টুকরো খবর
কাসভের ফাঁসি দাবি করে রাষ্ট্রপতিকে চিঠি প্রতিদিন
বিভীষিকা আর আতঙ্ক তাড়া করে বেরায় এখনও। ২৬ নভেম্বর ২০০৮-এর সন্ধে। সবে বেরিয়েছেন ছত্রপতি শিবাজি রেলস্টেশন ছেড়ে। আর তার পরেই লন্ডভন্ড হয়ে যায় সব কিছু। বরাতজোরে নিজে বেঁচে গেলেও হারিয়েছেন খুব কাছের এক বন্ধুকে। ২৬/১১-র জঙ্গি হামলার ভয়াবহ স্মৃতি তাই এখনও দগদগে নারায়ণ পালিতের মনে।এমন ঘটনার সাক্ষী হয়তো আরও অনেকে। কিন্তু ব্যতিক্রম সমাজকর্মী নারায়ণবাবু। খবরের কাগজ আর টিভি চ্যানেলে ২৬/১১-র একমাত্র জীবিত অপরাধী আজমল কাসভের ধরা পড়ার খবর দেখেই চুপ করে যাননি তিনি। ২০০৮ সালের ডিসেম্বর থেকে প্রত্যেকটা দিন চিঠি লিখেছেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী আর রাজ্যের মুখ্যমন্ত্রীর উদ্দেশে। কল্যাণ তহসিলদারের অফিসে এ যাবৎ এ রকম ১,৩৭২টা চিঠি জমা দিয়েছেন নারায়ণ পালিত। আর্জি একটাই, যত তাড়াতাড়ি সম্ভব আজমল কাসভের ফাঁসির আদেশ যেন কার্যকর করা হয়। তবে শুধু কাসভের ফাঁসিই নয়, নিরাপত্তা ব্যবস্থাই বা এত ঠুনকো হয় কী করে, সেই প্রশ্নও তুলেছেন নারায়ণবাবু। যতও দিন না অপরাধী উপযুক্ত শাস্তি পাচ্ছে, ততও দিন কোনও উৎসবে সামিল হবেন না, সিদ্ধান্ত তাঁর। কল্যাণ তহসিলদারের অফিস থেকে জানানো হয়েছে, প্রায় চার বছর ধরে ক্রমাগত চিঠি দিচ্ছেন ওই সমাজকর্মী। সমস্ত চিঠিই তাঁরা উচ্চতর বিভাগে পাঠানোর ব্যবস্থা করছেন। রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের কাছে কিছু দিন আগেই প্রাণভিক্ষার আর্জি জানিয়েছে আজমল কাসভ। কাসভের ফাঁসি নিয়ে এখন চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন রাষ্ট্রপতিই। ফাঁসির পক্ষে-বিপক্ষে যতই তর্ক চলুক না কেন, এখনই হাল ছাড়তে নারাজ নারায়ণ পালিত।

মাওবাদীদের নামে টাকা তুলে ‘প্রাণদণ্ড’
মাওবাদীর নামে টাকা তোলার অভিযোগে এক ব্যক্তিকে গলা কেটে খুন করা হয়েছে। ঘটনাটি ঘটেছে জামুইয়ের ঝাঝা থানার কারহারা গ্রামে। মৃতদেহের পাশে মাওবাদীদের পোস্টারে মনোজের নাম লেখা ছিল। তা দেখেই পুলিশ কেবল তার নামটুকু জানতে পেরেছে। তবে তার সম্পর্কে বিস্তারিত তথ্য এখনও মেলেনি। কাল সকালে কারহারা গ্রামে গলা কাটা অবস্থায় দেহটি পড়ে ছিল। পাশেই মাওবাদী একটি পোস্টারে লেখা, ‘মাওবাদীদের নামে টাকা তোলার জন্য মনোজ যাদবকে এই শাস্তি দেওয়া হল’। মাওবাদী প্রভাবিত জামুই জেলার কিছু এলাকায় ‘বাদল’ নামে একটি পাল্টা সংগঠন গড়ে মাওবাদীদের নাম করে লেভি আদায় করা হচ্ছে। এই খবর পুলিশের কাছেও আছে। মাওবাদীরা তা বুঝতে পেরে ‘বাদল’ নামে ওই সংগঠনের লোকজনের উপরে নজরদারি চালাচ্ছিল। দু’মাস আগে ‘বাদল’ সংগঠনের দুই নেতা কালী যাদব এবং জগন্নাথ যাদব নামে দু’জনকে গ্রেফতার করা হয়।পুলিশ জানিয়েছে, এরা মাওবাদীদের পুরনো সংগঠন পিডব্লুউজি-র সদস্য। পুলিশের প্রাথমিক অনুমান, নিহত মনোজও ওই সংগঠনের লোক। জামুইয়ের পুলিশ সুপার উপেন্দ্র শর্মা বলেন, “আশপাশের গ্রামগুলিতে মনোজের ব্যাপারে খোঁজখবর নেওয়া হচ্ছে। মনোজের বাড়ি এবং তার ব্যাপারে অন্য কোনও তথ্য মেলেনি।” পুলিশ সুপার মনে করেন, “মাওবাদীদের যারা লেভি দেয় তারা পুলিশের কাছে অভিযোগ জানায় না। বরং মাওবাদীদের সঙ্গে রফা করে নেয়।” কিন্তু বাদল নামে ওই সংগঠনের লোকেরা লেভি চাইতে গেলে পুলিশের কাছে অভিযোগ জানানো হচ্ছে। স্থানীয় ব্যবসায়ীরাও নকল মাওবাদীদের ব্যাপারে জানতে পেরে অভিযোগ জানাচ্ছে। এই অবস্থায় এলাকায় মাওবাদীদের নামে বিভ্রান্তি বাড়ছে।

নাবালিকা মেয়েকে ধর্ষণ, অপমানে আত্মঘাতী বাবা
কয়েক জন যুবক মিলে ধর্ষণ করেছিল এক দলিত নাবালিকাকে। শুধু ধর্ষণই নয়, সেই ছবি তুলে এমএমএস-এ তা ছড়িয়েও দেয় তারা। মেয়ের এই লাঞ্ছনা সহ্য করতে না পেরে আত্মঘাতী হয়েছেন মেয়েটির বাবা। হিসারের ডাবরা গ্রামের ঘটনা। পুলিশ প্রধান সতীশ বালন জানিয়েছেন, গণ ধর্ষণের ঘটনাটি ৯ সেপ্টেম্বর ঘটলেও বিষয়টি জানাজানি হয় আরও দশ দিন পরে। মেয়েটির বাবা, কৃষ্ণ আত্মহত্যা করেন মঙ্গলবার। এর পরই অভিযুক্তদের গ্রেফতারের দাবিতে ওই ব্যক্তির দেহ আটকে বিক্ষোভ দেখাতে শুরু করেন গ্রামবাসীরা। শেষ পর্যন্ত পুলিশের আশ্বাসে ওই ব্যক্তির দেহ সৎকার করে তাঁর পরিবার। হিসারের পুলিশ প্রধান জানিয়েছেন, আজ ধর্ষণে জড়িত সন্দেহে এক জনকে আটক করা হয়েছে। জেরায় ধৃত ব্যক্তি আরও ১১ জনের নাম বলেছে। তাদের খোঁজে তল্লাশি শুরু হয়েছে।

পদপিষ্ট হয়ে মথুরায় মৃত ২
রাধা অষ্টমীতে পূণ্যলাভের উদ্দেশ্যে সকাল থেকেই মথুরার কাছে বরসনা এলাকার রাধারানি মন্দিরে ভিড় করেছিলেন ভক্তরা। হঠাৎই হুড়োহুড়ি শুরু হওয়ায় পদপিষ্ট হয়ে মারা গেলেন দুই মহিলা। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, একটু উঁচু জায়গায় মন্দিরটি অবস্থিত। এ দিন সকাল থেকেই মন্দিরে ভিড় ছিল চোখে পড়ার মতো। বহু দূর থেকে পূণ্যার্থীরা এখানে জড়ো হয়েছিলেন। কিন্তু মন্দির কর্তৃপক্ষ সেই মতো যথেষ্ট পুলিশের ব্যবস্থা করেননি বলে ভক্তদের দাবি। প্রার্থনা চলছিল। হঠাৎই হুড়োহুড়ি শুরু হওয়ায় সবাই ভয় পেয়ে সরু সিঁড়ি বেয়ে নীচে নামতে থাকেন। কিন্তু কয়েক জন পা পিছলে পড়ে যাওয়ায় অবস্থা আরও খারাপ হয়। ঘটনাস্থলেই এক জন মারা যান। কয়েক জনকে আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে এক জন মারা যান। যদিও স্থানীয় প্রশাসন পদপিষ্ট হওয়ার ঘটনা অস্বীকার করেছে। এস পি (গ্রাম) এ কে রাই দাবি করেছেন, উঁচু সিড়ি দিয়ে উঠতে গিয়ে ওই দুই মহিলা হৃদ্রোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। কংগ্রেসের তরফে ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের দাবি করা হয়েছে।

ঝাড়খণ্ড সফরে কাল আসছেন রাহুল গাঁধী
আগামী লোকসভা ভোটের আগেভাগেই আদিবাসী অধ্যুষিত ঝাড়খণ্ডে দলের প্রকৃত অবস্থাটা বুঝে নিতে চাইছেন কংগ্রেসের তরুণ প্রজন্মের নেতা রাহুল গাঁধী। আগামী লোকসভা নির্বাচনে ঝাড়খণ্ড মুক্তি মোর্চাকে ভোট-সঙ্গী করার প্রস্তাব ইতিমধ্যেই তুলেছেন রাজ্য কংগ্রেসের একটি গোষ্ঠী। মূলত ঝাড়খণ্ডে দলের বিভিন্ন স্তরের সাংগঠিনক আলোচনার মধ্য দিয়ে সব দিক খতিয়ে দেখতে আগামী মঙ্গলবার দু’দিনের সফরে রাজ্যে আসছেন রাহুল। দলীয় সূত্রের খবর, সফরের প্রথম দিনটি রাহুল দলের কাজে রাঁচিতেই কাটাবেন। পরের দিনটি রাহুলের নানা কর্মসূচি থাকবে বোকারোয়। সফরের দুটি দিনই রাহুল ব্যস্ত থাকবেন সাংগঠনিক বৈঠক নিয়ে। কোনও প্রকাশ্য জনসভার আয়োজন এখনও পর্যন্ত হয়নি।এই সফরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্ছিদ্র করতে ইতিমধ্যেই শুরু হয়েছে পুলিশি তৎপরতা।

পস্কো: ওড়িশার সঙ্গে কথা চায় ইস্পাত মন্ত্রক
পস্কো প্রকল্প দ্রুত রূপায়ণের লক্ষ্যে ওড়িশা সরকারের সঙ্গে কথা বলতে চায় কেন্দ্রীয় ইস্পাত মন্ত্রক। ইস্পাতমন্ত্রী বেণীপ্রসাদ বর্মা এ কথা জানিয়ে বলেছেন, “প্রকল্প শুরুর জন্য এখনও যে সমস্ত ছাড়পত্র মেলেনি, সেগুলি সবই রাজ্য স্তরের। কেন্দ্রীয় ইস্পাত সচিব এ ব্যাপারে ওড়িশার মুখ্য সচিবের সঙ্গে কথা বলবেন।” জগৎসিংহপুরে ১ কোটি ২০ লক্ষ টন বার্ষিক উৎপাদন ক্ষমতার এই প্রকল্প গড়ে তোলার জন্য ২০০৫ সালের জুনেই ওড়িশা সরকারের সঙ্গে চুক্তি করে পস্কো। কিন্তু জমি জট এবং অন্যান্য বাধায় ১২০০ কোটি ডলারের এই প্রকল্প এখনও দিনের আলো দেখেনি। পরিবেশ সংক্রান্ত ছাড়পত্র নিয়েও চলছে টালবাহানা। রাজ্য সরকার ইতিমধ্যেই পস্কোর জন্য ২ হাজার একর জমি অধিগ্রহণ করেছে। তার মধ্যে ৫০০ একর পস্কোর হাতে তুলে দেওয়া হয়েছে। প্রাথমিক ভাবে আর ৭০০ একর হাতে পেলেই প্রকল্পের কাজ শুরু করতে পারবে পস্কো। অন্তত রাজ্য সরকারের তরফে এমনটাই দাবি। প্রকল্পে সবুজ সঙ্কেত মিললে অবশ্য অধিগৃহীত জমির সবটাই সংস্থার হাতে তুলে দেবে রাজ্য।

পার্বত্য মণিপুরে বন্ধের ডাক
আসন্ন শিক্ষক নির্বাচন পরীক্ষায়, পার্বত্য জেলার জেলা সদরগুলিতে পরীক্ষাকেন্দ্র না হওয়ায় প্রতিবাদে আজ মধ্যরাত থেকে পার্বত্য মণিপুরে ৪৮ ঘণ্টার বন্ধ ডাকা হয়েছে। টাংখুল ছাত্র সংস্থা, জেলিয়াংগ্রং ছাত্র সংস্থা যৌথভাবে এই বন্ধ ডেকেছে। তাদের মতে, পার্বত্য জেলাগুলিতেটেট পরীক্ষার কেন্দ্র না দেওয়ায়, ফের প্রমাণ হল সরকার পার্বত্য জেলাগুলিকে কতটা অবহেলার চোখে দেখে। সরকারি সূত্রে অবশ্য এ দিন দাবি করা হয়েছে, পরিকাঠামোগত সমস্যার কারণেই পার্বত্য জেলাগুলিতে পরীক্ষাকেন্দ্র ফেলা যায়নি।

অসম চিনের বন্ধু, মত পরেশের
অসমকে চিনের বন্ধু আখ্যা দিলেন সংগ্রামপন্থী আলফার প্রধান পরেশ বরুয়া। জানালেন, অসমবাসীর সঙ্গে চিনের বৈরিতা নেই। তাই, চিনের বিরুদ্ধে সমরসজ্জায় অসমের জমি ব্যবহার করতে দেওয়া হবে না। চিনের বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র বসানোর কাজে বা সেনা ঘাঁটি বানাবার কাজে অসমের জমি ব্যবহার করতে দেওয়া হবে না।

ট্রেনে গাড়িতে
পাহারাহীন রেলগেটে এক্সপ্রেস ট্রেনের ধাক্কা মোটরগাড়িকে। কোচির কাছে আরুরে। মারা যান তিন জন। পরে আরও দু’জন। রয়েছে এক শিশুও।

পুরনো মিরেজ
থাকার কথা ৫১টি ‘মিরেজ’ বিমান। কিন্তু ইতিমধ্যেই ভেঙে পড়ে নষ্ট হয়েছে দু’টি। ক্ষতি পোষাতে তাই আরও দু’টি ‘মিরেজ’ কেনা হচ্ছে। তবে সেগুলি পুরনোই।

বাসে বোল্ডার
বদ্রীনাথ-গামী বাসের উপরে ধসে পড়ল বোল্ডার। লাম্বাগড়ের কাছে এই দুর্ঘটনায় এক অনাবাসী মহিলা প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন দু’জন।

বৃহত্তম স্কুল
ধারের ৩০০ টাকা ও পাঁচ ছাত্র নিয়ে শুরু হয়েছিল। এখন ছাত্র সংখ্যা ৪৫ হাজার। বিশ্বের বৃহত্তম স্কুল হিসাবে গিনেস বুকে জায়গা পেল লখনউয়ের সিটি মন্তেশ্বরী স্কুল।

ট্রাকে-টেম্পোয়
ট্রাকের সঙ্গে মুখোমুখি ধাক্কা যাত্রিবাহী টেম্পোর। মারা গিয়েছেন ৪ জন, আহত ১৬। চার জনের অবস্থা সঙ্কটজনক। ভরতপুর জেলার সেভারের ঘটনা।

খাদে সেনা ট্রাক
সেনা ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে পড়ে গেল খাদে। পুঞ্চে এই ঘটনায় মারা গিয়েছেন দুই জওয়ান। রাজৌরিতে আর একটি দুর্ঘটনায় দু’জন বরযাত্রী মারা গিয়েছেন।

বাধা দিয়ে খুন
ছেলেমেয়ে নিয়ে কুটিরে শুয়েছিলেন কমলি বাই (২৪)। পড়শি জমদার ধর্ষণ করতে গেলে বাধা দেন। ছুরি মেরে কমলিকে খুন করেছে জমদার। মধ্যপ্রদেশের খেতিয়ায়।

চুড়োর পাথর
কেন্দ্রাপাড়ার বলদেব জিউয়ের মন্দিরের চুড়ো থেকে গড়িয়ে পড়ল ৩০ কিলোর দু’টি পাথর। ৩০০ বছরের পুরনো ওড়িশার মন্দিরটি দেখভালের অভাবে জীর্ণ।

মাথা গরম
প্রেমিকার বাবা-মা বিয়েতে মত দিচ্ছেন না। তাই প্রেমিকাকে প্রথমে ছুরি মেরে পরে গায়ে আগুন দিয়ে খুন করে দিল এক যুবক। তামিলনাড়ুর কোয়ম্বত্তূরে।

ফাসির তথ্য
ফাসি মহম্মদকে দিল্লির হাতে দেওয়ার আগে তার সম্পর্কে আরও তথ্য চায় সৌদি আরব। ফাসি বেঙ্গালুরু-বিস্ফোরণ, দিল্লিতে জামা মসজিদের কাছে হামলায় অভিযুক্ত।

বাহনবতীকে ডাক
টুজি তদন্তে সাক্ষ্য দিতে অ্যাটর্নি জেনারেল গুলাম বাহনবতীকে সাক্ষ্য দিতে ডাকবে যৌথ সংসদীয় কমিটি। পি সি চাকোর এই সিদ্ধান্তে আপত্তি জানিয়েছেন কংগ্রেস সদস্যরা।

তুষারধসে মৃত্যু
তুষারধসে ৯ পর্বতারোহী মারা গেলেন। নিখোঁজ অন্তত ১২ জন। ঘটনাটি গোর্খা জেলার। উদ্ধারে নেমেছে পুলিশ ও ৩টি হেলিকপ্টার।

সাক্ষরতায় সাহায্য
সাক্ষরতায় জাতীয় হার (৭৪.০৪%) থেকে পিছিয়ে থাকা পশ্চিমবঙ্গ-সহ ৯টি রাজ্যকে বাড়তি সাহায্য দেবে কেন্দ্র। ৬৫% নয়, ৭৫% খরচ জোগাবে সর্বশিক্ষা অভিযানে।

সতর্ক এটিএমে
বেরিয়ে আসা টাকা এখন আর ১০-১৫ সেকেন্ড পর টেনে নেবে না এটিএমের যন্ত্র। টাকা নিতে ভুলে গেলে পাবেন অন্য কেউ। অতএব সাধু সাবধান।

ইম্ফলে বিস্ফোরণ
পুলিশ ফাঁড়ির কাছেই বিস্ফোরণ ঘটালো জঙ্গিরা। ঘটনাটি ঘটেছে মণিপুরের ইম্ফলে। পুলিশ জানায়, আজ বেলা দু’টো গাদ এয়ারপোর্ট রোডে, কোয়াইথেল এলাকায় বিস্ফোরণটি ঘটে। টাইমার যন্ত্র ব্যবহার করে বিস্ফোরণটি ঘটানো হয়েছিল। তবে ঘটনায় কেউ হতাহত হয়নি।

গলা কেটে খুন
বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে গুমলা জেলার পালকোটে কাল রাতে চল্লিশোর্ধ্ব এক ব্যক্তিকে গলা কেটে হত্যা করা হয়েছে। পুলিশ জানিয়েছে, নিহতের নাম কৃষ্ণ সিংহ। আজ সকালে পালকোট থানার বালা ঝর্ণা পুলের কাছে মৃতদেহটি মেলে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.