টুকরো খবর
ভেঙে গেল অণ্ণা-শিবির
‘টিম অণ্ণা’ ভেঙে দেওয়া হল। আজ নিজের ব্লগে অণ্ণা জানিয়েছেন, এই শিবিরের কাজ ফুরিয়েছে। সরকারের সঙ্গে লোকপাল বিল নিয়ে আলোচনার জন্য এই মঞ্চ গড়া হয়েছিল। অণ্ণা জানিয়েছেন, তাঁরা সরকারের সঙ্গে আর কোনও আলোচনা করবেন না। তাই এই মঞ্চেরও প্রয়োজন নেই। ইতিমধ্যেই রাজনৈতিক দল গড়ার সিদ্ধান্ত নিয়েছেন অণ্ণা হজারের অনুগামীরা। রাজনৈতিক দল গঠন নিয়ে অণ্ণার অনুগামীদের মধ্যে যথেষ্ট মতভেদ আছে। এই সিদ্ধান্ত সমর্থন করেননি সন্তোষ হেগড়ে, অখিল গগৈ, চন্দ্রমোহন ও মেধা পাটকরের মতো কোর কমিটির সদস্যরা। অণ্ণা ফের জানিয়েছেন, তিনি নিজে নির্বাচনে লড়বেন না। কোনও দলের সদস্যও হবেন না। বরং মহারাষ্ট্রে নিজের গ্রামে ফিরে গিয়ে কাজকর্ম শুরু করতে চান। যদি অনুগামীদের কাজকর্ম পছন্দ না হয় তা হলে নিজেকে আন্দোলন থেকেও সরিয়ে নেবেন। সংসদে নির্বাচিত হলে ক্ষমতার মোহে অন্ধ না হতে অনুগামীদের নির্দেশ দিয়েছেন তিনি। দল গঠন নিয়ে যে বেশ কিছু প্রশ্ন রয়েছে তা মেনে নিয়েছেন খোদ অণ্ণা। সৎ প্রার্থীদের কী ভাবে নির্বাচন করা হবে তা স্থির করাই যথেষ্ট কঠিন কাজ বলে মনে করেন তিনি। অণ্ণা জানিয়েছেন, ১৮ মাস ধরে সারা দেশে ঘুরবেন তিনি। নির্বাচনে কোটি কোটি টাকা খরচ করে বিভিন্ন রাজনৈতিক দল। অণ্ণা অনুগামীদের দলে সেই টাকা কী ভাবে সংগ্রহ করা হবে তা নিয়েও প্রশ্ন রয়েছে। ব্লগে এই প্রশ্নের কথা স্বীকার করলেও কোনও উপায়ের কথা বলেননি অণ্ণা। আজ দলীয় মুখপত্রে অণ্ণা-শিবিরকে রীতিমতো ব্যঙ্গ-বিদ্রুপ করেছেন শিবসেনা প্রধান বাল ঠাকরে। তাঁর বক্তব্য, অণ্ণা শিবির রাজনীতিতে স্বাগত। তবে এই ‘অলৌকিক ঘটনা’ কী ভাবে ঘটল তা নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন তিনি। প্রথমে রাজনীতিকদের সঙ্গে সমস্ত সম্পর্ক এড়িয়ে চলার চেষ্টা করেছিল অণ্ণা শিবির। ঠাকরের ধারণা, এ বার অণ্ণা শিবিরের অনশনে বিশেষ সাড়া জাগেনি। তাই এই নতুন ঘোষণা।

পুলিশের গুলিতে ২ আলফা জঙ্গি হত
পুলিশের সঙ্গে সংঘর্ষে দুই আলফা জঙ্গির মৃত্যু হল। গত কাল রাতে গোয়ালপাড়ায় ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, স্বাধীনতা দিবসে সন্ত্রাস সৃষ্টির উদ্দেশে পরেশপন্থী আলফার কেন্দ্রীয় নেতা, মেজর দৃষ্টি রাজখোয়ার নেতৃত্বে আলফার একটি বাহিনী রংজুলির অন্তর্গত গণেশজুলির জঙ্গলে আশ্রয় নিয়েছিল। গোপন সূত্রে খবর পেয়ে সেই মতো কামরূপ মহানগর পুলিশের এসপি (অভিযান) রঞ্জন ভুঁইয়ার নেতৃত্বে পুলিশবাহিনী গোয়ালপাড়ায় পৌঁছয়। গণেশজুলিতে পৌঁছে গত রাতেই আলফা জঙ্গিদের সঙ্গে পুলিশের গুলির লড়াই শুরু হয়। দৃষ্টি রাজখোয়ার ঘনিষ্ঠ লক্ষেশ্বর রাভা এবং রঘু রাই ঘটনাস্থলেই মারা যান।

ত্রিপুরায় তল্লাশিতে ধৃত শীর্ষ জঙ্গি নেতা
এ রাজ্যে জঙ্গি-বিরোধী অভিযানে আবার বড় ধরনের সাফল্য পেল পুলিশ। নিষিদ্ধ জঙ্গি সংগঠন এনএলএফটি (বিএম)-এর ‘সেকেন্ড-ইন-কম্যান্ড’ বলে পরিচিত সবির দেববর্মাকে গ্রেফতার করেছে রাজ্য পুলিশ। জুলাইয়ের শেষে ত্রিপুরার গণ্ডাছড়া এলাকার রাইস্যাবাড়িতে টিএসআর জওয়ানদের সঙ্গে জঙ্গিদের সংঘর্ষে নিহত হয়েছিল এক জঙ্গি। তার পরেই এলাকা জুড়ে জোরদার তল্লাশি চালিয়ে যাচ্ছে পুলিশ। তল্লাশি চলাকালীন আটক করা হয়েছে সবিরকে। রাইস্যাবাড়িতে একটি বাড়িতে সে লুকিয়েছিল। পুলিশ জানায়, সম্প্রতি সেখান থেকেই তাকে গ্রেফতার করা হয়। যড়যন্ত্র, জুলুম করে অর্থ সংগ্রহ করা, বিস্ফোরক মজুত-সহ রাষ্ট্রবিরোধী বিভিন্ন কাজকর্মের অভিযোগে তার বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিশ। আগরতলায় তাকে নিয়ে আসা হয়েছে। পুলিশের স্পেশাল ব্রাঞ্চের অফিসাররা তাকে জিজ্ঞাসাবাদ করছেন।

ট্রেনের চাকায় প্রাণ গেল গেটম্যানের
মালগাড়ির চাকায় কাটা পড়লেন রেলেরই এক গেটম্যান। রেল সূত্রে জানা গিয়েছে, শনিবার রাতে বদরপুর রেল গেটে কর্তব্যরত কাজল পাল রাত পৌনে চারটে নাগাদ একটি মালগাড়ি পাশ করান। এর পর আরও একটি মালগাড়ি আসে। সকালে দেখা যায় গেটের কাছেই কাজলবাবুর ট্রেনে কাটা দেহটি পড়ে রয়েছে। রেল কর্তাদের অনুমান, ৪৫ বছরের কাজলবাবু দুটি মালগাড়ি যাওয়ার মধ্যবর্তী সময়ে সম্ভবত পাথরে হোঁচট খেয়ে লাইনের উপরে পড়ে জ্ঞান হারান। দ্বিতীয় মালগাড়ির চাকা তাঁকে পিষে দিয়ে চলে যায়। ময়নাতদন্তের পরে কাজলবাবুর দেহ তাঁর পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছে বলে রেল সূত্রে জানানো হয়েছে।

নাগরি-রিপোর্ট পেশের সময় বাড়ল
রাঁচির কাঁকে ব্লকের নাগরির অধিগৃহীত কৃষি-জমির পরিমাণ জানাতে পারল না ঝাড়খণ্ড সরকার। এমনকী অতিরিক্ত সময় পাওয়ার পর, আজও রাজ্য সরকার নাগরির অধিগৃহীত জমি সংক্রান্ত রিপোর্টটি হাইকোর্টে পেশ করতে পারেনি। ফলে সমালোচনার সুরেই সরকারকে আইন মেনে চলার পরামর্শ দিয়েছে কোর্ট। ৩ সেপ্টেম্বরের মধ্যে রাজ্যকে এই রিপোর্ট কোর্টে দাখিল করতে হবে।

হিজবুল জঙ্গি হত
গুলির লড়াইয়ে নিহত হল দিল্লি হাইকোর্ট বিস্ফোরণ-কাণ্ডে অন্যতম অভিযুক্ত আমির আলি কামাল। পুলিশ জানায়, জম্মুর দাচান এলাকায় লুকিয়ে ছিল এই হিজবুল জঙ্গি।

নিহত জওয়ান
মাওবাদী হামলায় ছত্তীসগঢ়ের দন্তেওয়াড়ায় নিহত হয়েছেন এক সিআরপি জওয়ান। আহত আরও চার জন। বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হয়েছে একটি মাইন-প্রতিরোধী গাড়ি।

নয়ডার মলে গুলি
নয়ডায় শপিং মলের সামনে দুষ্কৃতীদের গুলিতে দু’জন আহত হয়েছেন। মলের এক কর্মীর থেকে টাকা ছিনিয়ে এলোপাথাড়ি গুলি চালায় কিছু দুষ্কৃতী। তারা ধরাও পড়ে।

কাসভ-হামজা জেরা
৯/১১ সন্ত্রাসে যুক্ত কাসভ আর অন্যতম চক্রী আবু হামজাকে মুখোমুখি বসিয়ে জেরা করার জন্য মহারাষ্ট্র সরকারের কাছে অনুমতি চাইল রাজ্যের দুর্নীতিদমন শাখা।

কেশুভাইয়ের দল
নতুন দল গড়লেন গুজরাতের প্রাক্তন মুখ্যমন্ত্রী কেশুভাই পটেল। দলের নাম ‘গুজরাত পরিবর্তন পার্টি’। মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করেছেন তিনি।

র-কর্তা বরখাস্ত
গুপ্তচর সংস্থা র-এর কর্তা অমৃত অহলুওয়ালিয়াকে বরখাস্ত করল কেন্দ্র। তিনি চিনে সংস্থার সর্বোচ্চ কর্তা ছিলেন। বরখাস্তের কারণ জানায়নি কেন্দ্র।

ভূস্বর্গে মাছের মড়ক
কাশ্মীরের নাগিন লেকে অগুনতি মাছের মৃত্যু হয়েছে। আবহাওয়ার হঠাৎ পরিবর্তনের ফলেই মাছেদের এই অকাল মৃত্যু বলে প্রাথমিক ভাবে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

আগাম জামিন বহাল
ইয়েদুরাপ্পার আগাম জামিন বহাল রাখল সুপ্রিম কোর্ট। দুর্নীতিতে অভিযুক্ত এই নেতার জামিনের নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গিয়েছিল সিবিআই।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.