টুকরো খবর
ফের উৎসবের মেজাজে দুই জেলা
কৃষ্ণনগরে সোমবারই শুরু অনুষ্ঠান। ছবি: সুদীপ ভট্টাচার্য।
কোথাও ভেসে আসছে তাঁর নাটকের সংলাপ, কোথাও গানের দু’কলি। পিছিয়ে নেই পুরনো শহর বহরমপুরও। ঝুলনযাত্রা, রাখির পরে দুই জেলায় শ্রাবণের সন্ধ্যায় শুরু হয়ে গিয়েছে আরও এক উৎসবের প্রস্তুতি। রবীন্দ্রনাথের ৭১ তম মৃত্যু দিবসে যে যাঁর সামর্থ্য মতো উদ্যাপন করতে তৈরি। এই উৎসবের রেশ চলবে জন্মাষ্টমী পেরিয়ে স্বাধীনতা দিবস পর্যন্ত। পথের ধারের দোকানে ইতিমধ্যেই রাখি সরে গিয়েছে। সেখানে চলে এসেছে রবীন্দ্রনাথের মুখ। তাঁর হাতের লেখার নানা ছাপা ছবি। পাশাপাশি রয়েছে জাতীয় পতাকাও। কৃষ্ণনগর হাইস্কুলের ছাত্রেরা সোমবারই ২২ শে শ্রাবণ উদযাপন করতে শুরু করে দিয়েছে। সকাল সাড়ে ন’টায় কৃষ্ণনগরের পোস্ট অফিস মোড়ে স্কুলের ৭১ জন ছাত্র রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করে। পরে সমবেত ভাবে আঁকা হয় রবীন্দ্র প্রতিকৃতি। আজ, মঙ্গলবার সন্ধ্যায় জেলা তথ্য সংস্কৃতি দফতরের উদ্যোগে অনুষ্টিত হবে শতকণ্ঠে রবীন্দ্রনাথ। কৃষ্ণনগরের বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীরা মিলে এবং শহরের পরিচিত শিল্পীরা রবীন্দ্রনাথের গান গাইবেন। ধুবুলিয়া, শান্তিপুর সহ বিভিন্ন শহরে বিভিন্ন সংস্থা ছোট আকারে সাজিয়েছেন তাঁদের স্মরণোৎসবের মঞ্চ। রবীন্দ্রনাথের শাস্তি গল্পটির নাট্যরূপ পরিবেশন করবে কৃষ্ণনগর বি থিয়েটার। শান্তিপুরে মুক্তধারা মঞ্চস্থ হবে। গঙ্গার পশ্চিম পাড়ে নবদ্বীপের মঠে চলছে অবশ্য জন্মাষ্টমীর প্রস্তুতি। পাঠ, কীর্তন শুরু হয়ে গিয়েছে। সেই মঠের সন্ন্যাসীদের ঘরে রাধা-কৃষ্ণের ছবির পাশেই জ্বলজ্বল করছে রবীন্দ্রনাথেরও প্রমাণ মাপের একটি ছবি।

প্রতিবাদ করায় হামলা, নালিশ
প্রকাশ্যেই ভাগীরথীর পাড় থেকে চলছিল মাটি কাটা। রাতারাতি উধাও হয়ে যাচ্ছিল গাছ। বোজানো হচ্ছিল একের পর এক পুকুরও। প্রতিবাদ জানিয়েছিলেন শান্তিপুরের হাটখোলার বাসিন্দা গৌতম পাল। মাস খানেক আগেও নদীর পাড়ে মাটি কাটতে দেখে প্রতিবাদ করেছিলেন হোমিওপ্যাথি চিকিৎসক গৌতমবাবু। তার পর থেকেই দিনে দুপুরে রাস্তা-ঘাটে তাঁকে হুমকি দেওয়া হচ্ছে বলে পলিশের দ্বারস্থ হন তিনি। তাঁর অভিযোগ, “এলাকায় যথেচ্ছ ভাবে সমাজবিরোধী কাজকর্ম চলছে। আমি প্রতিবাদ করেছি। তার পর থেকেই আমার বাড়িতে ক্রমাগত হামলা চালানো হচ্ছে। দরজার সামনে বোমাবাজি, বাড়ি লক্ষ করে মদের বোতল ছুড়ছে এলাকারই কয়েক জন যুবক। কংগ্রেস আশ্রিত ওই দুষ্কৃতীরা রাস্তায় আমাকে একাধিকবার হুমকিও দিয়েছে। এই নিয়ে চার বার আমার বাড়িতে হামলা চালানো হয়েছে।” শান্তিপুরের কংগ্রেস বিধায়ক তথা পুরপ্রধান অজয় দে অভিযোগ অস্বীকার করে বলেন, “আমাদের কেউ এর সঙ্গে যুক্ত নয়।” জেলা পুলিশ সুপার সব্যসাচীরমণ মিশ্র বলেন, “অভিযোগ পেয়েছি। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।”

বেতনের দাবি, কর্মবিরতি
বেতনের দাবিতে বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ে মঙ্গলবার কর্মবিরতির ডাক দিয়েছে কর্মচারী সংসদ। ওই কর্মী সংগঠনের সাধারণ সম্পাদক মরণকুমার দে বলেন, “মাসের ছ’তারিখ পেরিয়ে গেলেও কোনও কর্মী এখনও বেতন পাননি। এর প্রতিবাদে মঙ্গলবার আমরা বিশ্ববিদ্যালয়ের ১৩ টি ফার্মে কর্মবিরতির ডাক দিয়েছি। অবিলম্বে কর্মীদের বেতনের ব্যবস্থা না করা হলে আমরা লাগাতার আন্দোলন করব।” বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সরোজকুমার সান্যাল বলেন, “রাজ্য সরকারের কাছে টাকার ডিমান্ড পাঠাতে একটু দেরি হওয়ায় কর্মীদের বেতন দেওয়া সম্ভব হয়নি। আশা করছি দ্রুত সমস্যার সমাধান হয়ে যাবে।”

নাবালিকা-বিয়ে রুখল প্রশাসন
ফের এক নাবালিকার বিয়ে রুখল প্রশাসন। এ বার শান্তিপুরে। সোমবার গ্রামবাসীদের কাছে খবর পেয়ে সপ্তম শ্রেণির পড়ুয়া দীপা সরকারের বিয়ে আটকায় প্রশাসন। খবর পেয়ে এ দিন দুপুরে পুলিশকে সঙ্গে নিয়ে বিয়ে বাড়িতে হাজির হন শান্তিপুরের যুগ্ম বিডিও অমলেন্দু গোস্বামী। শান্তিপুরের চৈতন্যপল্লির বাসিন্দা দীপার বাবা দয়াল বিশ্বাস পেশায় ভ্যানচালক। মেয়ের বয়স ষোল পেরোতে না পেরোতেই বর্ধমানের সমুদ্রগড়ের বাসিন্দা এক হাতুড়ের সঙ্গে দীপার বিয়ের আয়োজন করেন। তিনি বলেন, “আমাদের অভাবের সংসারে কোনও মতে দু’বেলা খাবার জুটে যায়। এত ভাল পাত্র হাতছাড়া করতে চাইনি। কিন্তু এখন সিদ্ধান্ত নিয়েছি, ১৮ বছরের আগে মেয়ের বিয়ে দেব না।” যুগ্ম বিডিও অমলেন্দুবাবু বলেন, “খবর পেয়ে বিডিও-র অনুমতি নিয়ে ওই বাড়িতে যাই। প্রথমে ওঁরা কোনও কথাই শুনতে রাজি হননি। পরে অবশ্য নাবালিকার বিয়ে দিলে কী কী সমস্যা হতে পারে তা বুঝিয়ে বলতে ওঁরাও একমত হন। আপাতত বিয়ে বন্ধ করা হয়েছে। মেয়েটির বাবা লিখিত ভাবে জানিয়েওছেন যে আঠারোর আগে মেয়ের বিয়ে দেবেন না।”

ওড়াহার ঘটনায় আটক ২০
ছাত্রছাত্রীদের পাঠ্যপুস্তক কেনার (বুকগ্রান্ট) বরাদ্দ সরকারি টাকা বিলি নিয়ে বিরোধের জেরে গত শুক্রবার থেকে বন্ধ রয়েছে ভগবানগোলার ওড়াহার উচ্চমাধ্যমিক স্কুল। কবে খুলবে ওই স্কুল কেউ জানে না। আজ মঙ্গলবার ভগবানগোলা থানা এলাকায় ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছে ডিএসও। ষষ্ঠ শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ছাত্রছাত্রী পিছু ‘বুকগ্রান্ট’ বাবদ ২৫০ টাকা সরকারি ভাবে বরাদ্দ। অভিযোগ ওই স্কুলে কিন্তু ছাত্রছাত্রীরা মাথা পিছু একশো টাকার বেশি পেত না। প্রতিবাদে ক্ষুব্ধ অভিভাবক ও ছাত্রেরা গত শুক্রবার সকালে ওই স্কুলের ভিতর ২০ জন শিক্ষক-শিক্ষিকাকে আটকে করে রাখেন। পুলিশ জানায়, বাধ্য হয়ে পুলিশকে লাঠি চালিয়ে, কাঁদানে গ্যাস ছুড়ে বিক্ষোভকারীদের সরিয়ে শিক্ষকদের উদ্ধার করা হয়। সে রাতেই পুলিশ ২০ জনকে আটকও করে।

অপহরণের অভিযোগ
এক কিশোরকে অপহরণের অভিযোগ উঠেছে পড়শিদের বিরুদ্ধে। দিন দশেক আগে বাড়ি থেকে নিখোঁজ হয়ে যায় সামিউল হক নামে ডোমকলের মালতিপুরের বাসিন্দা ওই কিশোর। প্রাথমিক ভাবে পুলিশের কাছে নিখোঁজ ডায়েরি করা হলেও শনিবার পড়শি দুই যুবক সফিকুল শেখ ও মোর্তাজা মণ্ডলের বিরুদ্ধে সামিউলকে অপহরণের অভিযোগ করেন তাঁর বাবা হাফিজুল শেখ। তাঁর অভিযোগ, ব্যক্তিগত আক্রোশের জেরেই পড়শি ওই যুবক সামিউলকে অপহরণ করেছে। তাঁর দাবি, গ্রামবাসীদের কাছে খোঁজ নিয়ে তিনি জানতে পেরেছেন অনেকেই সামিউলকে শেষ বার ওই দুই যুবকের সঙ্গে দেখেছিলেন। ডোমকলের এসডিপিও দেবর্ষি দত্ত বলেন, “অপহরণের অভিযোগ হয়েছে। অভিযুক্তেরা পলাতক। তাদের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে।”

অস্ত্র-সহ ধৃত
মাস্কেট ও কয়েক রাউন্ড গুলি-সহ চার দুষ্কৃতীকে গ্রেফতার করেছে পুলিশ। রবিবার রাতে ডোমকলের বর্তনাবাদ গ্রামের মাঠ থেকে ওই চার জনকে ধরে পুলিশ। জেলা পুলিশ সুপার হুমায়ুন কবীর বলেন, “ওই এলাকায় গত বৃহস্পতিবার বোমার আঘাতে সামশুল আবেদিন সরকার নামে এক ব্যক্তি নিহত হন। ধৃত চারজনের মধ্যে দু’জন ওই ঘটনায় অন্যতম অভিযুক্ত।”

বেতাই কলেজে ছাত্র-বিক্ষোভ
শিকেয় উঠেছে লেখাপড়া। কয়েক দিন ধরে কলেজে দেখাই মিলছে না ভারপ্রাপ্ত অধ্যক্ষের। এমনই অভিযোগ তুলে সোমবার বেতাই বিআর অম্বেডকর কলেজে বিক্ষোভ দেখায় ছাত্র পরিষদ। এ দিন দুপুরে প্রায় আধ ঘন্টা করিমপুর-কৃষ্ণনগর রাজ্যসড়ক অবরোধও করেন সংগঠনের সদস্য সমর্থকেরা। পরে পুলিশ এসে অবরোধ তুলে দেয়। তেহট্ট ২ ব্লকের ছাত্র পরিষদের সভাপতি আতাউর হোসেনের অভিযোগ, ‘‘গত ৩ অগস্ট থেকে কলেজের প্রথম বর্ষের ক্লাস শুরু হয়েছে। এ দিকে কলেজে ভারপ্রাপ্ত অধ্যক্ষ আসছেন না। অন্যান্য অধ্যাপকেরাও কলেজে নিয়মিত আসছেন না। আমাদের কলেজের অনেক পড়ুয়াই রোজ অনেক দূর থেকে কলেজে আসেন। শিক্ষকেরা নিয়মিত না আসায় রোজই ফিরে যেতে হচ্ছে তাঁদের। এক আগেও এই বিষয়ে কলেজ কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানিয়েছিলাম আমরা। তবে সমস্যার কোনও সুরাহা হয়নি। আমরা পরিস্থিতির বদল চাই। ’’ এ দিন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ পঙ্কজ ভট্টাচার্যের সঙ্গে ফোনে যাগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি।

জখম যুবক
বাড়িতে ঢুকে এক যুবককে এলোপাথারি কুপিয়ে খুনের চেষ্টা করে দুষ্কৃতীরা। রবিবার রাতে ঘটনাটি ঘটেছে কোতয়ালির বিষ্ণুপুরের হাসপাতাল পাড়ায়। উত্তম সাহা নামে বছর চল্লিশের ওই যুবককে ওই রাতেই আশঙ্কাজনক অবস্থায় প্রথমে শক্তিনগর জেলা হাসপাতালে ভর্তি করানো হয়। পরে তাঁকে কলকাতার নীলরতন সরকার মেডিক্যাল কলেজে স্থানান্তরিত করা হয়েছে। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। ওই যুবকের পরিবারের তরফে থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।

দুর্ঘটনায় মৃত্যু
বাসের ধাক্কায় মারা গিয়েছেন রঞ্জিত দাস (৫৮) নামে এক প্রৌঢ়। তাঁর বাড়ি তেহট্টের মোবারকপুর গ্রামে। সোমবার সকালে কৃষ্ণনগর-করিমপুর রাজ্য সড়কের ছাতিনা এলাকায় কৃষ্ণনগরগামী একটি বেসরকারি বাস তাঁকে ধাক্কা মারে। ঘটনাস্থলেই মারা যান রঞ্জিতবাবু। পুলিশ বাসটিকে আটক করেছে। চালক পলাতক।

জয়ী তৃণমূল
যাত্রাপুর কৃষি উন্নয়ন সমিতির নির্বাচনে জয়ী হল তৃণমূল সমর্থিক প্রার্থীরা। রবিবার পরিচালন সমিতি নির্বাচনে সিপিএমকে হারিয়ে সব ক’টি আসনেই জয়ী হয়েছে তৃণমূল।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.