ব্যাটিং নেটওয়ার্ক চলে গিয়েও ম্যাচ জিতে গেল টিম ধোনি
ত চব্বিশ ঘণ্টা শুধুই বিচ্ছেদের খবর। মমতার সঙ্গে ইউপিএ। অণ্ণা হজারের সঙ্গে অরবিন্দ কেজরিওয়াল! পিটারসেনের সঙ্গে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড!
বুধবার খেলা শুরুর আগে অসীম কৌতূহল ছিল এইটাই। বিচ্ছেদ-সপ্তাহের সংক্রামক হাওয়ায় কি আরও একটা বিচ্ছেদও ঘটবে? ধোনির সঙ্গে তামিলনাড়ু? সকাল থেকে অশোক দিন্দা আশায় বুক বাঁধছিলেন। মনে রাখবেন মোটেও অসঙ্গত বুক বাঁধা নয়। টিমের বোলিং আগের ম্যাচে সম্পূর্ণ ব্যর্থ হয়ে প্রৌঢ়দের ক্রিকেট মানোপযোগী দেখিয়েছে। সেখানে রিজার্ভ বেঞ্চে এমন একজন রয়েছে যে শুধু ঘণ্টায় ১৪০ কিলোমিটার গতিতে বলই করে না। শ্রীলঙ্কার মাঠে শেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি শেষ করেছে ৪-১৮ বোলিং হিসেব নিয়ে উঠে।
টসে ক্যাপ্টেনদের তালিকা এক্সচেঞ্জের পর দেখা গেল নাহ, এই বিচ্ছেদটা সপ্তাহের এমন দমকা সংক্রমণেও হওয়ার নয়। ধোনি আর তামিলনাড়ু। সেই লক্ষ্মীপতি বালাজিই খেলছেন। টেলএন্ডারদের তিনটে উইকেট তিনি তুলে নেওয়া মানে পরের ম্যাচেও সেই বালাজি।
ও দিকে, আফগানিস্তান তাদের সেরা স্ট্রাইক বোলারকেই খেলাতে পারল না। হামিদ হাসান পুরো সুস্থ হতে পারেননি। কিন্তু বদলি যাঁরা পেস বল করলেন, এক-এক সময় মনে হচ্ছিল টেস্ট ম্যাচ খেলছেন। বা স্ট্র্যাটেজি নিয়েছেন গতির তোড়ে ভারতকে হারিয়ে দেবেন। প্রথম বলটাই বিষাক্ত বাউন্সার। এর পরেও নাগাড়ে শর্ট করার চেষ্টা হল। বাঁ-হাতি শপুর জারদানকে দেখে মনে হল আগ্রাসনে আগ্রাসনে আউট অব ফর্ম ভারতীয় ওপেনারদের খানিকটা অবাক করে দিতেও পেরেছেন। কিন্তু তাঁর বলে গতি ঘণ্টায় মোটে ১৩৩ কিলোমিটার। তা নিয়েও যে ভারত ২২-২ হয়ে গেল তার কারণ ব্যাটিংয়ের একাংশ যেন ডিজেলে মূল্যবৃদ্ধির প্রতিবাদে ভারত বন্ধ পালন করছিল। গম্ভীরের পা নড়ছে না। সহবাগকে ধারাবাহিক ক্ষুধার্ত মনে হচ্ছে না।
দুই নায়ক
আরও একটি হাফসেঞ্চুরি করে কোহলি। ভারতীয়
ওপেনারদের ফিরিয়ে দিয়ে আফগান বোলার জারদান।
যুবরাজকে হিংস্র দেখাচ্ছে না। যুবরাজ দুর্ধর্ষ একটা স্ট্রেট ছক্কা মারলেন ঠিকই। গোটা মাঠ হাততালিতে ভরে গেল। তিনি নামা মানেই এখন শিহরন। ছক্কা মানে তো বোনাস। কোটি কোটি দর্শকের কাজ ফেলে টিভির ছবিতে ফেরত আসা। কিন্তু তাতে টিআরপি-র যতটা লাভ, ভারতের নয়। এখনও চার নম্বরে সেই পুরনো যুবরাজ থেকে তিনি আলোকবর্ষ দূরে। রায়না ৩৮ করলে কী হবে, সব সময় ডলারের বিরুদ্ধে টাকার দামের মতন। মাঝে মাঝে তেজি হয়েও বেশির ভাগ সময় নীচের দিকে।
সাত ব্যাটসম্যানকে যার যার মতো বার্থ গুছিয়ে দিতে গিয়ে ধোনি নামছেন অনেক নীচে। তাঁর ফর্ম বোঝার উপায় নেই। যাঁদের বোঝা যাচ্ছে তাঁদের মধ্যে একমাত্র ভরসাযোগ্য বিরাট কোহলি। ৩৯ বলে ৫০ যে ভঙ্গিতে করলেন ম্যান অব দ্য ম্যাচ কোহলি তার সঙ্গে চলতি মরসুমে করা অন্য স্কোরগুলোর কোনও প্রকৃতিগত পার্থক্য নেই। সোজা সোজা খেলছেন। ব্যাটিংকে খুব সহজ স্তরে নামিয়ে এনেছেন। দেখেই বোঝা যাচ্ছে ভেতরে ক্রিকেটীয় মননটা একেবারে সাফ ঝকঝকে রয়েছে। তাঁর সহকর্মীদের মতো মনের মধ্যে কোনও ট্র্যাফিক জ্যাম নেই। ভারত বন্ধ নেই। নেটওয়ার্ক চলে যাওয়া নেই। এই ফর্ম ব্যাটসম্যানের সব সময় চলতে পারে না। যখন চলতে থাকে বলা হয়, যত পারো রান কুড়িয়ে নাও। কে জানে আগামী কাল কী বয়ে আনবে? কোহলি মন দিয়ে ব্যাটিংয়ের সেই হরির লুঠ তুলছেন!
কলম্বোয় গম্ভীর।
ক্রিকেট বডি-কনট্যাক্ট গেম হলে এই আফগানদের যা চেহারা-ছবি। যেমন কাঁধের জোর আর ফিটনেস। প্রেমদাসা স্কোরবোর্ড সংশোধিত হয়ে ভারতের ২৩ রানে জেতা নয়, অন্য কিছু দেখাত। ক্রিকেট তা নয়। চাতুর্যের খেলা, অভিজ্ঞতার খেলা, স্কিলের খেলা। ব্যাটিংয়ে নেটওয়ার্ক চলে যাওয়া তারা দিব্যি ম্যানেজ করে দিল। আর আফগানরা বিশ্বমঞ্চে নিজেদের প্রমাণ করার জন্য বোধহয় একটু বেশিই উদগ্রীব ছিল। ভারতীয় ইনিংসে চারটে সহজ, আর একটা কঠিন ক্যাচ তারা ছাড়ল। আজকের ম্যাচ জেতা মানে গ্রুপ থেকে ওঠা মোটামুটি নিশ্চিত করে ফেলল টিম ধোনি। সুপার এইটের কোনও টিম অবশ্যই আফগানদের মতো এমন দয়ালু হবে না যারা ভাব করছিল যেন কাবুলের ওপর পড়তে থাকা বোমাগুলোকেই তাদের এক-এক করে প্রেমদাসায় লুফতে বলা হচ্ছে!
তাঁর ব্যাটিং বিভাগ, ক্যাপ্টেনকে প্যান্টোড্যাক টোয়েন্টি খাওয়ার অবস্থা করে রাখলেও ধোনি একটা ব্যাপারে সুস্থির থাকতে পারছেন। তাঁর ৭+৪ ছকে টিম সাজানো অক্ষুণ্ণ থেকে গেল। জাহিরদের ব্যর্থতা সামলে যুবরাজ দারুণ বল করে দিলেন। টস জিতে পরে ব্যাট করা আফগানরা তাঁর পাওয়া টার্নের সামনে নীরব আত্মসমর্পণ করল।
ধোনিবাদ জয়ী তো নিশ্চয়ই। তাকেও ছাপিয়ে ফের মৃত্যুঞ্জয়ী যুবরাজ সিংহের ফিরে আসার সংঘর্ষ। চেন্নাইয়ে ৩৪ রানের পর আজ ম্যাচ জেতানো তিন উইকেট। রূপকথা এবং যুবরাজএই বিচ্ছেদটাও যে হয়নি!

ছবি: এএফপি

ভারত

গম্ভীর বো জাদরান ১০
সহবাগ ক শাহজাদ বো জাদরান ৮
কোহলি ক নবি বো দওলত ৫০
যুবরাজ ক জাদরান বো সাদিক ১৮
রায়না বো নবি ৩৮
ধোনি নটআউট ১৮
রোহিত নটআউট ১
অতিরিক্ত ১৬
মোট ২০ ওভারে ১৫৯-৫।
পতন: ১৫, ২২, ৬৮, ১১৪, ১৪৮।
বোলিং: জাদরান ৪-০-৩৩-২, দওলত ৪-০-২৫-১, নইব ২-০-১৫-০
সাদিক ৪-০-৩৩-১, নবি ৪-০-৩৫-১, শেনওয়ারি ২-০-১৬-০।

আফগানিস্তান

শাহজাদ ক যুবরাজ বো বালাজি ১৮
মঙ্গল এলবিডব্লিউ যুবরাজ ২২
করিম ক গম্ভীর বো যুবরাজ ২৬
আসঘর ক ধোনি বো যুবরাজ ৬
নবি ক রোহিত বো অশ্বিন ৩১
সমিউল্লা ক ও বো অশ্বিন ১
শফিকুল্লা এলবিডব্লিউ ইরফান ৮
নইব ক রায়না বো বালাজি ৫
নাজিবুল্লা রানআউট ৫
দওলত বো বালাজি ৮
জাদরান নটআউট ০
অতিরিক্ত
মোট ১৯.৩ ওভারে ১৩৬।
পতন: ২৬, ৫২, ৭৫, ৭৫, ৭৬, ১০০, ১১৯, ১২৫, ১৩৬।
বোলিং: জাহির ৩-০-৩২-০, ইরফান ৪-০-২৯-১, বালাজি ৩.৩-০-১৯-৩
রোহিত ১-০-১০-০, যুবরাজ ৪-০-২৪-৩।

ওয়াটসন জেতালেন অস্ট্রেলিয়াকে
টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযান ভাল ভাবেই শুরু করল অস্ট্রেলিয়া। ব্যাটে-বলে ম্যাচের সেরা শেন ওয়াটসনের (৩০ বলে ৫১, ৩-২৬) দাপটে তারা সাত উইকেটে হারাল আয়ারল্যান্ডকে। প্রথমে ব্যাট করে আয়ারল্যান্ড তোলে ১২৩-৭। ওয়াটসন ছাড়া উইকেট পান মিচেল স্টার্ক (২-২০)। হাতে প্রায় পাঁচ ওভার রেখে টার্গেট টপকে যায় অস্ট্রেলিয়া। রান পেয়েছেন ডেভিড ওয়ার্নার (২৩ বলে ২৬) এবং ক্যামেরন হোয়াইট (২২ নটআউট)।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.