পূর্ব কলকাতা
অফিসপাড়া
পরিকাঠামো শিকেয়
লাকার পরিকাঠামো গড়া বা রক্ষণাবেক্ষণ করবে কে? সেটাই স্পষ্ট নয়। পুরসভা বলছে, কেএমডিএ করবে। কেএমডিএ-র পাল্টা দাবি, দায়িত্ব পুরসভার। সেই কাজিয়াতেই আটকে মানোন্নয়নের কাজ। বিধাননগরে এই প্রশাসনিক সমস্যা নতুন নয়। ফের সে রকমই সমস্যায় জেরবার গোটা একটি ব্লক। আবাসিক ব্লক নয়, এই ব্লকটি আসলে অফিসপাড়া। বিষয়টি নিয়ে ক্ষোভ জানিয়েছেন অফিসযাত্রীরাই। রাস্তা থেকে নিকাশি যাবতীয় পরিকাঠামোর বেহাল দশা হওয়া সত্ত্বেও প্রশাসন নির্বিকার বলে তাঁদের অভিযোগ।
রাস্তা বিশেষ নেই, তবু সেটুকুরও রক্ষণাবেক্ষণ নেই। নিকাশির হালও একই। গোটা ব্লক জুড়ে পরিচ্ছন্নতার অভাবও স্পষ্ট। অথচ, এই ব্লকেই রয়েছে হাসপাতাল, হোটেল, প্রেক্ষাগৃহ, পেট্রোল পাম্প থেকে বিভিন্ন সরকারি-বেসরকারি অফিস। প্রশাসনিক খাতায় ব্লকের নাম ডিডি। সাধারণ মানুষ চেনেন অফিসপাড়া বলেই। অফিসযাত্রীদের অভিযোগ, এই ব্লকের পরিকাঠামোর উন্নয়ন নিয়ে নির্বিকার প্রশাসন। বর্ষার মরসুমে অফিসপাড়ার ভাঙাচোরা রাস্তা ধরে যাতায়াত করতে তুমুল ভোগান্তি হয়। প্রশাসন অবশ্য জানিয়েছে, এই ব্লকের পরিকাঠামোর মানোন্নয়ন নিয়ে পরিকল্পনা রয়েছে। দ্রুত সে কাজ শুরু হবে বলেও দাবি।
পরিকল্পনা অনুযায়ী উপনগরীর ডিডি ব্লকে অফিস, হাসপাতাল গড়ে উঠছে। এখনও বেশ কয়েকটি জমিতে চলছে অফিস নির্মাণের কাজ। এই ব্লকে যাতায়াতের ব্যবস্থা নিয়ে অভিযোগ আছে জন্মলগ্ন থেকেই। কিন্তু অন্যান্য পরিকাঠামো নিয়েও নিত্যযাত্রীদের বিস্তর অভিযোগ। মধ্যমগ্রাম থেকে নিয়মিত এই ব্লকে একটি সরকারি অফিসে যান স্বপন ঘোষ। তিনি বলেন, ‘‘সিটি সেন্টার থেকে সেচভবনের দিকে যেতে চাইলে রাস্তার উপর দিয়ে হাঁটতে হয়। কোনও ফুটপাথ নেই। সে জায়গায় নয় বাগান কিংবা ইমারতি দ্রব্যের স্তূপ, নোংরা ফেলার জায়গা রয়েছে। সমস্যা মেটাতে আজও প্রশাসনের তরফে কোনও প্রচেষ্টা নজরে এল না।’’ শুধু ফুটপাথ না থাকাই নয়, অভিযোগ আছে আরও। হাওড়ার স্বপন মজুমদার যেমন বলেন, ‘‘ব্লকের ভিতরে রাস্তার অবস্থা খারাপ। মেরামতির লক্ষণ নেই। কয়েক বছর আগে তন্তুজ অফিসের সামনে জমা জলে বিদুৎস্পৃষ্ট হয়ে মর্মান্তিক দুর্ঘটনা ঘটেছিল। তবু হুঁশ ফেরেনি প্রশাসনের। জল আগের মতোই জমে থাকে।’’ গড়িয়ার কমলেশ রায়েরও বক্তব্য: ‘‘জঙ্গল সাফ হয় না। নিয়মিত আবর্জনাও সাফ হয় না। বিধাননগর মহকুমা হাসপাতালের পিছন দিক দিয়ে গেলে অবস্থাটা বোঝা যাবে।”
অফিসযাত্রীদের আরও অভিযোগ, ব্লকের ভিতরে কয়েকটি অংশে ফুটপাথ ও আলো ছাড়া অন্য কোনও কাজ হয়নি। তাঁদের দাবি, এই ব্লকে ভোটার না থাকাতেই প্রশাসনের এত অনীহা। কার্যত অফিসযাত্রীদের কথা সমর্থন করে স্থানীয় ১১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর তুলসী সিংহরায় বলেন, ‘‘গত পনেরো বছরে এই অফিসপাড়ার পরিকাঠামোর কাজ হয়নি। অস্বাস্থ্যকর পরিবেশ ছিল গোটা ব্লক জুড়ে। দায়িত্ব নেওয়ার পরে ফুটপাথ ও আলোর ব্যবস্থা করা হয়েছে। তবে রাস্তা করা যায়নি। পুর-কর্তৃপক্ষ জানিয়েছেন, রাস্তার কাজ কেএমডিএ করবে। কিন্তু আজও রাস্তার কাজ হয়নি।’’
তবে বিধাননগরে শুধু ডিডি ব্লকই নয়, সেচভবন থেকে করুণাময়ী মোড়ে বিদ্যুৎভবন পর্যন্ত গোটা এলাকা অফিসপাড়া বলেই পরিচিত। সেচভবন থেকে বিদ্যুৎভবন পর্যন্ত অফিসপাড়ার সার্বিক চেহারা নিয়েও অফিসযাত্রীদের অভিযোগ আছে। বিশেষত মেট্রো প্রকল্পের কাজ চলায় আপাতত ময়ূখ ভবনের কাছে অলিখিত বাসস্ট্যান্ড গজিয়ে ওঠা থেকে জল জমা-সহ একাধিক সমস্যার কথা জানাচ্ছেন অফিসযাত্রীরা। প্রশাসনের বক্তব্য, একটি উন্নয়নমূলক প্রকল্প চলছে। ফলে সাময়িক কিছু সমস্যা হয়েছে। কাজ অনেকটাই হয়ে গিয়েছে। শেষ হলেই যাবতীয় মেরামতির কাজ হবে।
বিধাননগর পুরসভার চেয়ারম্যান পারিষদ (পূর্ত) অনুপম দত্ত জানান, নগরোন্নয়ন দফতর ওই এলাকায় রাস্তা মেরামতি-সহ পরিকাঠামো উন্নয়নের জন্য বাজেট করছে। বর্ষার পরে সেই কাজ শুরু হবে বলে দাবি করেন তিনি। রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম অবশ্য বলেন, “পুর-এলাকার কাজ পুরসভাই করবে। বিধাননগর পুরসভার একটা আর্থিক সমস্যা চলছে। সে কথা ওরা আমাদের জানিয়েছে। আমরা ওদের বাজেট করতে বলেছি। আমরা আর্থিক সহযোগিতা করব।”

ছবি: শৌভিক দে




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.