টুকরো খবর
২২শে শ্রাবণ নিয়ে পক্ষপাত, অভিযোগ
মঙ্গলবার তোলা নিজস্ব চিত্র।
কবিগুরুর প্রয়াণের অনুষ্ঠান নিয়ে এ বার আরএসপি পরিচালিত পুর কর্তৃপক্ষের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তুলল তৃণমূল কংগ্রেস। মঙ্গলবার বালুরঘাটের ঘটনা। এ দিন বালুরঘাট পুরসভার তরফে শহরের কোর্ট মোড়ে পিএসইউ কার্ষালয়ের সামনে রবীন্দ্রনাথের মূর্তির আবরণ উন্মোচন হয়। সাংসদ কোটার প্রায় তিন লক্ষ টাকা খরচ করে তৈরি মূর্তির আহরণ বিকেলে উন্মোচন করেন বালুরঘাটের আরএসপি সাংসদ প্রশান্ত মজুমদার। অনুষ্ঠানে এলাকার বিধায়ক তথা কারামন্ত্রী শঙ্কর চক্রবর্তী থেকে তৃণমূলের কোনও নেতৃবৃন্দকে আমন্ত্রণ জানানো হয়নি বলে অভিযোগ। এ দিন তৃণমূলের কার্ষকরী জেলা সভাপতি বিপ্লব খাঁ অভিযোগ করেন, “বামেরা ইদানিং সবসময় নানা অনুষ্ঠান নিয়ে তাঁদের অবহেলা ও পক্ষপাতিত্ব করার অভিযোগে সরব হচ্ছেন। অথচ শহরে রবীন্দ্রনাথের মূর্তির আবরণ উন্মোচনের অনুষ্ঠানে এলাকার মন্ত্রীকে পর্ষন্ত আমন্ত্রণ জানানো হয়নি।” এ দিনের পুরসভার ওই কবি প্রণাম অনুষ্ঠান বয়কট করেছে তৃণমূল। আরএসপি নেত্রী তথা পুরসভার চেয়ারপার্সন সুচেতা বিশ্বাস বলেন, “আমরা এই অনুষ্ঠানের কোনও চিঠি ছাপিনি। ফলে কাউকে আমন্ত্রণপত্র বিলি করাও হয়নি। মাইকে প্রচার করে সকলকে আমন্ত্রণ জানানো হয়। তাই পক্ষপাতিত্বের অভিযোগ টেকে না।” এ দিন বিশ্বকবির প্রয়াণ দিবসে ভারত ও বাংলাদেশের শিল্পীদের মিলিত নাচ, গান ও আবৃত্তি অনুষ্ঠানে মুখর হয়ে ওঠে দক্ষিণ দিনাজপুরের হিলি সীমান্ত। সীমান্তের জিরো পয়েন্টে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওপার বাংলার হাকিমপুরের শিল্পীকলা অ্যাকাডেমি সদস্যরা। বাংলাদেশের সীমান্ত রক্ষী কমান্ডার খুরশেদ আলম এবং বিএসএফের পক্ষে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কমান্ডার রণবীর সিংহ।

ব্যবসায়ী হত্যায় ২ অভিযুক্তকে বেকসুর মুক্তি
বালুরঘাটের মাছ ব্যবসায়ী পরিতোষ দে হত্যাকাণ্ডে অভিযুক্ত ২ জনকে মুক্তি দিল আদালত। সোমবার কলকাতা হাইকোর্টের বিচারপতি কানোয়ালজিত সিংহ আলুওয়ালিয়া ওই ব্যবসায়ী খুনের মামলা থেকে ওই ২ জনকে বেকসুর খালাস করেছেন। তাঁরা হলেন খোকন কর্মকার এবং অনয় উপাধ্যায়। মঙ্গলবার ওই দে খুনের মামলায় মালদহের জেলা আদালতে শুনানি হয়। মালদহের জেলা জজ খুনের মামলা থেকে ওই দু’জনকে অব্যাহতি দিয়ে বাকি ৬ জন অভিযুক্তের বিরুদ্ধে মামলার শুনানি শুরু করেন। পাশাপাশি নির্দিষ্ট প্রমাণ ছাড়াই দু’জনকে খুনের মামলায় জড়িয়ে হেনস্থার অভিযোগে তদন্তকারী পুলিশ অফিসার তথা তৎকালীন বালুরঘাট থানার আইসি শান্তনু কোঁয়ারকে ভর্ৎসনা করেছেন বিচারপতি। সরকারি পক্ষের আইনজীবী সৌভিক মিত্র এবং অনুসূয়া সিংহ বিচারপতির কাছে ভুল স্বীকার করেছেন বলে আদালত সূত্রে জানা গিয়েছে। এদিন কলকাতা থেকে হাইকোর্টের আইনজীবী কাজী সফিউল্লাহ বলেন, “টানা ১০ মাস অনয়বাবুকে জেলে কাটাতে হয়েছে এবং হাইকোর্ট থেকে অন্তর্বর্তী জামিনে থাকা সত্বেও খোকন কর্মকারের বাড়ি থেকে পুলিশ সম্পত্তি বাজেয়াপ্ত করেছিল।” ওই মামলার তদন্তকারী পুলিশ অফিসার শান্তনু কোঁয়ার দাবি করেন, “খোকন কর্মকারদের নির্দেশে ব্যবসায়ী পরিতোষবাবুকে খুন করা হয় বলে অভিযোগ ছিল। আমরা ওদের বিরুদ্ধে প্রত্যক্ষদর্শী সাক্ষী জোগাড় করতে পারিনি। প্রমাণের অভাবে তাঁরা মুক্তি পেয়েছেন।” গত বছর ৮ মে সকালে ব্যবসায়ী পরিতোষবাবুকে বালুরঘাট শহরের সাধনা মোড় এলাকায় দুষ্কৃতীরা কুপিয়ে ও গুলি করে খুন করে।

বহাল এক ফল
সোমবার পুনর্গণনার পর একই ফল বহাল থাকল কোচবিহার জেলা কে-অপারেটিভ এগ্রিকালচার রুরাল ডেভেলপমেন্ট ব্যাঙ্কের প্রতিনিধি নির্বাচনে। রবিবার রাতে হলদিবাড়িতে ভোট গণনা হয়। তৃণমূলের পক্ষ থেকে ফের গণনার দাবি করা হয়। সোমবার কোচবিহারে আবার গণনা করা হয়। হলদিবাড়ি থেকে নির্বাচিত প্রতিনিধিরা হলেন ফরওয়ার্ড ব্লকের বিষ্ণুপদ রায় এবং সিপিএমের খুরশিদ আলম প্রামানিক। তাঁরা তৃণমূলের প্রার্থী অশোক অগ্রবাল এবং নুরজামান সরকারকে পরাস্ত করেন। রবিবার ভোট গণনার শেষে দেখা যায় যে বামফ্রন্ট সমর্থিত প্রার্থী বিষ্ণুপদ রায় এবং খুরশিদ আলম প্রামাণিক পেয়েছেন যথাক্রমে ১৪৭ এবং ১৩০টি ভোট। অন্যদিকে তৃণমূল সমর্থিত প্রার্থীরা পেয়েছেন যথাক্রমে ১২৮ এবং ১০৯টি ভোট। নির্বাচনে হলদিবাড়ির প্রিসাইডিং অফিসার স্বপন সাহা বলেন, “ফের গণনায় একই ফল হয়েছে।” ব্যাঙ্ক সূত্রে জানা গিয়েছে, হলদিবাড়িতে বাম প্রার্থীরা জিতলেও জেলার অন্য বেশিরভাগ জায়গায় তৃণমূল প্রার্থীরা জয়ী হয়েছেন। মোট ৫০ জন প্রতিনিধির মধ্যে ৪১ জন তৃণমূলের এবং ৯ জন বামফ্রন্টের প্রতিনিধি নির্বাচিত হয়েছেন।

স্মারকলিপি
নিয়মিত বেতন দেওয়া সহ ১৮ দফা দাবিতে আন্দোলনে নামল সিটুর উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম এমপ্লয়িজ ইউনিয়ন। মঙ্গলবার ওই দাবিতে সংগঠনের সদস্যরা নিগমের ম্যানেজিং ডাইরেক্টরের কাছে স্মারকলিপি দেন। তাঁদের অভিযোগ, নিগমের কর্মীরা নিয়মিত বেতন পাচ্ছেন না। নভেম্বর থেকে জুন মাস পর্যন্ত কর্মীদের বেতনের একাংশ বকেয়া রয়েছে। জুলাই মাসের বেতনও পুরো বকেয়া রয়েছে। অবসরপ্রাপ্তদেরও নিয়মিত পেনশন মিলছে না। পুজো ও ইদের উৎসব ভাতা নিশ্চিত করার ব্যাপারেও কারও কোন হেলদোল নেই বলে অভিযোগ। নতুন সরকার রাজ্যের ক্ষমতায় আসার পরে একটিও নতুন বাস কেনা হয়নি। এনবিএসটিসি এমপ্লয়িজ ইউনিয়নের সম্পাদক জগতজ্যোতি দত্ত বলেন, “মাসের পয়লা তারিখে বেতন দেওয়া, বকেয়া বেতন মেটানো সহ ১৮ দফা দাবি পূরণের ব্যাপারেই ম্যানেজিং ডাইরেক্টর কে দাবি জানিয়েছি। উনি আশ্বাস দিয়েছেন।” নিগমের এমডি সি মুরুগণ বলেন, “দাবির বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হচ্ছে।” এদিন সিটুর ওই সংগঠনের সদস্যরা কোচবিহারে মিছিল ও পথসভাও করেন। সিপিএম নেতা জীবন মৈত্র, অখিল প্রামাণিক, তুষার দে প্রমুখ ওই কর্মসূচিতে উপস্থিত ছিলেন।

রবি-স্মরণ
২২ শে শ্রাবণে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস পালন করল রায়গঞ্জ পুরসভা। মঙ্গলবার সকালে রায়গঞ্জের ঘড়ি মোড় এলাকায় কবিগুরুর মুর্তিতে ফুল ও মালা দিয়ে শ্রদ্ধা জানান পুরসভার চেয়ারম্যান মোহিত সেনগুপ্ত সহ বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর, পুরসভার আধিকারিক, কর্মী-সহ শহরের বিভিন্ন স্কুলের শিক্ষক শিক্ষিকারা। রবীন্দ্রনাথের প্রয়াণ দিবসে রায়গঞ্জ কালচারাল ফোরামের উদ্যোগে বাণিজ্য ভবনে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও করা হয়। ২২শে শ্রাবণ পালন হল আলিপুরদুয়ারে। মঙ্গলবার শহরের বিভিন্ন এলাকায় রবীন্দ্রনাথ ঠাকুরের মূর্তিতে মাল্যদান করা হয়। সলসলাবাড়ি এলাকায় মহকুমা তথ্য সংস্কৃতি দফতরের উদ্যোগে নানা অনুষ্ঠান করা হয়। রবীন্দ্রনাথ ঠাকুরের উপর আলোচনা চক্র অনুষ্ঠিত হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.