টুকরো খবর
মৃত্যুর কারণ নিয়ে ধন্দ
বিশ্বজিতের মৃত্যুর কারণ নিয়ে রহস্য দানা বেঁধেছে। শুক্রবার রাতে কুলিক নদী থেকে রায়গঞ্জ পুরসভার ৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রিয়তোষ মুখোপাধ্যায়ের ছেলে বিশ্বজিতের দেহ উদ্ধার করে পুলিশ। বৃহস্পতিবার দুপুর থেকে নিখোঁজ ছিল দ্বাদশ শ্রেণির ওই ছাত্র। শনিবার দেহের ময়নাতদন্ত হয়। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, মৃত্যুর সঠিক কারণ জানতে ভিসেরা পরীক্ষার জন্য কলকাতার একটি ফরেন্সিক ল্যাবরেটরিতে রক্তরস পাঠানো হয়েছে। উত্তর দিনাজপুরের অতিরিক্ত পুলিশ সুপার ডেভিড ইভান লেপচা বলেন, “ভিসেরা রিপোর্টের জন্য অপেক্ষা করছি।” পুলিশ জানিয়েছে, বিশ্বজিতের পরিবার অভিযোগ না জানানোয় অস্বাভাবিক মৃত্যুর মামলা করে তদন্ত চলছে। ছেলের মৃত্যুর পরে অসুস্থ হয়ে পড়েছেন প্রিয়তোষবাবু। তিনি বলেন, “ছেলের তো কোনও শত্রু ছিল না। কেমন করে এটা হল বুঝতে পারছি না।”

‘পুত্র-হন্তা’ বাবা ধৃত কোচবিহারে
দুই শিশুপুত্রকে শ্বাসরোধ করে খুনের অভিযোগ উঠেছে বাবার বিরুদ্ধে। শুক্রবার কোচবিহার কোতোয়ালি থানার ডাঙ্গারহাটের ঘটনা। পুলিশ জানায়, মৃত দুই শিশুর মধ্যে কৃষ্ণ বর্মনের বয়স তিন বছর। সুমন মাত্র আট মাসের। ঘটনার পরে শিশুদের বাবা প্রণব বর্মনকে পুলিশ গ্রেফতার করেছে। কোচবিহারের পুলিশ সুপার প্রণব দাস বলেন, “স্ত্রীর সঙ্গে প্রায়ই ঝগড়া হত। এ দিন তিনি শিশু দুটিকে শ্বাসরোধ করে খুন করেন। ময়নাতদন্তের রিপোর্ট পাওয়া গেলে বিষয়টি স্পষ্ট হবে। অভিযুক্তের স্ত্রী স্বামীর বিরুদ্ধে খুনের অভিযোগ করেছেন।” ঘটনার সময় মা রীতাদেবী বাড়িতে ছিলেন না। বড় ছেলে কৃষ্ণ পাড়ার অন্য শিশুদের সঙ্গে খেলছিল। তাকে চকলেটের লোভে ঘরে ডাকে প্রণব। পরে ঘরে তালা দিয়ে সাইকেল নিয়ে বেরিয়ে গেলে প্রতিবেশীদের সন্দেহ হয়। তাঁরা ঘরে গিয়ে শিশু দু’টিকে পড়ে থাকতে দেখেন।

সতর্ক পুলিশ, আজ নির্বাচন
গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডনিস্ট্রেশন (জিটিএ) নির্বাচনে রাজ্য পুলিশের সশস্ত্র বাহিনী মোতায়েন হয়েছে দার্জিলিংয়ে। আজ, রবিবার পাহাড়ে ‘জিটিএ’ নির্বাচন হবে। প্রথমদিকে নির্বাচনের জন্য ৪১ কোম্পানি আধা সামরিক বাহিনী চেয়ে স্বরাষ্ট্রসচিবের কাছে আবেদন জানিয়েছিল দার্জিলিং জেলা প্রশাসন। পরবর্তীতে সিপিএম জিটিএ’ নির্বাচন থেকে প্রার্থী প্রত্যাহার করে নেয়। তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও দলের প্রার্থীরা নির্বাচনে লড়বেন না বলে জানিয়ে দেন। তবে নির্বাচনের প্রার্থী তালিকা থেকে নাম প্রত্যহারের সময় পার হয়ে যাওয়ায় তৃণমূল প্রার্থীরা নামে মাত্র নির্বাচনে লড়ছেন। এই পরিস্থিতিতে নির্বাচনে আধা সামরিক বাহিনীর কোনও প্রয়োজনীয়তা নেই বলে মনে করেছে প্রশাসন। দার্জিলিংয়ের পুলিশ সুপার কুণাল অগ্রবাল বলেন, “নির্বাচনে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। রাজ্য পুলিশের সশস্ত্র বাহিনী সর্বত্র মোতায়েন করা হয়েছে।”

দুর্ব্যবহার, অভিযুক্ত ফাঁসিদেওয়া থানা
চিকিৎসা পরিষেবা নিয়ে নালিশ জানাতে গিয়ে এ বার পুলিশের কাছে ফিরে পেলেন ভর্ৎসনা। সুমতি বিশ্বাসের পরিবারের লোকজনের এমনই অভিযোগ। তাঁদের দাবি, থানায় কোন অফিসার তাঁদের সঙ্গে দুর্ব্যবহার করেছেন তাঁকে দ্রুত চিহ্নিত করতে হবে। বিষয়টি নিয়ে হইচই হওয়ায় রোগিণীর বাড়িতে গিয়ে শুক্রবার রাতেই অভিযোগ নথিভুক্ত করতে তৎপর হয় পুলিশ। শিলিগুড়ির ফাঁসিদেওয়া থানার পুলিশ সুমতির স্বামী পতিতপাবনবাবুর কাছ থেকে বিস্তারিত অভিযোগ শুনে লিপিবদ্ধ করেন। পরে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতাল চিকিৎসাধীন সুমতিদেবীর কাছে মাটিগাড়া থানার থেকে পুলিশ গিয়েও কথা বলে। দার্জিলিঙের পুলিশ সুপার কুনাল অগ্রবাল বলেন, “ওই রোগিণীর পরিবারের এক জন সদস্য থানায় অভিযোগ জানাতে গিয়েছিলেন। আত্মীয়ের চিকিৎসার জন্য তিনি ব্যস্ততার মধ্যে ছিলেন। চিকিৎসার ব্যবস্থা করে পরে তাঁকে থানায় আসতে বলেছিলেন কর্তব্যরত অফিসার। তবে পরে তিনি আর থানায় আসেননি। শুক্রবার পুলিশ ওনার বাড়ি এবং হাসপাতালে গিয়ে অভিযোগ লিপিবদ্ধ করেছে।”

জঙ্গি সন্দেহে ধৃত
মণিপুরি জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত অভিযোগে প্রধাননগর থানার পুলিশ এক ব্যক্তিকে গ্রেফতার করেছে। শনিবার সকালে প্রধাননগর থানার জংশন এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। পুলিশ জানায়, ধৃতের নাম অর্জুন সিংহ। তার বাড়ি মণিপুরে। তিনি মণ্পিুরের পিপলস্ লিবারেশন আর্মি নামে একটি জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত রয়েছেন বলে পুলিশ জানতে পেরেছে। ধৃতের কাছ থেকে একটি নাইনএমএম পিস্তল এবং এক রাউন্ড গুলি উদ্ধার হয়েছে। এর আগে শিলিগুড়ি থেকে পুলিশ মণিপুরের অপর একটি জঙ্গি সংগঠনের বেশ কয়েকজন সদস্যকে গ্রেফতার করেছে। অর্জুন সিংহ কী কারণে শিলিগুড়িতে এসেছিল তা নিয়ে তদন্ত শুরু করেছে পুলিশ। আজ, ধৃতকে শিলিগুড়ি আদালতে তোলা হবে। শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার এ রবীন্দ্রনাথ বলেন, “ধৃতকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ঘটনার তদন্ত শুরু করা হয়েছে।”

জোড়া ছিনতাই
কোর্ট মোড়ের পর এবার বিধাননগরে একই কায়দায় টাকাভর্তি ব্যাগ ছিনতাই করে পালানোর পথে এক যুবককে ধরল পুলিশ। শনিবার সকালে ফাঁসিদেওয়ার গোয়ালতুলি রেলগেটের কাছ থেকে ওই দুষ্কৃতীকে ধরা হয়। ধৃতের নাম রোহিত গোয়ালা। বাড়ি ফাঁটাপুকুরে। তার কাছ থেকে ছিনতাইয়ের টাকা মিলেছে। শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার এ রবীন্দ্রনাথ বলেন, “ধৃতকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ওই ঘটনায় আরও একজন যুক্ত রয়েছে বলে অভিযোগ পাওয়া গিয়েছি। কোর্ট মোড়ের ছিনতাইয়ের ঘটনাতেও তদন্ত করা হচ্ছে।” অন্য দিকে, শুক্রবার বেলা ১২টা নাগাদ শিলিগুড়ি পুরসভার সামনে থেকে এক মহিলার হাতে থাকা দেড় লক্ষাধিক টাকার ব্যাগ ছিনতাই করে বাইক নিয়ে পালিয়ে যায় দুই দুষ্কৃতী। তাদের চিহ্নিত করতে পারেনি পুলিশ।

চারু স্মরণে
চারু মজুমদারের মৃত্যুদিবসে শহিদ স্মরণ সভা করল সিপিআই (এমএল) লিবারেশন। শনিবার শিলিগুড়ির হিলকার্ট রোড সংলগ্ন একটি বিমা অফিসের সামনে সভা হয়। সেখানে ছিলেন সংগঠনের টাউন কমিটির সম্পাদক মোজাম্মেল হক। সভায় ‘গ্রিনহান্ট’ অপারেশন বন্ধের দাবি-সহ একাধিক দাবিতে সরব হন সংগঠনের নেতৃত্ব। মোজাম্মেলবাবু বলেন, “চারদিকে কর্পোরেট লুঠ চলছে। এই সময় চারু মজুমদারের প্রাসঙ্গিকতা অনেক বেশি।”

নিষ্ক্রিয়তার নালিশ
পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগে শনিবার চাঁচল থানা ঘেরাও করে অবস্থান-বিক্ষোভ করল চাঁচল-১ ব্লক তৃণমূল। অভিযোগ, আন্দোলন কর্মসূচি চলার পর পুলিশ দলীয় কর্মীদের উপর লাঠিচার্জ করে। এতে উত্তেজনা ছড়ায়। পরে পুলিশ কর্তাদের হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়। জেলা পুলিশ সুপার জয়ন্ত পাল বলেন, “তৃণমূল স্মারকলিপি দিয়েছে। অভিযোগ গুরুত্ব দিয়ে দেখা হবে। নিষ্ক্রিয়তার অভিযোগ ঠিক নয়। অভিযোগ পেয়ে ব্যবস্থা নেওয়া হচ্ছে।”

সড়ক অবরোধ
বিদ্যুতের দাবিতে ৩১ নম্বর জাতীয় সড়ক আধঘন্টা অবরোধ করে বিক্ষোভ দেখালেন এলাকার বাসিন্দারা। শনিবার দুপুরে চোপড়ার সোনাপুর এলাকার ঘটনা। অভিযোগ, এলাকায় এক সপ্তাহ ধরে বিদ্যুৎ নেই। বিদ্যুৎ দফতরে বিষয়টি জানিয়ে কোনও লাভ হয়নি।

লরির ধাক্কায় মৃত্যু
লরির ধাক্কায় এক চাষি মারা গেলেন। বৃহস্পতিবার রাতে গঙ্গারামপুর থানার ফুলবাড়ি এলাকায় রাজ্য সড়কের উপর ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, মৃতের নাম বিনয় ওঁরাও (২৮)। তপন থানার হজরতপুর এলাকার বিনয়বাবু রাস্তা পার হওয়ার সময় বালুরঘাটগামী একটি লরি ধাক্কা দেয়।

দুর্ঘটনায় মৃত্যু
গাড়ির ধাক্কায় এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। শনিবার বিকেলে ফালাকাটার বাগানবাড়ি গ্রামের ঘটনা। পুলিশ জানায়, এ দিন রাস্তা পার হওয়ার সময় ৩১ নম্বর জাতীয় সড়কে একটি গাড়ি জটেশ্বর গ্রামের বঙ্কিম দত্তকে (৬৫) ধাক্কা দিয়ে পালিয়ে যায়। বাসিন্দারা গুরুতর জখম ওই বৃদ্ধকে ফালাকাটা হাসপাতালে নিয়ে গেলে কিছুক্ষণ পর তাঁর মৃত্যু হয়।

তিন দিনে ধর্মঘট
তিনদিনে পড়ল বাসকর্মীদের ডাকা ধমর্ঘট। শনিবারও বন্ধ থাকল হলদিবাড়ি এবং জলপাইগুড়ির মধ্যে বাস চলাচল। জলপাইগুড়ির দিকে যাওয়া সমস্ত ট্রাক, ছোট গাড়ি আটকে দেওয়া হয়।

তিস্তায় মৃত্যু
তিস্তায় নেমে মৃত্যু হয়েছে এক ছাত্রের। শনিবার দুপুরে জলপাইগুড়ি শহর লাগোয়া তিস্তার বাঁধের কাছে স্নান করতে নামে দুই ছাত্র। দু’জনেই তলিয়ে যায়। এক জনের দেহ উদ্ধার হলেও অন্যজনের খোঁজ মেলেনি। মৃত ছাত্রের নাম দেবপ্রিয় চক্রবর্ত্তী (১৯)। নিখোঁজ ছাত্রের নাম অমৃত দাস।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.