্টেই দ্বিগুণ বয়সিদের গ্রুপে লড়েও সবার আগে। তার সোনা জেতার খবর রবিবার সরকারি ভাবে ঘোষিত হবে। শনিবার আসানসোলে রাজ্য শু্যটিংয়ে প্রথমে ১০ মিটার এয়ার রাইফেলের অনূর্ধ্ব-১২’তে নামার কথা থাকলেও আদ্রিয়ানকে সাব জুনিয়রে (অনূর্ধ্ব-১৫) নামিয়ে দেন জয়দীপ। “আর একটু গ্র্যাজুয়েট করে দিলাম ওকে” বলে জয়দীপ যোগ বললেন, “বারোতে ২০টা গুলি ছুড়তে হয়, সাব জুনিয়রে অলিম্পিকের মতোই ৪০টা করে গুলি। দেখলাম শেষ গুলিটা ছুড়ে ও কেঁদে ফেলল। ভেবেছিলাম ও এই বয়সে টুর্নামেন্টে নেমে মজা পাবে। এতটা সিরিয়াস নেবে ভাবিনি। আমার প্রত্যাশাও ছাড়িয়ে গেছে। অথচ রাইফেলটাও ওর পক্ষে বড়।”

দোতলা ইন্ডোর
সব কিছু ঠিকঠাক এগোলে মাস কয়েকের মধ্যেই সিএবি-র একতলা ইন্ডোর অতীত হয়ে যাচ্ছে। হবে দোতলা ইন্ডোর। যেখানে সুইমিং পুল থেকে রিহ্যাব সেন্টারকোনও কিছুই বাদ থাকবে না। শনিবার চণ্ডীগড়ের একটি নির্মাণ সংস্থা ইন্ডোর ঘুরে গেল। তাদের হাতেই দোতলা ইন্ডোর নির্মাণের কাজ তুলে দেওয়া হচ্ছে। সিএবি কর্তারা মনে করছেন, ইন্ডোরের জায়গা আর বাড়ানো সম্ভব নয়। কিন্তু দোতলা তোলা সম্ভব। ছ’টি ব্যাটিং স্ট্রিপের সঙ্গে জিম, রিহ্যাব সেন্টার, কনফারেন্স রুমের ব্যবস্থা থাকবে। দেশে দোতলা ইন্ডোর সিএবি-রই প্রথম হবে। নয়া ইন্ডোরের পুরো নক্সা তৈরি হচ্ছে ধর্মশালার হিমাচল ক্রিকেট সংস্থার ইন্ডোরের আদলে। সিএবি কর্তাদের মতে, সেটাই নাকি দেশের সেরা।

চ্যালেঞ্জারে বিশ্রী হার বাংলার
চ্যালেঞ্জার ট্রফির উদ্বোধনী ম্যাচে হারল বাংলা। এস বদ্রিনাথের ভারত ‘এ’-র বিরুদ্ধে বাংলা ধসে পড়ল ১৯৩ রানে। কপালে জুটল ৮ উইকেটে হার। ফাইনালে ওঠার আশা জিইয়ে রাখতে ভারত ‘বি’-র বিরুদ্ধে জিততেই হবে বাংলাকে। শনিবার টস জিতে ব্যাট করতে নেমে ভালই এগোচ্ছিল বাংলা। ১৪ ওভারে ৭০-১ স্কোর ছিল। কিন্তু তার পর কী ভাবে টিম ধসে গেল ৪১.১ ওভারেই? বাংলার অন্তবর্তী কোচ দীপ দাশগুপ্ত বললেন, “শট বাছাইয়ে ভুল ছিল। মিডল অর্ডারের আরও ভাল খেলা উচিত ছিল।” রান পেয়েছেন শুধু ঋদ্ধিমান সাহা (৬৫), অর্ণব নন্দী (৪৩) এবং জয়জিৎ বসু (৪২)।

রুনিদের হার, শীর্ষে চেলসি
চেলসি বনাম আর্সেনাললন্ডনের এই ডার্বিতে ১৩ গোল আছে দ্রোগবার। তিনি চেলসি ছাড়ার পর এই প্রথম আর্সেনালের মুখোমুখি হয়েও জিতল সেই চেলসিই। টেরিরা রয়ে গেলেন লিগ শীর্ষেই। তোরেস-অস্কাররা জিতলেন ২-১। ম্যাঞ্চেস্টার সিটি ৮৫ এডিন জেকোর গোলে ২-১ জিতল ফুলহ্যামের বিরুদ্ধে। কিন্তু ওল্ড ট্র্যাফোর্ডে আবার টটেনহ্যাম হটস্পারের কাছে হেরে গেল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। রুনিরা হারলেন ২-৩ গোলে। তবে সুয়ারেজের হ্যাটট্রিকে এ বারের প্রিমিয়ার লিগে প্রথম জিতল লিভারপুল। নরউইচতে হারাল ৫-২ গোলে। এ ছাড়া নিউক্যাসল ড্র করেছে। এভার্টন জিতেছে।

ঝুলনদের বিদায়
মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত তাদের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের (১১৮-১) কাছে ৯ উইকেটে হেরে বিদায় নিল। ভারত করে ১১৬। টুর্নামেন্টে ঝুলন গোস্বামীদের শেষ ম্যাচ নিয়মরক্ষার। খেলা বিদায় নেওয়া পাকিস্তানের সঙ্গে সোমবার।

বিশ্ব কুস্তিতে ব্রোঞ্জ গীতার
বোন ববিতার পর এ বার গীতার পালা। কানাডায় কুস্তি বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৫৫ কেজি বিভাগে গীতা কুমারি এ দিন ভারতের হয়ে দ্বিতীয় ব্রোঞ্জ পদকটি জিতলেন। ২০০৬-এ চিন থেকে ভারতের মেয়ে হিসেবে প্রথম পদক পেয়েছিলেন অলকা তোমার।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.