টুকরো খবর
সমাবর্তনে আসছেন রাষ্ট্রপতি, তোড়জোড় আইআইটিতে
কিছুদিনের মধ্যেই রাজ্যে আসবেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। ১৫ সেপ্টেম্বর খড়্গপুর আইআইটিতে সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতেই রাজ্যে আসছেন তিনি। সমাবর্তন অনুষ্ঠানে আসার জন্য রাষ্ট্রপতির পাশাপাশি রাজ্যপাল এম কে নারায়নণকেও আমন্ত্রণ জানিয়েছেন আইআইটি কর্তৃপক্ষ। আইআইটির রেজিস্ট্রার তপনকুমার ঘোষাল বলেন, “এ বারের সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে আসার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। তিনি সম্মতিও জানিয়েছেন।” রাষ্ট্রপতি আসার জন্য ইতিমধ্যেই তোড়জোড় শুরু হয়েছে প্রশাসনেও। কোথায় হেলিপ্যাড তৈরি করা হবে, কোথায় মঞ্চ হবে, হেলিপ্যাড থেকে কিভাবে মঞ্চে আনা হবে, কেমন নিরাপত্তা বলয় তৈরি করা হবে - সমস্ত বিষয় নিয়েই প্রশাসনিক কর্তারা পরিকল্পনা শুরু করেছেন। যদিও আইআইটিতে রাষ্ট্রপতি আসার ঘটনা এ বার প্রথম নয়। আগেও রাষ্ট্রপতি এসেছেন, এসেছেন প্রধানমন্ত্রীও। পুরনো অভিজ্ঞতার নিরিখেই আইআইটি কর্তৃপক্ষ পরিকল্পনা শুরু করে দিয়েছেন। সব মিলিয়ে ৫৮ তম সমাবর্তন অনুষ্ঠান সফল করার জন্য যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে আইআইটি কর্তৃপক্ষ জানিয়েছেন।

এআইটিইউসি’র জেলা সম্মেলন
—নিজস্ব চিত্র।
শ্রমিক সংগঠন এআইইউটিইউসি’র চতুর্থ পশ্চিম মেদিনীপুর জেলা সম্মেলন অনুষ্ঠিত হল শুক্রবার। মেদিনীপুর শহরের বিদ্যাসাগর হলে আয়োজিত এই সম্মেলনে জেলার বিভিন্ন প্রান্তের কর্মীরা যোগ দেন। সম্মেলন শুরুর আগে শহরের কলেজ মোড়ে এক প্রকাশ্য সমাবেশ হয়। উপস্থিত ছিলেন সংগঠনের রাজ্য সম্পাদক দিলীপ ভট্টাচার্য, জেলা সভাপতি রঞ্জিত গুপ্ত প্রমুখ। সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে কেন্দ্র ও রাজ্য সরকারের শ্রমিক স্বার্থ বিরোধী নীতি, সংগঠিত ও অসংগঠিত ক্ষেত্রে মালিক শ্রেণির লাগাতার আক্রমণ-সহ বিভিন্ন বিষয় নিয়ে সরব হন নেতৃত্ব। সংগঠনের রাজ্য সম্পাদক বলেন, “শ্রমিক শ্রেণীর উপর লাগাতার আক্রমন চলছে। কলকারখানা বন্ধ হয়ে যাচ্ছে। অবাধে ছাঁটাই চলছে। ক্ষুদ্র ব্যবসায়ে বৃহৎ পুঁজির অনুপ্রবেশ ঘটিয়ে ছোট ব্যবসায়ীদের উচ্ছেদ করার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র সরকার।” তাঁর বক্তব্য, “অসংগঠিত ক্ষেত্রের অবস্থা আরও শোচনীয়। শ্রমিকদের সামাজিক সুরক্ষার বিষয়টি দেখা হচ্ছে না। গণতান্ত্রিক অধিকারের উপর একের পর এক আক্রমণ চলছে।” এ সবের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলনের ডাক দেন জেলা সভাপতি।

স্মারকলিপি পেশ
সর্বশিক্ষা অভিযানে চুক্তির ভিত্তিতে বিভিন্ন পদে নিয়োগ হয়েছিল অনেক আগেই। কিন্তু ২০১০ সাল থেকে আর মাইনে বাড়ানো হচ্ছে না বলে অভিযোগ তুলল পশ্চিমবঙ্গ সর্বশিক্ষা মিশন এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের মেদিনীপুর শাখা। মাইনে ছাড়াও অবসরকালীন ভাতা বৃদ্ধি, প্রভিডেন্ট ফান্ড চালু, জঙ্গলমহলের কর্মীদের ১০ শতাংশ অতিরিক্ত ভাতা প্রদান, নবীকরণ পদ্ধতির বিলোপ-সহ ১১ দফা দাবিতে শুক্রবার জেলা প্রকল্প আধিকারিক শাশ্বতী দাসকে স্মারকলিপি দেওয়া হয়। অভিযোগ, সরকারি নির্দেশিকা থাকা সত্ত্বেও পশ্চিম মেদিনীপুরে কর্মীদের বাৎসরিক মাইনে বৃদ্ধি বা প্রভিডেন্ট ফান্ডের মতো গুরুত্বপূর্ণ বিষয় মানা হচ্ছে না। এ দিনের কর্মসূচিতে নেতৃত্ব দেন সংগঠনের জেলা সম্পাদক জয়ন্ত ভুঁইয়া।

দুর্ঘটনায় মৃত্যু কৃষকের
কৃষিজ পণ্য নিয়ে যাওয়ার পথে দুর্ঘটনায় মৃত্যু হল কৃষকের। আহত আরও এক কৃষক। শুক্রবার ভোরে দাঁতনের শাস্তানগরে ৬০ নম্বর জাতীয় সড়কের ঘটনা। মৃতের নাম বাদল মালিক (৪০)। বাড়ি স্থানীয় আমডিহা গ্রামে। গুরুতর জখম শঙ্কর মালিককে মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছে। এ দিন এই দুই কৃষক ও আরও কয়েকজন সাইকেলে চড়ে সব্জি নিয়ে প্রায় ১২ কিমি দূরে ওড়িশার জলেশ্বর হাটে যাচ্ছিলেন। তখনই ওড়িশাগামী মালবোঝাই একটি লরির সঙ্গে ধাক্কা লাগে। ঘটনাস্থলেই মারা যান বাদলবাবু। পরে পুলিশ ঘটনাস্থলে আসে।

অভিযুক্ত তৃণমূল
স্কুলের অভিভাবক প্রতিনিধির নির্বাচনে বিজেপি মনোনীত প্রার্থীদের মনোনয়নপত্র তুলে নেওয়ার জন্য হুমকি দেওয়ার অভিযোগ উঠেল তৃণমূলের বিরুদ্ধে। আগামী ২ সেপ্টেম্বর চন্দ্রকোনার পলাশচাবড়ি হাইস্কুলে অভিভাবক প্রতিনিধি নির্বাচন। বিজেপির জেলা সভাপতি তুষার মুখোপাধ্যায়ের অভিযোগ, “আমাদের ছ’জন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছিলেন। কিন্তু তৃণমূলের দুষ্কৃতীরা ভয় দেখিয়ে সব প্রার্থীকেই মনোনয়নপত্র প্রত্যাহার করে নিতে বাধ্য করে। বিষয়টি পুলিশকে জানানো হয়েছে।” চন্দ্রকোনা-২ ব্লক তৃণমূলের সভাপতি অমিতাভ কুশারীর অবশ্য দাবি, “নিজেরাই হেরে যাওয়ার ভয়ে সরে এসেছে ভোট থেকে।”

স্কুলে অনুষ্ঠান
জেলা সর্বশিক্ষা মিশন ও মেদিনীপুর সায়েন্স সেন্টারের সহযোগিতায় নানা প্রতিযোগিতা ও মডেল প্রদর্শনীর আয়োজন করল দাঁতন হাইস্কুল। ২২ অগস্ট থেকে শুরু হয়েছিল এই অনুষ্ঠান। স্কুলের প্রধান শিক্ষক সূর্যকান্ত নন্দ জানান, প্রথম দিন আঁকা প্রতিযোগিতা ও স্বামী বিবেকানন্দ বিষয়ে ক্যুইজ আর শেষ দু’দিন বিজ্ঞান মডেল প্রদর্শনী হয়েছে। ছিলেন বিডিও জ্যোতি ঘোষ, পঞ্চায়েত সমিতির ভারপ্রাপ্ত সভাপতি মন্মথ প্রধান প্রমুখ।

থানায় বিক্ষোভ
দলীয় কর্মী-সমর্থকদের মিথ্যা মামলায় জড়িয়ে হয়রানি বন্ধ করা সহ বেশ কয়েক দফা দাবিতে শুক্রবার মেদিনীপুর কোতয়ালি থানায় বিক্ষোভ দেখায় কংগ্রেস। নেতৃত্ব দেন দলের শহর সভাপতি সৌমেন খান, জেলা নেতা শম্ভুনাথ চট্টোপাধ্যায়। পরে থানায় স্মারকলিপিও দেওয়া হয়। বিক্ষোভ-সভায় কংগ্রেস নেতৃত্ব অভিযোগ করেন, বিভিন্ন ক্ষেত্রে দলীয় কর্মী-সমর্থকদের মিথ্যা মামলায় আটক করা হচ্ছে। হয়রানি করা হচ্ছে। পরিকল্পনামাফিক আক্রমণ চলছে। এই পরিস্থিতি চলতে পারে না।

স্কুলে জয়ী তৃণমূল
স্কুল পরিচালন সমিতির নির্বাচনে জিতল তৃণমূল। দাঁতন ২ ব্লকের জেনকাপুর পঞ্চায়েতের কড়িয়া হাইস্কুলে প্রায় তিন দশক পরে জিতল তৃণমূল। ৬টি আসনের একটিতেও বামেরা প্রার্থী দিতে পারেনি। বামেদের অভিযোগ, তৃণমূলের হুমকিতে প্রার্থী দেওয়া যায়নি। তৃণমূলের দাবি, হার নিশ্চিত জেনেই প্রার্থী দেয়নি বামেরা।

আঁকা প্রতিযোগিতা
একটি চিত্র প্রদর্শনী ও আঁকা প্রতিযোগিতা আয়োজিত হল শহরের পাঁচবেড়িয়ার ফকির মহল্লায়। স্থানীয় হ্যাপি স্পোর্টিং ক্লাবের উদ্যোগে এই অনুষ্ঠান হয়। স্থানীয় ছাত্রছাত্রীরাই প্রতিযোগিতায় যোগ দেয়।

স্কুল সামগ্রী বিতরণ
বর্ণমালা এডুকেশন অ্যান্ড ওয়েলফেয়ার সোসাইটির উদ্যোগে রেলশহরের ৬টি বিদ্যালয়ের ৩০০ পড়ুয়াকে স্কুল সামগ্রী দেওয়া হয় সম্প্রতি। অনুষ্ঠানে যোগ দেন বর্ণমালার ছাত্রছাত্রীরা। পরিচালনা করেন হরিপদ গিরি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.