টুকরো খবর
‘ভুতুড়ে’ বিদ্যুৎ-বিল
ছবি: অর্কপ্রভ চট্টোপাধ্যায়।
বিদ্যুতের বিল দেখে মাথায় হাত। প্রতি মাসে বড়জোর ৫০ থেকে ৬০ ইউনিট বিদ্যুৎ খরচ হয় জঙ্গিপুরের মহাবীরতলার বাসিন্দা কৈলাশ সুত্রধরের বাড়িতে। কিন্তু এ বারের বিদ্যুতের বিল বলছে ৯৯ হাজার ৯৬০ ইউনিট বিদ্যুৎ খরচ হয়েছে এই বাড়িতে। ফলে বিলের অঙ্ক ঠেকেছে ৮ লক্ষ ৮৭ হাজারে। তবে শুধু কৈলাশবাবুই নন, সৌভাগ্য দাস নামে এক গ্রাহকের বাড়িতে এসেছে ৫১ হাজার টাকার বিল। স্থানীয় বাসিন্দা এক শিক্ষকের বিদ্যুতের বকেয়া নাকি এক লক্ষ ৬ হাজার টাকা! এই ভুতুড়ে বিলের প্রতিবাদে সোমবার জঙ্গিপুর বিদ্যুৎ সরবরাহ দফতরে বিক্ষোভ দেখাল কংগ্রেস। কংগ্রেসের রঘুনাথগঞ্জ-২ ব্লক কমিটির সম্পাদক প্রকাশ সাহা বলেন, “এ রকম অজস্র ভুতুড়ে বিল মানুষের রাতের ঘুম কেড়েছে। বিদ্যুৎ দফতরকে এ ব্যাপারে এর আগেও বহু বার জানানো হয়েছে। কিন্তু এই বিভ্রান্তি চলছেই।” প্রকাশবাবুর আরও অভিযোগ, “দীর্ঘদিন ধরে বড়শিমুলের নয়াচকপাড়া, খেজুরতলা, ইছাখালি গ্রামের ট্রান্সফর্মার খারাপ হয়ে রয়েছে। বার বার আবেদন করেও নতুন ট্রান্সফর্মার মিলছে না।” বিদ্যুৎ দফতরের সহকারী বাস্তুকার রোহিতরঞ্জন বলেন, “কম্পিউটারের ভুলে ওই বিল পাচ্ছেন গ্রাহকেরা। আমরা ওই বিল সংশোধনও করে দিই। নতুন ট্রান্সফর্মার না আসা পর্যন্ত কোথাও কোনও ট্রান্সফর্মার বসানো আমাদের পক্ষে সম্ভ নয়।”

লরির ধাক্কায় মৃত্যু ৩ যুবকের
লরির ধাক্কায় মৃত্যু হয়েছে তিন যুবকের। সোমবার ভোরে কালীগঞ্জের পানিঘাটায় ৩৪ নম্বর জাতীয় সড়কে দুর্ঘটনাটি ঘটেছে। মৃতদের নাম ইয়াদুল শেখ (৩৬), এরসাদ শেখ (৩৭) ও ফজাই শেখ (২৯)। এই ঘটনায় গুরুতর জখম হয়েছে এরসাদের বছর ছয়েকের মেয়ে আসরাফুল খাতুনও। পানিঘাটার বাসিন্দা এরসাদ ও প্রতিবেশী ওই ইয়াদুল এ দিন ভোরে একটি রিকশা করে অসুস্থ আসরাফুলকে পানিঘাটা প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাচ্ছিলেন। রাস্তায় পণ্যবাহী ওই লরির ধাক্কায় ইয়াদুল ও এরসাদ ঘটনাস্থলেই মারা যান। গুরুতর জখম অবস্থায় আসরাফুল, ভ্যানচালক ফজাই শেখকে শক্তিনগর জেলা হাসপাতালে নিয়ে আসেন স্থানীয় বাসিন্দারা। চিকিৎসকেরা জানান পথেই মারা গিয়েছেন ফজাই। আসরাফুল চিকিৎসাধীন। এই ঘটনার প্রতিবাদে এ দিন সকালে ঘণ্টা তিনেক পানিঘাটায় জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায়। তাঁদের আরও অভিযোগ, পানিঘাটা স্বাস্থ্যকেন্দ্রে অ্যাম্বুল্যান্সের ব্যবস্থা থাকলে ফজাই শেখকে বাঁচানো সম্ভব হত। এর পরে এলাকার মানুষ চিকিৎসা পরিষেবার বিভিন্ন গলদের অভিযোগ তুলে ঘেরাও করেন পানিঘাটা স্বাস্থ্যকেন্দ্রের সুপার শান্তনু গুহকে। পরে ব্লক স্বাস্থ্য আধিকারিক দেবেশ নাথ ও পুলিশ কর্তারা ঘটনাস্থলে গেলে অবরোধ উঠে যায়।

বেকসুর খালাস ২৪ বাম কর্মী
কংগ্রেসের উপপুরপ্রধানকে খুনের চেষ্টায় অভিযুক্ত ২৪ জন সিপিএম নেতা-কর্মীকে বেকসুর খালাস করল আদালত। সোমবার রানাঘাটের ফাস্ট ট্র্যাক (এক) কোর্টের বিচারক কল্লোল চট্টোপাধ্যায় এই রায় দেন। সরকার পক্ষের আইনজীবী নব্যেন্দু বিশ্বাস বলেন, “শান্তিপুরের উপ পুরপ্রধান কংগ্রেসের আব্দুস সালাম কারিগরকে খুনের চেষ্টায় অভিযুক্ত ছিলেন ২৫ জন। তাঁদের মধ্যে ছিলেন সিপিএমের জেলা কমিটির সদস্য সোমেন মাহাতো। তাঁদের ২৪ জনকেই বিচারক বেকসুর খালাস করে দিয়েছেন। এরা সকলেই জামিনে মুক্ত ছিলেন। তবে ওই ২৫ জনের এক জন এখনও পলাতক।” ২০০৯ সালের ডিসেম্বরে শান্তিপুরের মালঞ্চ এলাকায় একটি স্কুল নির্বাচনের রাতে উপপুরপ্রধানকে খুনের চেষ্টা করা হয়েছিল বলে আব্দুস কারিগরের ভাই সইদুল কারিগর অভিযোগ করেছিলেন।

আদালত বয়কট
বিচারক প্রায়ই তাঁদের সঙ্গে ‘দুর্ব্যবহার’ করছেন। এমনই অভিযোগে সোমবার থেকে জঙ্গিপুরের তৃতীয় ফাস্ট ট্র্যাক আদালত বয়কটের সিদ্ধান্ত নিয়েছেন বার অ্যাসোসিয়েশনের সদস্যেরা। জঙ্গিপুর বার অ্যাসোসিয়েশনের সভাপতি রেজাউল হুদা বলেন, “ওই বিচারক বিরুদ্ধে অভিযোগ করেছেন একাধিক আইনজীবী। প্রতিবাদে আমরা আদালত বয়কট করছি।’’ তবে অ্যাসোসিয়েশনের এই সিদ্ধান্তের সঙ্গে একমত নন সম্পাদক মুর্শেদ জাহাঙ্গির। তিনি বলেন, “যখন-তখন আদালত বয়কটের সিদ্ধান্তে সমস্যায় পড়েন সাধারণ মানুষ।” তৃতীয় ফাস্ট ট্র্যাক আদালতের সরকারি আইনজীবী আফজালউদ্দিন বলেন, “বার অ্যাসোসিয়েশনের সিদ্ধান্ত মেনে আইনজীবীরা ওই আদালত বয়কট করছেন। তবে আমরা আদালতে যাব।” মাস পাঁচেক আগেও আদালত বয়কট করেন আইনজীবীরা। জেলা জজের মধ্যস্থতায় পরিস্থিতি স্বাভাবিক হয়।

কান্দি পুরসভায় কলম-ধর্মঘট
মারধর করে সোনার হার ছিনতাইয়ের অভিযোগে এক কাউন্সিলরের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা দায়ের করেছে পুলিশ। এর প্রতিবাদে সোমবার কান্দি পুরসভায় পালিত হল কলম ধর্মঘট। ১৯ জুন ১২ নম্বর ওয়ার্ডের ওই নির্দল কাউন্সিলর দেবজ্যোতি রায়ের বিরুদ্ধে মারধর করে সোনার হার ছিনতাইয়ের অভিযোগ দায়ের করেন মহেন্দ্র মিশ্র নামে এক স্থানীয় ব্যবসায়ী। পুলিশ অভিযোগের ভিত্তিতে দেবজ্যোতিবাবুর নামে ভারতীয় দণ্ডবিধির ৩২৫, ৩২৬, ৩৭৯, ৪২৭ ও ৩৪ ধারায় মামলা দায়ের করে। কান্দির পুরপ্রধান কংগ্রেসের গৌতম রায় বলেন, “দেবজ্যোতিবাবু শিক্ষক। এমন কাজ উনি করতে পারেন না। পুলিশ কোনও তদন্ত না করেই ওঁর নামে জামিন অযোগ্য ধারায় মামলা রুজু করেছে। আমরা এর প্রতিবাদ জানাচ্ছি।” দেবজ্যোতিবাবুও অভিযোগ অস্বীকার করে বলেন, “সব অভিযোগ মিথ্যা।”

মারধরের নালিশ
শিক্ষককে মারধরের প্রতিবাদে সোমবার ক্লাস বয়কট করে চাকদহের বিষ্ণুপুর উচ্চ বিদ্যালয়ের পড়ুয়ারা। স্কুল সূত্রে জানা গিয়েছে, এ দিন দ্বাদশ শ্রেণির এক ছাত্র ক্লাসে অসুস্থ হয়ে পড়লে তাকে চাকদহের স্টেট জেনারেল হাসপাতালে নিয়ে আসেন স্কুলের শিক্ষক গোপাল চন্দ। অভিযোগ, এক অপরিচিত যুবক ও তার জনা চারেক বন্ধু তাঁকে হাসপাতাল থেকে ডেকে নিয়ে গিয়ে মারধর করে। খবর পেয়ে স্কুলের ছাত্রেরা ক্লাস বয়কট করে। পুলিশ জানিয়েছে, অভিযোগের ভিত্তিতে তদন্ত করা হচ্ছে।

খুনে যাবজ্জীবন
খুনের দায়ে ১২ জনকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিল আদালত। সোমবার কৃষ্ণনগরের ফাস্ট ট্র্যাক (এক) আদালতের বিচারক উত্তমকুমার নন্দী এই সাজা ঘোষণা করেন। ১৯৯৪ সালে নাকাশিপাড়ার বিলকুমারি গ্রামে আবুল হোসেন দফাদারকে খুন করে কয়েক জন। মজিদ, ভোলা, জিল্লু, আকবর, হজাই, খুনকার, নবি, খাঁদু গফ্ফর, চাঁদু দফাদার ও ফজলুল শেখের নামে পুলিশের কাছে অভিযোগ করা হয়। ১২ জনের যাবজ্জীবন কারাদণ্ডের সাজা হয়েছে।

বাস আটক
রাজ্য পর্যটন দফতরের একটি বাস উদ্ধার করেছে পুলিশ। রবিবার রাতে রানাঘাটের হাবিবপুরে ৩৪ নম্বর জাতীয় সড়কের ধারে ওই বাসটি দাঁড়িয়ে থাকতে দেখেন স্থানীয় বাসিন্দারা। এ দিন সকালেও বাসের চালক বা খালাসিকে দেখতে না পেয়ে পুলিশের সঙ্গে যোগাযোগ করেন স্থানীয় বাসিন্দারা। পরে পুলিশ এসে বাসটি আটক করে নিয়ে যায়। রানাঘাটের এসডিপিও আজহার এ তৌসিফ বলেন, “বাসটি বরাহনগর থেকে বেরিয়েছিল। বাসটি আমরা আটক করেছি। তদন্ত চলছে।”

খোঁজ মিলল তরুণীর
আদালতে আত্মসমর্পণ করলেন নিখোঁজ এক তরুণী। ১০ জুলাই থেকে বড়ঢার বাসিন্দা ওই তরুণী নিখোঁজ ছিলেন। তাঁর পরিবারের তরফে স্থানীয় দুই যুবকের বিরুদ্ধে অপহরণের মামলা দায়ের করা হয়। পুলিশ অভিযুক্ত ওই দুই যুবককে গ্রেফতারও করে। ওই তরুণীর অশ্লীল ছবি তুলে ওই মেয়েটিকে ব্ল্যাকমেল করা হচ্ছিল বলেও অভিযোগ করেন ওই তরুণীর বাবা। এ দিন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট অতনু মণ্ডলের কাছে একটি গোপন জবানবন্দিও দেন ওই তরুণী।

জাল নোট-সহ ধৃত
জাল নোট-সহ দুই যুবককে সোমবার গ্রেফতার করেছে ইসলামপুর থানার পুলিশ। রানিনগরের শেখপাড়ার বাসিন্দা মিজারুল ইসলাম এবং বেলেডাঙা কাহারপাড়ার বাসিন্দা আলাউদ্দিন শেখকে ১৯ হাজার টাকার জাল নোট-সহ এ দিন ধরে পুলিশ। মুর্শিদাবাদের পুলিশ সুপার হুমায়ুন কবীর বলেন, “১৯ হাজার টাকার মধ্যে ১৬টি এক হাজার ও ৫০০ টাকার ৬টি জাল নোট পুলিশ বাজেয়াপ্ত করেছে। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।”

খুন নয়, হৃদরোগ
হৃদরোগে আক্রান্ত হয়েই মারা গিয়েছেন সুতির অরাঙ্গাবাদের বিড়ি কারখানার ম্যানেজার গোপাল দে। সোমবার ময়না-তদন্তের রিপোর্ট হাতে পেয়ে এ কথা জানিয়েছে পুলিশ। গোপালবাবুর বাড়ি অশোকনগরে। গত ২০ বছর তিনি ওই কারখানায় কাজ করেছেন। রবিবার ওই কারখানারই একটি ঘর থেকে গোপালবাবুর দেহ উদ্ধার হয়।

জয়ী তৃণমূল
স্কুল পরিচালন সমিতির নির্বাচনে জয়ী হল তৃণমূল। রবিবার চাকদহের বালিয়া উচ্চ বিদ্যালয়ে ওই নির্বাচনে ৬টি আসনের সব ক’টি আসনই দখল করে তৃণমূল প্রার্থীরা। স্কুলটি তৃণমূলের দখলেই ছিল।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.