টুকরো খবর
ছিনতাইয়ের নালিশ, ধৃত ৪
একটি সেলাই কারখানার শ্রমিকদের বেতনের ৭০ হাজার টাকা ছিনতাইয়ের অভিযোগে চার ছিনতাইকারীকে গ্রেফতার করেছে পুলিশ। রবিবার রাতে উত্তর ২৪ পরগনার অশোকনগর থানার দোগাছিয়া, মানিকনগর এবং বামনগাছি এলাকা থেকে ওই চারজনকে গ্রেফতার করা হয়। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম বাবলু শেখ, সরিফুল ইসলাম ওরফে জামাই কেতাবুল জমাদার ও আশাদুল জমাদার। আশাদুল ও কেতাবুলের বাড়ি বামনগাছি, বাবুলের বাড়ি বিড়া মেঠোপাড়া এবং সরিফুলের বাড়ি হাবরার দক্ষিণ সরাই এলাকায়। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, শনিবার দুপুরে দোগাছিয়ার একটি সেলাই কারখানার ম্যানেজার শ্রমিকদের বেতনের ৭০ হাজার টাকা নিয়ে গাড়ি করে অশোকনগর থেকে দোগাছিয়া যাচ্ছিলেন। রাস্তায় নির্জন জায়গায় হঠাৎই তিন বাইকআরোহী তাঁর গাড়ি আটকায়। অভিযোগ, ম্যানেজার ও গাড়ির চালককে আগ্নেয়াস্ত্র দেখিয়ে মারধর করে ওই তিন ছিনতাইকারী ৭০ হাজার টাকা ও একটি ল্যাপটপ নিয়ে চম্পট দেয়। এ ব্যাপারে থানায় অভিযোগও দায়ের করা হয়। তদন্তে নেমে পুলিশ জানতে পারে, বাবলু নামে একজন এই ঘটনায় জড়িত। তাকে গ্রেফতার করে পুলিশ। জানা যায় দোগাছিয়ায় বাবলুর শ্বশুরবাড়ি। গোটা অপারেশনে সে নিজে না থাকলেও পরিকল্পনা তারই বলে পুলিশের দাবি। তাকে জেরা করে বাকি তিনজনকে ধরা হয়। ল্যাপটপটি উদ্ধার করেছে পুলিশ। উদ্ধার করা হয়েছে ৪২ হাজার টাকা। আটক করা হয়েছে দুষ্কৃতীদের বাইকটিও।

নাবালিকার বিয়ে রুখল প্রশাসন
বিয়ের লগ্ন রাতে। তাই সোমবার থেকেই বাড়িতে মাইকে বাজছিল সানাইয়ের সুর। আত্মীয়স্বজনদের আনাগোনার পাশাপাশি চলছিল বিয়ের তোড়জোড়। কিন্তু বাদ সাধল পুলিশ-প্রশাসন। নাবালিকার বিয়ে হচ্ছে জানতে পেরে পুলিশ ও প্রশাসন গিয়ে রুখে দিল বিয়ে। সোমবার ঘটনাটি ঘটেছে দক্ষিণ ২৪ পরগনার নামখানার নান্দাভাঙা গ্রামে। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, বেশ কিছুদিন আগে কাকদ্বীপের ৫ নম্বর সরকারচক পাড়ার বাসিন্দা পেশায় দিনমজুর পিণ্টু হালদারের সঙ্গে ওই নাবালিকার বিয়ে ঠিক হয়। এ দিন সকালে নান্দাভাঙা গ্রাম থেকে নামকানা থানায় নাবালিকার বিয়ে দেওয়া হচ্ছে এই মর্মে ফোন আসে। ফোন পাওয়ার সঙ্গে সঙ্গে বিষয়টি মহকুমাশাসককে জানানো হয়। মহকুমাশাসক অমিত নাথের নির্দেশে ওই গ্রামে যান নামখানা পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি, পুলিশ এবং নারায়ণপুর পঞ্চায়েতের প্রধান। তাঁরা নাবালিকার বাবা-মাকে বুঝিয়ে বিয়ে বন্ধ করার ব্যবস্থা করেন। অমিতবাবু বলেন, “শুনেছি মেয়েটির বয়, ১৬ বছর। সে ষষ্ঠ শ্রেণিতে পড়ে। এ ভাবে নাবালিকার বিয়ে দেওয়া আইনি ভাবে নিষিদ্ধ এটা ওর বাবা-মাকে বোঝানো হয়। তারপরেই বিয়ে বন্ধ হয়।’’

সংশোধনাগার থেকে ছাড়া পেয়ে নিখোঁজ
এক সময় খুন-সহ নানাবিধ অপরাধমূলক কাজের জন্য কারাদণ্ড হয়েছিল। প্রায় ১৩ বছর পরে মাস দু’য়েক আগে মুক্তি পান। সংশোধনাগার থেকে ছাড়া পেয়ে উত্তর ২৪ পরগনার অশোকনগর পি এল ক্যাম্প এলাকা বাসিন্দা মৃত্যুঞ্জয় কুণ্ডু ওরফে মৃত্যুন ইমারতির ব্যবসা শুরু করেছিলেন। কিন্তু গত ২২ জুলাই হঠাৎই নিখোঁজ হন তিনি। মৃত্যুঞ্জয়বাবুর ভাই ধনঞ্জয় থানায় নিখোঁজ ডায়েরি করলেও এখনও মৃত্যুঞ্জবাবুর কোনও হদিস দিতে পারেনি পুলিশ। তবে তল্লাশি চলছে বলে পুলিশ জানিয়েছে। ধনঞ্জয়বাবু জানান, ঘটনার দিন বেলা সাড়ে ১১টা নাগাদ দাদা বাড়ি থেকে বের হন। তার পর আর ফেরেননি। সমস্ত আত্মীয়-স্বজনদের কাছে খোঁজ নিয়েছি, দাদা কোথাও যাননি। এই অবস্থায় কোথাও মৃতদেহ উদ্ধারের খবর পেলেই ছুটে যাচ্ছি। দাদার বন্ধুদেরও বলেছি কোনও খবর পেলে জানাতে। কিন্তু এখনও দাদার কোনও হদিসই পাওয়া যায়নি।” প্রাথমিক তদন্তের পরে পুলিশ এই বিষয়টিও খতিয়ে দেখছে।

শিক্ষা অধিকর্তার দ্বারস্থ শিক্ষকেরা
এনসিসি-তে ভর্তির নোটিসকে কেন্দ্র করে টাকি কলেজে ভাঙচুর এবং শিক্ষক-শিক্ষিকাদের শনিবার ৮ ঘণ্টা গেরাও করেছিল ছাত্র পরিষদের সদস্যেরা। ওই ঘটনার পর নিজেদের নিরাপত্তা এবং কলেজে পঠনপাঠনের সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনার দাবিতে সোমবার শিক্ষক-শিক্ষিকারা কলেজে না গিয়ে দ্বারস্থ হলেন শিক্ষা অধিকর্তা অনীশ চট্টোপাধ্যায়ের। এ দিকে এ দিন ক্লাস করতে না পেরে পড়ুয়ারা ফিরে যাওয়ায় কলেজের গেটে অবস্থান বিক্ষোভ করে ছাত্র পরিষদ। তাদের দাবি, বিনা নোটিসে শিক্ষকেরা কলেজে না আসায় ছাত্রছাত্রীরা ক্লাস করতে না পেরে ফিরে গিয়েছে। এর প্রতিবাদে দফায় দফায় বিক্ষোভ চলবে। কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ নারায়ণ চন্দ্র সাহা বলেন, “কারও বিরুদ্ধে অভিযোগ জানাতে নয়, কলেজে সুস্থ পরিবেশ বজায় রাখতে ও নিরাপত্তার দাবিতে আমরা শিক্ষা অধিকর্তার গিয়ে গিয়েছিলাম। শিক্ষা অধিকর্তা বিষয়টি জেলাশাসককে জানিয়ে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।” তাঁর অবশ্য দাবি, এ দিন কয়েকজন শিক্ষক কলেজে গিয়েছিলেন।

সোমবারেও চলেনি বাস, দুর্ভোগ বনগাঁয়
শ্রমিক-মালিক বিবাদের জেরে সোমবারেও বন্ধ থাকল বনগাঁ ও দক্ষিণেশ্বরের মধ্যে ডিএন ৮৮ রুটের বাস চলাচল। ফলে এদিনও বাড়ি থেকে কাজে বেরিয়ে দুর্ভোগে পড়েন বহু মানুষ। বাস ধরতে বনগাঁ নিউমার্কেট বাসস্ট্যান্ডে এসে দীর্ঘক্ষণ অপেক্ষা করেও বাস না পেয়ে বাড়ি ফিরে যান যাত্রীরা। রবিবার থেকে এই অবস্থা চলছে। বাস মালিক সংগঠনের কার্যকরী সভাপতি ও স্থানীয় কাউন্সিলর শম্ভু দাস বলেন, “একজন মালিককে চালক কটূক্তি করবে ও মারবে, এটা কোনওমতেই মেনে নেওয়া যায় না। আমরা যাত্রীদের কাছে ক্ষমাপ্রার্থী। আমরা বাস চালাতেই চাই। কিন্তু শ্রমিকেরাই বাস চালাতে চাইছেন না। আমরা ওই চালকের শাস্তি চাই। মহকুমাশাসককে আমরা বলেছি, চালকের ব্যবস্তা করুন। আমরা বাস চালাব।” অন্যদিকে শ্রমিকদের পক্ষে সিটু নেতা শম্ভু রায় চৌধুরী বলেন, “ওই চালককে যতক্ষণ না কাজে নেওয়া হবে, অন্য চালকেরা বাস চালাবেন না। মহকুমাশাসক এ নিয়ে বৈঠক ডেকেছেন। দেখা যাক কি হয়।” মহকুমাশাসক অবিজিৎ ভট্টাচার্য বলেন, “উভয়পক্ষই আমার কাছে এসে তাঁদের বক্তব্য জানিয়েছেন। আলোচনার মাধ্যমে সমস্যা মেটানোর চেষ্টা করা হচ্ছে।”

ট্র্যাক্টরে পিষ্ট হয়ে মৃত ছাত্র
পাথরকুচি বোঝাই একটি ট্র্যাক্টরের চাকায় পিষ্ট হয়ে এক ছাত্রের মৃত্যু হয়েছে। সোমবার বিকেলে নামখানায় ১১৭ নম্বর জাতীয় সড়কে চন্দ্রনগর বাসমোড়ে ওই দুর্ঘটনা ঘটে। মৃতের নাম শ্যামল জানা (১৭)। বাড়ি উত্তর চন্দ্রনগর গ্রামে। সে নামখানা ইউনিয়ন হাইস্কুলে দশম শ্রেণিতে পড়ত। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, এ দিন চন্দ্রনগর বাসমোড়ে ট্যাক্টরটিকে দাঁড় করিয়ে তাতে উঠে পড়ে শ্যামল। কিছুদূর যাওয়ার পরে হঠাৎই পা পিছলে পড়ে গিয়ে সে ট্র্যাক্টের চাকায় পিষে যায়। স্থানীয় বাসিন্দারা তাকে দ্বারিকনগর ব্লক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে গেলে চিকিৎসকেরা মৃত বলে ঘোষণা করেন। পুলিশ ট্র্যাক্টরটি আটক করেছে। চালক পলাতক।

আগ্নেয়াস্ত্র দেখিয়ে ছিনতাই ১০ লক্ষ
টাকা নিয়ে ব্যাঙ্কে যাওয়ার সময় আগ্নেয়াস্ত্র দেখিয়ে টাকার ব্যাগ লুঠ করে পালাল দুষ্কৃতীরা। সোমবার দুপুরে ঘটনাটি ঘটেছে নৈহাটি গিরিশ ঘোষাল রোডে। পুলিশ জানিয়েছে, ১০ লক্ষ টাকা নিয়ে মোটরবাইকে চেপে এক মোবাইল ফোন ডিলারের দুই কর্মী নৈহাটির একটি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কে যাচ্ছিলেন। আগ্নেয়াস্ত্র নিয়ে তিন দুষ্কৃতী পথ আটকে বাপ্পা সোম ও তন্ময় দাস নামে ওই দুই কর্মীর কাছ থেকে টাকার ব্যাগ ছিনিয়ে নেয় বলে অভিযোগ। নৈহাটির বাসিন্দা ওই মোবাইল ফোন ডিলার তপন মুখোপাধ্যায় পুলিশের কাছে একটি অভিযোগ দায়ের করেন। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে।

কৃতীদের সংবর্ধনা
সম্প্রতি বনগাঁ পুরসভার ১৬ নম্বর ওয়ার্ডের মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকে কৃতী ছাত্রছাত্রী ও এলাকার গুণিজনকে সংবর্ধনা দেওয়া হয় ওয়ার্ড তৃণমূলের পক্ষ থেকে। স্থানীয় তৃণমূল কাউন্সিলরের উদ্যোগে দত্তপাড়ায় ওই অনুষ্ঠানে দু’টি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর-প্রাপকদের সাইকেল উপহার দেওয়া হয়। ছিল সাংস্কৃতিক অনুষ্ঠানও। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বনগাঁ উত্তর কেন্দ্রের বিধায়ক বিশ্বজিৎ দাস, পুরপ্রধান জ্যোৎস্না আঢ্য প্রমুখ। প্রতি বছর এই ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হবে জানান অভিজিৎবাবু।

নতুন ভবন
পুলিশ কমিশনারেট তৈরি হলেও প্রথম দিকে বসার জায়গা ছিল না অধিকাংশ আধিকারিকের। খোদ কমিশনারের ঘরেই ছাদ চুঁইয়ে জল পড়ত। পলেস্তারা খসে পড়ত ডিসি সদরের ঘরের দেওয়াল থেকে। শেষ পর্যন্ত সোমবার পুনর্বাসন হল গোটা ব্যারাকপুর কমিশনারেটের। ব্যারাকপুর পাইপ রোডে পুরসভার একটি শপিং মলের দোতলায় প্রায় ৪২০০ বর্গফুট জায়গা জুড়ে কমিশনারেটের সদর কার্যালয় চালু হল। এর জন্য প্রতি মাসে ভাড়া দিতে হবে ৬২ হাজার টাকা। ব্যারাকপুরের কমিশনার সঞ্জয় সিংহ বলেন, “এক ছাদের নীচে গোটা অফিসটা চলে আসায় কাজের অনেক সুবিধা হবে।” তবে ট্রাফিকের অফিস করা হয়েছে কমিশনারের পুরনো অফিসটিকে।

গাঁজা-সহ ধৃত
সাড়ে ৩ কিলোগ্রাম গাঁজা-সহ এক দুষ্কৃতীকে গ্রেফতার করল পুলিশ। রবিবার রাতে হাবরার নগরউখড়া মোড় থেকে ভোলা দাস নামে ওই দুষ্কৃতীকে গ্রেফতার করা হয়। তার বাড়ি হিজলপুকুর এলাকায়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.