টুকরো খবর
ব্যবস্থা নিচ্ছে না পুরসভা, অভিযোগ
কোনও রকম নকশা অনুমোদন ছাড়া এক মাস ধরে অবৈধ নির্মাণ কাজ চললেও পুর কর্তৃপক্ষ কোনও ব্যবস্থা নিচ্ছে না-বলে অভিযোগ। শিলিগুড়ি পুরসভার ১৯ নম্বর ওয়ার্ডে সুভাষপল্লি এলাকার ঘটনা। অভিযোগ, কোনও রকম নকশা ছাড়াই কংক্রিটের পিলার তৈরি করে বাড়ির একাংশে নির্মাণ কাজ করছেন এলাকার বাসিন্দা মহুয়া চৌধুরী। নিয়ম মতো সীমানা থেকে যে পরিমাণ জায়গা ছাড়তে হয় তা-ও ছাড়া হয়নি। গত অগস্ট মাসের মাঝামাঝি এ ব্যাপারে পুরসভার ৩ নম্বর বরোতে অভিযোগও জানিয়েছেন প্রতিবেশী সুবীর পাল-সহ অপর এক ব্যক্তি। বরো অফিস থেকে কাজ বন্ধ রাখতে বলাও হয়েছিল মহুয়াদেবীদের। অথচ তা না মেনে মহুয়াদেবী নির্মাণ কাজ করছেন বলে অভিযোগ। শনিবার সে কারণে ফের এলাকার কাউন্সিলর-সহ পুরসভার বিল্ডিং বিভাগ, মেয়র, চেয়ারম্যান সকলকেই জানানো হয়েছে। মহুয়াদেবী জানান, ভূমিকম্পে বাড়িটি একাংশে দেওয়াল ক্ষতিগ্রস্ত হয়েছিল। তা সংস্কার করছেন মাত্র। পুরসভা থেকে কংক্রিটের পিলার সরিয়ে দিতে বলা হয়েছিল। সেই মতোই করা হয়েছে। পুরসভার বিল্ডিং বিভাগের মেয়র পারিষদ সীমা সাহা বলেন, “এ দিনই অভিযোগ পেয়েছি। সোমবারের মধ্যেই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। আগে বরোতে অভিযোগ করার বিষয়টি জানা ছিল না।” সীমাদেবী জানিয়েছেন, কংক্রিটের পিলার দিয়ে নির্মাণ কাজ করলে অবশ্যই নকশা অনুমোদন করাতে হবে। নকশা ছাড়া এ ভাবে নির্মাণ কাজ তারা করতে পারেন না।

বাস-ট্যাক্সির রেষারেষি, মৃত্যু পরিবারের ৪ জনের
যাত্রী তোলার জন্য বেসরকারি বাসের সঙ্গে রেষারেষিতে একটি ম্যাক্সিট্যাক্সির ধাক্কায় মৃত্যু হয়েছে দেড় বছরের শিশু-সহ একই পরিবারের ৪ জনের। শনিবার দুপুরে গাজল থানার মালদহ-বালুরঘাট রাজ্যের সড়কের জামতলিতে দুর্ঘটনাটি ঘটেছে। দুর্ঘটনার খবর পেয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে মৃত্যু হয়েছে শিশুটির দাদু আকবর হোসেনের (৬০)। পুলিশ জানিয়েছে, মালদহগামী একটি বেসরকারি বাসের সঙ্গে যাত্রী ধরার রেষারেষি করতে গিয়ে একটি ম্যাক্সি ট্যাক্সি নিয়ন্ত্রণ হারিয়ে সামনের দিক থেকে আসা একটি ট্রাক্সিকে ধাক্কা মারে। ওই ট্যাক্সিতে ছিলেন গোলাম ইয়াজদানি চৌধুরী (৪২), তাঁর স্ত্রী জোৎস্না বিবি (৩৪), তাঁদের দেড় বছরের পুত্র সায়ন চৌধুরী এবং আত্মীয়া মর্জিনা বিবি (৩৮)। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁদের। ট্যাক্সি চালক জবাইদুর রহমান এবং ওই পরিবারের এক আত্মীয় মোজাম্মেল শেখকে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছে। এ দিকে, ওই ম্যাক্সিট্যাক্সিটিও নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার ধারে নয়ানজুলিতে উল্টে যায়। জখম হন ১০ জন যাত্রী। জেলা পুলিশ সুপার জয়ন্ত পাল বলেন, “যাত্রী ধরার রেষিরেষির জন্যই দুর্ঘটনাটি ঘটেছে। ট্যাক্সিকে ধাক্কা মারার পরই অভিযুক্ত ম্যাক্সিট্যাক্সির চালক পালিয়ে গিয়েছে। তাঁকে ধরার জন্য তল্লাশি শুরু করেছে।”

কংগ্রেসের বিরুদ্ধে তোপ কিরণময়ের
এইম্সের ধাঁচে হাসপাতাল তৈরি নিয়ে কংগ্রেসের বিরুদ্ধে রাজনীতি করার অভিযোগ তুললেন সমাজবাদী পার্টির সর্বভারতীয় সাধারণ সম্পাদক ও রাজ্যসভার সাংসদ কিরণময় নন্দ। শনিবার বিকেলে করণদিঘির সাবধান হাইস্কুলের মাঠে দলের জনসভায় এ কথা জানান তিনি। সাংসদের কথায়, “কংগ্রেসের তরফে দীর্ঘদিন ধরে প্রচার করা হচ্ছে কেন্দ্র হাসপাতাল তৈরির জন্য ৮২৩ কোটি টাকা বরাদ্দ করেছে। কিন্তু রাজ্যসভায় খোঁজ নিয়ে জানতে পেরেছি কেন্দ্র হাসপাতাল গড়ার জন্য কোনও টাকা বরাদ্দ করেনি। কংগ্রেসের এই রাজনীতির বিরুদ্ধে দলের তরফে মানুষকে বোঝানোর কাজ শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি হাসপাতাল তৈরির দাবিতে জেলা জুড়ে আন্দোলনে নামা হবে।” উত্তর দিনাজপুর জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক পবিত্র চন্দ-র বক্তব্য বলেন, “২০০৯-এর ৫ ফেব্রুয়ারি কেন্দ্র প্রধানমন্ত্রী স্বাস্থ্য সুরক্ষা যোজনা প্রকল্পে রায়গঞ্জে এইম্সের ধাঁচে হাসপাতাল গড়ার জন্য ৮২৩ কোটি টাকা বরাদ্দ করেছে। রাজ্য সরকার জমি অধিগ্রহণ না করায় কাজ আটকে রয়েছে। কিরণময়বাবু তৃণমূলের হয়ে দালালি করছেন।” জেলা তৃণমূল সভাপতি অমল আচার্য বলেন, “কে কি বলছেন তা নিয়ে মন্তব্য করতে চাই না। রায়গঞ্জের পানিশালার চাষিরা স্বেচ্ছায় জমি দিলে রাজ্য যাতে তা অধিগ্রহণ করে কাজ শুরু করে সে জন্য অনুরোধ করব।”

দলীয় নেত্রীর বিরুদ্ধে থানায় ফব-কর্মী
আলু কেলেঙ্কারি নিয়ে ফরওয়ার্ড ব্লকের জলপাইগুড়ি জেলা সম্পাদকের স্ত্রীর বিরুদ্ধে থানায় অভিযোগ জানালেন দলেরই এক কর্মী। শনিবার আলিপুরদুয়ারের একটি সমবায়ের প্রাক্তন সভাপতি সবিতা রায়ের বিরুদ্ধে টাকা নয়ছয়ের ওই অভিযোগ করেছেন অলোক রায় নামে ওই ফব কর্মী। ২০১০ সালে আলুর অধিক ফলন হওয়ায় অত্যাবশকীয় পণ্য সরবরাহ দফতর জলপাইগুড়ির একটি সমবায়ের মাধ্যমে কৃষকদের থেকে আলু কেনে। ফব-র আলিপুরদুয়ার সংগঠনিক জেলা কমিটির সদস্য অলোক রায়ের অভিযোগ, আলু কেনার নামে ওই সমবায় সরকারী অর্থ নয়ছয় করেছেন সবিতা দেবী। বিষয়টি তিনি আগস্ট মাসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুকে তুলে ধরেছিলেন। তবে সাড়া মেলেনি। বিষয়টি নিয়ে রাজ্য সরকাও কোনও সাড়া-শব্দ না করায় শেষ পর্যন্ত থানায় অভিযোগ করেন তিনি। আলিপুরদুয়ার থানার আইসি স্বপন ঘোষ বলেন, “আলু কেনায় অনিয়ম হয়েছে বলে জলপাইগুড়ির পাঠাগার লেনের নবদিগন্ত পরিষেবা সমবায়ের সভাপতি সবিতা রায়ের বিরুদ্ধে অভিযোগ জমা পড়েছে।” ফব-র আলিপুরদুয়ার সংগঠনিক জেলার সম্পাদক করুণ গঙ্গোপাধ্যায় এ নিয়ে কোনও মন্তব্য করতে চাননি।

ফুলহারে নামল জল
জলস্তর কমল ফুলহারে। শুক্রবার রাত থেকে জল নামতে শুরু করায় শনিবার সকালেই বিপদসীমার নীচে নেমে এসেছে ফুলহারের জলস্তর। ফলে এ দিন মালদহের হরিশ্চন্দ্রপুর ও রতুয়ায় ফুলহার নদী থেকে লাল সঙ্কেত-সীমা তুলে নেওয়া হয়েছে। ফুলহারের জলস্তর কমতে শুরু করায় স্বস্তিতে সেচ দফতর ও প্রশাসন। এ দিকে, শনিবার বিকেলে দুর্গতদের ত্রাণের চাল পঞ্চায়েতে পৌঁছে দেওয়া হয়েছে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে। ইসলামপুর পঞ্চায়েতের কংগ্রেস প্রধান গীতা মন্ডল বলেন, “এ দিন বিকেল থেকে দুর্গতদের ত্রাণ দেওয়া শুরু করা হয়েছে।”

রক্ষা সার্কিট হাউসের
অল্পের জন্য বড় অগ্নিকান্ডের হাত থেকে রক্ষা পেল কোচবিহার সার্কিট হাউস। শনিবার দুপুরে সার্কিট হাউসের রান্নাঘরে আগুন লাগে। দমকলের একটি ইঞ্জিন এসে আগুন নেভায়। রান্নাঘরে থাকা ফ্রিজে শর্ট সার্কিট হওয়ায় আগুন লাগে বলে দমকল সূত্রের খবর। সার্কিট হাউসের কর্মীরা জানান, আগুন লাগতেই গোটা ঘর ধোঁয়ায় ভরে যায়।

গ্রেফতার দুই যুবক
অবৈধ অনুপ্রবেশের অভিযোগে গ্রেফতার করা হয়েছে দুই যুবককে। শনিবার বালুরঘাট শহরের কলেজ মোড় থেকে মহম্মদ ফারুক এবং রেজাউল করিমকে ধরা হয়। পুলিশ জানায়, বাংলাদেশের বিরামপুর থানার পোড়ামাটির ওই দুই যুবক চোরাপথে সীমান্ত টপকে এপারে ঢুকেছিল।

দোকানে আগুন
একটি মিষ্টির দোকানে আগুন লেগে আংশিক পুড়ে গিয়েছে। শনিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটে ভক্তিনগর থানার কাছে। দমকলের একটি ইঞ্জিন ঘটনাস্থলে যায়। দমকল সূত্রের খবর, দমকল যাওয়ার আগেই স্থানীয় ব্যবসায়ীরা আগুন আয়ত্বে নিয়ে আসে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.