টুকরো খবর
ঝাড়খণ্ড বন্ধে তাণ্ডব চালালেন পার্শ্ব-শিক্ষকরা
নিজেদের ডাকা ঝাড়খন্ড বন্ধ সফল করতে লাঠিসোঁটা হাতে নেমেছেন
পার্শ্বশিক্ষকরা। শনিবার রাঁচিতে পার্থ চক্রবর্তীর তোলা ছবি।
কম যান না পার্শ্ব-শিক্ষকরাও। রাজনৈতিক দলের মতোই আজ সকাল থেকে তাদের ডাকা বন্ধ সফল করতে পার্শ্ব-শিক্ষকদের দৌরাত্ম্য দেখল ঝাড়খণ্ড। রাজধানী রাঁচি-সহ রাজ্যের বিভিন্ন জেলায় সড়ক পরিবহণ ব্যবস্থাকে নিশানা করে আজ ভোর থেকেই পথে নামেন মহিলা-পুরুষ নির্বিশেষ ঝাড়খণ্ডের পার্শ্ব শিক্ষকরা। যান চলাচল আটকাতে জাতীয় সড়ক-সহ বিভিন্ন রাস্তার মাঝখানে সার দিয়ে টায়ার জ্বালনো হয়। পাশাপাশি, রাস্তায় যানবাহন থামিয়ে চলে শাসানিও। তবে দফায় দফায় অবরোধের দরুন যান চলাচল ব্যাবহত হলেও এ দিনের বন্ধের উল্লেখযোগ কোনও প্রভাব রাঁচি-সহ অন্যান্য শহরে দেখা যায়নি। সরকারি সূত্রের খবর, গ্রামীণ এলাকায় বন্ধে ব্যাপারে মিশ্র সাড়া মিলেছে। কয়েক জায়গায় অবরোধ হটাতে গেলে পার্শ্ব-শিক্ষকদের সঙ্গে পুলিশের বচসা থেকে ধস্তাধস্তি, হাতাহাতিও হয়েছে। সরকারি সূত্রের খবর, কয়েকটি জায়াগায়, বিশেষ করে পলামু, কোডারমা, ধানবাদ, বোকারো, গিরিডি জেলায় অবরোধ হটাতে পুলিশকে লাঠিও চালাতে হয়েছে। পুলিশের লাঠির গায়ে কমবেশি জখম হয়েছেন জনা কুড়ি বিক্ষোভকারী। রাজ্য পুলিশের মুখপাত্র রিচার্ডস লাকড়া জানিয়েছেন, সড়ক অবরোধ মুক্ত করতে রাজ্যের বিভিন্ন অংশ থেকে মোট ২৩৮৪ জন পার্শ্ব-শিক্ষককে গ্রেফতার করা হয়েছে। পার্শ্ব-শিক্ষকদের এ দিনের ‘বন্ধ’ প্রসঙ্গে রাজ্যের শিক্ষামন্ত্রী বৈদ্যনাথ রাম বলেন, “ওঁদের দাবি অনুচিত। রোড-শো বন্ধ করে ওঁদের উচিত নিজেদের কাজে যোগ দেওয়া।”

বাস-‘মৈত্রী’ বন্ধ রাখছে ত্রিপুরা
আগরতলা-ঢাকা বাস পরিষেবা ‘মৈত্রী’ আপাতত বন্ধ রাখছে ত্রিপুরা সরকার। গত কাল ঢাকার কাছে ত্রিপুরা রোড ট্রান্সপোর্ট কর্পোরেশনের (টিআরটিসি) একটি বাস উত্তেজিত জনতা জ্বালিয়ে দেওয়ার পর ত্রিপুরা সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। টিআরটিসি-র এমডি রবীন্দ্র রিয়াং এই খবর জানিয়ে বলেন, “ফের কবে থেকে এই পরিষেবা চালু করা হবে তা এখনই বলা যাচ্ছে না।” গত কালের ঘটনা সম্পর্কে রাজ্যের পরিবহণমন্ত্রী মানিক দে বলেন, ‘‘এটি একটি বিচ্ছিন্ন ঘটনা। যদিও বিষয়টি দুভার্গ্যজনক। আতঙ্কিত যাত্রীরা প্রাণভয়ে কোনও রকমে গাড়ি থেকে নেমে সংলগ্ন এলাকার একটি চিকিৎসাকেন্দ্রে আশ্রয় নেন। দুষ্কৃতী আক্রমণে মৈত্রীর চালক জখম হয়েছেন।’’ অন্য যাত্রীরা নিরাপদে রয়েছেন বলে মন্ত্রীরা জানান। তাঁদের আঘাত তেমন গুরুতরও নয়। তবে সরকারি সূত্রে জানা গিয়েছে, ঢাকা থেকে আগরতলাগামী বাংলাদেশের ‘শ্যামলী’ যেমন চলছে, সেটা চলবে।

লাতেহারের জঙ্গলে গুলির লড়াই, দাবি ৫ জঙ্গি হত
ক’দিন শান্ত থাকার পর আজ সকালে ফের ঝাড়খণ্ডের লাতেহার জেলায় মাওবাদী জঙ্গিদের সঙ্গে যৌথবাহিনীর তুমুল লড়াই হয়েছে। এ দিনের লড়াইয়ের ক্ষেত্রটি ছিল লাতেহারের হেরহেঞ্জ থানার পাদ্রাম নদীর কোল ঘেঁষা হুরটাঁড়ের জঙ্গল। পুলিশ জানিয়েছে, প্রায় ঘণ্টা খানেক ধরে চলে গুলির লড়াই। ওই জঙ্গল লাগোয়া গ্রামের বাসিন্দাদের উদ্ধৃত করে জেলার পুলিশ সুপার ক্রান্তিকুমার ঘরদেশি জানিয়েছেন, এ দিনের জঙ্গল-যুদ্ধে কম পক্ষে পাঁচজন জঙ্গি নিহত হয়েছে। তবে জঙ্গলে প্রচুর রক্ত দেখা গেলেও সন্ধ্যা পর্যন্ত পুলিশ কোনও মৃতদেহ উদ্ধার করতে পারেনি। পুলিশ জানিয়েছে, হুরটাঁড়ের জঙ্গলে মাওবাদী জঙ্গিদের একটি দল আস্তানা গেড়েছে বলে কাল রাতে গোয়েন্দা সূত্রে খবর আসে। ওই খবর পেয়ে আজ কাক ভোরেই ওই এলাকায় অভিযানে যায় বিশাল যৌথবাহিনী।

মণিপুরে কারাদণ্ড ২২ বাংলাদেশির
২২ জন বাংলাদেশিকে দু’বছরের সশ্রম কারাদণ্ড দিল ইম্ফল আদালত। পূর্ব ইম্ফলের সিজেএম আদালত বিদেশি আইনের ১৪ নম্বর ধারায় ধৃতদের শাস্তি দেয়। ২ বছরের কারাবাসের পাশাপাশি, প্রত্যেককে ১০ হাজার টাকা জরিমানাও দিতে হবে। অনাদায়ে কারাবাসের মেয়াদ আরও ৬ মাস বাড়বে। মেয়াদ শেষে তাদের বাংলাদেশে ফেরত পাঠাবার নির্দেশ দেওয়া হয়। ধরা পড়া ব্যক্তিদের সঙ্গে দু’টি শিশুও ছিল।

ভাইয়ের হাতে খুন ২ ভাই
পারিবারিক বিবাদের জেরে আজ সকালে হাজারিবাগের সূর্যপুরা গ্রামে নিহত হয়েছেন একই পরিবারের দুই ভাই। পুলিশ জানিয়েছে, ঘটনাটি ঘটেছে পদ্মা থানা এলাকায়। নিহতরা হলেন বিজয় যাদব (৩৬) এবং লাখো যাদব (৩৫)।

বিধায়ক আক্রান্ত
এডিএমকে-র বিধায়ক ওম শক্তি সেগর এবং তাঁর ছেলে গোষ্ঠী সংঘষের্র জেরে আহত হয়েছেন। পুরনো শত্রুতার জেরেই শনিবার সংঘর্ষে জড়িয়ে পড়েন তাঁরা।

বন্দরে বিক্ষোভ
কুড়ানকুলামে পরমাণু কেন্দ্রের বিরুদ্ধে তুতিকোরিন বন্দরে জাহাজের মূল পথ আটকে বিক্ষোভ দেখালেন মৎস্যজীবীরা। দ্রুত তাঁদের সরিয়ে দেয় উপকূলরক্ষী বাহিনী ও সিআইএসএফ। তুতিকোরিনে মানব শৃঙ্খল তৈরি করেও বিক্ষোভ দেখানো হয়।

ছাত্রের মৃতদেহ
রেললাইনের ধার থেকে বাইশ বছরের এক ইঞ্জিনিয়ারিং ছাত্রের মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ। পুলিশ জানায়, ছাত্রটির নাম রজত সচন। সে রায়বরেলীর বাসিন্দা।

যুবক খুন
কুড়ি বছরের যুবককে পিটিয়ে মারল সাত দুষ্কৃতী। পুলিশ জানায়, গণেশ চতুর্থী উৎসবে নাচগান চলাকালীন ওই যুবককে পিটিয়ে মারা হয়। ওই সাত দুষ্কৃতী পলাতক।

গণইস্তফার হুমকি
মীরা সাকসেনা কমিটির রিপোর্ট অনুযায়ী চাকরিতে কিছু নিয়ম চালু করার দাবিতে কর্ণাটকের প্রায় ১৭০০ পশু চিকিৎসক ইস্তফা দেওয়ার হুমকি দিলেন রাজ্যকে।

গাড়ি খাদে
মদ্যপ অবস্থায় চালাতে গিয়ে গভীর খাদে পড়ে গেল গাড়ি। শনিবার উত্তরাখণ্ডে ওই দুর্ঘটনাটিতে তিন যুবক মারা গিয়েছেন। এক জন গুরুতর আহত। তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জরুরি অবতরণ
বিশাখাপত্তনমগামী একটি বিমান আকাশে ওড়ার সঙ্গে সঙ্গে যান্ত্রিক গোলযোগের কারণে জরুরি অবতরণ করে। বিমানবন্দর সূত্রে খবর, যাত্রীরা নিরাপদে আছেন।

প্রতিবাদী খুন
মেয়ের শ্লীলতাহানি রুখতে গিয়ে এক যুবকের হাতে খুন হলেন বাবা। শুক্রবার রাতের ওই ঘটনায় অভিযুক্ত যুবক পলাতক।

অস্কারে বরফি
অস্কারের জন্য ভারত থেকে সরকারি মনোনয়ন পেল অনুরাগ বসুর ছবি ‘বরফি’। ১৯টি ছবিকে হারিয়ে সুযোগটি পেল বরফি।

কয়লা মামলা
কয়লা ব্লক বণ্টনে দুর্নীতি নিয়ে কলকাতা, আসানসোল, পুরুলিয়া ও নাগপুরের কয়েকটি সংস্থার বিরুদ্ধে দুটি নতুন মামলা রুজু করল সিবিআই। চলছে তল্লাশি।

রানওয়ে ছিটকে
বিমান দুর্ঘটনা থেকে অল্পের জন্য রক্ষা পেলেন মুলায়ম সিংহ যাদবের ভাই ও উত্তরপ্রদেশের মন্ত্রী শিবপাল সিংহ যাদব-সহ ছ’জন। অবতরণের সময় রানওয়ে থেকে ছিটকে যায় তাঁদের বিমান।

প্রতিবাদের মুখে মনমোহন, লালু ভাঙলেন দলের শাখা
ছবি: এএফপি
মূল্যবৃদ্ধি ও দুর্নীতির প্রতিবাদে স্লোগান দিয়েই ক্ষান্ত হননি, প্রধানমন্ত্রীর সামনে জামা খুলে প্রতিবাদ জানালেন এক তরুণ। আরজেডি-র সদস্য, পেশায় আইনজীবী। শনিবার বিজ্ঞান ভবনে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী তখন বক্তৃতা-মঞ্চের দিকে এগোচ্ছেন। তখনই এই ঘটনা। পরে ওই তরুণকে সরিয়ে নিয়ে যান নিরাপত্তা রক্ষীরা। পুলিশ জানিয়েছে, ওই ব্যক্তির নাম সন্তোষকুমার সুমন। আরজেডি ইউপিএ জোটের সমর্থক দল। দীর্ঘদিন পরে কেন্দ্রে মন্ত্রিত্ব পাওয়ার আশায় উজ্জ্বীবিত লালু দলীয় কর্মীর আচরণে দুঃখপ্রকাশ করে দলের দিল্লি শাখাই ভেঙে দিয়েছেন। তবে সন্তোষের ‘সত্যাগ্রহে’ সন্তোষ প্রকাশ করেছেন জেডিইউ প্রধান শরদ যাদব।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.