টুকরো খবর
হামলার অভিযোগে ধৃত ১০ সিপিএম-কর্মী
তৃণমূল সমর্থকদের বাড়িতে সশস্ত্র হামলা চালানোর অভিযোগে সিপিএমের দশ জন নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে। ধৃতদের মধ্যে রয়েছেন ঝাড়গ্রাম পঞ্চায়েত সমিতির প্রাক্তন কর্মাধ্যক্ষ তথা সিপিএমের আগুইবনি লোকাল কমিটির সদস্য বুদ্ধেশ্বর মাহাতো, আগুইবনির ডিওয়াইএফ নেতা ফণীভূষণ হোতা প্রমুখ। ধৃতদের কাছ থেকে তির-ধনুক ও টাঙ্গি উদ্ধারের দাবি করেছে পুলিশ। পুলিশের দাবি, বৃহস্পতিবার দুপুর থেকে ঝাড়গ্রামের চন্দ্রি, আউশপাল ও আস্তি গ্রামে দফায় দফায় রাজনৈতিক গোলমাল হয়। জখম হন তৃণমূলের কয়েকজন সমর্থক। বেশ কয়েকজন তৃণমূল সমর্থকের বাড়িতে ভাঙচুর-লুঠ করা হয়। অভিযোগের ভিত্তিতে রাতভোর তল্লাশি চালিয়ে দশ জনকে ধরে পুলিশ। শুক্রবার ধৃতদের ঝাড়গ্রাম এসিজেএম আদালতে তোলা হলে পুলিশের আবেদনের প্রেক্ষিতে বুদ্ধেশ্বর মাহাতো ও ফণীভূষণ হোতা-সহ ৪ জনকে পাঁচ দিনের জন্য পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দেন বিচারক। বাকিদের ১৪ দিনের জেল হাজতের নির্দেশ হয়। অভিযুক্ত পক্ষের আইনজীবী তপন চৌধুরী আদালতে দাবি করেন, রাজনৈতিক কারণে তাঁর মক্কেলদের মিথ্যা অভিযোগে ফাঁসানো হয়েছে। জেলা তৃণমূল নেতা নির্মল ঘোষের দাবি, “কয়েক দিন ধরেই সিপিএম নেতা প্রশান্ত দাসের বাহিনীর লোকেরা এলাকায় অশান্তি ছড়ানোর চেষ্টা করছিল। বৃহস্পতিবার ওরা সশস্ত্র লোকজন নিয়ে এসে আমাদের কর্মী-সমর্থকদের বাড়িতে চড়াও হয়।” সিপিএমের আগুইবনি লোকাল কমিটির সম্পাদক প্রশান্ত দাসের পাল্টা অভিযোগ, “বৃহস্পতিবার তৃণমূলিরাই গোলমাল পাকিয়ে আমাদের লোকজনের নামে মিথ্যা অভিযোগ করে। রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ভাবে আমাদের দলীয় নেতা-কর্মীদের মিথ্যা মামলায় জড়ানো হয়েছে।” তাঁর আরও অভিযোগ, “কয়েকদিন আগে ওই এলাকায় আমাদের এক দলীয় কর্মীকে মারধর করে তৃণমূলিরা। গুরুতর জখম ওই দলীয় কর্মী এখন ঝাড়গ্রাম জেলা হাসপাতালে চিকিৎসাধীন। সেই অভিযোগ পেয়েও পুলিশ কিন্তু অভিযুক্ত তৃণমূলিদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেয়নি।”

তমালিকার বিরুদ্ধে ব্যবস্থা এখনই নয়
হলদিয়া পুরসভার চেয়ারপার্সন তমালিকা পণ্ডা শেঠের বিরুদ্ধে রাজ্য সরকার যাতে এখনই কোনও ব্যবস্থা না-নেয়, সেই আবেদন জানালেন বিচারপতি দীপঙ্কর দত্ত। তিনি শুক্রবার মৌখিক ভাবে রাজ্যের জিপি অশোক বন্দ্যোপাধ্যায়ের মাধ্যমে এই আবেদন জানান। বিচারপতির এই আবেদনের পরিপ্রেক্ষিতে তমালিকাদেবীর বিরুদ্ধে এখনই ব্যবস্থা নেওয়া যাবে না। ওই পুরপ্রধানের বিরুদ্ধে ফৌজদারি মামলা করেছে হলদিয়া উন্নয়ন নিগম। পুলিশ তদন্তও চালিয়ে যাচ্ছে। তমালিকাদেবী কলকাতা হাইকোর্টে আগাম জামিনের আবেদন করেছেন। হলদিয়া উন্নয়ন নিগম সেখানকার থানায় তাঁর বিরুদ্ধে যে-এফআইআর করেছে, তা খারিজ করে দেওয়ার আবেদন জানিয়ে উচ্চ আদালতে মামলা করেন তিনি। বিচারপতি দীপঙ্কর দত্তের এজলাসে এ দিন তমালিকাদেবীর মামলাটির শুনানি হওয়ার কথা ছিল। আবেদনকারিণীর পক্ষে আইনজীবী বিকাশ ভট্টাচার্য মামলার বিষয়টি আদালতে জানান। কিন্তু সরকারের পক্ষে অশোকবাবু জানান, তিনি এ দিনই ওই মামলার নথিপত্রের প্রতিলিপি পেয়েছেন। তাই সরকারের বক্তব্য ঠিক করার জন্য প্রস্তুতির সময় পাননি। বিচারপতি জানান, মঙ্গলবার মামলাটির শুনানি হবে। সেই সঙ্গেই তিনি সরকারকে আবেদন জানান, এই মামলার রায় না-দেওয়া পর্যন্ত তারা যেন আবেদনকারিণীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা থেকে বিরত থাকে।

সঙ্গী-সহ ধৃত ‘মাওবাদী’ নেতা
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বেলপাহাড়ি সফরের (৮ অগস্ট) আগে পশ্চিম মেদিনীপুর এক ‘মাওবাদী স্কোয়াড’ নেতা ও তাঁর সঙ্গীকে ধরল পুলিশ। শুক্রবার দুপুরে গোপীবল্লভপুর থানার সারিয়া অঞ্চলের চুনঘাঁটি-হেঁসেলডিহি গ্রাম থেকে মাওবাদী নেতা রঞ্জন মুণ্ডা ও তাঁর সঙ্গী বাণেশ্বর মুর্মু ওরফে শম্ভুকে ধরা হয় বলে পুলিশের দাবি। তাঁদের কাছ থেকে একটি এসএলআর, একটি থ্রি-নট-থ্রি বন্দুক এবং কয়েক রাউন্ড গুলি মিলেছে বলেও দাবি করা হয়েছে। ঝাড়গ্রাম পুলিশ জেলার সুপার ভারতী ঘোষ জানান, ধৃত দু’জনের বিরুদ্ধে গোপীবল্লভপুর ও নয়াগ্রামে রাষ্ট্রদ্রোহ, খুন, হামলা-নাশকতার বহু মামলা রয়েছে। ওড়িশা এবং ঝাড়খণ্ডেও একাধিক মামলা রয়েছে তাঁদের নামে। শনিবার ধৃতদের ঝাড়গ্রাম এসিজেএম আদালতে হাজির করানো হবে। পুলিশ সূত্রের খবর, বছর পঁয়ত্রিশের রঞ্জনের বাড়ি ঝাড়খণ্ডের পূর্ব সিংভূম জেলার জিয়ান গ্রামে। প্রকৃত নাম পুতুরাম টুডু। বছর আঠাশের শম্ভু পশ্চিম মেদিনীপুরের নয়াগ্রাম থানার নামোশোলের বাসিন্দা। প্রথমে ঝাড়খণ্ডের গুড়াবান্দা স্কোয়াডে ছিলেন রঞ্জন। ২০০৯-এ তাঁকে এ রাজ্যে পাঠানো হয়। প্রথমে লালগড় ও পরে নয়াগ্রাম, গোপীবল্লভপুরের দায়িত্ব দেওয়া হয় তাঁকে।

পূর্বের চার মহকুমায় বাম-বিক্ষোভ
তমলুকের নিমতৌড়ি (বাঁ দিকে) ও এগরা শহরে (ডান দিকে) বামেদের
অবস্থান বিক্ষোভের ছবি তুলেছেন পার্থপ্রতিম দাস, কৌশিক মিশ্র।
দ্রব্যমূল্য বৃদ্ধি, আইন শৃঙ্খলার অবনতির প্রতিবাদে ও সাধারণ মানুষের খাদ্য নিরাপত্তা-সহ বিভিন্ন দাবিতে বামফ্রন্টের অবস্থান-বিক্ষোভ হল পূর্ব মেদিনীপুরের চার মহকুমায়। শুক্রবার বিকেলে তমলুকের নিমতৌড়িতে বিকেল ৩টে থেকে ৫টা পর্যন্ত বিক্ষোভ-অবস্থান হয়। উপস্থিত ছিলেন জেলা বামফ্রন্ট আহ্বায়ক তথা সিপিএমের জেলা সম্পাদক কানু সাহু, দলের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য সত্যগোপাল মিশ্র, সিপিআই জেলা সম্পাদক নিরঞ্জন ঘড়া, প্রাক্তন বিধায়ক চিত্তরঞ্জন দাশঠাকুর, ফব জেলা সম্পাদক গোপাল মাইতি, আরএসপি নেতা সুবল সামন্ত, সমাজবাদী পার্টির জেলা সম্পাদক রঞ্জিত মান্না প্রমুখ। বিক্ষোভসভায় কানু সাহু কেন্দ্রের খাদ্য নিরাপত্তা বিলের অসম্পূর্ণতা নিয়ে সমালোচনার পাশাপাশি তৃণমূল পরিচালিত বর্তমান রাজ্য সরকারের আমলে আইন-শৃঙ্খলার অবনতি হয়েছে বলে অভিযোগ করেন। সভায় কানুবাবু বলেন, “বামফ্রন্ট আমলে গড়ে তোলা গ্রামীণ পঞ্চায়েত ব্যবস্থাকে অকেজো করতে চাইছে বর্তমান তৃণমূল সরকার। পঞ্চায়েতে নির্বাচিত জনপ্রতিনিধিদের ক্ষমতা কেড়ে প্রশাসক নিয়োগ করছে।’’ লক্ষ্মণ শেঠ-সহ জেলা সিপিএম নেতাদের নন্দীগ্রাম মামলায় জামিন পাওয়া নিয়ে কানুবাবু বলেন, “চক্রান্ত করে আমাদের নেতাদের বিরুদ্ধে মিথ্যা মামলা করা হয়েছিল। আদালতের উপর আমাদের আস্থা আছে। আইনি ভাবে লড়াই করে চক্রান্তের মোকাবিলা করা হবে।” এ দিন এগরা শহরে ট্যাক্সিস্ট্যান্ডের সামনে বামেদের অবস্থান-বিক্ষোভে উপস্থিত ছিলেন প্রশান্ত প্রধান, নির্মল জানা, সুব্রত পণ্ডা প্রমুখ।

রাজ্যের প্রতিটি ব্লকে আইটিআই
রাজ্যের প্রতিটি ব্লকে একটি করে আইটিআই তৈরিতে উদ্যোগী হল সরকার। পশ্চিম মেদিনীপুর জেলার ২৪টি ব্লকে নতুন করে আইটিআই তৈরি হবে। এ জন্য জমি দেখতে ইতিমধ্যেই নির্দেশ দেওয়া হয়েছে প্রতিটি জেলা প্রশাসনকে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এক একটি আইটিআইয়ের জন্য ৩ একর করে জমি প্রয়োজন। জেলা ভূমি ও ভূমি সংস্কার আধিকারিক অরিন্দম দত্ত বলেন, “ব্লক ভূমি ও ভূমি সংস্কার আধিকারিকদের জমি দেখতে বলা হয়েছে। বিডিওদেরও বিষয়টি জানানো হয়েছে। কোথায় জমি পাওয়া যাবে, সেই রিপোর্ট এলেই রাজ্যের কাছে পাঠিয়ে দেব।” সম্প্রতি কারিগরি শিক্ষা দফতর এক নির্দেশিকায় জানিয়েছে, রাজ্যের মোট ৩৪১টি ব্লকে নতুন করে আইটিআই তৈরি করা হবে। পশ্চিম মেদিনীপুরে ব্লক সংখ্যা ২৯। মেদিনীপুর ও ঝাড়গ্রাম, এই দু’টি ব্লকে দীর্ঘদিন ধরেই আইটিআই রয়েছে। আরও তিনটি ব্লকে আইটিআই তৈরির জন্য আগেই উদ্যোগী হয়েছিল জেলা প্রশাসন। এ বার বাকি ২৪টি ব্লকে নতুন করে আইটিআই তৈরির তোড়জোড় শুরু হয়েছে। রাজ্যের নতুন সরকার কারিগরি শিক্ষার উপর জোর দিচ্ছে। রাজ্যের বিভিন্ন জায়গায় পলিটেকনিক, আইটিআই তৈরির উপর জোর দিচ্ছে। বিভিন্ন ভোকেশনাল কোর্সও নতুন করে খোলার চেষ্টা হচ্ছে। ৬ মাসের ভোকেশনাল ট্রেনিংয়ের ব্যবস্থা করা হয়েছিল জঙ্গলমহলে। সাধারণ ছাত্রছাত্রীদের হাতেকলমে কাজ শিখিয়ে স্বনির্ভর এ ক্ষেত্রে উদ্দেশ্য।

নিজস্ব ভবন পেল প্রাণিসম্পদ দফতর
এতদিন প্রাণিসম্পদ উন্নয়ন দফতরের কাজ চলত ভাড়াবাড়িতে। শুক্রবার হলদিয়া মহকুমার সুতাহাটা ব্লকে নিজস্ব ভবন পেল এই দফতর। ব্লক প্রশাসনিক ভবন সংলগ্ন এলাকাতেই নতুন ভবন হয়েছে। এ দিন তার দ্বারোদঘাটন করেন তমলুকের তৃণমূল সাংসদ তথা হলদিয়া উন্নয়ন পর্ষদের (এইচডিএ) চেয়ারম্যান শুভেন্দু অধিকারী। এ ছাড়াও উপস্থিত ছিলেন ব্লক উন্নয়ন আধিকারিক পার্থসারথী ভৌমিক, জেলা পরিষদের মৎস্য ও প্রাণিসম্পদ কর্মাধ্যক্ষ বুদ্ধদেব ভৌমিক, জেলা প্রাণিসম্পদ দফতরের উপ-আধিকারিক শেখর হালদার প্রমুখ।রাজ্য গ্রামীণ পরিকাঠামো উন্নয়ন খাতের (আরআইডিএফ) অর্থে এই ভবনটি নির্মাণ করা হয়েছে বলে জানান দফতরের উপ-আধিকারিক শেখরবাবু। সামনেই পঞ্চায়েত ভোট। সে কথা মাথায় রেখে এ দিন শুভেন্দু একগুচ্ছ-প্রকল্পের ঘোষণা করেন। রায়চক থেকে কুকড়াহাটি ভেসেল পরিষেবার উন্নতি করার পাশাপাশি সুতাহাটার নিকাশি সমস্যা দূর করতে বিস্তীর্ণ এলাকায় নর্দমা তৈরি করা হবে বলে তিনি জানান। এ দিকে এ দিনের এই সরকারি অনুষ্ঠানে দেখা যায়নি স্থানীয় তৃণমূল বিধায়ক শিউলি সাহাকে। শিউলিদেবীর অভিযোগ, “আমাকে ডাকাই হয়নি। বিষয়টি রাজ্যের প্রাণিসম্পদ উন্নয়নমন্ত্রী নূরে আলম চৌধুরীকে জানিয়েছি।” এই প্রেক্ষিতে অবশ্য কোনও মন্তব্য করতে চাননি শুভেন্দু।

ইঞ্জিনিয়ারিং কলেজে বিক্ষোভ
ফি-বৃদ্ধির প্রতিবাদে ডিরেক্টরের দফতরে তালা মেরে ঘেরাও-বিক্ষোভ দেখাল কোলাঘাট ইঞ্জিনিয়ারিং কলেজের দ্বিতীয় ও তৃতীয় বর্ষের ছাত্র-ছাত্রীরা। ছাত্রছাত্রীদের অভিযোগ, ছাত্রাবাস বা কলেজের পরিকাঠামোর কোনও উন্নয়ন না হলেও কয়েক হাজার টাকা ফি বাড়ানো হয়েছে এ বছর। ফি কমানোর জন্য বৃহস্পতিবার কলেজ কর্তৃপক্ষকে লিখিত আবেদন জানান ছাত্রছাত্রীরা। সাড়া না মেলায় রাতেই কলেজের প্রশাসনিক ভবনের সামনে জড়ো হতে শুরু করেন আবাসিক পড়ুয়ারা। শুক্রবার সকাল থেকে বিক্ষোভের মাত্রা বাড়ে। কলেজের ডিরেক্টর নরেন্দ্রনাথ জানা এলে দফতরের দরজায় তালা দিয়ে বিক্ষোভ দেখান পড়ুয়ারা। পরিস্থিতি সামাল দিতে পুলিশবাহিনী আসে। দুপুরবেলা ছাত্র-ছাত্রীদের সঙ্গে আলোচনায় বসেন কলেজ কর্তৃপক্ষ। কলেজের অধিকর্তা নরেন্দ্রনাথ জানা বলেন, “কলেজের বেতন কাঠামো বিষয়ে সিদ্ধান্ত উচ্চ শিক্ষাসংসদ নেয়। সরকারি নির্দেশিকা মেনে টাকা নেওয়া হচ্ছে। বাড়তি কোনও টাকা নেওয়া হয়নি। তা সত্ত্বেও ছাত্র-ছাত্রীরা বিক্ষোভ করছে।’’

নাবালিকা উদ্ধার
বাবা মানসিক ভারসাম্যহীন। বছর পনেরোর কিশোরীকে বিয়ে দিয়ে উত্তরপ্রদেশে পাঠিয়ে দিচ্ছিল পিসেমশাই। খবর পেয়ে পুলিশ এসে উদ্ধার করল ওই কিশোরীকে। ঘটনাটি পটাশপুরের তাহালিয়া গ্রামের। বুধবার উত্তরপ্রদেশের শাহওয়ার জেলার আনন্দপুর গ্রামের বছর পঁয়ত্রিশের সন্তোষ সিংহের সঙ্গে বিয়ে হয় তাহালিয়া গ্রামের ওই কিশোরীর। বৃহস্পতিবার কাঁথি চাইল্ড লাইন পটাশপুর থানায় ওই নাবালিকার বর ও পিসেমশাইয়ের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে। পুলিশ কিশোরীকে উদ্ধার করার পাশাপাশি বরকে গ্রেফতার করেছে। তবে পিসেমশাই পলাতক।

পটকা ফেটে জখম
পটকা ফাটাতে গিয়ে গুরুতর জখম হল ষষ্ঠ শ্রেণির ছাত্র। বৃহস্পতিবার সন্ধ্যায় বিনপুরের দহিজুড়ির একটি স্কুলের ছাত্রাবাসে ঘটনাটি ঘটে। জখম বিল্টু টুডর। বাড়ি বেলপাহাড়ির মেছুয়া গ্রামে। স্কুলের নবীনবরণের জন্য আতসবাজি ও পটকা মজুত ছিল হস্টেলের ঘরে। বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ একটি পটকা ফাটাতে যায় বিল্টু। পটকাটি তার হাতেই ফেটে যায়। দু’টি হাতের তালু ও আঙুল জখম হয়। রাতেই তাকে ঝাড়গ্রাম জেলা হাসপাতালে ভর্তি করানো হয়। শুক্রবার সকালে তার দু’টি হাতেই অস্ত্রোপচার করা হয়।

নকআউট ফুটবল
নকআউট ফুটবল প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল পিরিজখাঁবাড় শিবালয় ব্যবসায়ী সমিতি। বৃহস্পতিবার এগরা ২ ব্লকের গঙ্গাধরবাড় হাসপাতাল মোড়ে ওই ফুটবল প্রতিযোগিতার আয়োজন করেছিল পিরিজখাঁবাড় স্টুডেন্টস্ ক্লাব। দুই মেদিনীপুরের ৮টি দল যোগ দেয় খেলায়। ফাইনালে বাসুদেবপুর অর্কিড ক্লাবকে ১-০ গোলে হারিয়ে দেয় পিরিজখাঁবাড় শিবালয় ব্যবসায়ী সমিতি। জয়সূচক গোলটি করেন প্রতীক গিরি।

আলোচনাসভা
ক্ষুদ্র ও মাঝারি শিল্পের প্রসার ঘটাতে শুক্রবার শিল্পশহর হলদিয়ার দুর্গাচকে ‘মেধা সত্ত্ব অধিকার’ শীর্ষক একটি আলোচনাসভার আয়োজন করল কেন্দ্রীয় সরকারের ক্ষুদ্র ও মাঝারি শিল্প উন্নয়ন প্রতিষ্ঠান। সভায় উপস্থিত ছিলেন সাংসদ তথা হলদিয়া উন্নয়ন পর্ষদের (এইচডিএ) চেয়ারম্যান শুভেন্দু অধিকারী, প্রতিষ্ঠানের ডিরেক্টর স্বপনকুমার বসু, ডেপুটি ডিরেক্টর অজয় বন্দ্যোপাধ্যায় প্রমুখ। শুভেন্দু অধিকারী বলেন, “আমাদের এইচডিএ-র ল্যান্ড-ব্যাঙ্ক আছে। যদি কোনও ক্ষুদ্র শিল্পদ্যোগী সংস্থা হলদিয়ায় শিল্প গড়তে চায় তবে জমির অভাব হবে না।”

প্রাথমিকে ফল ৬ই
পূর্ব মেদিনীপুর জেলার প্রাথমিকে শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষার ফলপ্রকাশ হতে চলেছে আগামী ৬ অগস্ট। শুক্রবার প্রাথমিক বিদ্যালয় সংসদের একটি বৈঠকের পরে এ কথা জানান সংসদের সভাপতি গোপাল সাহু। ওয়েবসাইটেও ফলাফল জানা যাবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ইন্টারভিউ হবে আগামী ২৪ অগস্ট।

যুবতীর দেহ উদ্ধার
এক যুবতীর মৃতদেহ উদ্ধার হল আনন্দপুর থানার বুড়াপাট লকাপাটে। মৃত সুজাতা মণ্ডলের (২৬)। বাড়ি দাসপুরের চাঁইপাটে। কয়েক বছর আগে তাঁর বিয়ে হয়। পুলিশের অনুমান, ওই যুবতী বিষ খেয়ে আত্মহত্যা করেছেন। তাঁর কাছে ‘সুইসাইড নোট’ পাওয়া হয়েছে। শুক্রবার সকালে স্থানীয়রাই প্রথম ওই যুবতীর মৃতদেহ পড়ে দেখেন। পরে দেহ উদ্ধার করে আনে পুলিশ।

বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু
টুলু পাম্পে জল তোলার জন্য বিদ্যুৎসংযোগ নিতে গিয়ে তড়িদাহত হয়ে মৃত্যু হল এক ব্যক্তির। শুক্রবার সকাল ৮টা নাগাদ ঘটনাটি ঘটেছে নন্দীগ্রাম থানার কৃষ্ণনগর গ্রামে। মৃতের নাম মনোতোষ বেরা (৪৫)।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.