টুকরো খবর
মেসিরা হারালেন জার্মানিকে
রবিন ফান পার্সি শেষ পর্যন্ত ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে। ম্যান ইউ সে কথা সরকারি ভাবে জানিয়েছে। আর্সেনাল কোচ আর্সেন ওয়েঙ্গারও মন্তব্য করেছেন, “ফান পার্সিকে ছেড়ে দেওয়া ছাড়া উপায় ছিল না।” আর্সেনাল ইতিমধ্যে লুকাস পোডলস্কি, অলিভিয়ের জিরো, সান্তি কাজোর্লাকে সই করিয়েছে। এ দিকে বুধবার রাতে কোনও আন্তর্জাতিক ম্যাচে পনেরো বছর পর ইতালিকে হারাল ইংল্যান্ড। ’৯৭-এ শেষ বার আন্তর্জাতিক ‘ফ্রেন্ডলি’ ম্যাচে ইংল্যান্ড হারিয়ে ছিল ইতালিকে। এ দিন প্রথমে ড্যানিয়েল ডি’রোসির গোলে ইতালি এগিয়ে যায়। কিছুক্ষণের মধ্যে গোল শোধ করেন ফিল জাগিয়েলকা। আর ম্যাচ শেষ হওয়ার দশ মিনিট আগে জেরমাইন ডিফোর দুর্ধর্ষ শটে ম্যাচ ২-১ জেতে ইংল্যান্ড। ফ্রাঙ্কফুর্টে আবার জার্মানদের ডেরায় তাদের ৩-১ ধ্বংস করল আর্জেন্তিনা। লাতিন আমেরিকার আর এক মহাশক্তি ব্রাজিলও অনায়াসে ৩-০ জিতল সুইডেনের বিরুদ্ধে। জোড়া গোল করেন পাতো। একটি গোল দামিয়াওয়ের। ফ্রাঙ্কফুর্টে বিরতির কয়েক মুহূর্ত আগে জর্মানির স্যামি খেদেইরা আত্মঘাতী গোল এবং বিরতির পরে মেসি এবং শেষ লগ্নে অ্যাঞ্জেলো দি’মারিয়ার গোল জার্মানদের বিপর্যয় নিশ্চিত করে দেয়। জার্মানির পক্ষে একটি মাত্র গোল শোধ দেন শুধু হাওদেস। তবে গোলকিপার রন রবার্ট জেইলার লাল কার্ড দেখায় দশ জনে নেমে যাওয়া জার্মানদের বিরুদ্ধে পেনাল্টি ফস্কান মেসি। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ম্যাজিকও আবার একই দিনে দেখা গেল। পানামার বিরুদ্ধে তাঁর জোড়া গোলে ২-০ জিতল পর্তুগাল।

বোল্ট-ব্লেক জুটি এ বার হয়তো বিগ ব্যাশে
বিশ্বের দ্রুততম মানুষ অলিম্পিক চলার সময়ই বলেছিলেন, এ বার অন্য ‘ট্র্যাকে’ নামতে চান। যেখানে হাতে থাকে ব্যাট, যুদ্ধটা হয় বলের সঙ্গে। নাম বাইশ গজ। উসেইন বোল্ট ইতিমধ্যেই জানিয়েছেন যে, তিনি বিগ ব্যাশে মেলবোর্ন স্টারসের হয়ে নামতে চান। নিজের পুরনো ক্লাবের হয়ে স্বয়ং শেন ওয়ার্ন কথা বলেছেন বোল্টের সঙ্গে। তবে বিশ্বজুড়ে আপাতত একটাই প্রশ্ন, বোল্টের সঙ্গে ইয়োহান ব্লেকও কি টি-টোয়েন্টি বিগ ব্যাশে খেলতে পারেন? ব্লেককে তুলে নেওয়ার জন্য ময়দানে নেমে পড়েছে সিডনি সিক্সার্স। জল্পনা যদি সত্যি হয়, দুই জামাইকান স্প্রিন্টারকে ক্রিকেট মাঠে দেখা যাবে। আর পুরো ব্যাপারটাকে যাতে বাস্তবে রূপান্তরিত করা যায়, সেই চেষ্টায় নেমেছেন সিডনি সিক্সার্সের প্রধান কর্তা স্টুয়ার্ট ক্লার্ক। “বাজারের কথা ভাবলে ব্লেককে ক্রিকেট মাঠে হাজির করানোর চেয়ে ভাল কিছু আর হয় নাকি? কিন্তু ও ক্রিকেটটাও ভাল খেলে,” বলেছেন ক্লার্ক।

নাদালের জন্য হতাশ ফেডেরার
রাফায়েল নাদাল যুক্তরাষ্ট্র ওপেনে খেলতে পারছেন না বলে অবাক নন রজার ফেডেরার। “আমি একেবারেই অবাক নই। ওর সঙ্গে আমার কথা হয়েছিল আর ও বলেছিল, আমি খেলতে পারব না। কিন্তু এটা টেনিসের জন্য হতাশাজনক।” ফেডেরারের মতে, টুর্নামেন্ট শুরুর বারো দিন আগে নাদালের নাম তুলে নেওয়াটা টেনিস জগতের কাছে বড় ধাক্কা। “এত আগে যখন নাম তুলে নিচ্ছে, নিশ্চয়ই সেটা ভয়ের ব্যাপার,” বলেছেন ফেডেরারা। একই কথা বলেছেন বিশ্বের দুই নম্বর নোভাক জকোভিচ ও অলিম্পিক সোনা জয়ী অ্যান্ডি মারে। জকোভিচ বলেছেন, “ও কোর্টে, কোর্টের বাইরে দুর্দান্ত মানুষ। ওকে মিস করব।” মারেও একই ভাবে বলছেন, “নাদালের জন্য খারাপ লাগছে। এর আগেও ওর হাঁটু নিয়ে সমস্যা হয়েছিল।” এ দিন অবশ্য মারে সিনসিনাটি ওপেনের তৃতীয় রাউন্ডে জেরেমি শার্ডির কাছে ৪-৬, ৪-৬ হেরে বিদায় নিলেন।
জয়দীপ মুখোপাধ্যায়ের সংযোজন: রাফায়েল নাদাল ইউ এস ওপেন থেকে সরে যাওয়ায় রজার ফেডেরারের সুবিধা হল। তবে উইম্বলডনের মতো নয়। এই মুহূর্তে নোভাক জকোভিচ ফর্মে ফিরছে। আর অলিম্পিক থেকেই অ্যান্ডি মারে দুর্দান্ত ফর্মে। তবে নাদাল-ই ফেডেরারের প্রধান প্রতিদ্বন্দ্বী। তাই নাদাল না থাকলে ফেডেরার মানসিক ভাবে কিছুটা হাল্কা থাকবে। তবে এই মুহূর্তে ফর্মের বিচারে মারেই ফেভারিট। বাছাই অনুযায়ী সব কিছু ঠিকঠাক থাকলে ইউ এস ওপেন সেমিফাইনালে মারের সামনে পড়বে ফেডেরার।

ফিনের ৩ উইকেট, চাপে স্মিথরা
দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে লর্ডসে তৃতীয় টেস্টের প্রথম দিন ‘অ্যাডভান্টেজ’ ইংল্যান্ড। কেভিন পিটারসেনকে নিয়ে বিতর্ক ভুলে চাঙ্গা ইংরেজ বোলাররা। দিনের শেষে প্রোটিয়ারা ২৬২-৭। গ্রেম স্মিথ টস জিতে ব্যাটিং নিয়েছিলেন। কিন্তু জেমস অ্যান্ডারসন (৫৮-৩) এবং স্টিভন ফিনের (৬৮-৩) বোলিংয়ে শুরুতেই বিপর্যয়ের মুখে পড়ে দক্ষিণ আফ্রিকার টপ অর্ডার। দলের ২২ রানে স্মিথ (১৪) আউট হন। সেখান থেকে ৫৪-৪ হয়ে যায় তারা। এই সময়ে পরপর দু’ওভারে অ্যালভিরো পিটারসেন, হাসিম আমলা ও জাক কালিসকে তুলে নেন ফিন। ৪৯-১ থেকে স্কোর হয়ে যায় ৫৪-৪। এবি ডিভেলিয়ার্স করেন ২৭। এর পর হাল ধরেন জাক রুডলফ (৪২) ও জেপি দুমিনি (৬১)। ৫৮ রানের পার্টনারশিপ হয়ে তাঁদের মধ্যে। তবে দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ পার্টনারশিপ (৭২) হয় দুমিনি এবং ফিল্যান্ডারের মধ্যে। দিনের শেষে ক্রিজে অপরাজিত আছেন ভার্নন ফিল্যান্ডার (৪৬) এবং ডেল স্টেইন (২১)।

বরোদার বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ বাংলার
রঞ্জি মরসুম শুরু হওয়ার আগে বুচিবাবু বা মইন-উদ-দৌল্লা-র মতো প্রস্তুতি টুর্নামেন্টে খেলতে যাবে না। বরং বডোদরায় বরোদার বিরুদ্ধে তিনটি একদিনের ম্যাচ আয়োজন করছে সিএবি! নভেম্বর থেকে রঞ্জি ট্রফিতে নেমে পড়ছে বাংলা। বৃহস্পতিবার থেকে প্র্যাক্টিস শুরু হয়ে গেল। উল্লেখযোগ্যদের মধ্যে অনুপস্থিত ছিলেন অভিষেক ঝুনঝুনওয়ালা। তিনি এখন লন্ডনে। কিন্তু রঞ্জির আগে মইন-উদ-দৌল্লা বা বুচিবাবুর মতো টুর্নামেন্টে বাংলা নেই কেন? সিএবি-র বক্তব্য, বৃষ্টির জন্য এমনিতেই ওই দু’টো টুর্নামেন্টে বেশির ভাগ ম্যাচ খেলা হয় না। সামনেই আবার চ্যালেঞ্জার ট্রফি। যেখানে বাংলা অংশ নিচ্ছে বিজয় হাজারে চ্যাম্পিয়ন দল হিসেবে। সিএবি-র যুগ্ম-সচিব সুজন মুখোপাধ্যায় বললেন, “চ্যালেঞ্জার আগে। তাই ওটার কথা আগে ভাবা দরকার। আর ভাল ক্রিকেটার যে হবে, তার কোনও অসুবিধা হবে না একদিনের ম্যাচ খেলে রঞ্জির প্রস্তুতিতে নামতে।

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে ভারত বনাম পাকিস্তান
অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে আগামী সোমবার মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান। আজ পাপুয়া নিউ গিনির বিরুদ্ধে ভারতকে জেতাল কলকাতার পেসার রবিকান্ত সিংহ। ২১ রানে পাঁচ উইকেট নিয়ে। ভারতের ২০৪ রানের জবাবে বিপক্ষের শেষ হয়ে যায় ৯৭ রানে।

বি ও এ-তে ঝামেলা
১৯ অগস্ট বেঙ্গল অলিম্পিক অ্যাসোসিয়েশনের নির্বাচন হচ্ছে না। যে হলে এই সভা হওয়ার কথা ছিল তারা বুকিং বাতিল করে দেওয়ায় সমস্যা তৈরি হয়েছে। এ নিয়ে এ দিন ময়দানে সংস্থার অফিসে তীব্র বাদানুবাদে জড়িয়ে পড়েন কর্তারা। শেষ পর্যন্ত ঠিক হয় ২২ অগস্ট কর্মসমিতির সভা ডেকে নতুন তারিখ ঘোষণা করা হবে।

অনিয়ন্সের ৯ উইকেট
কাউন্টিতে ডারহ্যামের হয়ে নটিংহ্যামের বিরুদ্ধে ৬৭ রানে ৯ উইকেট নিলেন গ্রাহাম অনিয়ন্স। বাকি উইকেটটি ডারহ্যাম পেল তাঁরই করা রান আউটে।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.