টুকরো খবর
পড়তে গিয়ে ছাত্র নিখোঁজ
গৃহশিক্ষকের কাছে পড়তে যাওয়ার পথে একাদশ শ্রেণির এক ছাত্রের নিখোঁজ হয়ে গিয়েছে। রবিবার সন্ধ্যে নাগাদ ঘটনাটি ঘটে আলিপুরদুয়ার শহর সংলগ্ন ভোলারডাবরি এলাকায়। পুলিশ ও স্কুল সূত্রে জানা গিয়েছে, নিখোঁজ ছাত্রের নাম অনির্বাণ সেনগুপ্ত। সে জংশন এলাকার জিৎপুর হাই স্কুলের একাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের পড়ুয়া। আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া বলেন, “ছাত্রটির মোবাইল ফোনের অবস্থান খোঁজ করা হচ্ছে। বাড়িতে রাগারাগি করে সে অন্য কোথাও লুকিয়েছে কী না তা খতিয়ে দেখা হচ্ছে।” পুলিশ সূত্রের খবর, রবিবার সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ বাংলা পড়তে যাবে বলে বাড়ি থেকে বার হয় অনির্বাণ। কিন্তু রাতে বাড়ি না ফেরায় মা দীপালি সেনগুপ্ত খোঁজ নিতে গিয়ে জানতে পারেন ছেলে গৃহশিক্ষকের কাছে যায়নি। এর পরেই তিনি ঘটনাটি অলিপুরদুয়ার থানায় জানান। দীপালি দেবী বলেন, “পড়তে যাবে বলে বার হয়ে ছেলে কোথায় গেল বুঝতে পারছি না। ওর কাছে হাত খরচের সামান্য টাকা ছাড়া কিছু নেই। কয়েক দিন আগে মোবাইল ফোন কিনে দিয়েছি। সেটাও বন্ধ। বাড়িতে দুটি জামা খুঁজে পাচ্ছি না। পুলিশকে সবই বলেছি।” দুই ছেলের মধ্যে অনির্বাণ বড়। মাধ্যমিকে প্রথম বিভাগে পাশ করে বিজ্ঞান নিয়ে পড়া শুরু করে। প্রতিদিন গৃহশিক্ষকের কাছে বিকেল ৫টা নাগাদ পড়তে যায়। কিন্তু রবিবার কেন সে বাড়ি থেকে ৭টা নাগাদ বেরোয় পুলিশ তা খতিয়ে দেখছে। ওই ছাত্রের বাবা পার্থবাবু উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের কর্মী। তিনি কলকাতায় আছেন। স্কুলের তরফেও পুলিশের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। শিক্ষক কৌশিক সরকার বলেন, “ছেলেটি কম কথা বলত। কবিতা লিখতে পছন্দ করে। পুলিশকে দ্রুত ছাত্র উদ্ধারের জন্য বলা হয়েছে।”

পুজোর আগেই যানজট কমাবে পুরসভা
শহরের গুরুত্বপূর্ণ রাস্তায় যানজট সমস্যা মেটাতে উদ্যোগী হল ধূপগুড়ি পুরসভা। কয়েকদিন আগেও শহরের যে থানা রোড দিয়ে পথচারীরা চলাফেরা করতে সমস্যায় পড়তেন, সেখানে গত এক সপ্তাহ থেকে যানজটের সমস্যা নেই। পুরসভার চেয়ারম্যান শৈলেনচন্দ্র রায় বলেন, “পুজোর আগে আরও তিনটি রাস্তা যানজট মুক্ত করা হবে। ওই বিষয়ে ব্যবসায়ী-সহ বিভিন্ন স্তরের বাসিন্দাদের সঙ্গে আলোচনা শুরু হয়েছে।” পুরসভার উদ্যোগে খুশি স্থানীয় বাসিন্দারা জানান, এতদিন থানা রোডে পার্কিং জোন ছিল না। গোটা রাস্তা ছোটবড় গাড়ির দখলে চলে যেত। দীর্ঘদিনের ওই সমস্যার সমাধান হওয়ায় এলাকায় দুর্ঘটনাও কমেছে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, ওই রাস্তার পাশে ৭৫টি দোকান আছে। কিন্তু এলাকায় পার্কিং জোন না থাকায় খদ্দেররা বাধ্য হয়ে রাস্তার পাশে গাড়ি দাঁড় করাতেন। ফলে যানজট ছাড়াও দুর্ঘটনা লেগে থাকত। ওই সমস্যা সমাধানের জন্য গত ১৮ সেপ্টেম্বর থেকে প্রচার শুরু হয়। সেই সঙ্গে পাকির্ং জোনের ব্যবস্থা করা হয়। এর পরে এলাকাটি স্বাভাবিক ছন্দে ফিরে আসে।

পুলিশ যাবে পাঁচ মিনিটে
কন্ট্রোল রুমে খবর পাওয়ার পাঁচ মিনিটের মাথায় ঘটনাস্থলে পৌঁছানোর চেষ্টা করবে পুলিশের গাড়ি। সোমবার শিলিগুড়ি থানায় পুলিশ কন্ট্রোল রুমের উদ্বোধন করেন কমিশনার আনন্দ কুমার। তিনি জানান, প্রত্যেকটি থানায় আগে কন্ট্রোল রুমের ব্যবস্থা ছিল। এবারে শিলিগুড়ি কমিশনারেটে একটি কন্ট্রোল রুম থাকবে। ১০০ ডায়াল করলে ওই কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ করা হবে। কমিশনার বলেন, “কন্ট্রোল রুমে খবর পাওয়ার পরই যাতে দ্রুত ঘটনাস্থলে পৌঁছানো যায় সে ব্যপারে চেষ্টা করা হচ্ছে। এক্ষেত্রে ২০টি গাড়ি কাজে লাগানো হবে। বিভিন্ন থানায় ওই গাড়ি থাকবে। আশা করছি রাস্তায় যানজট না থাকলে শিলিগুড়ি শহর এলাকায় পাঁচ মিনিটের মধ্যে ঘটনাস্থলে পুলিশ পৌঁছবে। গ্রামের ক্ষেত্রে তা দশ থেকে পনেরো মিনিট হতে পারে।” তিনি জানান, কমিশনারেট ৯০০ পুলিশ কর্মী দিয়ে শুরু হয়েছিল। বর্তমানে ওই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০৫০ জন। তিনি বলেন, “৬৪০ স্কয়ার কিলোমিটার কমিশনারেটের মধ্যে রয়েছে। এর মধ্যে ২০০ কিলোমিটার চা বাগান ও জঙ্গল রয়েছে। বর্তমানে কর্মী সংখ্যা বেড়েছে। গ্রিন পুলিশ চলে আসলে ট্রাফিক ব্যবস্থা আরও উন্নত হবে।’’ কমিশনারেটে গোয়েন্দা বিভাগ হওয়ার পর বেশ কয়েকজন দুষ্কৃতীকে ধরে অপরাধ কমানো সম্ভব হয়েছে বলে কমিশনার জানান।

ক্লাব খো খো
দশটি দলকে নিয়ে আন্তঃ ক্লাব টি-টেয়েন্টি খো খো প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। সোমবার এ কথা জানিয়েছেন উদ্যোক্তা শিলিগুড়ির সুকান্ত সমবায় গোষ্ঠী। ১-২ অক্টোবর শিলিগুড়ির সুকান্তনগরে কুণ্ডুপুকুর মাঠে ওই প্রতিযোগিতা হবে। প্রতিযোগিতার আয়োজনে সহযোগিতা করছে শিলিগুড়ি মহকুমা খো খো অ্যাসোসিয়েশন এবং পুর কর্তৃপক্ষ। এলাকার স্থানীয় কয়েকটি ক্লাবও এগিয়ে এসেছে। আয়োজক কমিটির সভাপতি দুলাল দত্ত বলেন, “চ্যাম্পিয়ন দলকে নগদ ৩ হাজার টাকা এবং রানার্স দলকে ২ হাজার টাকা পুরস্কার দেওয়া হবে। উদ্যোক্তাদের পক্ষে ভাস্কর দত্ত মজুমদার জানিয়েছেন, সাধারণত ১২ জন খেলোয়াড়কে নিয়ে খো খো খেলা হয়। এখানে ৭ জন করে খেলোয়াড় এক একটি দলে থাকবেন। মাঠের দৈর্ঘ্য ২০ মিটার ২০ সেন্টিমিটার। তাই একে টি টোয়েন্টি খো খো প্রতিযোগিতা বলা হচ্ছে।

ভিনরাজ্যে পাচার, ধৃত ৪
কাজের প্রলোভন দেখিয়ে ৪ তরুণ-তরুণীকে ভিন রাজ্যে নিয়ে যাওয়ার অভিযোগে ২ যুবককে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার বাংলাদেশ সীমান্ত লাগোয়া মানিকগঞ্জের সাতকুড়া এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। পুলিশ জানায়, ধৃতদের নাম লিবিন কিসপুট্টা এবং সঞ্জয় মহানন্দ। সাতকুড়া গ্রামেই লিবিনের বাড়ি। সঞ্জয় অসমের উদালগুড়ির বাসিন্দা। গ্রামের বাসিন্দা হওয়ার কারণে এলাকার যুবক-যুবতীদের সঙ্গে লিবিনের ভালো পরিচয় ছিল। বছর খানেক আগে লিবিনও কাজের খোঁজে দিল্লি চলে যায়। এর পরে বার তিনেক সে গ্রামে এসেছিল বলে জানা গিয়েছে। অভিযোগ, গ্রামে ফিরে তরুণ-তরুণীদের কাজের প্রলোভন দেখিয়ে লিবিন দিল্লি নিয়ে যায়। জলপাইগুড়ি কোতোয়ালি থানার আইসি কোকিল চন্দ্র রায় বলেন, “ধৃতদের পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে। দিল্লিতেও খোঁজখবর করা হচ্ছে। কাজ খুঁজে দেওয়ার একটি সংস্থার কর্মী হিসেবে ধৃত দুজন কাজ করেন। ধৃতদের কথার সত্যতা যাচাই করার জন্য প্রয়োজনে দিল্লিতে দল পাঠানো হবে। ধৃতদের বিরুদ্ধে অপহরণের মামলা দায়ের করা হয়।” লিবিন যাদের দিল্লি নিয়ে গিয়েছিল, তাঁদের সঙ্গে টেলিফোনে যোগাযোগ করেছে পুলিশ। তাঁদের কেউ পরিচারিকার কেউ দোকানে কাজ করছেন বলে পুলিশ জানতে পেরেছে। লিবিন বলেন, “আমরা একটি অনুমোদিত সংস্থার হয়ে কাজ করি। যারা যেতে চেয়েছেন তাঁদেরই দিল্লি নিয়ে যাওয়া হয়েছে। আমার দিদি, ভাইদেরও তো দিল্লিতে কাজ খুঁজে দিয়েছি।”

সেরা সাগরিকা
সেন্ট্রাল জোনাল টেবল টেনিস প্রতিযোগিতায় সাবজুনিয়র মেয়েদের বিভাগে সেরা হল শিলিগুড়ির সাগরিকা মুখোপাধ্যায়। এ দিন ফাইনালে তিনি রাজ্য টেবল টেনিস সংস্থার খেলোয়াড় মৌমিতা দত্তকে ৪-১ গেমে হারিয়ে দিয়েছেন। সেমিফাইনালে সাগরিকার কাছে হারতে হয়েছে তামিলনাড়ুর সি আর হর্ষবর্ধনেকে। ২৩ সেপ্টেম্বর থেকে যোধপুরে প্রতিযোগিতার খেলাগুলি হচ্ছে। চলবে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত। ক্যাডেট এবং সাব জুনিয়র বিভাগে উত্তরবঙ্গের অন্য প্রতিযোগীরা কোয়ার্টার এবং প্রিকোয়ার্টার ফাইনাল থেকে হেরে বিদায় নিয়েছেন।

বাইক পাচারে ধৃত ১
বাইক পাচার চক্রের সঙ্গে যুক্ত অভিযোগে ১ যুবককে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার কোচবিহারের দিনহাটা থেকে ওই যুবককে গ্রেফতার করে শিলিগুড়ি কমিশনারেটের গোয়েন্দা দফতর। ধৃতের নাম বেল্লাল হোসেন। বাড়ি দিনহাটার সেউটি এলাকায়। তার কাছ থেকে একটি চুরির বাইক উদ্ধার করেছে পুলিশ। দিনকয়েক আগে ওই চক্রের সঙ্গে যুক্ত অভিযোগে শিলিগুড়ির ২ যুবককে ধরে গোয়েন্দা দফতর। একজন জনতানগরের পরিতোষ সরকার এবং অপরজন সুকান্তনগরের প্রবীর গোস্বামী। তাদের থেকে দুটি বাইক উদ্ধার হয়। তাদের জিজ্ঞাসাবাদ করেই বেল্লালের কথা জানেন অফিসাররা। পুলিশ কমিশনার আনন্দ কুমার বলেন, “চক্রে যুক্ত আরও কয়েকজনকে খোঁজা হচ্ছে।”

গ্রেফতার ১
বিধাননগরে ডাকাতির ঘটনায় যুক্ত থাকার অভিযোগে আরও ১ জনকে গ্রেফতার করেছে পুলিশ। রবিবার রাতে কোচবিহার থেকে থেকে তাকে গ্রেফতার করে ফাঁসিদেওয়া থানা। পুলিশ জানায়, ধৃতের নাম মিঠুন দাস। তাঁর বাড়ি ১ নম্বর কালিঘাটে। তার কাছ থেকে ডাকাতির ৮ লক্ষ ২৫ হাজার ২৫ টাকা উদ্ধার করা হয়েছে। এর আগে ওই ঘটনায় ৭ জনকে গ্রেফতার করা হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.