টুকরো খবর
আজ ফল রাষ্ট্রপতি নির্বাচনের
যে কোনও নির্বাচনের ফলাফল নিয়ে উত্তেজনা থাকেই। রাষ্ট্রপতি নির্বাচনের ফলাফল নিয়েও ব্যালট বাক্সের রহস্য আছে। কিন্তু আগামিকাল প্রণব মুখোপাধ্যায়ই যে দেশের চতুর্দশ রাষ্ট্রপতি নির্বাচিত হতে চলেছেন তা নিয়ে রহস্য নেই কোনও। রহস্য শুধুই ভোটের ব্যবধান নিয়ে। এই ভোটে নিজের দল বা শরিক ছাড়াও বিজেপি বা অন্য দলগুলির ক্রস ভোটিং হয়েছে কি না, সেটাই কৌতূহলের বিষয়। আগামী কাল সকালে শুরু হবে ভোট গণনা। ফল বেরোতে বেরোতে বিকেল হয়ে যেতে পারে। ইউপিএ-র হিসাব মতো মোট ভোটের ৭০%ই পেতে চলেছেন প্রণব। রাজনৈতিক ভাবে পরস্পরের বিরোধী মুলায়ম-মায়াবতী হোন বা লালু-নীতীশ, প্রণব মুখোপাধ্যায়কে সমর্থনের বিষয়ে একমত হয়েছেন সকলেই। তাই ভোটের ফল ঘোষণার পর তাঁকে নিয়ে উদ্যাপনের পরিকল্পনা করছে দল। ১৩ নম্বর তালকাটোরা রোডে তাঁর বাসভবনে বসে আজও সারা দিন প্রণব দেখা করেছেন কংগ্রেসের নানা নেতা, আমলা ও প্রশাসকদের সঙ্গে। আর পড়ে কাটিয়েছেন রাষ্ট্রপতি ভবনের ইতিহাস ও নানান রাষ্ট্রপতির কাহিনী। প্রণবের জয় নিশ্চিত জেনে আর ব্যক্তিগত আক্রমণের পথে যাচ্ছে না বিজেপি-ও। বরং ২০১৪-র নির্বাচনকে মাথায় রেখে হবু রাষ্ট্রপতির সঙ্গে সম্পর্ক আর এক বার ঝালিয়ে নিতে চান বিজেপি-র শীর্ষ নেতৃত্ব।

দুটি পৃথক দুর্ঘটনায় মৃত ২৩
উত্তর-পূর্বে দুটি আলাদা পথ-দুর্ঘটনায় মোট ২৩ জনের মৃত্যু হয়েছে। মিজোরামের কেইফাঙ গ্রামের কাছে ধসের ধাক্কায় একটি বাস বাস গভীর খাদে পড়ে যায়। রাত পৌনে একটা নাগাদ এই দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে পুলিশ। ঘটনায় ১৮ জন যাত্রীর মৃত্যু হয়েছে। ১৭ জন ঘটনাস্থলেই মারা যান। পরে হাসপাতালে আরও এক জনের মত্যু হয়। আহতের সংখ্যা ১৭। আইজল সরকারি হাসপাতালে আহত যাত্রীদের চিকিৎসা চলছে বলে জানিয়েছেন জেলার পুলিশ সুপার এল আর ডিঙলিয়ানা সালিও। মৃতদের মধ্যে ৯ জনকে শনাক্ত করা গিয়েছে। অসমের শোণিতপুর জেলায় ৫২ নম্বর জাতীয় সড়কে অন্য একটি দুর্ঘটনায় পাঁচ জনের মৃত্যু হয়েছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, নিয়ন্ত্রণ হারিয়ে একটি গাড়ি পিছলে পড়ে যায় খাঁড়িতে। গোহপুর থানার তরফে জানা গিয়েছে, গাড়িটি গুয়াহাটি থেকে লখিমপুরের দিকে যাচ্ছিল। মৃত যাত্রীরা গুয়াহাটির নুনমাটি ও সাতগাঁও এলাকার বাসিন্দা। মৃতদের নাম, চন্দন মেধি, বিশ্বজিৎ মেধি, অর্পণ কালিটা, ধ্রুবজ্যোতি ও ধীরাজ বর্মণ। ময়না তদন্তের জন্য দেহগুলি নিকটবর্তী বেহালি হাসপাতালে পাঠানো হয়েছে।

কোকরাঝাড়ে সংঘর্ষে হত ৬
গোষ্ঠী সংঘর্ষের জেরে উত্তেজনা দেখা দিয়েছে অসমের কোকরাঝাড় জেলায়। গত ২৪ ঘণ্টায় দু’দলের সংঘর্ষে ৬ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া চলতি সপ্তাহেই গুলিবিদ্ধ হয়ে মারা গিয়েছেন ২ জন। ৪ জন আহত হন। কোকরাঝাড় জেলার পুলিশ সুপার জিৎমল দোলে বলেন, “পরিস্থিতির উপর কড়া নজর রাখা হয়েছে। জেলার সমস্ত থানাকে সতর্ক করা হয়েছে। বিভিন্ন এলাকায় পুলিশ পিকেট বসানো হয়েছে।” প্রশাসনিক সূত্রের খবর, সম্প্রতি বেদলংমারি গ্রামের একটি জমিকে কেন্দ্র করে দু’দলের গোলমাল শুরু হয়। তার পরে তা জেলার অন্য প্রান্তে ছড়িয়ে পড়ে। শুক্রবার রাত ১০টা নাগাদ জেলার জয়পুর-নারাবাড়ি গ্রামে দুষ্কৃতীদের ধারাল অস্ত্রের আঘাতে বড়ো লিবারেশন টাইগারের ৪ প্রাক্তন সদস্যের মৃত্যু হয়। এই ঘটনার পরে রাত ৩টা নাগাদ জাওলিয়াপাড়া গ্রামে এক বৃদ্ধের গুলিবিদ্ধ দেহ উদ্ধার হয়। দুষ্কৃতীরা তাঁকে বাড়ির সামনেই গুলি করে পালায়। এর পরে শনিবার সকালে ধীরঘাট এলাকায় এক যুবককে পিটিয়ে খুন করা হয়।

রেল সফরে শাস্ত্রীয় সঙ্গীত
ট্রেন যাত্রার একঘেয়েমি কাটাতে রেলের কামরায় এ বার বাজবে শাস্ত্রীয় সঙ্গীতের সুর। তবে এই সুযোগ মিলবে কেবল দুরন্ত, রাজধানী, ও শতাব্দীতে। রেল মন্ত্রকের এক অফিসার জানান, বিসমিল্লা খানের সানাই, আলাউদ্দিন খানের সরোদ, বেঙ্কটস্বামী নায়ডুর বেহালা থেকে শুরু করে শাস্ত্রীয় সঙ্গীতের দিকপালদের নানা সংগ্রহ থাকছে আয়োজনে। অল ইন্ডিয়া রেডিওর তরফে ওই গানের সম্ভার পেয়েছেন তাঁরা।

পুলিশের গুলি, ক্ষুব্ধ জনতা ঘিরল থানা
গ্রামবাসীদের সঙ্গে বিরোধে লাঠি চালিয়েও পরিস্থিতি বাগে আনতে না-পেরে, আজ সকালে কাঁকে থানার মানাতু ক্যাম্পের পুলিশ গুলি চালাল। পুলিশের গুলিতে অবশ্য হতাহতের ঘটনা ঘটেনি। তবে পুলিশের গুলি চালনার প্রতিবাদে আজ সকাল থেকেই দীর্ঘ সময় কাঁকে থানা ঘেরাও করে রাখেন গ্রামবাসীরা। পুলিশি জুলুমের অভিযোগে এ দিন কাঁকে থানায় বিক্ষোভে পুরুষদের সঙ্গে শামিল হন ওই গ্রামের মহিলা ও কচিকাঁচারাও। ঘেরাও করে বিক্ষোভ চলে বেলা প্রায় ১২ টা অবধি।

সাংবাদিককে গুলি, এখনও অধরা দুষ্কৃতী
ঘটনার ৬ দিন পরেও মহিলা সাংবাদিকের উপর হামলার ঘটনার রহস্যভেদ করতে পারল না অরুণাচল প্রদেশের পুলিশ। তদন্তের ভার সিবিআইয়ের হাতে তুলে দেওয়ার দাবি আরও জোরদার হচ্ছে। জেলার পুলিশ সুপার হিবু তামাঙ জানিয়েছেন, অরুণাচল টাইমসের অ্যাসোসিয়েট এডিটর টনগাম রিনাকে গুলি চালানোর ঘটনায় জড়িত সন্দেহে ইতিমধ্যেই ৬ জনকে আটক করা হয়েছে। আরও ১২ জনের গতিবিধির উপর নজর রাখা হচ্ছে। ঘটনার দিনের সিসিটিভি ফুটেজ পুলিশের হাতে এলেও ছবির মান খারাপ হওয়ায় দুষ্কৃতীদের শনাক্ত করা যাচ্ছে না। রাজ্যের মুখ্যমন্ত্রী নাবাম টুকি জানিয়েছিলেন যে কোনও উপায়ে দুষ্কৃতীদের ধরতে পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে।

কাসভ-জিন্দল মুখোমুখি জেরা এ বার মুম্বইয়ে
আবু জিন্দলকে ৩১ জুলাই পর্যন্ত মুম্বই পুলিশের হেফাজতে রাখার নির্দেশ দিল আদালত। এ বার আজমল আমির কাসভের সঙ্গে মুখোমুখি বসিয়ে তাকে জেরা করা হবে। কাসভ কবুল করেছে, মুম্বই আসার আগে জিন্দলই তাদের হিন্দি শিখিয়েছিল। এ-ও জানা গিয়েছে যে, করাচির কন্ট্রোল রুম থেকে ২৬/১১-র হামলা পরিচালনার দায়িত্বে ছিল মহারাষ্ট্রের বিদ জেলার বাসিন্দা সৈয়দ জবিউদ্দিন আনসারি ওরফে আবু জিন্দলই। সেখানে ছিলেন পাকিস্তানের কিছু উচ্চপদস্থ কর্তাও। তাঁদের সম্পর্কে বিস্তারিত জানতেই জিন্দলকে কাসভের সামনে বসিয়ে জেরা করতে চায় মুম্বই পুলিশ। সে জন্য তাকে ১৪ দিন নিজেদের হেফাজতে রাখার আর্জি জানিয়েছিল তারা। অ্যান্টি-টেররিস্ট স্কোয়াড-ও আপত্তি না করায় মুম্বইয়ের এসপ্লানেড আদালত ৩১ জুলাই পর্যন্ত জিন্দলকে মুম্বই পুলিশের হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে বলে জানিয়েছেন সরকার পক্ষের আইনজীবী উজ্জ্বল নিকম।

অপহৃত উদ্ধার, গ্রেফতার কাকা

৬ বছরের একটি ছেলেকে অপহরণ করল তারই কাকা। ছেলেটিকে অবশ্য আজই উদ্ধার করেছে পুলিশ। গ্রেফতার করা হয়েছে অভিযুক্ত কাকাকে। ঘটনাটি অসমের শোণিতপুর জেলার। পুলিশ জানিয়েছে, ৬ জুলাই নগাঁও জেলার হজোইতে ছেলেটিকে তার বাড়ি থেকে অপহরণ করে তারই কাকা ফকরুদ্দিন আলি ও তার বন্ধু সফিকুল ইসলাম। অরুণাচল প্রদেশের সেপ্পা এলাকায় নিয়ে গিয়ে রাখা হয় তাকে। পরে তেজপুরের কাছে পাঁচমিলে এলাকায় ছেলেটিকে সরিয়ে আনা হয়। সেখান থেকেই গত কাল রাতে তাকে উদ্ধার করেছে পুলিশ। ফকরুদ্দিনকে ইতিমধ্যেই গ্রেফতার করেছে পুলিশ। ইসলাম ফেরার। তাকে খুঁজছে পুলিশ। ছেলেটিকে তার কাকা অরুণাচল প্রদেশের কোনও পাচার চক্রের হাতে বিক্রির পরিকল্পনা করেছিল বলে অনুমান পুলিশের।

দিল্লিতে ব্যাহত উড়ান চলাচল
বায়ুসেনার বিশেষ ‘ড্রিলের’ জেরে টানা দু’ঘন্টা ব্যাহত হল দিল্লির ইন্দিরা গাঁধী আন্তর্জাতিক বিমানবন্দরের উড়ান চলাচল। বিমানবন্দর সূত্রের খবর, রাডার যোগাযোগ ব্যবস্থা পরিবর্তনের জন্য দুপুর একটা থেকে তিনটে পর্যন্ত দিল্লির আকাশ পথ বন্ধ করে দেওয়ার বিশেষ নোটিস পাঠায় বায়ুসেনা। কিন্তু সেটি পাঠাতে এতটাই দেরি হয় যে উড়ানের ওঠানামার সময় পরিবর্তনের সুযোগ পাননি বিমানবন্দর কর্তৃপক্ষ। ফলে যে সব আন্তর্জাতিক উড়ানের দিল্লিতে নামার কথা ছিল সেগুলিকে নিয়ে সমস্যায় পড়েন তাঁরা। তবে বায়ুসেনার দাবি, প্রতিরক্ষামন্ত্রীর বিমান যাতে পৌঁছতে পারে, সে জন্য দু’টোর মধ্যেই ‘ড্রিল’ শেষ করে দেওয়া হয়।

স্বাস্থ্যের অবনতি লক্ষ্মী সেহগলের
লক্ষ্মী সেহগলের অবস্থা আশঙ্কাজনক। নেতাজি সুভাষচন্দ্র বসুর আইএনএ ফৌজের ঝাঁসির রানি রেজিমেন্টের ক্যাপ্টেন ছিলেন লক্ষ্মী। তাঁর বয়স ৯৭ বছর। হৃদ্রোগে আক্রান্ত হয়ে কানপুরের এক বেসকারি হাসপাতালে ভর্তি আছেন তিনি। সিপিএম পলিটব্যুরোর সদস্য বৃন্দা কারাট এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জয়সওয়াল তাঁকে দেখতে যান।

নয়া প্রধান বিচারপতি
গুজরাত হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে শপথ নিলেন ভাস্কর ভট্টাচার্য। রাজভবনে আজ তাঁকে শপথ বাক্য পাঠ করান গুজরাতের রাজ্যপাল। কিছু দিন ধরেই ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসাবে দায়িত্ব সামলাচ্ছিলেন তিনি।

উদ্ধবের সঙ্গে দেখা মুখ্যমন্ত্রীর
অস্ত্রোপচারের পর আজ শিবসেনা নেতা উদ্ধব ঠাকরেকে দেখতে যান মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পৃথ্বীরাজ চহ্বাণ। অ্যাঞ্জিওপ্লাস্টির পরে উদ্ধবের শরীর কেমন আছে, তা নিয়ে খোঁজখবর নেন মুখ্যমন্ত্রী। শিবসেনা নেতা সঞ্জয় রাউত জানান, ভাল আছেন উদ্ধব। দিন কয়েকের মধ্যে তাঁকে হাসপাতাল থেকে ছাড়া হবে।

মিনিবাস উল্টে মৃত
পাকুড়ের আমড়াপাড়ায় আজ বেলা দুটো নাগাদ যাত্রীবোঝাই একটি মিনিবাস উল্টে ঘটনাস্থলেই দু’জন যাত্রীর মৃত্যু হয়েছে। জখম হয়েছেন বাসের চালক এবং কন্ডাক্টর-সহ আরও ৩৫ জন যাত্রী। আহতদের পাকুড় সদর হাসপাতাল এবং আশপাশের চিকিৎসা কেন্দ্রে ভর্তি করা হয়েছে। হাসপাতালে চিকিৎসাধীন ৪ জনের অবস্থা সঙ্কটজনক বলে পুলিশ জানিয়েছে।

নিখোঁজ ব্যক্তির দেহ উদ্ধার
চার দিন আগে বিলোনিয়ার শিবপুর থেকে নিখোঁজ হয়ে যাওয়া বেরাইমণি ত্রিপুরা (৭০) নামে এক ব্যক্তির মৃতদেহ আজ উদ্ধার করল পুলিশ। তাঁর বাবাকে খুন করা হয়েছে বলে জানিয়ে আজই থানায় নতুন করে অভিযোগ দায়ের করেছেন বেরাইমণির ছেলে অমর মণি ত্রিপুরা।

অক্ষয়ের ধন্যবাদ
ট্যুইটারে আজ সবাইকে ধন্যবাদ দিলেন রাজেশ খন্নার জামাই অক্ষয় কুমার। এ দিন অক্ষয় লেখেন, “শ্বশুর মশায় সুপারস্টার ছিলেন। অন্ত্যেষ্টির দিন ওঁর জনপ্রিয়তা দেখলাম। আমাদের পাশে থাকার জন্য ধন্যবাদ। যাঁরা রাজেশ খন্নার জন্য প্রার্থনা করেছেন তাঁদের শুভেচ্ছা।”

অসুস্থ করুণানিধি
পেটে যন্ত্রণা নিয়ে হাসপাতালে ভর্তি হলেন ডিএমকে প্রধান এম করুণানিধি। আজ সকালে চেন্নাইয়ের এক বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় ৮৮ বছরের এই নেতাকে। তবে প্রাথমিক চিকিৎসার পর তাঁকে ছেড়ে দেওয়া হয়েছে।

থানা লাগোয়া মন্দিরে গহনা চুরি
পলামু থানার লাগোয়া মহাবীর মন্দিরের দরজা ভেঙে বিগ্রহের সমস্ত অলঙ্কার চুরি করে নিয়ে গিয়েছে দুষ্কৃতীরা। এই ঘটনা নিয়ে সকাল থেকে পলামু থানা সংলগ্ন এলাকায় তুমুল উত্তেজনা ছড়ায়।

জওয়ানের মৃত্যু
ধানবাদে আজ কেন্দ্রীয় শিল্প নিরাপত্তা রক্ষী বাহিনীর শিবিরে অস্বাভাবিক মৃত্যু হয়েছে এক জওয়ানের। মৃতের নাম জলিস আহমেদ (৪৫)। নিজের হাতে থাকা কারবাইন থেকে গুলি ছিটকে তাঁর মৃত্যু হয় ওই জওয়ানের।

তলিয়ে গেলেন ছয় পুণ্যার্থী
স্নান করতে গিয়ে নদীতে তলিয়ে গেলেন ৬ পুণ্যার্থী। পুলিশের আশঙ্কা, তাঁদের সকলেরই মৃত্যু হয়েছে। বিহারের জেহনাবাদের মাকদুমপুর ব্লকে এই ঘটনা ঘটেছে। পুলিশ জানিয়েছে, সিদ্ধেশ্বরীনাথ মন্দিরে পুজো দিতে এসেছিলেন নালন্দা জেলার বাসিন্দারা। মন্দিরের পাশেই ফল্গু নদীতে স্নান করতে নেমে পা পিছলে তলিয়ে তাঁরা।

কুয়োয় পড়ে মৃত্যু
কুয়ো থেকে জল তুলতে গিয়ে মারা গেল এগারো বছরের এক বালক। কাল ঘটনাটি ঘটেছে তামিলনাড়ুর উসিলামপট্টি গ্রামে। পুলিশ সূত্রের খবর, স্কুলের বাগানের চারাগাছে জল দেওয়ার জন্য বন্ধুদের সঙ্গে একটি ৪০ ফুট গভীর কুয়ো থেকে জল আনতে গিয়েছিল ওই বালক। হঠাৎই পা পিছলে পড়ে যায় সে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.