টুকরো খবর
দিনেদুপুরে ছিনতাই
এক অলঙ্কার ব্যবসায়ীর কাছ থেকে লক্ষাধিক টাকার সোনা ভর্তি ব্যাগ ছিনিয়ে নিয়ে পালিয়ে গেল ২ দুষ্কৃতী। শুক্রবার সকাল ১০টা নাগাদ ঘটনাটি ঘটে শিলিগুড়ি পুলিশ কমিশনারেটের ভক্তিনগর থানার আমবাড়ি বাজারে। পুলিশ দুষ্কৃতী দলের পিছু ধাওয়া করেও ধরতে পারেনি। গন্ডার মোড় হয়ে দুষ্কৃতী দলটি জলপাইগুড়ির দিকে পালিয়ে যায় বলে সন্দেহ করছে পুলিশ। পুলিশ জানায়, ওই অলঙ্কার ব্যবসায়ীর নাম সুজিত মণ্ডল। তাঁর বাড়ি সাহেবপাড়া। তাঁর কাছে থাকা ব্যাগে বেশ কিছু সোনা ও রূপার অলঙ্কার ছিল। শিলিগুড়ির ডেপুটি পুলিশ কমিশনার ও জি পাল বলেন, “ঘটনার তদন্ত শুরু করা হয়েছে। আশা করছি দ্রুত দুষ্কৃতীরা গ্রেফতার হবে।” পুলিশ সূত্রের খবর, প্রতিদিন রাতে দোকান বন্ধ করার সময় সুজিতবাবু একটি কালো ব্যাগে করে সোনা ও রূপার জিনিসপত্র বাড়ি নিয়ে যেতেন। পরেরদিন সকালে ফের ব্যাগ নিয়ে দোকানে যেতেন। এদিনও তিনি ওই ক্যালো ব্যাগটি নিয়ে দোকানের সামনে যান। ব্যাগটি পাশে রেখে তিনি দোকান খুলছিলেন। সেই সময় ১৪ বছরের একটি বালক ব্যাগটি নিয়ে দৌড় দেয়। রাস্তার ওপারে একটি কালো মোটরবাইক নিয়ে এক যুবক দাঁড়িয়ে ছিল। সেই বাইকে চেপে তারা ক্যানাল মোড় হয়ে নোয়াপাড়ার দিকে যায়। খবর পেয়ে আমবাড়ি ফাঁড়ির টহলদারি পুলিশ বাইকটির পিছু ধাওয়া করে। কিন্তু গন্ডার মোড়ের পরে তাদের কোনও হদিশ পাওয়া যায়নি। ওই ব্যবসায়ী সুজিতবাবু পুলিশকে জানিয়েছেন, ওই ব্যাগে ৩৭ গ্রাম সোনার চুরি, কানের দুল সহ বেশ কিছু অলঙ্কার ছিল। এ ছাড়াও দেড় ভরির উপরে রূপা ছিল। পুলিশের সন্দেহ, ওই দুষ্কৃতীরা কয়েকদিন ধরেই ওই সোনা ব্যবসায়ীর উপরে নজর রাখছিল। তিনি যে ওই ব্যাগে সোনা ও রূপা রাখেন তা জানার পরই ছিনিয়ে নেওয়ার ছক কষে দুষ্কৃতীরা। গত কয়েকদিন ধরে শিলিগুড়ি কমিশনারেট এলাকায় একের পর এক ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। প্রতিটি ক্ষেত্রেই দেখা গিয়েছে, মহিলাদের গলার হার অথবা টাকার ব্যাগ ছিনিয়ে নিয়ে বাইকে চেপে পালিয়েছে দুষ্কৃতীরা। পুলিশ দাবি করেছে, ঘটনায় ফাটাপুকুরের একটি দুষ্কৃতী দল জড়িত রয়েছে। তাদের ৫ জনকে পুলিশ গ্রেফতার করেছে। এক পুলিশ কর্তা বলেন, “আরও কিছু সদস্য আছে দলে। তারাই ছিনতাই করছে বলে মনে হচ্ছে। তাদের খোঁজে তল্লাশি চলছে।”

আত্মহত্যার চেষ্টা বন্দির
পেটে টিউবলাইট ভেঙে ঢুকিয়ে আত্মহত্যার চেষ্টা করল এক বিচারাধীন বন্দি। জখম ওই বন্দিকে কোচবিহার জেলা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। শুক্রবার সকালে আলিপুরদুয়ারের বিশেষ সংশোধনাগারে ঘটনাটি ঘটে। সংশোধনাগার সূত্রের খবর, ওই বন্দির নাম রঘু লোহার। একটি লোহা চুরির মামলা সে জেলে রয়েছে। প্রতিটি শৌচালয়ের মাঝে ছোট ছোট কম উচ্চতার দেওয়াল রয়েছে। রঘু তার উপরে উঠে টিউবলাইট খুলে নামিয়ে ভেঙে পেটে ঢোকানোর চেষ্টা করেন বলে অভিযোগ। অন্য বন্দিরা বিষয়টি দেখেই জেল কর্তৃপক্ষকে খবর দেন। তবে ঘটনার পর জেল কর্তৃপক্ষের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। কী ভাবে হাতের নাগানের মধ্যে টিউবলাইট বা ফ্যান ঝোলানোর ব্যবস্থা করা হয়েছে। সেই প্রশ্ন উঠেছে। আলিপুরদুয়ারের মহকুমার বিশেষ সংশোধনাগারের সুপার স্বপন কুমার ঘোষ বলেন, “এক বন্দি আত্মহত্যার চেষ্টা করেছে। তাকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। তবে ঠিরক কী কারণে ঘটনাটি ঘটেছে তা দেখা হচ্ছে।” আর সংশোধনাগারের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সুপার বলেন, “ফ্যান বা টিউবলাইটগুলিতে লোহার জালের ব্যবস্থা নেই ঠিকই। বিষয়টি দেখা হবে।” অতিরিক্ত মুখ্যবিচার বিভাগীয় আদালতের সরকারি আইনজীবী মহম্মদ রফি বলেন, “কালচিনির একটি চুরির মামলায় রঘুকে আদালতে হাজির করে পুলিশ।”

হকারদের বিক্ষোভ
ক্ষতিপূরণের দাবিতে সিপিএম কাউন্সিলরদের নেতৃত্বে পুরসভার কমিশনারকে ঘিরে বিক্ষোভ দেখালেন উচ্ছেদ হওয়া হকাররা। শুক্রবার মহাবীরস্থান ক্ষুদ্র ব্যবসায়ী সমিতির প্যাডে তাঁরা কমিশনারকে একটি স্মারকলিপি দেন। সিপিএম নেতৃত্ব অভিযোগ তুলেছেন, কাউকে কিছু না জানিয়ে রাতের অন্ধকারে হকারদের দোকান ভেঙে দেওয়া ফৌজদারি অপরাধ। গরিব হকারদের প্রচুর টাকার জিনিসপত্র লুঠ হয়ে গিয়েছে। কমিশনারকে সতর্ক করে দিয়ে সিটু নেতা পার্থ মৈত্র বলেন, “পুর-কর্তৃপক্ষকে জানিয়ে দেবেন এরকম চলতে থাকলে যে পরিস্থিতি তৈরি হবে, তার জন্য দায়ী থাকবেন তাঁরা।” শিলিগুড়ি পুরসভার কমিশনার প্রভুদত্ত ডেভিড প্রধান বলেন, “আন্দোলনকারীদের বক্তব্য মেয়রকে জানানো হবে।” পুরসভা সূত্রের খবর, বৃহস্পতিবার রাতে মহাবীরস্থানে অভিযান চালিয়ে বেশ কিছু দোকান ভেঙে দেয় পুরসভা কর্তৃপক্ষ। মহাবীরস্থান ক্ষুদ্র ব্যবসায়ী সমিতির অভিযোগ, ২১টি দোকান ভেঙে দেওয়া হয়েছে। দোকানের ভেতরে থাকা প্রায় ৬০ হাজার জিনিসপত্র লুঠ হয়ে গিয়েছে। সিপিএমের ২৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শরদ্বিন্দু চক্রবর্তী বলেন, “পুজোর মুখে এভাবে হকার উচ্ছেদ অভিযান হওয়ায় প্রচুর মানুষ বিপাকে পড়েছেন। প্রচুর টাকার জিনিসপত্র লুঠ হয়ে গিয়েছে।” শিলিগুড়ি পুরসভার মেয়র গঙ্গোত্রী দত্ত বিষয়টি নিয়ে ব্যবসায়ীদের নিয়ে আলোচনার আশ্বাস দিয়েছেন।

গ্রেফতার ১
দার্জিলিংয়ে এক কাপড়ের দোকানে ডাকাতির ঘটনায় যুক্ত থাকার অভিযোগে ১ জনকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার রাতে দার্জিলিং থেকে তাকে গ্রেফতার করা হয়। পুলিশ জানায়, ধৃতের নাম বিকাশ গুরুঙ্গ। স্থানীয় বাসিন্দা ওই যুবক এবং আরও একজন কাপড়ের দোকানে ডাকাতির ছক কষে। তারা বাইরে থেকে একটি দুষ্কৃতী দলকে নিয়ে গিয়ে হোটেলে রাখে। সোমবার রাতে কাপড়ের দোকানে মালিককে পিস্তল দেখিয়ে দুষ্কৃতীরা ডাকাতি করে বেরনোর পর তাদের গাড়িতে করে পালানোর ব্যবস্থাও করে দেয় ধৃত। দার্জিলিংয়ের পুলিশ সুপার কুণাল অগ্রবাল বলেন, “ডাকাতির ঘটনায় একজনকে ধরা হয়েছে। আরও কয়েকজনের নাম পাওয়া গিয়েছে। তাদের ধরতে তল্লাশি শুরু হয়েছে।”

আতঙ্ক কাটাতে পুলিশ পিকেট
অসম লাগোয়া কুমারগ্রাম ব্লকের পাগলাহাট এলাকার জনবহুল এলাকা থেকে মুন্না গুপ্তা নামে ব্যবসায়ীকে অপহরণের ঘটনায় কোনও জঙ্গি গোষ্ঠী জড়িত কি না তা এখনও পুলিশের কাছে স্পষ্ট নয়। বৃহস্পতিবার রাত পৌনে ৯টা নাগাদ ঘটনাটি ঘটে। তবে বাসিন্দাদের হইচইয়ে অপহরণের চেষ্টা ব্যর্থ হওয়ায় হামলাকারীরা ৬ রাউন্ড গুলি ছুঁড়ে বাইক নিয়ে অসমের দিকে পালিয়ে গিয়েছে বলে পুলিশের সন্দেহ। শুক্রবার বিকেল পর্যন্ত পুলিশ ঘটনায় জড়িতদের ব্যাপারে স্পষ্ট কোনও সূত্র জানাতে পারেনি। তবে এলাকার ব্যবসায়ী ও বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ায় পুলিশ পিকেট বসানো হয়েছে। আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া বলেন, “কোনও জঙ্গি গোষ্ঠী এই ঘটনার সাথে যুক্ত কি না সেটা তদন্ত করে দেখা হচ্ছে। অভিযুক্তদের ধরতে অসম লাগোয়া সর্বত্র তল্লাশি চলছে।” বাসিন্দা ও ব্যবসায়ীরা জানান, গত মার্চ মাসের বারবিশা এলাকার ব্যবসায়ী তাপস সাহাকে অপহরণ করা হয়। তার আগে রেশন ডিলার শুভেন্দু সাহা এবং বীরেন পাল নামে দুই কাপড়ের ব্যবসায়ীকে অসমের কোনও নিষিদ্ধ জঙ্গি গোষ্ঠী অপহরণ করে নিয়ে যায়। প্রথম জন ১৬ দিন এবং দ্বিতীয় জন ১১দিন ও তৃতীয় জন ৪ দিন পরে ফেরেন। ফের অপহরণের চেষ্টায় এলাকাবাসী পূর্ণাঙ্গ থানা তৈরির দাবিতে সরব হয়েছেন। বারবিশা ব্যবসায়ী সমিতির পক্ষ থেকে শীঘ্রই এলাকার ব্যবসায়ীদের নিরাপত্তা সুনিশ্চিত করার দাবি তোলা হয়েছে। ব্যবসায়ীদের সন্দেহ, অসমের কোনও জঙ্গি গোষ্ঠীর মদতেই একের পর এক অপহরণের ঘটনা ঘটছে।

মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান
ছবি: কার্তিক দাস।
মঙ্গলবার শিলিগুড়ির দীনবন্ধু মঞ্চে আয়োজিত হয় ৩ ঘণ্টার এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। উদ্যোক্তা প্রধাননগর মহিলা সাংস্কৃতিক গোষ্ঠী। এ দিনের সন্ধ্যায় ছিল গান, শ্রুতিনাটক, নাচ। অনুষ্ঠানের প্রধান অংশে ছিল কলকাতার শিল্পী সপ্তর্ষি হাজরার সেতার বাদন। সঙ্গতে তবলাবাদক পরিমল চক্রবর্তী। সপ্তর্ষি জয়পুর-সেনিয়া ঘরানার সেতার বাদক। দীর্ঘদিন তিনি শিক্ষা পেয়েছেন উস্তাদ মুস্তাক আলি খানের শিষ্য সেতারশিল্পী শ্রী নিতাই বসুর কাছে। সতেরো পর্দার সেতার এবং বীণার ছায়াশ্রিত বাদনশৈলী জয়পুর-সেনিয়া ঘরানার বৈশিষ্ট্য। সপ্তর্ষি এ দিন পরিবেশন করেন রাগ দেশ। আয়োজনকারী সংস্থার সম্পাদক মধুমিতা রায় বলেন, ‘‘ওঁর সেতারে দর্শকরা মুগ্ধ হয়েছেন।”

বনকর্মীর মৃত্যু
ফের এক বনকর্মীর রহস্য-মৃত্যু হল। শুক্রবার বিকালে শামুকতলা থানার দামসিবাদের জয়ন্তী নদীর ধার থেকে দেহটি উদ্ধার হয়। মৃত বনকর্মীর নাম মনা চৌধুরী (৪৫)। তিনি বক্সা ব্যাঘ্র প্রকল্পের (পূর্ব) জয়ন্তী রেঞ্জের পশ্চিম পানবাড়ি বিটে বনরক্ষী পদে কর্মরত ছিলেন। শরীরে কোনও আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। শামুকতলা থানার ওসি প্রবীণ প্রধান বলেন, “ময়না তদন্তের রিপোর্ট এলে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।” গত সপ্তাহে পানা রেঞ্জের জঙ্গল থেকে উদ্ধার হয় মতিয়ার রহমান নামে এক বনকর্মীর মৃতদেহ।

তিন ঘণ্টা অবরোধ
জনস্বাস্থ্য কারিগরি দফতরের ঠিকাদারদের অধীন অস্থায়ী পাম্প অপারেটরদের বকেয়া বেতন মিটিয়ে সুষ্টু পানীয় জল সরবারহ করার দাবিতে ডুয়ার্সের চালসাতে বাসিন্দারা তিন ঘন্টা ৩১ নং জাতীয় সড়ক অবরোধ করেন। শুক্রবার সকাল ৭ টা থেকে ১০ টা অবধি অবরোধ চলে। চালসা থেকে মেটেলিগামী রাজ্য সড়কেও অবরোধ চলে। অস্থায়ী পাম্প অপারেটর প্রবীণ সরকার, সঞ্জয় ওঁরাও জানান, ৯ মাস বেতন বকেয়া। পাম্প চালানো বন্ধ করে দেওয়ার হুমকি দিলেও কাজ হয়নি। বাসিন্দারা সমস্যার গুরুত্ব বুঝতে পেরে আমাদের পাশে দাঁড়িয়েছেন।

দিল্লি গেলেন বিমল
অসুস্থ বাবাকে নিয়ে দিল্লি গেলেন গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (জিটিএ) চিফ এক্সিকিউটিভ বিমল গুরুঙ্গ। শুক্রবার দুপুরে শিলিগুড়ির বাগডোগরা বিমানবন্দর থেকে বিশেষ ‘এয়ার অ্যাম্বুল্যান্সে’ বিমল গুরুঙ্গের বাবা ভরত গুরুঙ্গকে দিল্লি নিয়ে যাওয়া হয়। তার পরে একটি বিমানে মোর্চার সাধারণ সম্পাদক রোশন গিরি-সহ ৩ জনকে নিয়ে গুরুঙ্গ দিল্লি যান। সেখানকার একটি নার্সিংহোমে তাঁর বাবাকে ভর্তি করানো হয়েছে। গত বৃহস্পতিবার থেকে ভরত গুরুঙ্গ শিলিগুড়ি একটি নার্সিংহোমে ভর্তি ছিলেন। তাঁর বুকে ব্যাথা এবং বয়সজনিত নানা সমস্যা দেখা দিয়েছে বলে চিকিৎসকেরা জানিয়েছেন।

তরুণীর মৃত্যু
ট্রেনে কাটা পড়ে মৃত্যু হল অজ্ঞাতপরিচয় তরুণীর। শুক্রবার রাত ৯টা নাগাদ শিলিগুড়ির ফুলেশ্বরী এলাকায়। কাঞ্চনকন্যা এক্সপ্রেস এনজেপির দিকে যাওয়ার সময় দুর্ঘটনা হয়। তরুণী আত্মহত্যা করেছে প্রাথমিক ভাবে মনে করছে পুলিশ।

বৈঠক
চা শ্রমিক সংগঠনের সঙ্গে সভা করলেন জলপাইগুড়ি জেলা ক্ষুদ্র চা চাষি সমিতির নেতৃত্ব। শুক্রবার ওই সভায় অন্তত তিনশো ক্ষুদ্র চাবাগান মালিক ও শ্রমিক সংগঠনের প্রতিনিধি উপস্থিত ছিলেন। ক্ষুদ্র চা চাষি সমিতির জেলা সম্পাদক বিজয়গোপাল চক্রবর্তী বলেন, “ময়নাগুড়ি এলাকায় প্রায় ২ হাজার ছোট বাগান রয়েছে। কাজের গতি বাড়াতে আলোচনা হয়।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.