টুকরো খবর
গুয়াহাটি, আইজলেও এ বার হয়তো মনোরেল
দ্বাদশ পঞ্চবার্ষিকী পরিকল্পনায় দেশের যে সব শহরে মনোরেল চালু হওয়ার কথা, সেই তালিকায় অন্তর্ভুক্ত হল উত্তর-পূর্বাঞ্চলের দুই শহর গুয়াহাটি ও আইজলের নামও। নয়াদিল্লিতে এই কথা ঘোষণা করেন স্বয়ং প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। সরকারি সূত্রে জানা গিয়েছে, গুয়াহাটি ও আইজলে জওহরলাল নেহরু জাতীয় নগরায়ণ প্রকল্পের আওতায় ২০১৫ সাল থেকে মনোরেলের কাজ শুরু হতে চলেছে। মনোরেল একবারে এক হাজার যাত্রী নিয়ে যেতে সমর্থ। গুয়াহাটি ও আইজল ছাড়া তিরুঅনন্তপুরম, চেন্নাই, লুধিয়ানা, বেঙ্গালুরু, ইন্দওর, কানপুর, পটনা, পুণে, মুম্বই, খাজুরাহো, নয়ি মুম্বই, ভোপাল, রায়পুর, আমদাবাদ ও কলকাতাও মনোরেল পরিষেবার আওতায় আসছে। গুয়াহাটিতে মনোরেল নিয়ে প্রাথমিক সমীক্ষা হয়ে গিয়েছে। রাজ্য সরকার সূত্রে জানানো হয়েছে, প্রথম পর্যায়ে গুয়াহাটি থেকে লোকপ্রিয় গোপীনাথ বরদলৈ বিমানবন্দর অবধি মনোরেলের লাইন তৈরি করা হবে। ইঞ্জিনিয়ারিং প্রজেক্ট্স ইন্ডিয়া লিমিটেড নামে যে সংস্থা এই মনোরেল তৈরির প্রাথমিক সমীক্ষা চালিয়েছে, সেই সংস্থা সূত্রে জানানো হয়,পুরোপুরি দূষণমূক্ত এই পরিষেবা শহরের যানজট সমস্যা অনেকটাই মেটাতে পারবে। লাইনচ্যুত হওয়ারও কোনও ভয় নেই। মনোরেল বসানোর খরচ মেট্রো রেলের অর্ধেক। মিজোরামে মনোরেল পাতার বরাত পেতে চলেছে সিঙ্গাপুরের সংস্থা গ্লোবাল ইনভেস্টমেন্ট ক্যাপিটাল। ১১ মার্চ, মিজোরাম সরকারের সঙ্গে মনোরেল প্রকল্প, সরকারি আবাস প্রকল্প ও পাঁচ তারা হোটেল গড়ার ব্যাপারে সংস্থার চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

পলামুতে মাওবাদীদের সঙ্গে সংঘর্ষ
পলামুর পাঁকি থানার তাল জঙ্গলে আজ দুপুর থেকে মাওবাদী জঙ্গিদের সঙ্গে যৌথ বাহিনীর তুমুল লড়াই শুরু হয়েছে। সন্ধ্যে পর্যন্ত এই জঙ্গল-যুদ্ধে অন্তত দশ জন জঙ্গি হতাহত হয়েছে বলে পুলিশের দাবি। জঙ্গিদের গুলিতে জখম হয়েছেন এক জওয়ান। উদ্ধার হয় কয়েকটি মাইন। পুলিশ জানিয়েছে, আজ সকালের দিকে পাঁকি রোডে জঙ্গিদের পুঁতে রাখা চারটি ল্যান্ডমাইন উদ্ধার করা হয়। এর পরই ওই এলাকায় অভিযানে যায় বিশাল যৌথবাহিনী। তাল জঙ্গলের কাছাকাছি পৌঁছতেই রাস্তার পাশের জঙ্গল থেকে ঝাঁকে ঝাঁকে গুলি ছুটে আসতে থাকে জওয়ানদের দিকে। জওয়ানরা গুলি ছুড়েই পাল্টা জবাব দেয়। শুরু হয়ে যায় দু’পক্ষের তুমুল লড়াই। জঙ্গলের বিভিন্ন এলাকায় ছড়িয়ে ছিটিয়ে থাকা রক্তের দাগ দেখে পুলিশ এক রকম নিশ্চিত, এ দিনের জঙ্গল-যুদ্ধে কমপক্ষে জনা দশেক জঙ্গি হতাহত হয়েছে। আজ বিকেলে এরকমই দাবি করেছেন পলামু জেলার পুলিশ সুপার অনুপ টি ম্যাথু। একই সঙ্গে তিনি জানান, জঙ্গিদের গুলিতে জখম হয়েছেন এক জওয়ান। তাঁর পায়ে গুলি লেগেছে। প্রাথমিক চিকিৎসার পর তাঁকে রাঁচিতে স্থানান্তরিত করা হয়েছে। ম্যাথু অভিযানে নেতৃত্ব দিচ্ছেন। তিনি জানান, বিকেল পর্যন্ত ঘটনাস্থল থেকে উদ্ধার হয়েছে আটটি ল্যান্ডমাইন। তাল জঙ্গল সংলগ্ন এলাকা থেকে মাওবাদীদের ঘনিষ্ঠ সন্দেহে গ্রেফতার করা হয়েছে পাঁচ জনকে।

‘শান্তিকামী’ জঙ্গি নেতা ধৃত
শান্তি আলোচনা শুরু করার আগেই দলের প্রধানকে গ্রেফতার করার জন্য কেন্দ্র ও রাজ্যের বিরুদ্ধে প্রবল ক্ষুব্ধ মিজোরামের মার জঙ্গিরা। পিপল্স কনফারেন্স (ডি)-র তরফে ই-মেল বিবৃতি পাঠিয়ে জানানো হয়েছে, স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে শান্তি আলোচনার রাস্তা তৈরির জন্য গত মাসে দিল্লি যান সংগঠনের চেয়ারম্যান, এইচ জোসাংবেরা। ১৭ জুলাই দিল্লি যাওয়ার পরেই, মিজোরাম ও দিল্লি পুলিশ ইন্দিরা গাঁধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাঁকে গ্রেফতার করেছে। সংগঠনের সচিব আমোস পি মার বিবৃতিতে জানান, রাজ্যের তরফে আশ্বাস পাওয়ার পরেই জোসাংবেরা দিল্লি গিয়েছিলেন। কিন্তু কেন্দ্র ও রাজ্য বিশ্বাসঘাতকতা করল। আপাতত এল টি মারকে দলের কার্যনির্বাহী চেয়ারম্যানের ভার দেওয়া হয়েছে। অন্য দিকে, ইন্দো-নাগা সমস্যার সমাধান ও এনএসসিএন (আইএম)-এর সঙ্গে শান্তি আলোচনা ইতিবাচক দিকে এগোচ্ছে বলে সদ্য প্রাক্তন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম দিল্লিতে ঘোষণা করলেও এনএসসিএন (খাপলাং) জঙ্গিরা বিবৃতি পাঠিয়ে জানিয়ে দিল, আইএম কেন্দ্রের সঙ্গে আপোস করে শান্তি আনতে চাইলেও তারা সার্বভৌমত্ব ছাড়া অন্য কোনও শর্তে রাজি নয়।

পিওনের সম্পত্তি ২ কোটি, তদন্ত
ওড়িশা সরকারের চতুর্থ শ্রেণির কর্মচারী। মাসিক বেতন দশ হাজার টাকা। অথচ তাঁর সম্পত্তি ২ কোটি টাকারও বেশি বলে ভিজিল্যান্স সূত্রের খবর। এই খবরের ভিত্তিতে তাঁর বাড়িতে হানা দেয় আয়কর দফতর। অ্যাজবেস্টেসের ছাদ, খুপড়ি ঘর। কিন্তু তদন্ত চালাতেই জানা গেল, দু’টি অত্যাধুনিক বাড়ির মালিক তিনি। তার মধ্যে একটি রাজধানীর বুকে প্রায় ৫০ লক্ষ টাকা দামের দোতলা বাড়ি। এ ছাড়াও রাজ্যের নানা প্রান্তে কেনা রয়েছে অন্তত চারটি জমি। পঞ্চমটি কেনার জন্য অগ্রিম টাকাও দিয়ে দিয়েছেন। শুধু তাই নয়, তাঁর বাড়ি থেকে মিলেছে ২.৩০ লক্ষ টাকার একটি মোটরবাইক। উদ্ধার হয়েছে ৫৫১ গ্রামের সোনার গয়না আর ৭৩৮ গ্রামের রুপোর গয়না। যার মোট মূল্য ৫.৫৪ লক্ষ। নানা ধরনের বিমা, পোস্ট অফিস এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টে বিনিয়োগের পরিমাণ নয় নয় করেও ২৭ লক্ষ টাকার বেশি। পাওয়া গিয়েছে নগদ ষাট হাজারেরও বেশি টাকা। জানা গিয়েছে জাজপুর জেলার এক পিওনের কথাও। ভিজিল্যান্সের অভিযোগ, তাঁর সম্পত্তির পরিমাণ দু’কোটি টাকারও বেশি। আয়ের সঙ্গে সঙ্গতিবিহীন এমন বহুল সম্পত্তির মালিক তাঁরা কী ভাবে হলেন তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে ভিজিল্যান্স।

বিএমডব্লিউ: জরিমানা ৫০ লক্ষ
জেলে আর থাকতে হবে না। তবে ৫০ লক্ষ টাকার জরিমানা হল বিএমডব্লিউ মামলায় দোষী সাব্যস্ত সঞ্জীব নন্দার। সেই সঙ্গে তাঁকে দু’বছর সমাজসেবা করার নির্দেশও দিল সুপ্রিম কোর্ট। ১৯৯৯ সালে তাঁর বিএমডব্লিউ চাপা পড়ে মারা যান ছ’জন। তাঁদের মধ্যে ছিলেন তিন জন পুলিশকর্মীও। সেই মামলায় দু’বছরের কারাবাস হয় সঞ্জীবের। প্রাক্তন নৌসেনা প্রধান এস এম নন্দার নাতি সঞ্জীবকে এই অপরাধের জন্য দু’বছরের শাস্তি দেয় দিল্লি হাইকোর্ট। এই রায়ের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে যায় দিল্লি পুলিশ। সেখানে তাঁর বিরুদ্ধে যে ধারায় মামলা আনা হয়, তাঁর সাজা কমপক্ষে ১০ বছরের কারাদণ্ড। তবে আজ সুপ্রিম কোর্ট জানায় দু’বছর কারাবাস করেছেন সঞ্জীব। আরও জেল খাটার বদলে তিনি বরং দু’বছর ধরে সমাজসেবা করুন।

নামকুমে মহিলার টাকা ছিনতাই
রাঁচি শহর লাগোয়া নামকুমে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সামনে আজ ভরদুপুরে এক মহিলার কাছ থেকে ৬৫ হাজার টাকা ছিনিয়ে নিল দুষ্কৃতীরা। জনবহুল নামকুম বাজার এলাকায় ওই ছিনতাইয়ের ঘটনায় এলাকায় হইচই পড়ে যায়। এলাকায় অপরাধীর দৌরাত্ম্য বাড়ার জন্য পুলিশি ব্যর্থতার অভিযোগে সরব হন বাসিন্দারা। ঘটনার প্রাথমিক তদন্তের ভিত্তিতে পুলিশ জানিয়েছে, ওই মহিলার বাড়িতে নির্মাণের কাজ চলছে। আজ সিমেন্ট কেনার জন্য ওই মহিলা বাড়ি থেকে ৪০ হাজার টাকা নিয়ে বেরিয়ে ছিলেন। ব্যাঙ্ক থেকে তুলেছিলেন আরও ২৫ হাজার টাকা। সব মিলিয়ে ৬৫ হাজার টাকা ব্যাগে ভরে তিনি অটো ধরার জন্য রাস্তায় দাঁড়িয়ে ছিলেন। আচমকা দু’টি মোটরসাইকেলে চার যুবক এসে মহিলার সামনে দাঁড়ায়। কোনও কিছু বুঝে ওঠার আগেই মহিলার হাত থেকে ব্যাগটি ছিনিয়ে নিয়ে তারা পালিয়ে যায়।

জঙ্গির আত্মসমর্পণ
আরও এক জঙ্গি আত্মসমর্পণ করল। এনএলএফটি (বিএম) জঙ্গি সংগঠনের সদস্য ধৈর্য্যমোহন ত্রিপুরা (২০) আসাম রাইফেলসের ৩৪ নম্বর ব্যাটেলিয়নের কাছে আত্মসমর্পণ করেছে। সংগঠনে সে ‘পোয়া’ ছদ্মনামে পরিচিত। গত পাঁচ-ছ’ বছর ধরে সে সংগঠনের জঙ্গি কার্যকলাপে যুক্ত ছিল। ধলাইয়ের গঙ্গানগর এলাকার মালদাকুমার পাড়ায় তার বাড়ি। পুলিশ জানায়, আত্মসমর্পণের সময়ে সে কোনও অস্ত্র জমা দেয়নি। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

জঙ্গির আত্মসমর্পণ
আরও এক জঙ্গি আত্মসমর্পণ করল। এনএলএফটি (বিএম) জঙ্গি সংগঠনের সদস্য ধৈর্য্যমোহন ত্রিপুরা (২০) আসাম রাইফেলসের ৩৪ নম্বর ব্যাটেলিয়নের কাছে আত্মসমর্পণ করেছে। সংগঠনে সে ‘পোয়া’ ছদ্মনামে পরিচিত। গত পাঁচ-ছ’ বছর ধরে সে সংগঠনের জঙ্গি কার্যকলাপে যুক্ত ছিল। ধলাইয়ের গঙ্গানগর এলাকার মালদাকুমার পাড়ায় তার বাড়ি। পুলিশ জানায়, আত্মসমর্পণের সময়ে সে কোনও অস্ত্র জমা দেয়নি। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

জঙ্গিদের হাতে খুন
সিমডেগায় বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে কাল এক যুবককে হত্যা করেছে পিএলএফআই জঙ্গিরা। পুলিশ জানিয়েছে, অপহরণ এবং হত্যাকাণ্ডটি ঘটেছে সিমডেগার বানু থানার গিরদা গ্রামে। নিহতের নাম মকবুল।

নির্জলা ধুবুরি
পানীয় জলের পাম্প বিকল হয়ে যাওয়ায় গত দু’দিন ধরে কার্যত নিজর্লা অসমের ধুবুরি শহর। ওই ঘটনায় বিপাকে পড়েছেন ধুবুরি জেলা হাসপাতালের রোগীরা। পরিস্থিতি এমন যে শৌচাগারে যাওয়ার জল নেই হাসপাতালে। সুপার দুর্গা প্রসাদ শর্মা জানান, জনস্বাস্থ্য কারিগরি দফতরকে দ্রুত পাম্প মেরামতির জন্য বলা হয়েছে।

লোকসভার নেতা শিন্দেই
জল্পনা সত্যি হল। লোকসভার নেতা হলেন স্বরাষ্ট্রমন্ত্রী সুশীলকুমার শিন্দে। শুক্রবার এ খবর জানান সংসদ বিষয়ক মন্ত্রী পবনকুমার বনশল। শিন্দে বলেন, “প্রধানমন্ত্রী মনমোহন সিংহ এবং কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধীর কাছে কৃতজ্ঞ।” আজ, শনিবার পুণের বিস্ফোরণস্থলে যাবেন স্বরাষ্ট্রমন্ত্রী।

লস্কর জঙ্গি হত
নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে শুক্রবার আবু হনজুল্লা নামে লস্কর-ই-তইবার এক কম্যান্ডার নিহত হয়েছে। সংঘর্ষটি হয় উত্তর কাশ্মীরের কুপওয়ারায়। পুঞ্চ জেলায় যৌথ বাহিনী একটি গোপন জঙ্গি ঘাঁটিরও খোঁজ পেয়েছে। মিলেছে বেশ কিছু অস্ত্র ও পাক সিমকার্ড।

গঙ্গাতীরে ‘ষড়যন্ত্র’
সৎমা ও বাবা তাকে গঙ্গায় ফেলে মারার চেষ্টা করেছিল বলে অভিযোগ করল উত্তরপ্রদেশের এক কিশোরী। সীমা কুমারী নামে ওই কিশোরীর অভিযোগ, রাখি উৎসব উপলক্ষে সে হরিদ্বারে এসেছিল। বুধবার রাতে সৎমা ও বাবা তাকে গঙ্গায় ফেলে দেয়। সে সাঁতরে বাঁচে। পুলিশ খুনের চেষ্টার মামলা করেছে।

আটক হাজার তীর্থযাত্রী
ধসে উত্তরাখণ্ডের উত্তরকাশী ও চামোলিতে আটকে পড়লেন প্রায় এক হাজার তীর্থযাত্রী। টানা বৃষ্টিতে ওই এলাকাগুলিতে ধস নামতে শুরু করে। হৃষীকেশ-বদ্রীনাথ এবং হৃষীকেশ-গঙ্গোত্রী সড়ক বন্ধ। মুখ্যমন্ত্রী বিজয় বহুগুণা জানান, আটক তীর্থযাত্রীদের খাবার এবং অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ করা হবে।

ক্ষতিপূরণ ২৮ লক্ষ
বেপরোয়া এক ট্রাকের ধাক্কায় গত বছর মারা গিয়েছিলেন দিল্লির তরতাজা যুবক রজনীশ রঞ্জন। ক্ষতিপূরণ হিসেবে ২৮ লক্ষ টাকা পেলেন তাঁর বৃদ্ধ বাবা-মা। বিমা সংস্থাকে এক মাসের মধ্যে ওই টাকা দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

ছুটি নেই অর্থে
আজ, শনিবার এবং কাল, রবিবারেও খোলা থাকবে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। দ্রুত এবং শক্ত হাতে দেশের অর্থনীতির হাল ফেরাতে চান নতুন অর্থমন্ত্রী পি চিদম্বরম। তাই ছুটির দিনেও অফিস খোলা রাখার হুকুম।

দুর্ঘটনায় মৃত ৩
রক্ষীবিহীন লেভেল ক্রসিংঙে ট্রেন একটি অটোকে ধাক্কা মারায় মৃত্যু হল তিন যাত্রীর। শুক্রবার গুয়াহাটি থেকে ৫০ কিলোমিটার দূরে, বকোর খেনাপাড়া এলাকায় এই ঘটনা ঘটে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.