উত্তর কলকাতা: পাইকপাড়া, ব্যারাকপুর
সাফাই কবে
নরকে বাস
রাস্তা জুড়ে ছড়িয়েছিটিয়ে জঞ্জালের স্তূপ। দুর্গন্ধে টেকা দায়। নাকে রুমাল চেপে পাশ কাটাচ্ছেন পথচারীরা। অথবা আবর্জনার দখলে থাকা রাস্তা বিপজ্জনক ভাবে পারাপার করছেন পথচারী। বরাহনগর পুরসভা এলাকায় এমনটা নতুন কিছু নয়। এ ছবি বদলের আশ্বাস মিলে এসেছে বছরের পর বছর। কিন্তু বাস্তবটা হল, প্রশাসনের পালা বদলালেও ছবিটা পাল্টায়নি এতটুকুও।
বরাহনগর পুর-এলাকায় ৪০টি বড় ভ্যাট ও ২৪টি ছোট ভ্যাট আছে। আবর্জনা সাফাইয়ের সুবিধার কথা ভেবে পুরসভা গোটা এলাকাকে আটটি ব্লকে ভাগ করেছে। পুরকর্মীরা হাতগাড়ি করে প্রতিটি বাড়ি থেকে ময়লা তুলে ফেলেন সেই সব ভ্যাটে। সেখান থেকে ঠিকাদার নিযুক্ত কর্মীরা আবর্জনা ফেলে আসেন প্রমোদনগর ডাম্পিং গ্রাউন্ডে। আগে তৃণমূলের অভিযোগ ছিল, বিনা টেন্ডারে ঠিকাকর্মী নিয়োগ করে অনিয়ম করেছে বাম পুরবোর্ড। সেইসঙ্গে ‘ট্রিপ চুরি’র অভিযোগও করেছিল তারা। ক্ষমতায় এসে তৃণমূল বোর্ড চলতি বছরের গোড়ায় টেন্ডার ডেকে মোট চার জন ঠিকাদারকে আটটি ব্লক সাফাইয়ের দায়িত্ব দেয়। কিন্তু মাস কয়েক পরেই যে ঠিকাদার সংস্থা পাঁচটি ব্লকের দায়িত্ব নিয়েছিল, তারা হঠাৎই কাজ বন্ধ করে দেয়।
পুরসভা সূত্রে খবর, সবচেয়ে কম দর দিয়েছিল ওই সংস্থা। হঠাৎ কাজ বন্ধ করে তারা দর বাড়ানোর দাবি তোলায় ফের টেন্ডার ডাকা হয়। টেন্ডার অনুযায়ী চার জনকে কাজের দায়িত্ব দেওয়া হয়েছে। সেই মতো গত কয়েক দিন ধরে কাজও চালাচ্ছে তারা। পুরসভার দাবি, এর ফলে জঞ্জালে রাস্তা ঢেকে থাকার ছবিটা পাল্টেছে। স্থানীয় বাসিন্দাদের অবশ্য অভিযোগ, পরিস্থিতি এতটুকুও বদলায়নি। পুরসভার হাতগাড়িতে বাড়ি বাড়ি থেকে জঞ্জাল সংগ্রহের কাজ নিয়মমাফিক হয় ঠিকই, কিন্তু অলিগলি বা বড় রাস্তার ধারের ভ্যাট থেকে ময়লা সাফাইয়ের কাজটাই ঠিকমতো করে না পুরসভা।
বরাহনগরের শ্রীমানীপাড়ার বাসিন্দা চুমকি চক্রবর্তীর অভিযোগ, “মহারাজা নন্দকুমার রোডে শ্রীমানীপাড়া পাওয়ার হাউস ভ্যাট থেকে ওপচানো আবর্জনায় রাস্তা দিয়ে হাঁটাই বিপজ্জনক। ওই সরু রাস্তা ধরে সব সময়েই অটো, রিকশা, গাড়ি যাতায়াত করে। রাস্তার বেশ কিছুটা জঞ্জালে দখল হয়ে থাকায় ছোটখাটো দুর্ঘটনা লেগেই থাকে।” একই হাল দর্জিপাড়ায় ঢোকার মুখের ভ্যাটটিরও। স্থানীয় সন্দীপ চৌধুরীর বক্তব্য, “বরাহনগর এলাকার সর্বত্র একই সমস্যা। অপরিসর রাস্তার কোথাও অর্ধেক, কোথাও বা তার বেশি আবর্জনার দখলে চলে গিয়েছে।” আর এক বাসিন্দা সীমা যাদবের কথায়: “সমস্যা হল, রোজের আবর্জনা পুরসভা কিছুতেই রোজ তোলে না। এই নিয়ে অনেক বাগ্বিতণ্ডা হয়েছে। কিন্তু কিছুই বদলায়নি।”
গোপাললাল ঠাকুর রোডে বরাহনগর পুরসভার অফিস। সেখান থেকে ঢিলছোড়া দূরত্বে কালীতলার মাঠ। তার ধারে জঞ্জালের স্তূপে ঢেকে গিয়েছে রাস্তার বেশির ভাগটাই। এর জন্য যখন-তখন যানজটও হয়। এক পথচারী স্বরূপ রায় বলেন, “কর্মসূত্রে এই রাস্তা ধরেই রোজ যাতায়াত করতে হয়। রাস্তা জুড়ে থাকা আবর্জনার কারণে প্রতিদিনই গাড়ি আটকে যানজট হয়। বছরের পর বছর একই ছবি। তবু প্রশাসনের কোনও হেলদোল চোখে পড়ে না।”
আবর্জনার স্তূপ যে বাসিন্দাদের বড় সমস্যা, তা মানছেন বরাহনগর পুরসভার চেয়ারপার্সন অপর্ণা মৌলিক। তাঁর দাবি, “প্রমোদনগর ডাম্পিং গ্রাউন্ডে চার-পাঁচটি পুরসভা জঞ্জাল ফেলে। তাই সমস্যা হচ্ছে। তবু চেষ্টা করছি নিয়মিত সাফাইয়ের কাজটা যাতে ঠিকমতো হয়। বিটি রোডের উপরেও একটি বড় ভ্যাটে বিসদৃশ ভাবে জঞ্জাল ওপচানো থাকে। এই ভ্যাটটি ঢেকে দিতে চেয়েছিলাম। পিডব্লিউডি-র তরফে বাধা আসায় কাজটা হয়নি।”
নতুন টেন্ডারও কেন বদলাতে পারল না ছবিটা? পুরসভার চেয়ারম্যান পারিষদ (জঞ্জাল সাফাই) দিলীপনারায়ণ বসু বলেন, “আমারা আসার পরে পরিস্থিতি ধীরে হলেও বদলেছিল। অডিট করতে আসা সংস্থা নির্দেশ দেয়, সমস্ত অর্ডার বাতিল করতে হবে। টেন্ডারের মাধ্যমে ঠিকাদার বাছতে হবে। সেই সময়ে একটি সংস্থা টেন্ডার পাওয়ার লোভে অতিরিক্ত কম দর হাঁকে। টেন্ডারের নিয়ম অনুযায়ী তাদেরকেই নির্বাচিত করা হয়। কিছু দিন বাদে সংস্থাটি দর বৃদ্ধির দাবি করে কাজ বন্ধ করে দেয়। সেই থেকেই সমস্যার সূত্রপাত। ফের কাজ শুরু হয়েছে। আশা করছি, মানুষকে ঠিকমতো পরিষেবা দিতে পারব।”




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.