টুকরো খবর
প্রকাশ্যে গুলি করে খুন
সাত বছরের এক বালক খেত থেকে আখ কেটে খাওয়াকে কেন্দ্র করে গণ্ডগোলের জেরে খুন হলেন এক ব্যক্তি। রবিবার দুপুরে জলঙ্গির সাহেবনগরে আজিজুল হক (৪৫) নামে ওই ব্যক্তিকে গুলি করে খুন করা হয়েছে। অভিযুক্তের নাম সেলিম শেখ। তিনি পলাতক। ডোমকলের মহকুমা পুলিশ আধিকারিক দেবর্ষি দত্ত বলেন, “রবিবার আখ কাটাকে কেন্দ্র করে গণ্ডগোলের জেরে এক ব্যক্তিকে গুলি করে খুন করা হয়েছে। অভিযুক্ত সেলিম শেখ পলাতক।” পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আজিজুল শেখের জমি থেকে রবিবার আখ কেটে নিয়েছিল সেলিম শেখের ছেলে। সেই দিনই বিকেলে আজিজুল চলে যান সেলিমের বাড়ি। তারপরে রাত ৯টা নাগাদ মসজিদ থেকে নামাজ পড়ে বাড়ি ফেরার পথে খুব কাছে থেকে গুলি করে সেলিম তাকে খুন করেন বলে অভিযোগ। ঘটনাস্থল থেকে কাছেই সাদিখাঁড়দিয়ার গ্রামীণ হাসপাতাল। সেখানে তাঁকে নিয়ে যাওয়ার পথেই তাঁর মৃত্যু হয়। সিপিএমের জলঙ্গি জোনাল কমিটির সম্পাদক ইউনুস সরকার বলেন, “আজিজুল আমাদের কর্মী। এলাকায় সকলেই তাঁকে ভাল মানুষ বলেই চেনেন।” তবে এই খুনের সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই বলে জানিয়েছেন তিনি। অভিযুক্ত সেলিম বিভিন্ন অপরাধের ঘটনায় জড়িত বলে জানিয়েছে পুলিশ। জলঙ্গি উত্তর ব্লক কংগ্রেসের সভাপতি আব্দুর রাজ্জাক বলেন, “সেলিম কিছু দিন আগে জেল থেকে মুক্তি পেয়েছে। এলাকা সমাজবিরোধী বলে দুর্নাম রয়েছে তার।” ২০০৯ সালের ২১ অক্টোবর সন্ধ্যায় আসাদুল শেখ নামে এক বালককে খেত থেকে ধনে পাতা তুলে নেওয়ার ‘অভিযোগে’ শ্বাসরোধ করে খুন করা হয় রঘুনাথগঞ্জের ধনপতনগরে। সেই ঘটনায় চার জনকে অভিযুক্ত করা হয়েছিল। বিচার চলছে। অভিযুক্তেরা জামিনে মুক্ত রয়েছে।

খুনে যাবজ্জীবন
যৌতুকের দাবিতে এক মহিলাকে শ্বাসরোধ করে খুনের দায়ে তাঁর স্বামী, শাশুড়ি, দেওর ও এক ননদকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিল আদালত। সোমবার জেলা ও দায়রা আদালতের বিচারক পুলককুমার তেওয়ারি এই নির্দেশ দেন। ২০০২ সালের ৫ মার্চ রঘুনাথগঞ্জের ইছাখালির ঘাটুপাড়া গ্রামের বাসিন্দা সুকেদা বিবি নামে ওই মহিলাকে শ্বাসরোধ করে খুন করে তার শ্বশুরবাড়ির লোকজন। অভিযোগের ভিত্তিতে পুলিশ তাদের গ্রেফতার করলেও গত ১০ বছর তারা জামিনে মুক্ত ছিলেন। বিচার চলাকালীন মারা যান মৃতার শ্বশুর। এ দিন সরকারি আইনজীবী আকিমুদ্দিন বিশ্বাস বলেন, “সুকেদার শ্বশুরবানি থেকে পণের দাবি করা হয়। কিন্তু তাঁর বাবা জামাল শেখ পণ দিতে অস্বীকার করায় প্রায়ই সুকেদাকে মারধর করা হত। ৫ মার্চ জামাল শেখকে জানানো হয়, মারা গিয়েছে সুকেদা। অভিযোগের ভিত্তিতে মৃতদেহের ময়না-তদন্ত করে পুলিশ জানায় তাঁকে শ্বাসরোধ করে খুন করা হয়েছে। চিকিৎসক আদালতে খুনের কথা জানিয়ে সাক্ষ্যও দেন।” এ দিন সুকেদার স্বামী নজরুল শেখ, শাশুড়ি সামিনুর বিবি, দেওর মজিবুল শেখ ও ননদ আলিয়ারা বিবিকে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দেওয়া হয়।

বাল্য বিবাহ রুখতে শিবির
বাল্য বিবাহ ও নারী-শিশু পাচার রুখতে শিক্ষকদের নিয়ে সোমবার এক সচেতনতা শিবিরের আয়োজন করা হয় হরিহরপাড়ায়। সিনি ও হরিহরপাড়া ব্লক প্রশাসনের যৌথ উদ্যোগে এদিনের সচেতনতা শিবিরে অংশ নেন হরিহরপাড়া থানা এলাকার ৯৮টি প্রাথমিক-মাধ্যমিক-উচ্চমাধ্যমিক স্কুলের ৯৮ জন শিক্ষক-শিক্ষিকা। হাজির ছিলেন জেলাশাসক রাজীব কুমার। তিনি বলেন, “যাদের নেতৃত্ব দেওয়ার ক্ষমতা রয়েছে, এমন ৫ থেকে ১০ জন ছাত্র-ছাত্রীদের বেছে নিয়ে স্কুলের প্রতিটি ক্লাসে একটি করে দল তৈরি করতে হবে। যাদের কাজ হবে সহপাঠী কারও অল্প বয়সে বিয়ে দেওয়া হচ্ছে বা কোনও সামাজিক কাজে জড়িয়ে পড়ছে কি না তা নজর রাখা এবং শিক্ষকদের জানানো। এ ছাড়াও নাবালিকা বিয়ে রুখতে গ্রামশিক্ষা কমিটির সদস্যদের সচেতনতা করা।” সিনি’র জেলা কো-অর্ডিনেটর জয়ন্ত চৌধুরী বলেন, “পঞ্চায়েত সমিতির কনফারেন্স হলে শিক্ষক-শিক্ষিকাদের সামনে এদিন নাবালিকা বিয়ে থেকে নারী ও শিশু পাচার সম্বন্ধে জেলার সামগ্রিক চিত্র তুলে ধরা হয়। সেই সঙ্গে বাল্য বিবাহ ও পাচারের বিরুদ্ধে তথ্যচিত্র দেখানো হয়।”

শিক্ষকদের উপর হামলা, আটক পাঁচ
ছাত্রীর ওড়না ধরে টান দিয়েছিল ক্লাসেরই এক ছাত্র। শুক্রবার সেই অভিযোগের পরে অভিভাবককে মঙ্গলবার ডেকে পাঠিয়েছিল স্কুল কর্তৃপক্ষ। কিন্তু সোমবার ওই ছাত্র দলবল নিয়ে হাজির হয় স্কুলে। সোমবার এই অভিযোগ উঠেছে ডোমকলের বিএসএমএম হাই মাদ্রাসায়। ছাত্রেরা উইকেট হাতে চড়াও হয় বলে অভিযোগ। কিন্তু তারপরে স্কুলের অন্য ছাত্ররা এবং শিক্ষকদের কেউ কেউ তাড়া করে কয়েকজন ছাত্রকে ধরে ফেলে। তারপরে পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে তাদের। পুলিশ জানিয়েছে, ৫ জনকে আটক করা হয়েছে। ওই স্কুলের ভারপ্রাপ্ত প্রধানশিক্ষক ইস্রাফিল হক বলেন, “শুক্রবার এক ছাত্রীর ওড়না ধরে টেনেছিল এক ছাত্র। তাকে ডেকে আমরা জিজ্ঞাসা করতে সে ভুল স্বীকার করে। ক্ষমাও চায়। আমরা তারপরে তার অভিভাবককে জানিয়ে রাখতে একটি চিঠিও দেব বলে ঠিক করেছিলাম। সোমবার এর মধ্যেই সে দলবল নিয়ে এসে হামলা করে। আমরা তাড়া করে পাঁচ জনকে ধরতে পেরেছি। বাকিরা পালিয়ে গিয়েছে।” সপ্তাহখানেক আগে জলঙ্গির সাদিখাঁড়দিয়ার বিদ্যানিকেতনে ছাত্রীকে উত্ত্যক্ত করার ঘটনা নিয়ে গণ্ডগোল হয়েছিল। ডোমকলের মহকুমাশাসক প্রশান্ত অধিকারী বলেন, “পরপর এমন ঘটনা ঘটতে থাকলে স্কুলের পরিবেশ নষ্ট হবে। প্রধান শিক্ষকদেরই ছাত্রছাত্রীদের সচেতন করতে হবে।”

পদ্মার জলে মাছের খোঁজ। ভগবানগোলায় তোলা গৌতম প্রামাণিকের ছবি।

দেহ উদ্ধার
ট্রেনে কাটা পড়ে মৃত্যু হয়েছে অজ্ঞাতপরিচয় এক মহিলার। সোমবারহ সকালে পূর্বরেলের আজিমগঞ্জ-ফরাক্কা রেলপথের গণকর ও মণিগ্রাম স্টেশনের মাঝখানে তাঁর মৃতদেহটি পাওয়া গিয়েছে। রেল পুলিশের তরফে জানানো হয়েছে, লাইন পেরোনোর সময়ে হাওড়াগামী ডাউন ইন্টারসিটি এক্সপ্রেসের ধাক্কায় মারা গিয়েছেন ওই প্রৌঢ়া। তাঁর পরিচয় জানার চেষ্টা চলছে।

নিখোঁজ ২ কিশোর
নিখোঁজ হয়ে গিয়েছে বাপ্পা সাধুখাঁ ও বিমল সাধুখাঁ নামে দুই কিশোর। বাড়ি চাকদহের বাগডোব গ্রামে। বুধবার সকালে দশম শ্রেণির বাপ্পা ও নবম শ্রেণির বিমল স্কুলে যাওয়ার জন্য বড়িতে থেকে বেরিয়েছিল। আর কোনও খোঁজ মিলছে না। বৃহস্পতিবার ওই দুই মামাতো-পিসতুতো ভাইয়ের পরিবারের তরফে পুলিশের কাছে একটি নিখোঁজ ডায়েরি করা হয়েছে। বাপ্পার বাবা পেশায় দিনমজুর জয়দেব সাধুখাঁ বলেন, “আমরা পাশাপাশি বাড়িতে থাকি। কোথায় গেল, কেন গেল কিছুই বুঝতে পারছি না।” পুলিশ জানিয়েছে, তল্লাশি চালানো হচ্ছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.