খেলা
কঠিন স্বপ্ন
পুরস্কার নিতে এসে বেশ হকচকিয়ে গিয়েছিল ছেলেটি। চুনী গোস্বামী, সম্বরণ বন্দ্যোপাধ্যায়, ঝুলন গোস্বামী, লক্ষ্মীরতন শুক্লের মতো তারকারা মঞ্চে রয়েছেন। সে মঞ্চেই সিএবি-র অনূর্ধ্ব ষোলো বর্ষসেরা জেলা ক্রিকেটারের পুরস্কার নিল হাওড়ার মহম্মদ ইরফান আনসারি।
এ বার অনূর্ধ্ব ষোলো আন্তঃজেলা সিএবি চ্যালেঞ্জ কাপে চ্যাম্পিয়ন হয়েছে হাওড়া। ফাইনালে তারা বীরভূম জেলা দলকে হারিয়ে দেয়। এই প্রতিযোগিতায় ইরফান নজর কেড়েছে। পাঁচ ম্যাচে ১৭২ রান করা ছাড়াও ইরফান ৭টি উইকেট পেয়েছে। তা ছাড়া হাওড়া সম্মিলনী ক্রিকেট কোচিং সেন্টার এ বারই প্রথম অনূর্ধ্ব ১৪ সিএবি অম্বর রায় সাব-জুনিয়র ক্রিকেটে চ্যাম্পিয়ন হয়েছে। দলের জয়ে বড় ভূমিকা নিয়েছে ইরফান। এই প্রতিযোগিতায় ছয় ম্যাচে ইরফান ২৮৯ রান করে। তার মধ্যে একটি শতরান।
এ বছরই সিএবি-র অনূর্ধ্ব ১৫-র বাংলা দলের সঙ্গে ইরফান বাংলাদেশ সফরে গিয়েছিল। এই সফরে ভাল ব্যাট করে ইরফান। এ দলের উইকেটরক্ষক ছিল ইরফানের ভাই মহম্মদ আরিফ আনসারি।
ছবি: শঙ্কর নাগ দাস
ক্লাব ক্রিকেটে গত মরসুমে তালতলা ইনস্টিটিউশনের হয়ে দ্বিতীয় ডিভিশন ক্রিকেট লিগে সাত ম্যাচে একটি শতরান-সহ ৩৬০ রান করেছে ইরফান। নতুন মরসুমে ইরফান প্রথম ডিভিশনের ক্লাব শিবপুর ইনস্টিটিউশনে নাম লিখিয়েছে।
বিষেন সিংহ বেদির হাত থেকে পুরস্কার নিয়ে আপ্লুত ইরফান। গৌতম গম্ভীরের এই ভক্তটির স্বপ্ন ভবিষ্যতে ভারতীয় দলের হয়ে খেলা। কিন্তু এগিয়ে যাওয়ার পথটি তেমন মসৃণ নয়। বেলিলিয়াস লেনের ভাড়া ঘরে তিন ভাই আর বাবা-মাকে নিয়ে ইরফানদের সংসার। বাবা মহম্মদ আনসারি হাওড়ার মাছ বাজারে সামান্য কাজ করেন। পরিবারে নুন আনতে পান্তা ফুরনোর দশা। মারিয়াম ডে স্কুলের নবম শ্রেণির ছাত্রটি কত দিন খেলা চালিয়ে যেতে পারবে সেটাই প্রশ্ন।
ইরফানের কথায়: “অর্থের অভাব। ভাল ব্যাট, জুতো কেনা বা পুষ্টিকর খাবার খাওয়ার সামর্থ্য নেই। কোচ পার্থসারথি স্যার জুতো, ব্যাট দিয়ে সাহায্য করেন।” সম্মিলনীর কোচ পার্থসারথি ঘোষ বললেন, “আমাদের ছোট ক্লাব। সীমিত ক্ষমতা। এ বছরের গোড়ায় খেলোয়াড়দের জন্য জিমের ব্যবস্থা করেছি। ইরফান ছেলেটির পরিবার খুবই গরিব। ও ভাল ব্যাট করে। অফ স্পিন বোলারও। পরের দু’ভাই উইকেটরক্ষক। চেষ্টা করি যাতে ওরা খেলাটা চালিয়ে যেতে পারে।”




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.