টুকরো খবর
এ বার লক্ষ্মণের হাসপাতালে কর্মী-বিক্ষোভ
সমস্যা পিছু ছাড়ছে না লক্ষ্মণ শেঠের স্বেচ্ছাসেবী সংস্থা (আই কেয়ার) পরিচালিত বিসি রায় মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। সোমবার হাসপাতালের ২৫ জন চতুর্থ শ্রেণির কর্মী বেতন বৃদ্ধির দাবিতে কর্মবিরতি পালন করেন। অভিযোগ, দীর্ঘ ছ’বছরে মাত্র এক বার বেতন বেড়েছে তাঁদের। তা-ও বছর পাঁচেক আগে। অথচ দু’বছর আগে কাজ যোগ দেওয়া নার্সদের সহযোগী চতুর্থ শ্রেণির মহিলা কর্মীদের ইতিমধ্যেই এক বার বেতন বেড়েছে। এতেই ক্ষুব্ধ চতুর্থ শ্রেণির ২৫ জন পুরনো কর্মী। কর্মবিরতিতে সামিল এক কর্মীর কথায়, “৬ বছর ধরে কাজ করছি। একটি মাত্র ইনক্রিমেন্টে ২৬০০ থেকে বেড়ে ৩১৫০ টাকা বেতন হয়েছে। বেতন বাড়ানোর দাবি জানাচ্ছি।” কর্মবিরতির জেরে এ দিন হাসপাতালে সমস্যা দেখা দেয়। ভোগান্তিতে পড়েন দূরদূরান্ত থেকে আসা রোগীরা। কুকড়াহাটি থেকে আসা তাপস মাইতি বলেন, “মেয়ের দাঁতে সমস্যা। হাসপাতালে ফোন করেই এসেছিলাম। কিন্তু দেখছি কর্মবিরতির জেরে কাজ হচ্ছে না। এত দূর এসেও ফিরে যেতে হচ্ছে।” বেলা ১২টা নাগাদ অবশ্য কাজে যোগ দেন বিক্ষুব্ধ কর্মীরা। একই ভবনে মেডিক্যাল কলেজ ও ডেন্টাল কলেজ চালানো নিয়ে গত বছরই বিপাকে পড়েছিলেন কর্তৃপক্ষ। মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়া (এমসিআই) কলেজের অনুমোদন বাতিলও করে দেয়। মামলা গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। শীর্ষ আদালত অবশ্য কলেজের পক্ষেই রায় দেয়। ফলে, আপাতত সমস্যা মিটেছে। তবে এ বছর নতুন ভবনে ডেন্টাল কলেজ স্থানান্তর নিয়ে ‘ডেন্টাল কাউন্সিল অফ ইন্ডিয়া’ (ডিসিআই) পড়ুয়া ভর্তির অনুমোদন প্রাথমিক ভাবে বাতিল করেছে। হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন কর্তৃপক্ষ। তবে ডেন্টাল কলেজে নতুন বর্ষের পড়ুয়া ভর্তি প্রক্রিয়া স্থগিত হয়ে যাওয়ায় সংস্থার ভাঁড়ারে টান পড়েছে। সে কথা স্বীকার করে নিয়ে ওই হাসপাতালের প্রশাসনিক আধিকারিক শ্রীমন্ত বসু বলেন, “কিছু কর্মী সকালের দিকে কাজ করছিলেন না। পরে অবশ্য কাজে যোগ দেন। ওঁদের একাংশের বার্ষিক বেতন বাড়েনি বলে জানিয়েছে। বিষয়টি দেখব।”

চিকিৎসকই নেই, ঘেরাও
বহির্বিভাগে চিকিৎসক না থাকায় হাসপাতাল সুপারকে ঘেরাও করে বিক্ষোভ দেখান রোগীরা। সোমবার আলিপুরদুয়ার মহকুমা হাসপাতালে ঘটনাটি ঘটে। হাসপাতাল সূত্রের খবর, হাসপাতালের স্ত্রীরোগ বিশেষজ্ঞ প্রশান্ত সিংহ তিনদিন ধরে হাসপাতালে আসেননি। এদিন বহির্বিভাগে বসার কথা থাকলেও তিনি না আসায় ক্ষুব্ধ রোগীরা বিক্ষোভ দেখাতে শুরু করেন। এ দিন বর্হিবিভাগে আসা কবিতা অধিকারী, অনিতা রায়, হৈমন্তী দাসরা জানান, সকাল থেকে চিকিৎসকের জন্য দাঁড়িয়ে ছিলাম। পরে খোঁজ নিয়ে জানতে পারি, উনি তিন দিন ধরে হাসপাতালে আসছেন না। কর্তৃপক্ষও বিষয়টি জানতেন না বলে দাবি করেছেন। হাসপাতালের সুপার সুজয় বিষ্ণু বলেন, “ওই চিকিৎসক শুক্রবার থেকে নেই বলে জেনেছি। সোমবার বহির্বিভাগে থাকার কথা থাকলেও তিনি আসেননি। এ ছাড়া দুই দিন ধরে তিনি হাসপাতালেও আসেননি। উনি কিছু জানিয়ে জাননি। মুখ্য স্বাস্থ্য আধিকারিককে বিষয়টি বলেছি। ওই চিকিৎসককে শোকজ করার নির্দেশ দিয়েছেন।” চিকিসক প্রশান্ত সিংহ বলেন, “স্ত্রী অসুস্থ হয়ে পড়ায় আমি শুক্রবার সন্ধ্যায় কলকাতায় চলে যাই। বিষয়টি এক সহকর্মীকে জানিয়ে তাঁর হাতে দরখাস্ত দিয়ে গিয়েছিলাম। তিনি তা সোমবার জমা দিয়েছেন। এ দিন সুপারকে ফোন করে জানিয়েছি। ট্রেন দেরিতে আসায় বহির্বিভাগে বসতে পারিনি।” অভিভাবক মঞ্চের সম্পাদক ল্যারি বসু বলেন, “ওই চিকিৎসকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য সুপারের কাছে দাবি জানানো হয়েছে। চিকিৎসক না থাকায় রোগীদের হেনস্থা হতে হয়েছে।”

‘ইউনেডস’-দূত এ বার ঐশ্বর্যা
নতুন ভূমিকায় ঐশ্বর্যা রাই। এড্স এবং এইচআইভি নিয়ন্ত্রণে রাষ্ট্রপুঞ্জের কর্মসূচি ‘ইউনেডস’-এর নয়া দূত করা হল এই ভারতীয় অভিনেত্রী তথা প্রাক্তন বিশ্বসুন্দরীকে। আজ রাষ্ট্রপুঞ্জের সদর দফতরে ‘ইউনেডস’-এর এগজিকিউটিভ ডিরেক্টর মিশেল সিডিবে এ কথা ঘোষণা করেছেন। গত সপ্তাহেই বিশ্ব শান্তি দিবস উপলক্ষে রাষ্ট্রপুঞ্জে গিয়েছিলেন ঐশ্বর্যা। এই প্রসঙ্গে বললেন, “এমন একটা দায়িত্ব পেয়ে আমি সম্মানিত বোধ করছি। শিশু ও মহিলাদের স্বাস্থ্যের দিকটাকে সব সময়ই অগ্রাধিকার দেব। তা ছাড়া আমিও এখন মা। তাই খুব সহজেই বিষয়গুলোর সঙ্গে নিজেকে মেলাতে পারি।”

ভিক্ষা করেই জমি কিনবে দল: দীপা
তপনে কংগ্রেসের জনসভা। ছবি: অমিত মোহান্ত।
মানুষের কাছে ১ টাকা করে ভিক্ষা করে এইম্সের ধাঁচে হাসপাতাল তৈরির জমি কিনে সরকারের হাতে তুলে দেবে কংগ্রেস। সোমবার দক্ষিণ দিনাজপুরের তপনে জেলা কংগ্রেসের জনসভায় ওই ঘোষণা করেন কংগ্রেস সাংসদ দীপা দাশমুন্সি। সভায় মমতার কড়া সমালোচনা করেন কংগ্রেস সাংসদ। দীপাদেবীর অভিযোগ, “রায়গঞ্জের পানিশালায় এইমসের জন্য প্রয়োজনীয় জমি দিতে চাষিরা রাজি। চাষিরা ইচ্ছুক কিন্তু মুখ্যমন্ত্রী অনিচ্ছুক। রাস্তায় নেমে মুখ্যমন্ত্রীকে চাষিরা তা জানাতে চেয়েছিলেন। কিন্তু তিনি খবর পেয়ে বালুরঘাট থেকে ট্রেনে চেপে চলে গেলেন।” তিনি জানান, দিল্লি’র বিশেষজ্ঞ দল রায়গঞ্জের পানিশালায় জমি পরিদর্শন করে যান। জেলাশাসকের কাছে জমি অধিগ্রহনের জন্য কাগজপত্র চলে এসেছে। রাজনৈতিক কারণে মুখ্যমন্ত্রী হাসপাতাল তৈরিতে বাধা দিচ্ছেন। তিনি তা কল্যানীতে নিয়ে যাওয়ার চেষ্টা করছেন। সাংসদ জানান, প্রয়োজনে উত্তরবঙ্গের মানুষের কাছে গিয়ে ১ টাকা করে ভিক্ষা করে চাঁদা তুলে জমি কিনে দেওয়া হবে। পুজোর পরেই এই অভিযান শুরু হবে।

চিকিৎসক ঘেরাও অন্ডালে
কেন্দা এরিয়ার ছোড়া আঞ্চলিক হাসপাতালে মেডিক্যাল অফিসার এইচএন খানকে না পেয়ে তিন চিকিৎসককে ঘেরাও করে তৃণমূল এবং তাদের শ্রমিক সংগঠন বহুলা শাখার নেতৃত্বে বিক্ষোভ দেখালেন খনি কর্মী ও স্থানীয় বাসিন্দারা। ঘণ্টাখানেক পর তাঁরা মেডিক্যাল অফিসারের চেম্বারে তালা লাগিয়ে চলে যান। বিক্ষোভকারীদের দাবি, মেডিক্যাল অফিসারের নিষ্ক্রিয়তায় নানা পরিষেবা থেকে বঞ্চিত হচ্ছেন রোগীরা। ওষুধ পাওয়া যাচ্ছে না। চিকিৎসকদের আসা-যাওয়া কোনও নির্দিষ্ট সময় নেই। সাফাই হয় না। বারবার প্রতিকারের আবেদন করে কোনও লাভ হয়নি। দাবিপত্র দেওয়ার খবর আগাম জানানো সত্বেও মেডিক্যাল অফিসার আসেননি।

গাফিলতির নালিশ
চিকিৎসার গাফিলতিতে গর্ভবতীর মৃত্যুর অভিযোগ ঘিরে হাসপাতালে বিক্ষোভ দেখালেন মৃতার আত্মীয়রা। রবিবার রাতে মাথাভাঙা মহকুমা হাসপাতালে ঘটনাটি ঘটেছে। মৃতার নাম দীপালি দত্ত (২৫)। তাঁর বাড়ি বৈরাগিরহাট এলাকায়। রবিবার সকালে গর্ভবতী ওই মহিলাকে পরিবারের লোকেরা হাসপাতালে ভর্তি করান। রাতেই মহিলার মৃত্যু হলে আত্মীয়রা ক্ষোভে ফেটে পড়েন।

বোলপুরে শিবির
আজকের দিনে ‘স্ট্রোকে’ আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা প্রায়ই নজরে আসে। এই ‘স্ট্রোক’ সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করতে রবিবার এক দিনের একটি সচেতনতাশিবি হয়ে গেল বোলপুর টাউন লাইব্রেরিতে। আয়োজক ‘স্ট্রোক ফাউন্ডেশন অফ বেঙ্গল’। শিবিরে উপস্থিত স্ট্রোক বিশেষজ্ঞরা এই রোগের বিভিন্ন কারণ সম্পর্কে শ্রোতাদের সচেতন করেন। অতিরিক্ত নুন খেতে বারণ করে তাঁরা জানান, চিন্তাহীন সরল জীবনযাপনই স্ট্রোক থেকে মুক্তির অন্যতম উপায়। আয়োজক সংস্থার সভাপতি দীপেশকুমার মণ্ডল জানান, এই সংগঠন একটি গবেষণাধর্মী সামাজিক সংস্থা। শিবিরে উপস্থিত ছিলেন বোলপুরের সাংসদ, সিপিএমের রামচন্দ্র ডোম, পাঠভবনের প্রাক্তন অধ্যক্ষ সুপ্রিয় ঠাকুর প্রমুখ। রবিবারই সংস্থার বোলপুর শাখার উদ্বোধন হয়।

চালু হল হাসপাতাল
শিলিগুড়িতে ২৫০ শয্যার মাল্টি সুপার স্পেশালিটি হাসপাতাল ‘নেওটিয়া গেট ওয়েল হেল্থ কেয়ার’ চালু হল। সোমবার থেকে শিলিগুড়ির মাটিগাড়ায় বেসরকারি উদ্যোগে গড়ে ওঠা ওই হাসপাতালে বহির্বিভাগে চিকিৎসা পরিষেবা শুরু হয়েছে। মহালয়া থেকে অন্তর্বিভাগ চালু হবে। আপাতত ১১২টি শয্যা চালু করা হচ্ছে। অন্তত ১২ টি শয্যা দুঃস্থদের জন্য সংরক্ষিত থাকবে।” ওই পরিষেবা চালু হবে ১ ডিসেম্বর।

জাল ওষুধ চিনতে
ওষুধ আসল না জাল, তা জানতে মোবাইল অ্যাপ্লিকেশন (অ্যাপ) আনল মার্কিন সংস্থা ফার্মা-সিকিওর। ‘গুগল প্লে’ থেকে এই ‘পিএস কানেক্ট’ অ্যাপ নিখরচায় ডাউনলোড করা যাবে। এ ছাড়া, ওষুধের বিশেষ কোড এসএমসের মাধ্যমে ৯৯০১০৯৯০১০ নম্বরে পাঠালে ওষুধ সংস্থাগুলি তা জাল কি না জানিয়ে দেবে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.