আজকের শিরোনাম
সমগ্র রাজ্য বিদ্যুত্হীন
গতকাল নর্দ্যান পাওয়ার গ্রিড বিকল হওয়ার পর আজ ইস্টার্ন গ্রিডও বিকল হয়ে পড়ল। পাশাপাশি ফের নর্দ্যান গ্রিড ও নর্থ ইস্টার্ন গ্রিডেও বিভ্রাট দেখা দিয়েছে। কাজেই ভারতের বিস্তীর্ণ অঞ্চল-সহ এ রাজ্যও বিদ্যুত্হীন হয়ে পড়েছে। রাজ্যের বিভিন্ন স্টেশনে প্রায় একশোরও বেশি ট্রেন দাঁড়িয়ে রয়েছে। উত্তরবঙ্গের যে অংশে বিদ্যুত্চালিত ট্রেন পরিষেবা নেই, সেখানে ট্রেন চলাচল আপাতত স্বাভাবিক আছে। রাজ্যের বিদ্যুত্ মন্ত্রী মণীশ গুপ্ত জানিয়েছেন, সন্ধ্যের আগে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার কোনও সম্ভাবনা নেই। আজ দুপুর ১২টা ৪৫ মিনিট নাগাদ ফরক্কার এনটিপিসি-র বিদ্যুত্ উত্পাদনকেন্দ্রে হঠাত্ই বিদ্যুত্ উত্পাদন পুরোপুরি ব্যাহত হয়। তার পরই রাজ্যের বিস্তীর্ণ এলাকা বিদ্যুত্হীন হয়ে পড়ে। হাওড়া, শিয়ালদহ, আসানসোল, মালদহ ও খড়্গপুর ডিভিশনের বিভিন্ন স্টেশনে ট্রেন দাঁড়িয়ে পড়ে। প্রতি স্টেশনেই যাত্রীদের ভিড় উপচে পড়েছে। রাজ্যে বিদ্যুত্ বেশি থাকায় গত কাল নর্দ্যান গ্রিড বিকল হওয়ার পর পশ্চিমবঙ্গ থেকে প্রায় সাড়ে চারশো মেগাওয়াট বিদ্যুত্ সরবরাহ করা হয় কেন্দ্রীয় গ্রিডে। কিন্তু আজ অন্যান্য গ্রিডের পাশাপাশি ইস্টার্ন গ্রিড বিকল হওয়ায় সারা রাজ্য বিদ্যুত্হীন হয়ে পড়ে। বিভিন্ন জায়গার শ্মশানগুলিতে বৈদ্যুতিক চুল্লি কাজ করছে না। সল্টলেকের সেক্টর ফাইভ-ও কার্যত স্তব্ধ হয়ে রয়েছে। তবে এই বিপর্যয়ের মধ্যেও চলছে মেট্রো রেল। বিকেল ৩টে নাগাদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানান, যে ধরনের বিভ্রাট হয়েছে তাতে ১০ থেকে ১২ ঘণ্টা লেগে যাবে পরিস্থিতি স্বাভাবিক হতে। যে হেতু রেল পরিষেবা বিঘ্নিত হয়েছে, কর্মীরা যাতে নিজের মতো করে বাড়ি যেতে পারেন, তাই তিনি সমস্ত সরকারি দফতরে ছুটি ঘোষণা করেন। পাশাপাশি বেসরকারি অফিসের কর্মীদেরও যাতে ছুটি দেওয়া হয়, সেই আবেদনও করেন মুখ্যমন্ত্রী। উত্তর-পূর্বাঞ্চলের ৩টি রাজ্য-সহ পশ্চিমবঙ্গ, বিহার, ওড়িশা, ঝাড়খণ্ড এবং সিকিমের এই দুরবস্থা নিয়ে কেন্দ্রীয় বিদ্যুত্ মন্ত্রী সুশীলকুমার শিন্ডে আজও ফের তদন্তের আশ্বাস দিয়েছেন।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী হচ্ছেন পি চিদম্বরম
প্রাক্তন অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায় রাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়ার পর থেকে রাজধানী-সহ সারা দেশের প্রশ্ন ছিল এর পর কে? সেই জল্পনার অবসান ঘটিয়ে বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম কেন্দ্রীয় অর্থমন্ত্রী হতে চলেছেন। আর তাঁর জায়গায় স্বরাষ্ট্রমন্ত্রী হবেন বর্তমান বিদ্যুত্ মন্ত্রী সুশীলকুমার শিন্ডে।

অসমে পৌঁছলেন আডবাণী
হিংসা কবলিত অসম পরিদর্শনে এলেন প্রবীণ বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণী। অসমে পৌঁছেই এক সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, ‘‘অসমে হিংসার এই মর্মান্তিক ঘটনা কোনও গোষ্ঠী সংঘর্ষ নয়, এটি একটি জাতীয় মানবিক সমস্যা। সীমান্তে অবৈধ অনুপ্রবেশের ফলে অসমের বেশির ভাগ মানুষ তাঁদের অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন। রাজ্য ও কেন্দ্রীয় সরকারকে এই অবৈধ অনুপ্রবেশের বিরুদ্ধে আরও সতর্ক হতে হবে।’’ সংঘর্ষ কবলিত কোঁকরাঝাড়ে যাবেন আজ আডবাণী।

নিখোঁজ স্কুল ছাত্রীর সন্ধান বারাসতে
স্কুল থেকে বাড়ি ফেরার পথে গত কাল নিখোঁজ হওয়া কিশোরীর খোঁজ মিলল বারাসতের চাঁপাডালি এলাকায়। ছাত্রীটির বাড়ি বিরাটির বাঁকড়ায়। সে পড়ে দমদমের সেন্ট স্টিফেন্স স্কুলে। গত কাল স্কুল থেকে পরীক্ষা দিয়ে বেরিয়ে আর বাড়ি ফেরেনি নবম শ্রেণীর ওই ছাত্রী তনিমা চন্দ্র। নিখোঁজ ছাত্রীর পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছিল গোরাবাজার ও নিমতা থানায়। আজ সকালে বারসত থানার পুলিশ তাঁর সন্ধান পায়। ছাত্রীটির বাড়িতে খবর দেওয়া হয়েছে।

পিঙ্কিকে ডাকল মানবাধিকার কমিশন
হেনস্থার ঘটনায় পিঙ্কি প্রামাণিককে ডেকে পাঠাল মানবাধিকার কমিশন। আগামী ৭ অগস্ট বেলা ১২টা নাগাদ পিঙ্কিকে হাজির হতে বলা হয়েছে মানবাধিকার কমিশনের দফতরে। পুলিশি হেনস্থা ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ জানান পিঙ্কি। একই অভিযোগ জানানো হয় এপিডিআর এবং আরও কিছু মানবাধিকার সংস্থার পক্ষ থেকেও। অভিযোগের ভিত্তিতে এই বিষয়ে স্বরাষ্ট্রসচিবের পাঠানো রিপোর্ট সন্তোষজনক না হওয়ায় আরও বিস্তারিত জানতেই পিঙ্কিকে ডাকা হয়েছে।

খাদ্যে বিষক্রিয়ায় অসুস্থের সংখ্যা চারশো ছাড়াল
বাঁকড়ায় খাদ্যে বিষক্রিয়ায় অসুস্থ হয়ে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি রোগির সংখ্যা চারশো ছাড়াল। বেলা সাড়ে ১২টা পর্যন্ত বিষক্রিয়ায় মৃত্যু হয়েছে দুই শিশুর। আইডি-তে পরিস্থিতি সামাল দিতে জরুরি ভিত্তিতে কলকাতা মেডিক্যাল কলেজ, নীলরতন সরকার মেডিক্যাল কলেজ, আর জি কর মেডিক্যাল কলেজ এবং বিধানচন্দ্র রায় শিশু হাসপাতাল থেকে চিকিৎসক ও নার্স পাঠানোর ব্যবস্থা করা হয় স্বাস্থ্য দফতরের তরফ থেকে। পাশাপাশি আইডি হাসপাতালে বেডের সংখ্যাও বাড়ানোর চেষ্টা করা হচ্ছে।

অপহৃত তরুণীর খোঁজ মিলল মধ্যপ্রদেশে
কলকাতা থেকে অপহৃত এক তরুণীর খোঁজ মিলল মধ্যপ্রদেশে। ২১ জুন লেকটাউনের এই তরুণী নিখোঁজ হন। ওই তরুণীর বাড়িতে পরে ফোন করে মুক্তিপণ দাবি করা হয়। পরিবারের পক্ষ থেকে অভিযোগ জানানো হয় লেকটাউন থানায়। তদন্তে নেমে পুলিশ এই ঘটনায় জড়িত সন্দেহে এক যুবককে গ্রেফতার করে। তাকে জেরা করেই অপহৃত তরুণীর খোঁজ মিলল মধ্যপ্রদেশের বালাঘাট এলাকায়। তাঁকে উদ্ধার করতে কলকাতা পুলিশের একটি দল মধ্যপ্রদেশে রওনা হচ্ছে। এই ঘটনার পেছনে বড় কোনও নারী পাচার চক্রের হাত আছে কি না তা তদন্ত করে দেখা হবে।

কলকাতায় ডেঙ্গির প্রকোপে মৃত ১
কলকাতায় বাড়ছে ডেঙ্গির প্রকোপ। অপরিষ্কার নিকাশি ব্যবস্থা এবং পুরসভার গাফিলতির অভিযোগ উঠছে। কলকাতা পুরসভার ১০৭ নম্বর ওয়ার্ডে ডেঙ্গিতে এক জনের মৃত্যু হয়েছে, অসুস্থ একই পরিবারের আরও এক জন। ১০৭ নম্বর ওয়ার্ডের রাজডাঙা, নবপল্লি এলাকায় আরও বেশ কিছু পরিবার ডেঙ্গিতে আক্রান্ত। এলাকার বাসিন্দাদের অভিযোগ, দীর্ঘ দিন ধরে জানানোর পরেও নর্দমার জমা জল, আবর্জনা পরিষ্কার ও রাস্তার খানা-খন্দ সারানো নিয়ে কোনও তত্পরতা দেখায়নি পুরসভা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.