...গন্ধ এসেছে মণ্ডপে আগুনের শিখা

স্বপ্নার বাগান: বিষয় অকাল বোধন। মণ্ডপসজ্জায় থাকছে কৃত্রিম নীল পদ্ম, সঙ্গে অস্ত্র ও অসুরবিহীন প্রতিমার ছবি, রাবণের ভূপতিত হওয়ার দৃশ্যও। লোহা, বিশেষ ধরনের কাপড়, শব্দহীন মোটর মণ্ডপসজ্জার উপকরণ। মণ্ডপের একাধিক ঘূর্ণায়মান অংশ ও আলোকসজ্জার বিশেষত্ব নিয়ে এক ভিন্ন আঙ্গিকের পুজো-ভাবনা।

কাঁকুড়গাছি মিতালি: থিম ‘সত্যজননী’। সন্তানধারণ ও প্রতিপালন থেকে প্রতিবাদী রূপে নারীজীবনের বিভিন্ন পর্যায় ফুটে উঠবে মণ্ডপে।

বাগমারি ইউথ প্রোগ্রেসিভ অ্যাসোসিয়েশন: মণ্ডপের উপরে আগুনের শিখা, নীচে জলে ভাসমান পদ্মের কুঁড়ি। দেবীর অবস্থান জল, স্থল, অন্তরীক্ষ জুড়ে। সেই ভাবনাতেই থিম: ‘ব্যপ্ত লোকত্রয়া’। লোহা, কাঠের গুঁড়ি, বালতি, কড়াইয়ের মতো বিভিন্ন উপকরণে মণ্ডপসজ্জা। বিষয়ভাবনার সঙ্গে সাযুজ্য রেখে প্রতিমা।
বাগমারি ইউথ প্রোগ্রেসিভ অ্যাসোসিয়েশন ১৪-র পল্লি সর্বজনীন
১৪-র পল্লি সর্বজনীন: এ পুজোর থিম, ‘শৌখিন হোক তবু একখানি প্রতিবাদ’। এক দিকে ঝাঁ চকচকে নাগরিক কলকাতা, উল্টো দিকে বস্তি ও নিষিদ্ধপল্লির শিশুদের জীবনযাত্রার ছবি ফুটিয়ে তোলা হচ্ছে মণ্ডপে। সামাজিক এই অবক্ষয়ের ছবি দিয়েই মানুষের ভাবনায় জায়গা করে নেওয়ার দাবি কর্মকর্তাদের।

বাগমারি বাজার সর্বজনীন: নাটমন্দিরের আদলে মণ্ডপ। সাবেক প্রতিমা। ‘যোগশক্তির মাধ্যমে মাতৃআরাধনা’ থিমেরই প্রতিফলন ঘটবে মণ্ডপ ও প্রতিমায়। চার দিক থেকেই প্রতিমা দেখতে পাবেন দর্শনার্থীরা।

কাঁকুড়গাছি অধিবাসীবৃন্দ: সাবেক পুজোতেই মাতৃআরাধনা। প্রতিমা সাবেক হলেও মণ্ডপ ও আলোকসজ্জায় থাকবে বৈচিত্র।কাঁকুড়গাছি যুবকবৃন্দ: ৮২তম বর্ষে কাঁথির শিল্পীদের তৈরি মন্দিরের আদলে মণ্ডপ। প্রদীপ রুদ্র পালের তৈরি সাবেক প্রতিমা।

কাঁকুড়গাছি সিআইটি বিল্ডিং (স্কিম ৫-৭): সুবর্ণজয়ন্তী বর্ষে সাবেক রীতিতে বিশাল আয়োজন। মণ্ডপসজ্জায় থাকবে চমক। সাবেক রীতির প্রতিমাও আকর্ষণ তৈরি করবে বলে কর্মকর্তাদের দাবি। থাকছে পুজোর চার দিনে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান।
কাঁকুরগাছি মিতালি স্বপ্নার বাগান বাগমারি বাজার সর্বজনীন
মানিকতলা সিআইটি বিল্ডিং (স্কিম ৬এম): ‘উত্তর কলকাতার ম্যাডক্স স্কোয়ার’ নামে পরিচিত সাবেক এই পুজোর ৫১তম বর্ষে জোর দেওয়া হবে মণ্ডপ ও আলোকসজ্জায়। সন্ধ্যারতি এই পুজোর বিশেষ আকর্ষণ।

নবোদয় পল্লিমঙ্গল: ৬৫তম বর্ষে থিম ‘মড়াই’। মণ্ডপ একটি ধানের গোলা। দেবী দুর্গার আঁচলেই তাঁর সন্তানদের অবস্থান। বিভিন্ন মডেলও ব্যবহার করা হবে মণ্ডপে।
সিআইটি বিল্ডিং (স্কিম ৫-৭)

ছবি: শৌভিক দে




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.