টুকরো খবর
দুর্বল সেতু, ক্ষোভ বড়ঞায়
প্রায় আড়াই দশক আগে পূর্ত দফতর আশঙ্কা প্রকাশ করে বিজ্ঞপ্তি জারি করে ‘সেতুটি দুর্বল। ভারী যানবাহন চলাচল নিষিদ্ধ।’ কিন্তু তারপর থেকে সেতুটির কোনও সংস্কারই হয়নি। ঝুঁকি নিয়েই দিব্যি চলছে ছোট-বড় সমস্ত যানবাহন। ব্রিটিশ আমলে তৈরি এই সেতুর বেহাল অবস্থা নিয়ে এলাকাবাসীদের মধ্যে ক্ষোভ ছড়িয়েছে। কান্দি মহকুমার বড়ঞা ব্লকের কুলি ডাক বাংলো রুটের বাদশাহী সড়কের কানা নদীর উপর অবস্থিত ৪০ মিটার দীর্ঘ এই সেতুটি। বর্তমানে এটি নড়বড়ে হয়ে গিয়েছে। দু’পাশের লোহার রেলিংগুলির বেশিরভাগই ভেঙে গিয়েছে। এই অবস্থায় বিপজ্জনক ভাবে চলাচল করছে বালি ভর্তি লরি। সেতুটির উপর দিয়েই প্রতিদিন বর্ধমান, কাটোয়া, বোলপুর, বহরমপুর, আসানসোল রুটের ৪০টি বাস চলাচল করে। আশঙ্কা দুর্বল সেতুটি ভেঙে গিয়ে বড়সড় দুর্ঘটনা ঘটতে পারে। কান্দি মহকুমা ট্রাক অ্যাসোসিয়েশনের সম্পাদক ফুলু মিঞা বলেন,“ঝুঁকি নিয়ে নিয়ে ওই সেতুর উপর দিয়ে পণ্য বোঝাই ট্রাক চলাচল করে।” মহকুমা বাস সিন্ডিকেটের সভাপতি প্রণব দত্ত বলেন,“সেতুটি এমন দশা যে কোনও সময় বড় ধরনের বিপদ ঘটতে পারে।” বহরমপুর এক নম্বর ডিভিশনের পূর্ত দফতরের আধিকারিক আজহার আলি বলেন, “সেতুটি সত্যিই দুর্বল। তবে ওই নদীটির উপর অন্য একটি ব্রিজ তৈরী করা হবে। তার কাজও শুরু হয়েছে। সেক্ষেত্রে বর্তমানের ভগ্নপ্রায় সেতুটির ব্যবহারই হবে না।”

প্রধান-সহ ১৩ তৃণমূল সদস্য কংগ্রেসে
তৃণমূল ছেড়ে ফের কংগ্রেসে ফিরলেন সাগরদিঘির পাটকেলডাঙা গ্রাম পঞ্চায়েতের প্রধান-সহ ১৩ জন সদস্য। ২০০৮ সালের পঞ্চায়েত নির্বাচনে এই দলত্যাগীরা কংগ্রেসের প্রতীকে জয়ী হয়েছিলেন। গত বছর অগস্টে সাগরদিঘিতে পঞ্চায়েত স্তরে ৫৫ জন সদস্য ও কংগ্রেস ত্যাগ করে যোগ দেন তৃণমূলে। তাদেরই অন্যতম ছিলেন নারকেলডাঙার পঞ্চায়েত প্রধান শাদরুল আমিন ও তাঁর সঙ্গীরা। তিনি বলেন, “অনেক আশা নিয়ে গত বিধানসভা নির্বাচনে জোট প্রার্থী সুব্রত সাহাকে জয়ী করলাম। ভেবেছিলাম নারকেলডাঙার মত আদিবাসী অধ্যুষিত এলাকার উন্নয়ন হবে। কিন্তু বাস্তবে কিছুই হয়নি। তাই বৃহস্পতিবার সদলবলে তৃণমূল ছেড়ে কংগ্রেসে যোগ দিয়েছি।” সুব্রতবাবু অবশ্য বলেন, “সাগরদিঘির জন্য যথেষ্ট উন্নয়নমূলক কর্মসূচী নেওয়া হয়েছে।” তৃণমূলের ব্লক কমিটির কার্য্যকরী সভাপতি মহম্মদ রেজাউল্লা বলেন, “সামনে জঙ্গিপুর লোকসভার উপ নির্বাচন। তাই সুযোগ বুঝে দল ছেড়ে কংগ্রেসে যোগ দিয়েছেন। এই বেনোজলেরা দলত্যাগ করায় আখেরে দলেরই লাভ হবে।”

নাবালিকার বিয়ে রুখল প্রশাসন
আয়োজন প্রায় শেষ পর্যায়ে। বাড়িতে আত্মীয় পরিজন সবাই হাজির। বরযাত্রীদের খাওয়ানোর ব্যস্ততা। গ্রামের মৌলানাও তৈরি কাবিলনামা হাতে। হঠাৎ স্থানীয় প্রশাসনের আর্বিভাবে ভেস্তে গেল সমস্ত উদ্যোগ। ছাদনাতলায় বিয়ে গেল ভেঙে। শুক্রবার বেলডাঙা থানার সুতিহাটা গ্রামে ১২ বছরের নাবালিকা সাগিরা খাতুনের বিয়ে হচ্ছিল হরিহরপাড়ার আজগর আলির সঙ্গে। ‘কবুল’ বলার মূহুর্ত যখন প্রায় হাজির সেই সময় প্রশাসনের তৎপরতায় বিয়ে আটকে গেল। হতাশ বরযাত্রীর দল বাড়ি ফিরলেন। দিনমজুর ‘হবু’ বরও মনখারাপ করে বৌ ছাড়াই হাটা জুড়লেন বাড়ির দিকে। ওই বালিকার বাবা কাইকোবাদ শেখ মুচলেখা দিয়েছেন ১৮ বছরের আগে মেয়ের বিয়ে দেবেন না এই মর্মে। তিনি বলেন, “ চাষাভূষো মানুষ জানতাম না ১৮ বছরের আগে মেয়ের বিয়ে দেওয়া নিষেধ। এখন মেয়ে পড়াশুনা করুক। পরে বিয়ের কথা ভাবব।’’

খুন, ধৃত ২
বিজেপির প্রাক্তন পঞ্চায়েত সদস্য নিত্যানন্দ বিশ্বাস (৫০) খুনের ঘটনায় জড়িত সন্দেহে দু’জনকে গ্রেফতার করেছে নাকাশিপাড়া থানার পুলিশ। ধৃতেরা হল চৈতন্য মালাকার ও পরিমল মজুমদার। বৃহস্পতিবার রাতে ওই দুজন ধরা পড়ে। প্রাথমিক তদন্তের তদন্তের পর পুলিশ জানিয়েছে, ব্যবসার টাকা পয়সা লেনদেন সংক্রান্ত বিষয়ে গন্ডগোলের জেরেই খুন হন নিত্যানন্দবাবু। শনিবার সকালে নাকাশিপাড়ার বানগড়িয়ায় নিজের বাড়ির অদূরে পাট খেতের ভিতর নিত্যানন্দবাবুর মুন্ডুহীন দেহ উদ্ধার করে পুলিশ। মৃতের পরিবারের তরফে নাকাশিপাড়া থানায় ধৃতদের বিরুদ্ধে খুনের অভিযোগ দায়ের করা হয়।

তাহেরপুরে ডাকাতি
বাড়ির সদর দরজা ভেঙে উপরে উঠে মিনিট পনেরো ‘অপারেশনে’ নগদ টাকা, সোনার গয়না, কয়েকটি মোবাইল ও একটি মোটরবাইক নিয়ে চম্পট দিল ডাকাতেরা। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে বৃহস্পতিবার গভীর রাতে নদিয়ার তাহেরপুর নোটিফায়েডের ডি-ব্লকের বাসিন্দা সুনীল ঘোষের বাড়ির ঘটনা। কপালে বন্দুক ঠেকিয়ে দুষ্কৃতীরা সর্বস্ব লুঠ করে পালায়। সুনীলবাবু বলেন, “ডাকাত দলটি মাথায় বন্দুক ঠেকিয়ে সব নিয়ে গেল।” শুক্রবার সকালে তিনি স্থানীয় থানায় এ ব্যাপারে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

মুখামন্ত্রীকে চ্যালেঞ্জ
বেকার যুবকদের কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিয়ে আসছেন মুখ্যমন্ত্রী। সেই দাবিকে চ্যালেজ্ঞ জানালেন ডিওয়াইএফ-এর রাজ্য সম্পাদক আভাস রায়চৌধুরি। সম্প্রতি নদিয়া জেলা সফরে এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেছিলেন এক বছরেই তার সরকার ছয় লক্ষ বেকার যুবক-যুবতীর কর্মস্থানের ব্যবস্থা করেছে। শুক্রবার শান্তিপুরের ডাকঘর মোড়ে সমাবেশে আভাসবাবু বলেন, “মুখ্যমন্ত্রীর সাহস থাকলে এ ব্যাপারে শ্বেতপত্র প্রকাশ করে তা সংবাদপত্রে জানান।”

যাবজ্জীবন
স্ত্রী’কে খুনের দায়ে স্বামীর যাবজ্জীবন ও শাশুড়ির দু’বছরের কারাদন্ডের নির্দেশ দিলেন রানাঘাটের ফাস্ট ট্র্যাক কোর্টের বিচারক কল্লোল চট্টোপাধ্যায়। শুক্রবার সরকারী আইনজীবী মিলন সরকার জানান, “ইন্দ্রানী ঘটক নামে ওই মহিলা ম্যাজিস্ট্রেটের কাছে মৃত্যুর আগে গোপন জবানবন্দি দেন।” আদালত সূত্রে জানা গিয়েছে, ২০০২ সালে রানাঘাট পুরসভার সুভাষ এভিনিউয়ের বাড়িতে অগ্নিদগ্ধ হয়ে ইন্দ্রনীদেবী। স্বামী সোমনাথবাবু ও শাশুড়ি দুর্গারানিদেবীকে মৃত্যুর জন্য দায়ী করেন তিনি।

শহরে ছিনতাই
দিনে দুপুরে ফের শহরের বুকে লক্ষাধিক টাকা ছিনতাই করে পালাল দুই দুষ্কৃতী। শুক্রবার দুপুর নাগাদ একটি রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্ক থেকে সাগরদিঘির গাঙ্গাড্ডা গ্রামের নিয়ামত শেখ ১ লক্ষ ৩০ হাজার টাকা তুলে নাতিকে সঙ্গে নিয়ে রিকশায় করে বাড়ি ফিরছিলেন। হঠাৎ পিছন থেকে দুই বাইক আরোহী এসে ছোঁ মেরে নাতির কাঁধে থাকা টাকা ভর্তি ব্যাগটি ছিনিয়ে নিয়ে চম্পট দেয়।

দেহ উদ্ধার
অজ্ঞাত পরিচয় এক ব্যক্তির দেহ উদ্ধার করল পুলিশ। শুক্রবার সকালে বগুলা স্টেশনের পাশে একটি পুকুর থেকে দেহটি উদ্ধার করা হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.