টুকরো খবর
প্রীতমের সেই ব্যাগ উদ্ধার, তদন্তে কুকুর
অসমের ছাত্র প্রীতম ভট্টাচার্যের খুনীদের ধরতে রেল পুলিশ আজ কুকুর নামিয়ে তল্লাশি শুরু করল। গত কাল প্রীতমের খোয়া যাওয়া ব্যাগটি কাটারিয়া থেকে উদ্ধার হয়েছে। এই ব্যাগটি নিয়ে দুষ্কৃতীরা ট্রেন থেকে নেমে যাওয়ার সময়েই প্রীতম তাদের ধাওয়া করে। ব্যাগে তাঁর জামাকাপড় ইত্যাদি ছাড়াও ছিল প্রীতমের মার্কশিট। তবে ব্যাগের মধ্যে পাওয়া জামাকাপড় এবং অন্যান্য জিনিস প্রীতমের কিনা, সে ব্যাপারে আরও নিশ্চিত হতে ব্যাগটির ছবি তুলে শিলচরে, তাঁর পরিবারের কাছে পাঠানো হচ্ছে। উদ্ধার হওয়া ওই জামাকাপড়ের সূত্র ধরেই কুকুর নিয়ে পুলিশ আজ অপরাধীদের তল্লাশিতে নেমেছে। একই সঙ্গে পটনা থেকে নওগাছিয়ায় রওনা হয়েছেন ফরেন্সিক বিশেষজ্ঞদের একটি দল।এ দিকে, প্রীতম খুনের তদন্তে গাফিলতির অভিযোগে নওগাছিয়া স্টেশনের রেল পুলিশের ইনচার্জ, মনীশ কুমারকে সাসপেন্ড করা হয়েছে। তাঁর জায়গায় বি পি বৈদিককে নামে এক এসআইকে দায়িত্ব দেওয়া হলে, তিনি তা নিতে অস্বীকার করেন। সেই অপরাধে তাঁকেও সাসপেন্ড করা হয়েছে। রেল পুলিশের এডিজি পারশনাথ রাই বলেন, “স্টেশনের রেল পুলিশ ইনচার্জ এই খুনের ঘটনার তথ্য জোগাড়ে ব্যর্থ হওয়ায় তাঁকে সাসপেন্ড করা হয়েছে।” শিলচরের ছাত্র প্রীতম ভট্টাচার্য গত ৯ জুলাই অবধ-অসম এক্সপ্রেসে দিল্লি যাওয়ার পথে বিহারের নওগাছিয়া স্টেশন থেকে নিখোঁজ হয়ে যান। তার পাঁচ দিন পরে প্রীতমের গলা কাটা দেহ পাওয়া যায় রেল লাইনের ধারে।

প্রায় ২৫ লক্ষ টাকার জাল নোট উদ্ধার হল বিহারে
বিহারে জাল টাকার ছড়াছড়ি। আগেও বিভিন্ন জায়গা থেকে জাল নোটের হদিশ পেয়েছিল পুলিশ। এ বার মুজফফ্রপুরের কল্যাণী চক এবং হরিসভা চকের কাছে একটি ক্যুরিয়র সংস্থার অফিস থেকে সাড়ে ২৪ লক্ষ টাকার জাল নোট উদ্ধার করা হয়েছে। সব ৫০০ টাকার নোট। এই টাকা এসেছে তাইল্যান্ড থেকে। এই কারবারে যুক্ত থাকার অভিযোগে দু’জনকে গ্রেফতার করেছে হয়েছে। চার মাস আগে মোতিহারি থেকে পাওয়া গিয়েছিল ২০ লক্ষ টাকার জাল নোট। ডিরেক্টরেট অফ রেভিনিউ ইনটেলিজেন্স (ডিআরআই)-এর পটনা এবং মুজফফ্রপুরের অফিসাররা আজ দুপুরে যৌথভাবে ওই ক্যুরিয়র অফিসে হানা দেয়। অনামিকা প্লাজার ওই ক্যুরিয়র সংস্থার অফিসে আগে থেকেই তাদের একটি দল ফাঁদ পেতে বসেছিলেন। তাঁদের কাছে খবর ছিল, এই টাকা নেওয়ার জন্য লোক আসবে। সূরজ কুমার সিংহ এবং শামসুর আলম নামে পূর্ব চম্পারণ জেলার দু’জন ওই টাকা নিতে আসে। টাকার প্যাকেটটি নেওয়ার সময় তাদের হাতেনাতে ধরে ফেলেন ডিআরআই কর্তারা।

গুয়াহাটি শিলং রোডে ধস, মৃত ৩
ধসে চাপা পড়ল গাড়ি, ট্রাক, বাড়ি। তার জেরে বন্ধ হয়ে যায় গুয়াহাটি থেকে শিলং যাওয়ার রাস্তা। এখনও পর্যন্ত তিনটি মৃতদেহ উদ্ধার হয়েছে। আরও হতাহতের আশঙ্কা রয়েছে। পুলিশ জানায়, আজ সকালে বর্নিহাটের কাছে ৪০ নম্বর জাতীয় সড়কের ১৯ মাইল এলাকায় ঘটনাটি ঘটে। এলাকাটি অসম ও মেঘালয়ের সীমানায়। রি-ভয় জেলার এসপি ক্লডিয়া লিংওয়া জানান, গত কাল রাত থেকেই এই এলাকায় প্রবল বৃষ্টিপাত হচ্ছে। গত কাল রাতে একবার এই এলাকায় ধস নেমে ঘণ্টা দুই রাস্তা বন্ধ থাকে। একটি বাড়ি ক্ষতিগ্রস্ত হলেও রাতের ঘটনায় কেউ হতাহত হননি। আজ সকালে, একটি মারুতি গাড়ি ও কয়লাবাহী ট্রাক রাস্তা দিয়ে যাওয়ার সময় পাশের পাহাড়ের একাংশ গাড়ি দু’টির উপরে এসে পড়ে। ধসের ধাক্কায় মারুতিটি পুরো চাপা পড়ে যায়। ট্রাকটি পাথর ও মাটির চাপে রাস্তা থেকে ছিটকে পড়লেও চালক ও সহকারী প্রাণে বেঁচে যান। পাথর সরিয়ে গাড়িটি থেকে দুই মহিলা-সহ তিনজনের দেহ উদ্ধার করা হয়। ধসের জেরে দীর্ঘক্ষণ গুয়াহাটি ও শিলং-এর মধ্যে যানচলাচল বন্ধ ছিল। পরে কাস্তা পরিষ্কার করে যান চলাচল স্বাভাবিক করা হয়।

ত্রিপুরা জয়েন্টে সঠিক মূল্যায়নই হয়েছে, বলল গুয়াহাটি হাইকোর্ট
ত্রিপুরা জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফলাফলকে কেন্দ্র করে হাইকোর্টের রায়ে স্বস্তি পেল সরকার। জয়েন্টে তাঁদের খাতার যথাযথ মূল্যায়ন হয়নি, এই অভিযোগে ৩১ জন ছাত্রছাত্রী গুয়াহাটি হাইকোর্টের আগরতলা সার্কিট বেঞ্চে আবেদন জানান। তার ভিত্তিতে আদলত সব খাতা আটক করার নির্দেশ দেয়। ওই ৩১টি খাতার পুনর্মূল্যায়ন করা হয়। একজনেরও প্রাপ্ত নম্বরে হেরফের হয়নি। বিচারপতি স্বপন চন্দ্র দাস তাদের আবেদন খারিজ করে দিয়েছেন। তবে আগামী দিনে ছাত্রছাত্রীদের স্বার্থে ‘এমসিকিউ’ পদ্ধতিতে প্রশ্নাবলির ‘মডেল অ্যান্সার কিট’ ওয়েবসাইটে দিয়ে দেওয়ার জন্য আদালত ত্রিপুরা জয়েন্ট এন্ট্রান্স বোর্ডকে নির্দেশ দিয়েছে। আজকের রায়ের প্রেক্ষিতে এ বারের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফলাফল নিয়ে ত্রিপুরা জয়েন্ট এন্ট্রান্স বোর্ড-সহ রাজ্য সরকারের অবস্থানই সঠিক বলে প্রমাণিত হল।

পোষ্যের চাকরি নিয়ে সময়সীমা উঠল
সরকারি কর্মীর মৃত্যু বা অসুস্থ হয়ে অবসর নেওয়ার ক্ষেত্রে পোষ্যের চাকরি নিয়ে তিন বছরের সময়সীমা তুলে নিল কেন্দ্র। এ বার এই ক্ষেত্রে পাঁচ বছরের পুরনো আবেদনও বিবেচনা করা হবে বলে আজ একটি মেমোতে জানিয়েছে কর্মী ও প্রশিক্ষণ দফতর। কোনও সরকারি কর্মীর মৃত্যু হলে তাঁর পোষ্যকে চাকরি দিয়ে পরিবারটিকে আর্থিক দুর্দশা থেকে রেহাই দেওয়ার নিয়ম রয়েছে। কোনও কর্মী অসুস্থ হয়ে অবসর নিলেও এই সুযোগ পেতে পারেন তাঁর পরিবারের কোনও সদস্য। পাঁচ বছরের পুরনো আবেদনের ক্ষেত্রে অবশ্য যথেষ্ট সতর্কতার সঙ্গে সিদ্ধান্ত নিতে হবে বলে জানিয়ে দিয়েছে কর্মী ও প্রশিক্ষণ দফতর। কারণ, কোনও পরিবার পাঁচ বছর টিকে থাকতে পারলে তাদের কিছু আর্থিক সামর্থ থাকতেও পারে। সে ক্ষেত্রে ওই চাকরি পেতে পারেন অন্য কোনও এক জন যোগ্য প্রার্থী। এই বিষয়ে সংশ্লিষ্ট সচিবরাই সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

চলন্ত বাসে ছুরি মেরে খুন ৩ ব্যক্তিকে
মাঝ রাতে বাস যখন থেমেছিল, কোনও বিপদই আঁচ করতে পারেননি যাত্রীরা। অথচ ফের বাস চালু হওয়ার কিছু ক্ষণ পরই চার জনের বুকে ছুরি বসিয়ে দেয় এক আততায়ী। ঘটনাস্থলেই ৩ জনের মৃত্যু হয়। বাকি এক জন হাসপাতালে ভর্তি। আজ অন্ধ্রপ্রদেশের নেলোর জেলায় এই ঘটনা ঘটেছে। যাত্রীদের ভয়ার্ত চিৎকারে চালক বাস যখন থামান, হুড়োহুড়ির মধ্যে চম্পট দেয় আততায়ী। তখন সবে মাত্র ভোরের আলো ফুটেছে। পুলিশ সূত্রে খবর, অন্ধ্রেরই খাম্মাম জেলার ভদ্রচলম থেকে গত কাল বিকেলে চেন্নাই গামী বাসটি ছাড়ে। বাসটিতে কোনও কন্ডাক্টর না থাকায় ঠিক কোন জায়গা থেকে ওই ব্যক্তি বাসে উঠেছিল, তা এখনও সঠিকভাবে জানা যায়নি। তবে, পুলিশের সন্দেহ, ভদ্রচলম থেকে নেলোরের পথে কোনও এক জায়গা থেকে মাঝ রাতে আততায়ী বাসে উঠেছিল। ঘটনায় আহত ব্যক্তি পেশায় সফট্অয়্যার ইঞ্জিনিয়র রমেশ জানিয়েছেন, লাল জামা এবং কালো প্যান্ট পরা মাঝারি গড়নের এক ব্যক্তিকে গণ্ডগোলের মধ্যেই চম্পট দিতে দেখা যায়। পুলিশের জানিয়েছে, তাদের সন্দেহ খুনি তাদের পরিচিত মানসিক বিকারগ্রস্ত কোনও এক অপরাধী। কেরলের বাসিন্দা সাম্বা ওরফে অ্যান্টনি নামে এমনই এক অপরাধীকে খুঁজছে পুলিশ।

র‌্যাগিং রুখতে হেল্প লাইন চালু করল কেন্দ্র
শিক্ষা প্রতিষ্ঠানে র‌্যাগিং রুখতে আজ র‌্যাগিং-বিরোধী হেল্পলাইন ও ওয়েবসাইটের উদ্বোধন করলেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী কপিল সিব্বল। ভর্তির সময়ে পড়ুয়াদের হলফনামা দিয়ে র‌্যাগিং-এ অংশ না নেওয়ার প্রতিশ্রুতি দিতে হবে বলে জানিয়েছে মন্ত্রক। সব শিক্ষা প্রতিষ্ঠানে এই নিয়ম বাধ্যতামূলক করার কথা ভাবছে কেন্দ্র। হলফনামা দিতে হতে পারে অভিভাবকদেরও। তার পরেও র‌্যাগিং করলে পড়ুয়াদের বহিষ্কার করার কথা ভাবছেন মন্ত্রকের কর্তারা। ২০০৯-এ সুপ্রিম কোর্ট কেন্দ্রকে র‌্যাগিং-বিরোধী হেল্পলাইন খোলার নির্দেশ দেয়। কোন রাজ্যে র‌্যাগিং বেশি হচ্ছে তা দেখতে একটি তথ্য ভাণ্ডার তৈরিরও নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। মন্ত্রক জানিয়েছে, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনার পরে হেল্পলাইন (১৮০০১৮০৫৫২২) চালু করা হয়েছে। পড়ুয়ারা www.antiragging.in ওয়েবসাইটেও অভিযোগ জানাতে পারবেন। কী পদক্ষেপ করা হয়েছে তাও জানতে পারবেন তাঁরা।

ভিড় নেই, উদ্বেগ অণ্ণা শিবিরে
দ্বিতীয় দিনে ভিড় আরও কমল অণ্ণা হজারের শিবিরের অনশন-ধর্নায়। মঙ্গলবার দিল্লির যন্তর-মন্তরে জড়ো হয়েছিলেন মোটে এক হাজার মানুষ। অথচ আগে অণ্ণার অনশনে অগুনতি মানুষের ভিড় দেখেছে যন্তর-মন্তর। ফলে, অণ্ণাদের দুর্নীতি-বিরোধী আন্দোলন জনপ্রিয়তা হারাচ্ছে কি না তা নিয়ে প্রশ্ন উঠেছে। গত কাল অনশন শুরু করেছিলেন অণ্ণা ও তাঁর সহযোগীরা। তখনও ভিড় করেছিলেন মাত্র আড়াই থেকে তিন হাজার মানুষ। আজ সকাল থেকেই ভিড় আরও পাতলা হয়ে যায়। স্বেচ্ছাসেবক সংগ্রহের অভিযানও তেমন সাড়া জাগায়নি। ফাঁকা ছিল অনুদান নেওয়ার কাউন্টারও। সব মিলিয়ে অণ্ণা শিবিরের চেনা ছবিটা একেবারেই বদলে গিয়েছে। অণ্ণার সহযোগীরা উদ্বিগ্ন বলে মনে করা হচ্ছে। আন্দোলনকারীদের মা-মেয়ে-স্ত্রীদের সঙ্গে নিয়ে আসার ডাক দিয়েছেন কিরণ বেদিও। অণ্ণার সঙ্গে অনশন করছেন অরবিন্দ কেজরিওয়াল। সাংসদদের “অপরাধী ও ধর্ষণকারী” বলেছিলেন তিনি। তা নিয়ে মামলাও হয়েছে। যদিও কেজরিওয়াল বলেছেন, সাংসদদের ওই কথা বলে তিনি কোনও অন্যায় করেননি।

বিয়ের দিন ঠিক করবে সইফই: করিনা
বিয়ের দিনক্ষণ এখনও আদৌ পাকা হয়নি। আর সেই শুভদিনটি ঠিক করবেন সইফ নিজেই। গত রাতে এক দল সাংবাদিককে এ কথা জানান করিনা কপূর। তিনি বলেছেন, “বিয়ের দিনটা সইফই বলবে।” কিছু দিন আগে শর্মিলা ঠাকুর জানান, ১৬ অক্টোবর বিয়ে করছেন সইফ-করিনা। যদিও সইফ বলেন, তাঁর মাথায় এখনই কোনও দিনের ভাবনা নেই। এ বার করিনাও জানিয়ে দিলেন, পটৌডির নবাবই ঠিক করবেন তাঁদের বিয়ের দিন।

হিলারির শুভেচ্ছা
ভারতের নতুন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে অভিনন্দন জানালেন মার্কিন বিদেশ সচিব হিলারি ক্লিন্টন। এক বিবৃতিতে তিনি বলেন, “ভারতের ১৩তম রাষ্ট্রপতিকে আমি অভিনন্দন জানাই। উনি সব সময়ই আমেরিকার গুরুত্বপূর্ণ সহযোগী হিসেবে কাজ করেছেন। আশা রাখি, ভবিষ্যতেও আমরা ভারত সরকার ও সেখানকার মানুষের সঙ্গে কাজ চালিয়ে যাব। দু’দেশের সম্পর্ক আরও সুদৃঢ় করে তুলব।”

জওয়ান আত্মঘাতী
আত্মঘাতী হলেন এক সিআরপিএফ জওয়ান। ঘটনাটি ঘটেছে ডিব্রুগড়ে। পুলিশ জানায়, আজ ভোরে জামিরার সিআরপিএফ শিবিরে সত্যেন্দ্রপ্রসাদ শর্মা নামে এক জওয়ান নিজের সার্ভিস রাইফেল থেকে গুলি চালিয়ে আত্মঘাতী হন। মৃতদেহ ময়না তদন্তে পাঠানো হয়েছে।

পুলিশের গুলিতে হত মণিপুরী জঙ্গি
কম্যান্ডোদের গুলিতে মারা গেল এক মণিপুরী জঙ্গি। গত কাল রাতে পশ্চিম ইম্ফলের টাওবুংখক ও হেইনৌবক এলাকার মধ্যবর্তী অংশে ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, টহলদারি পুলিশের সামনে পড়ে গুলি চালিয়ে পালাবার চেষ্টা করছিল এক যুবক। কম্যান্ডোরা পাল্টা গুলি চালালে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। নিহতের নাম থংগাম ববি। ঘটনাস্থল থেকে একটি পিস্তল, একটি চিনা হাত গ্রেনেড ও একটি স্কুটার মিলেছে।

জঙ্গি-যৌথ বাহিনী লড়াই সিংভূমে
পশ্চিম সিংভূম জেলার সনুয়ার জঙ্গলে আজ দুপুরে মাওবাদী জঙ্গিদের সঙ্গে যৌথ বাহিনীর সংঘর্ষ হয়। জওয়ানদের আক্রমণের মুখে জঙ্গিরা জঙ্গলের গভীরে গা-ঢাকা দেয় বলে পুলিশ জানিয়েছে।
বিকেল থেকে ফের বিশাল যৌথ বাহিনী সনুয়া জঙ্গলে ফের তল্লাশি শুরু করেছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.