টুকরো খবর
উন্নয়নে ‘উদাসীন’ পঞ্চায়েত, অবরোধ
ঘটনাস্থলে পুলিশের টহল। —নিজস্ব চিত্র।
গ্রামের উন্নয়নের ব্যাপারে উদাসীন পঞ্চায়েত, এই অভিযোগে গণ্ডগোল বাধল মন্তেশ্বরের ভাদাই মোড়ে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সোমবার দুপুরে কয়েক জন তৃণমূল পরিচালিত ভাগরা-মূলগ্রাম পঞ্চায়েতে যান দলেরই ভাদাই গ্রামের কিছু নেতা-কর্মী। তাঁরা প্রধান পরিমল সেনের কাছে তাঁরা দাবি করেন, গ্রামে ডেঙ্গি হচ্ছে। এই পরিস্থিতিতে ওষুধ স্প্রে করা জরুরি। অভিযোগ, কথাবার্তা চলাকালীন প্রধানকে এক জন হেনস্থা করার চেষ্টা করে। তাতে পঞ্চায়েত অফিসে অশান্তি বাধে। কয়েক জনের মধ্যস্থতায় সে দিনের মতো মিটমাটও হয়। সে দিন মিটে গেলেও ওই ঘটনায় প্রধান অপমানিত বোধ করেন। তিনি দলীয় নেতৃত্বকে বিষয়টি জানালে বুধবার পঞ্চায়েত ভবনে একটি বৈঠকের আয়োজন করা হয়। সেখানে হাজির ছিলেন ব্লকের বেশ কিছু তৃণমূল নেতা ছাড়াও প্রধানের নিজের গ্রাম মূলগ্রামের কিছু লোকজন ও ভাদাই গ্রামের বাসিন্দারা। দুপুরে এই বৈঠকে তৃণমূল নেতাদের হস্তক্ষেপে বিবাদ মিটে যায়। কিন্তু এর পরেই পঞ্চায়েত ভবন থেকে কিলোমিটার খানেক দূরে ভাদাই মোড়ে ভাদাই মোড়ে প্রধানের অনুগামীদের সঙ্গে ভাদাই গ্রামের বাসিন্দাদের হাতাহাতি বেধে যায়। ভাদাইয়ের বাসিন্দারা পুরো ঘটনার প্রতিবাদে পথ অবরোধে বসেন। পুলিশ গিয়ে বিকেল সাড়ে ৩টে নাগাদ অবরোধ তোলে। পরিমলবাবুর সঙ্গে এ দিন বারবার চেষ্টা করেও যোগাযোগ করা যায়নি। তবে তৃণমূলের মন্তেশ্বর ব্লক সভাপতি অজয় রায়ের বক্তব্য, “পঞ্চায়েত ভবনে সব মিটমাট হয়ে গেলেও ভাদাই মোড়ে অশান্তি হয়। ভাদাই মোড়ে সব দলেরই লোকজন এক হয়ে অনুন্নয়নের অভিযোগে বিক্ষোভ শুরু করেন। পুলিশ পরিস্থিতি আয়ত্তে এনেছে।” মন্তেশ্বর থানার তরফে জানানো হয়েছে, এলাকায় পুলিশি টহল চলছে।

গণ্ডগোলের জেরে বন্ধ হল অনুষ্ঠান
ভাঙচুরের চিহ্ন।—নিজস্ব চিত্র।
বিশৃঙ্খলার জেরে বুধবার মাঝপথে বন্ধ হয়ে গেল কালনা কলেজের নবীনবরণ অনুষ্ঠান। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন সকাল ১১টা নাগাদ কলেজে এই অনুষ্ঠান শুরু হয়। দুপুরে সাংস্কৃতিক অনুষ্ঠানের সময়ে দু’দল পড়ুয়ার মধ্যে প্রথমে বচসা, তা থেকে হাতাহাতি বেধে যায়। কয়েক জন সংসদ ভবনে ঢুকে ভাঙচুরও চালায়। ভেঙে ফেলা হয় নোটিস বোর্ড। কালনা থানার পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। অনুষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। এ দিনের এই ঘটনায় পরস্পরকে দোষারোপ করেছে টিএমসিপি এবং এসএফআই। টিএমসিপি নেতা সন্দীপ বসুর অভিযোগ, “অনুষ্ঠান চলাকালীন এক দল বহিরাগত এসএফআই সমর্থক পাঁচিল টপকে কলেজ চত্বরে ঢুকে বিশৃঙ্খলা সৃষ্টি করে। তারাই গোলমাল পাকায়। পরিস্থিতি খারাপ হচ্ছে দেখে পুলিশে খবর দিই। অনুষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়।” এসএফআইয়ের তরফে অবশ্য এ দিনের ঘটনাকে টিএমসিপি-র গোষ্ঠীদ্বন্দ্বের ফল বলে দাবি করা হয়েছে। সংগঠনের কালনা লোকাল কমিটির সম্পাদক বিজয় সাহার কথায়, “অনুষ্ঠান চলাকালীন টিএমসিপি-র দুই গোষ্ঠীর অনেকের বেসামাল আচরণের জেরে এমন ঘটেছে।” তাঁর অভিযোগ, “এসএফআইয়ের অনেক নেতা-কর্মী গত আট মাস ধরে কলেজ থেকে অ্যাডমিট কার্ড পর্যন্ত তুলতে পারছেন না। এই পরিস্থিতিতে গণ্ডগোলের জন্য আমাদের দোষারোপ করা হাস্যকর।”

দু’টি সমবায়ে জয়ী তৃণমূল
দু’টি সমবায়ের পরিচালন সমিতির ক্ষমতা দখল করল তৃণমূল। কালনা ১ ব্লকের সুলতানপুর পঞ্চায়েতের কাসিমপুর সমবায় সমিতির ৬৫টি আসনে আগামী ৭ অক্টোবর ভোট হওয়ার কথা ছিল। মঙ্গলবার ছিল মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। তৃণমূল সমর্থিত প্রার্থীরা ছাড়া অন্য কোনও দলের প্রতিনিধিরা মনোনয়ন জমা দেননি। স্থানীয় তৃণমূল নেতা সুকুর শেখ বলেন, “আমাদের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন।” এখানে পরিচালন সমিতিতে ক্ষমতায় ছিলেন সিপিএমের প্রতিনিধিরা। নান্দাই পঞ্চায়েতের মির্জাবাটি সমবায়ে পরিচালন সমিতির ভোটে বুধবার মনোনয়ন প্রত্যাহারের দিন ছিল। ৫৭টি আসনের মধ্যে প্রথমে ৪২টিতে প্রার্থী দিলেও এ দিন সিপিএম সব প্রার্থী প্রত্যাহার করে নেয়। তৃণমূল সব আসনেই মনোনয়ন দিয়েছে। স্থানীয় তৃণমূল নেতা তথা নান্দাই পঞ্চায়েতের প্রধান ঈদের আলি মোল্লা বলেন, “সিপিএম সব আসন থেকে প্রার্থী তুলে নেওয়ায় আমরাই ওই সমবায়ে বোর্ড গঠন করব।” সিপিএমের দাবি, মনোয়নপত্র পরীক্ষার সময়ে তাঁদের ৮ জনের প্রার্থীপদ বাতিল করা হয়। এর পরেই বাকিগুলি থেকেও প্রার্থী তুলে নেওয়ার সিদ্ধান্ত হয়।

বেআইনি ভাবে সিমকার্ড বিক্রি, ধৃত
বেআইনি ভাবে সিমকার্ড বিক্রির অভিযোগে মঙ্গলবার রাতে পূর্বস্থলীর সমুদ্রগড় থেকে দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ। ধৃতদের নাম তমাল দাস ও সঞ্জয় মুন্সি। তমালের সমুদ্রগড় বাজারে মোবাইল ফোন বিক্রির দোকান রয়েছে। সেখান থেকেই বেআইনি ভাবে সিমকার্ড বিক্রি করা হয় বলে অভিযোগ। পুলিশ জানায়, ওই দোকানে অভিযান চালিয়ে সাড়ে সাতশো নানা সংস্থার সিমকার্ড, সাড়ে তিনশো সচিত্র পরিচয়পত্র ইত্যাদি উদ্ধার করেছে। মহকুমা পুলিশের এক আধিকারিক বুধবার বলেন, “বেআইনি ভাবে সিমকার্ড বিক্রির ব্যবসায় জড়িত আরও কয়েক জনের খোঁজ চলছে।”

স্কুলবাস উল্টে জখম ২ কেশবগঞ্জে
—নিজস্ব চিত্র।
স্কুলবাস উল্টে আহত হল দু’জন। বুধবার সকালে বর্ধমানের কেশবগঞ্জের কাছে নবাবহাট মোড়ে এক কলেজ ছাত্রকে ধাক্কা মারার পরে বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। রাজ কলেজের বিএসসি দ্বিতীয় বর্ষের ওই ছাত্র ও বাসের খালাসি জখম হন। তাঁদের বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছে। তবে স্থানীয় মানুষেরা বাসটিকে সঙ্গে সঙ্গে তুলে দেওয়ায় ছাত্রছাত্রীরা তেমন চোট পায়নি। কয়েক জনকে প্রাথমিক চিকিৎসা করানো হয়েছে।

বাবার মৃত্যুতে দু’দিন জামিন
বাবার শেষকৃত্যে যোগ দেওয়ার জন্য আইনজীবীর ব্যক্তিগত বন্ডে দু’দিনের জন্য জামিন দেওয়া হল প্রদীপ তা খুনে এক অভিযুক্তকে। তাঁর নাম ছোটন চক্রবর্তী। ছোটনবাবুর বাবা, পেশায় শিক্ষক সুজিত চক্রবর্তী (৫৭) বুধবার ভোরে মারা যান। তিনি ব্লাড ক্যানসারে ভুগছিলেন। ছোটনের আইনজীবী বিশ্বজিৎ দাস বলেন, “জেল হাজতে থাকা ছোটনবাবুর আবেদনের ভিত্তিতে আদালত তাঁর বাবার অন্ত্যোষ্টিতে যোগ দেওয়ার জন্য তাঁকে দু’দিনের জন্য জামিনে মুক্তি দিয়েছে।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.