টুকরো খবর
রাষ্ট্রপতির সচিব হলেন অমিতা
রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সচিব নিযুক্ত হলেন অমিতা পল। আজ কেন্দ্রীয় মন্ত্রিসভার নিয়োগ কমিটি চুক্তির ভিত্তিতে তাঁকে এই পদে নিয়োগ করে। ৬৩ বছরের অমিতা এর আগে সম্প্রচার মন্ত্রকের সঙ্গে যুক্ত ছিলেন। এর আগেও প্রণববাবুর সঙ্গে কাজ করেছেন অমিতা। ১৯৯০-এর গোড়ার দিকে প্রণববাবু ছিলেন যোজনা কমিশনের ডেপুটি চেয়ারম্যান। সামলেছেন বাণিজ্য এবং বিদেশ মন্ত্রকও। সেই সময় তাঁর সঙ্গে কাজ করেছেন অমিতা। ২০০৪ সাল থেকে শুরু করে রাষ্ট্রপতি পদে নির্বাচনের জন্য পদত্যাগ করার আগে পর্যন্ত প্রতিরক্ষা, বিদেশ এবং অর্থ মন্ত্রক সামলেছেন প্রণববাবু। তখন তাঁর উপদেষ্টা ছিলেন অমিতা। ২০০৯-এ কেন্দ্রীয় তথ্য কমিশনারও হয়েছিলেন তিনি।

বাড়তি আয়কর নয় অমিতাভের
প্রায় ১০-১১ বছর আগের একটি আয়কর মামলায় অমিতাভ বচ্চনকে রেহাই দিল বম্বে হাইকোর্ট। ২০০২-’০৩-এ আয়কর বিভাগ অমিতাভের মোট আয় পুনর্মূল্যায়ন করে ১৪ কোটি ৯৯ লক্ষ টাকার পরিবর্তে ২০ কোটি ৫ লক্ষ টাকা দেখিয়েছিল। এবং আমিতাভের কাছ থেকে বাড়তি আয়করও দাবি করা হয়। কিন্তু সেই পুনর্মূল্যায়ন পদ্ধতিকে বাতিল করে দিয়েছিল আয়কর ট্রাইব্যুনাল। এ বার সেই নির্দেশই বহাল রাখল হাইকোর্ট। আয়কর দফতর দাবি করেছিল, ২০০২-’০৩ সালে অমিতাভের মোট আয় ২০ কোটি ৫ লক্ষ টাকা। কিন্তু তিনি ১৪ কোটি ৯৯ লক্ষ টাকার উপর আয় কর দিয়েছিলেন। ফলে অমিতাভের কাছ থেকে আরও ৫ কোটি টাকার উপর বাড়তি কর দাবি করা হয়েছিল। আয়কর দফতরের এই দাবি খারিজ করে দেয় ট্রাইব্যুনাল। তখন ট্রাইব্যুনালের নির্দেশের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করে আয়কর দফতর। আজ সেই আপিল খারিজ করে দিয়েছে আদালত।

শিশু বিক্রি নিয়ে রিপোর্ট তলব
মায়ের হাতে শিশু বিক্রির খবরে নড়েচড়ে বসেছে বিহারের মানবাধিকার কমিশন। আরাড়িয়া ও নওদা জেলা প্রশাসনের কাছে এ নিয়ে রিপোর্ট চেয়েছে কমিশন। কমিশনের চেয়ারম্যান এস এন ঝা জানিয়েছেন, দুই জেলায় পেটের দায়ে মা সন্তান বিক্রি করেছেন এ খবর তিনি পড়েছেন। সম্প্রতি সংবাদমাধ্যমে প্রকাশিত হয়, চার মাসের সন্তানকে মা ৬২ টাকা ৫০ পয়সায় বিক্রি করছেন। আবার, চার দিন না খেতে পেয়ে মা তাঁর দুই নাবালিকা সন্তানকে বিক্রির চেষ্টা করেছেন এমন খবরও প্রকাশিত হয়। এর প্রেক্ষিতে ঝা বলেন, “এ খবর সত্যি হলে বুঝতে হবে ওই সব এলাকায় প্রশাসন চূড়ান্ত ব্যর্থ। খাদ্য এবং বাসস্থানের অধিকার থেকেও বঞ্চিত হচ্ছেন কিছু মানুষ।”

অপরাধীর শিকার হলে ক্ষতিপূরণ
অপরাধীদের শিকার হলে তাদের পুনর্বাসন এবং আর্থিক ক্ষতিপূরণের জন্য নয়া নীতি গ্রহণ করল ঝাড়খণ্ড সরকার। গত কাল রাতে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এ বিষয়ে বিশদ আলোচনার পর ঠিক হয়েছে, কোনও নাবালিকা ধর্ষণের শিকার হলে পুনর্বাসন এবং ক্ষতিপূরণ বাবদ তার পরিবারকে সরকারের তরফে ৫০ হাজার টাকা আর্থিক সহায়তা দেওয়া হবে। কোনও প্রাপ্ত বয়স্কা ধর্ষণের শিকার হলে তাঁকে ক্ষতিপূরণ বাবদ ২০ হাজার টাকা সহায়তা দেবে সরকার। এ ছাড়াও আততায়ীর আক্রমণে খুন হলে নিহতের পরিবারকে ২ লক্ষ টাকা সরকারি সহায়তা দেওয়া হবে। দেহের কোনও অঙ্গহানি ঘটলে সরকারি ক্ষতিপূরণ বাবদ পাওয়া যাবে ৫০ হাজার টাকা।

নাগরি-কাণ্ডে সর্বাত্মক বন্ধ
নাগরির অধিগৃহীত জমি কৃষকদের ফিরিয়ে দেওয়ার দাবিতে আজ ১২ ঘণ্টার বন্ধ পালিত হল ঝাড়খণ্ডে। বন্ধ ছিল সর্বাত্মক। স্মরণকালের মধ্যে বন্ধের এত ব্যাপক এবং গভীর প্রভাব রাজধানী শহরে দেখা যায়নি বলেই জানিয়েছেন রাঁচির প্রবীণ নাগরিকেরা। একই বক্তব্য রাজ্য পুলিশ কর্তাদেরও। রাস্তা অবরোধ করার অভিযোগে রাজ্যের বিভিন্ন অংশ থেকে পাঁচ শতাধিক বন্ধ সমর্থককে গ্রেফতার করেছে পুলিশ। তবে সামগ্রিক ভাবে আজকের বন্ধ ছিল শান্তিপূর্ণ। বস্তুত, কোনও রাজনৈতিক দল এ দিনের বন্ধ ডাকেনি। নাগরির জমিন বাঁচাও সংঘর্ষ সমিতি-র ডাকে এ দিন ঝাড়খণ্ডের সিপিআই (এমএল) থেকে শুরু করে বিভিন্ন আদিবাসী সংগঠনও বন্ধে শামিল হয়। এমনকী রাস্তায় আনুষ্ঠানিক ভাবে না নামলেও এ দিনের বন্ধে সমর্থন যুগিয়েছেন ঝাড়খণ্ড বিকাশ মোর্চা, কংগ্রেস এবং ঝাড়খণ্ড মুক্তি মোর্চার নিচু তলার কর্মীরাও। ফলে, এ দিন সকাল থেকে রাজধানী শহরের দোকানপাট খোলেনি। অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান আগেই ছুটি ঘোষণা করেছিল। চলেনি যাত্রী পরিবহণের সরকারি এবং বেসরকারি যানবাহন। বন্ধ ছিল পণ্য পরিবহণের ট্রাক চলাচলও। এমনকী এ দিন রাস্তায় রিক্সার সংখ্যাও ছিল হাতে গোনা।

বিহারে মহিলা প্রধান খুন
নিজের বাড়িতেই খুন হয়ে গেলেন এক মহিলা পঞ্চায়েত প্রধান। দেবী (৩৫) নামে ওই প্রধানকে আজ সকালে তাঁর বাড়িতে ঢুকে খুন করা হয়। ঘটনাটি ঘটেছে পটনার জেলার পরমা বাজার থানার কুরথৌল এলাকায়। পুলিশ জানিয়েছে, তিনি বিক্রম থানা এলাকার গোরখালি পঞ্চায়েতের প্রধান ছিলেন। কিন্তু থাকতেন পটনা শহরে। সেখানেই তাঁকে খুন করা হয়েছে। নিহতের পরিবারের তরফে অভিযোগ করা হয়েছে, প্রাক্তন প্রধান বাবলু সিংহের লোকেরা তাঁকে খুন করেছে। পুরনো শত্রুতার জেরে এই ঘটনা বলে পুলিশের কাছে অভিযোগ করা হয়েছে। পুলিশ ঘটনার তদন্ত করছে। পুলিশ সুপার (গ্রামীণ) মনোজ কুমার বলেন, “আমরা তদন্ত করছি।”

মোতিহারিতে ধৃত তিন জঙ্গি
মোতিহারি থেকে তিন কট্টর মাওবাদীকে গ্রেফতার করল পুলিশ। তাদের কাছ থেকে তিনটি দেশি পিস্তল, কার্তুজ এবং কয়েকটি মোবাইল ফোন মিলেছে। ধৃতদের বিরুদ্ধে খুন এবং তোলাবাজির অভিযোগ আছে। গরপা থানার পিপড়াগ্রামে পাঁচ জঙ্গি লুকিয়ে আছে বলে পুলিশের কাছে খবর আসে। জেলা পুলিশ এবং সিআরপিএফ যৌথ অভিযান চালায়। পুলিশ জানিয়েছে, পাঁচজনই পালনোর চেষ্টা করে। পিছু ধাওয়া করলে মাওবাদীরা পুলিশকে লক্ষ্য করে গুলি ছোড়ে। দু’জন পালালেও তিনজনকে পুলিশ ধরে ফেলে। শিউপূজন রাই নামে ধৃত এক জঙ্গির বিরুদ্ধে ২টি খুন, অস্ত্র রাখা এবং মোবাইল টাওয়ার জ্বালানোর অভিযোগ আছে। খুনের চেষ্টার অভিযোগ আছে রামকিশোর নামে অন্য জনের বিরুদ্ধে। তৃতীয় জনের বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ আছে। অতিরিক্ত পুলিশ সুপার সঞ্জয় কুমার সিংহ বলেন, “বাকি দু’জনকেও আমরা ধরে ফেলব। তাদের একজনের কাছে কার্বাইন রয়েছে।”

দলিতদের বাধা
দলিত শ্রেণির কয়েক জন গ্রামবসীকে শিবমন্দিরে পুজো দিতে না দেওয়া নিয়ে উত্তেজনা তৈরি হয়েছে ওড়িশার কেন্দাপড়া জেলায়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, গোপেই গ্রামের শিবমন্দিরে পুজো দিতে গিয়েছিলেন কয়েক জন দলিত। শিবের মাথায় ঢালার জন্য জল ভরতে গেলে তাঁদের বাধা দেন মন্দিরে উপস্থিত উচ্চবর্ণের লোকেরা।

ফের ধৃত ২
মানেসরে হিংসাত্মক ঘটনায় আরও ২ কর্মীকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ সূত্রের খবর, ধৃতেরা চণ্ডীগড়ের হরমিন্দর এবং রেওয়ারির প্রদীপ। এ নিয়ে ওই ঘটনায় গ্রেফতার হলেন ৯৯ জন কর্মী।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.