টুকরো খবর
লাতেহারের জঙ্গিনেতা ফিরছেন মূলস্রোতে
ঝাড়খণ্ডের জোট সরকারের শরিক, অল ঝাড়খণ্ড স্টুডেন্ট ইউনিয়ন (আজসু)-র হাত ধরে সমাজের মূল স্রোতে ফিরছে লাতেহার জেলার মাওবাদী নেতা ভগবতী ওরফে পরমানন্দ ওরফে রমাপতি গুঞ্জু। জঙ্গি সংস্রব ছেড়ে আজসুর গণতান্ত্রিক-রাজনৈতিক কর্মকাণ্ডে জড়িত হচ্ছেন ওই মাওবাদী নেতার কয়েক হাজার অনুগামীও। স্বাধীনতা দিবসের আগেই মাওবাদী প্রভাবিত লাতেহারের বালুমথে আনুষ্ঠানিক ভাবে, রীতিমতো জনসভা করে অনুগামীদের নিয়ে ভগবতী গুঞ্জুর আজসুতে যোগদানের প্রস্তুতি চলছে বলে আজ আজসু-র মুখপাত্র দেবশরণ ভগত জানিয়েছেন। ওই অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেন দলের প্রধান তথা উপ-মুখ্যমন্ত্রী সুদেশ মাহাত। পুলিশ সূত্রের খবর, লাতেহারের বালুমথ এলাকায় মাওবাদী সংগঠন গড়ে তোলার অন্যতম কারিগর ছিলেন এই ভগবতী গুঞ্জু। জেলও খেটেছেন। মূলত সংগঠনের লোক। মাস কয়েক আগে জেল থেকে ছাড়া পেয়ে গ্রামে ফেরার পর মানসিক ভাবে বদলে যান ভগবতী। হত্যার রাজনীতির বিরুদ্ধাচরণ করে মাওবাদীদের সঙ্গ ছেড়ে সমাজের মূলস্রোতে ফিরতে চান ভগবতী। আজসু নেতৃত্বের সঙ্গে ভগবতী ও তাঁর অনুগামীদের বিশদ আলোচনা হয়। তারপরই ঠিক হয়, আজসুতে যোগ দেবেন ভগবতী গুঞ্জু। পুলিশ সূত্রের খবর, ‘বিপথগামী’-দের সমাজের মূলস্রোতে ফেরানোর প্রশাসনিক ডাকে উল্লেখযোগ্য সাড়া এখনও মেলেনি ঠিকই। কিন্তু গত পাঁচ বছরে লাতেহার, গুমলা, পলামু, চাতরা, এবং পূর্ব ও পশ্চিম সিংভূম জেলা-সহ ঝাড়খণ্ডের বিভিন্ন অংশের বেশ কয়েক জন নেতা জঙ্গি রাজনীতি ছেড়ে গণতান্ত্রিক প্রক্রিয়ায় সামিল হয়েছেন। পঞ্চায়েত সদস্য থেকে শুরু করে সাংসদও হয়েছেন একাধিক প্রাক্তন জঙ্গি নেতা ও কর্মী।

গুরুতর অসুস্থ দেশমুখ, দায়িত্ব হস্তান্তর রবিকে
কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী বিলাসরাও দেশমুখের অবস্থা সঙ্কটজনক। এ কথা জানিয়েছেন চেন্নাইয়ের গ্লোবাল হাসপাতালের এক চিকিৎসক। বিজ্ঞান মন্ত্রকের পাশাপাশি ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রকের অতিরিক্ত দায়িত্ব ছিল দেশমুখের হাতে। আজ অনাবাসী ভারতীয় বিষয়ক মন্ত্রী ভায়লার রবিকে ওই অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে। দেশমুখের লিভারে বেশ কিছু দিন ধরেই সমস্যা চলছে বলে জানিয়েছেন মুম্বইয়ের এক চিকিৎসক। মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রীর লিভার প্রতিস্থাপনের সম্ভাবনা নিয়েও আলোচনা করেছিলেন মুম্বইয়ের চিকিৎসকরা। গত কয়েক দিন ধরেই অসুস্থ ছিলেন ৬৮ বছরের দেশমুখ। তাঁকে মুম্বইয়ের একটি হাসপাতালে ভর্তি করাও হয়েছিল। গত কাল তাঁকে বিমানে চেন্নাই নিয়ে আসা হয়। গ্লোবাল হাসপাতাল সূত্রে খবর, আপাতত ৭২ ঘণ্টা দেশমুখের পরিস্থিতির উপরে নজর রাখতে চান চিকিৎসকরা। তার পরে তাঁর লিভার প্রতিস্থাপন নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। হাসপাতাল সূত্রে খবর, ভেন্টিলেটরে রাখা হয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে। তাঁর কিডনির সমস্যাও রয়েছে। ফলে, আদৌ লিভার প্রতিস্থাপন করা যাবে কি না তা নিয়েও প্রশ্ন রয়েছে।

জেল পালিয়েও ধরা পড়ল বন্দি
হাসপাতাল থেকে পালিয়েও শেষ রক্ষা হল না দুমকা জেলের এক বিচারাধীন বন্দির। পুলিশ জানিয়েছে, সরকারি নিরাপত্তার ঘেরাটোপে দুমকা সদর হাসপাতালে ভর্তি ছিল দুমকা জেলের বিচারধীন বন্দি, সুনীল মুর্মু। গত কাল সন্ধ্যায় পুলিশের চোখ এড়িয়ে হাসপাতাল থেকে পালিয়ে যায় সুনীল। কিন্তু পালিয়েও শেষ রক্ষা হয়নি। দুমকার মাহারো এলাকায় রাতেই পুলিশের জালে ধরা পড়ে যায় ওই পলাতক বন্দি। তবে হাসপাতাল থেকে পালিয়ে সুনীল কেন মাহারো অঞ্চলে গিয়েছিল, পুলিশ তা এখনও জানতে পারেনি। পুলিশ জানায়, খুনের চেষ্টার অভিযোগে সুনীল গ্রেফতার হয়েছিল। গত ৮ জুন থেকে সে দুমকা জেলে বন্দি। অসুস্থতার কারণে তাকে দুমকা সদর হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। তবে ধরা পড়লেও প্রশ্ন উঠেছে এক বন্দি পালাল কী করে, তা নিয়ে।

গোয়ালপাড়ায় উদ্ধার শক্তিশালী বিস্ফোরক
অসমের গোয়ালপাড়া জেলার ৩৭ নম্বর জাতীয় সড়ক থেকে একটি শক্তিশালী বিস্ফোরক উদ্ধার করা হল। পুলিশ জানিয়েছে, একটি ব্যাগের মধ্যে বোমাটি রাখা ছিল। নিরাপত্তা বাহিনীর টহলদারির সময়েই বোমাটি উদ্ধার করা হয়। যেখান থেকে বোমাটি উদ্ধার করা হয়েছে তার কাছেই, গত ৩১ জুলাই সেনাবাহিনীর কনভয়ের উপর বিস্ফোরণ ঘটানো হয়েছিল। সেই ঘটনার দায় স্বীকার করেছিল পরেশপন্থী আলফা গোষ্ঠী। আজকের বোমাটিও আলফা জঙ্গিরাই রেখেছিল বলে পুলিশের সন্দেহ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, সাত আলফা জঙ্গির একটি দল সম্প্রতি গোয়ালপাড়ায় ঢুকেছে বলে গোয়েন্দারা জানিয়েছে। ১৫ অগস্ট, স্বাধীনতা দিবসের আগে-পরে নাশকতামূলক ঘটনা ঘটানোই তাদের উদ্দেশ্য।

ওড়িশায় ধৃত মাওবাদী
বিধায়ক ঝিনা হিকাকার অপহরণ কাণ্ডে অভিযুক্ত মাওবাদী ভীমা হুইজাকে গ্রেফতার করল পুলিশ। পুলিশ সুপার অবনীশ কুমার জানিয়েছেন, রবিবার রাতে গোপন সূত্রে খবর পেয়ে কোরাপুটে তল্লাশি শুরু করে যৌথ বাহিনী। তখনই ধরা পড়েন ভীমা। হিকাকার খোঁজে নিরাপত্তাবাহিনী তল্লাশিতে নেমেছিল। তখন নারায়ণপাটনা ও বন্ধুগাঁও গ্রামে পথ অবরোধ করে বাহিনীর পথ আটকান ভীমা। একটি খুনের মামলাতেও অভিযুক্ত তিনি।

বিস্ফোরণে জখম ৪
বিস্ফোরণে জখম হলেন চার ব্যক্তি। ঘটনাটি ঘটেছে মণিপুরের ইম্ফলে। পুলিশ জানায়। গত কাল রাত সওয়া ৯টা নাগাদ পশ্চিম ইম্ফলে, বিমানবন্দরের কাছে বিস্ফোরণটি হয়। একটি গাড়ির পাশে বোমাটি রাখা ছিল। রাস্তার পাশে অনেকেই তখন রাতের খাওয়া সারছিলেন। বোমার আঘাতে এদের মধ্যে চারজন জখম হন। দু’জনের আঘাত গুরুতর। সামনেই মণিপুরে জেলাপরিষদের নির্বাচন। পুলিশের ধারণা, নির্বাচনের আগে ইম্ফলে অশান্তি ছড়াবার জন্যই জঙ্গিরা বিস্ফোরণ ঘটালো। কোনও সংগঠন এখনও ঘটনার দায় নেয়নি।

নয়া নির্বাচন কমিশনার
নয়া নির্বাচন কমিশনার হচ্ছেন প্রাক্তন বিমানসচিব সৈয়দ নাসিম আহমেদ জাইদি। তিনি ৩১ জুলাই বিমানসচিব পদ থেকে অবসর নেন।

নিহত দুই জওয়ান
বিজাপুরে আইইডি বিস্ফোরণে মঙ্গলবার দুই সিআরপিএফ জওয়ানের মৃত্যু হয়েছে। পুলিশের ধারণা, বিস্ফোরণের পিছনে মাওবাদীদের হাত রয়েছে।

নয়া তথ্য এটিএসের
পুণে বিস্ফোরণের কিছু ক্ষণ আগে ঘটনাস্থলের কাছাকাছি ২ সন্দেহভাজন বাইকআরোহীকে ঘুরতে দেখা যায়। মঙ্গলবার সেই সিসিটিভি ফুটেজ প্রকাশ করল মহারাষ্ট্র এটিএস।

খরায় ছাড় কৃষককে
কৃষকদের আর্থিক সুবিধা দিতে কিসান ক্রেডিট কার্ডের আওতায় ঋণ শোধের এক বছরের সময়সীমা বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক। শস্য বিমা করতেও ব্যবহার করা যাবে কার্ডটি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.