টুকরো খবর
জাল স্ট্যাম্প পেপার কাণ্ডে ধৃতের ১০ দিনের সিআইডি হেফাজত
জাল স্ট্যাম্প পেপারের কারবারে জড়িত অভিযোগে ধৃত তপন দাসকে ১০ দিন সিআইডি হেফাজতে রাখার নির্দেশ দিল মেদিনীপুর সিজেএম আদালত। বুধবার দুপুরে ধৃতকে আদালতে হাজির করানো হয়। জাল স্ট্যাম্প পেপার কারবারের তদন্তে নেমে গত শনিবার রাতে খড়্গপুরে হানা দেয় সিআইডি’র একটি দল। খরিদার বাসিন্দা স্ট্যাম্প পেপার বিক্রেতা তপন দাসের বাড়িতে তল্লাশি চালিয়ে প্রচুর স্ট্যাম্প পেপার বাজেয়াপ্ত করা হয়। তপন অবশ্য বাড়িতে ছিলেন না। মঙ্গলবার রাতে তাঁকে গ্রেফতার করে সিআইডি। রাজ্যের বিভিন্ন এলাকাতেই জাল নন-জুডিশিয়াল স্ট্যাম্প পেপারে ছেয়ে গিয়েছে বলে অভিযোগ। এর ফলে সরকারের রাজস্বের ক্ষতি হচ্ছে। পূর্ব মেদিনীপুরের পুরনো একটি ঘটনার তদন্তে নেমে সিআইডি জানতে পারে, এই চক্রে একাধিক স্ট্যাম্প পেপার বিক্রেতা জড়িত। ময়না থেকেও এক জনকে গ্রেফতার করা হয়েছে। জানা গিয়েছে, প্রায় ৭০ লক্ষ টাকার স্ট্যাম্প পেপারের পাশাপাশি তপনের বাড়ি থেকে প্রায় ৩ লক্ষ টাকা মূল্যের কোর্ট-ফিও বাজেয়াপ্ত করেছে সিআইডি। এ দিন তপনকে আদালতে হাজির করার পরে সিআইডি ১৪ দিনের জন্য হেফাজতে চেয়ে আবেদন করে। বিচারক অবশ্য ১০ দিন সিআইডি হেফাজতের নির্দেশ দেন। ফের ২৮ জুলাই তপনকে আদালতে হাজির করানো হবে। জিজ্ঞাসাবাদের জন্য এ দিনই তাঁকে কলকাতার ভবানী ভবনে নিয়ে যাওয়া হয়েছে।

ছাত্রীনিগ্রহের তদন্তে স্কুলে পরিদর্শক-দল
ছাত্রী-নিগ্রহের ঘটনায় প্রধান শিক্ষিকাকে পরিচালন সমিতি সতর্ক করার পরে এ বার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর নির্দেশে তদন্ত করতে বিদ্যালয়ে এলেন শিক্ষা দফতরের প্রতিনিধিরা। পূর্ব মেদিনীপুর জেলা বিদ্যালয় পরিদর্শকের কার্যালয় থেকে দু’জন প্রতিনিধি বুধবার দুপুরে হলদিয়ার সুতাহাটা দোরোকৃষ্ণনগর বাণীতীর্থ বালিকা বিদ্যালয়ে পৌঁছন। গত বৃহস্পতিবার টিফিন খেতে গিয়ে ক্লাসঘরে জল ফেলায় অষ্টম শ্রেণির ছাত্রী নীলাঞ্জনা মাইতিকে জামা খুলে জল মোছার নির্দেশ দেওয়া ও মারধরের অভিযোগ উঠেছিল প্রধান শিক্ষিকা সন্ধ্যারানি জানার বিরুদ্ধে। এ দিন জেলা সহকারী বিদ্যালয় পরিদর্শক (এআই) বীণা মাইতি ও অবর বিদ্যালয় পরিদর্শক (এসআই) যুগলকিশোর বেরা স্কুলে এসে নীলাঞ্জনা-সহ কয়েক জন ছাত্রী, দু’জন শিক্ষিকা, প্রধান শিক্ষিকা, পরিচালন সমিতির সম্পাদক তুষার মাইতির সঙ্গে কথা বলেন। বীণাদেবী বলেন, “আমরা রিপোর্ট জেলা-বিদ্যালয় পরিদর্শকের হাতে তুলে দেব।” জেলা বিদ্যালয় পরিদর্শকের দফতরের খবর, ওই রিপোর্ট পাঠানো হবে শিক্ষামন্ত্রীর দফতরে।

ঝাড়খণ্ডী প্রধানকে ধরল সিআইডি
জামবনি ব্লকের কাপগাড়ি পঞ্চায়েতের ঝাড়খণ্ডী প্রধান কেশরমণি হাঁসদাকে মাওবাদীদের আশ্রয়দানের অভিযোগে গ্রেফতার করল সিআইডি। বুধবার দুপুরে জামবনি থানার পুলিশ ও সিআইডি-র যৌথদল কাপগাড়ি থেকেই কেশরমণিদেবীকে গ্রেফতার করে। সিআইডি-র দাবি, জামবনির চনসরো গ্রামে কেশরমণিদেবীর মাটির বাড়ির দোতলায় মাঝেমধ্যেই এসে থাকত মাওবাদীরা। গত বছর মার্চে ওই বাড়িতে আস্তানা গেড়েছিল মাওবাদী নেতা শশধর মাহাতোর স্কোয়াড। ১০ মার্চ চনসরোয় হানা দেয় যৌথ বাহিনী। গ্রামের মাঠে বাহিনীর গুলিতে নিহত হন শশধর। ওই মামলায় কিশোরমণিদেবী ও তাঁর স্বামী রামেশ্বর হাঁসদা অভিযুক্ত বলে সিআইডির দাবি। গত বছর ওই ঘটনার পরে মাসখানেক হাঁসদা-দম্পতি গা-ঢাকা দিলেও পরে তাঁরা ফেরেন। পঞ্চায়েত অফিসে মাঝে মধ্যে আসতেন কিশোরমণিদেবী। বুধবারও পঞ্চায়েত অফিসে আসেন তিনি। ঝাড়খণ্ড পার্টির (নরেন) নেত্রী চুনিবালা হাঁসদার অভিযোগ, “শাসকদলের চাপে পরিকল্পনা করে দেড় বছর আগের ঘটনায় গ্রেফতার হয়েছে আমাদের পঞ্চায়েত প্রধানকে।”

তদন্তে স্কুলে পরিদর্শক-দল
ছাত্রী-নিগ্রহের ঘটনায় প্রধান শিক্ষিকাকে পরিচালন সমিতি সতর্ক করার পরে এ বার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর নির্দেশে তদন্ত করতে বিদ্যালয়ে এলেন শিক্ষা দফতরের প্রতিনিধিরা। পূর্ব মেদিনীপুর জেলা বিদ্যালয় পরিদর্শকের কার্যালয় থেকে দু’জন প্রতিনিধি বুধবার দুপুরে হলদিয়ার সুতাহাটা দোরোকৃষ্ণনগর বাণীতীর্থ বালিকা বিদ্যালয়ে পৌঁছন। গত বৃহস্পতিবার টিফিন খেতে গিয়ে ক্লাসঘরে জল ফেলায় অষ্টম শ্রেণির ছাত্রী নীলাঞ্জনা মাইতিকে জামা খুলে জল মোছার নির্দেশ দেওয়া ও মারধরের অভিযোগ উঠেছিল প্রধান শিক্ষিকা সন্ধ্যারানি জানার বিরুদ্ধে। এ দিন জেলা সহকারী বিদ্যালয় পরিদর্শক (এআই) বীণা মাইতি ও অবর বিদ্যালয় পরিদর্শক (এসআই) যুগলকিশোর বেরা নীলাঞ্জনা-সহ কয়েক জন ছাত্রী, দু’জন শিক্ষিকা, প্রধান শিক্ষিকা, পরিচালন সমিতির সম্পাদক তুষার মাইতির সঙ্গে কথা বলেন। বীণাদেবী বলেন, “আমরা রিপোর্ট জেলা-বিদ্যালয় পরিদর্শককে দেব।” জেলা বিদ্যালয় পরিদর্শকের দফতরের খবর, রিপোর্ট যাবে শিক্ষামন্ত্রীর দফতরে।

জেলায় সেরা কাঁথি হাইস্কুল
কাঁথি কলেজে বিজ্ঞান মডেল প্রতিযেগিতা। —নিজস্ব চিত্র।
ছাত্র-যুব বিজ্ঞান মেলায় কাঁথি হাইস্কুলের বিজ্ঞান মডেল পূর্ব মেদিনীপুরের সেরার স্বীকৃতি পেল। শিল্পগুরু আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের জন্মের সার্ধশতবর্ষ স্মরণে রাজ্য সরকারের যুব কল্যাণ দফতরের উদ্যোগে ছাত্র-যুব বিজ্ঞান মেলা চলছে স্কুলগুলিতে। বুধবার কাঁথি প্রভাতকুমার কলেজে জেলা ছাত্র-যুব বিজ্ঞানমেলার উদ্বোধন করেন অতিরিক্ত জেলাশাসক সুমন হাওলাদার। উপস্থিত ছিলেন দেবব্রত মণ্ডল, পার্থসারথি সাহা, অসীম পাল, দেবাশিস ত্রিপাঠী ও অমিত কুমার দে। জেলার ১০১টি স্কুলের ছাত্রছাত্রীরা যোগ দেয় বিজ্ঞান মডেল প্রতিযোগিতায়। কাঁথি হাইস্কুল প্রথম, পাঁশকুড়া ব্রাডলিবার্ট হাইস্কুল দ্বিতীয় ও তমলুকের হ্যামিল্টন হাইস্কুল তৃতীয় স্থান অর্জন করে। কলকাতায় রাজ্য স্তরের বিজ্ঞান মেলায় (২-৪ অগস্ট) যোগ দেবে এই তিনটি স্কুল।

নিগ্রহ প্রতিরোধ আইনে গ্রেফতার
তফসিলি নির্যাতন প্রতিরোধ আইনে এক জনকে গ্রেফতার করল পুলিশ। ধৃতের নাম সাত্ত্বিক ঘোষ। মঙ্গলবার পুলিশ তাঁকে গ্রেফতার করে। পিংলা থানার রাজবল্লভ গ্রামের জয়রাম সেনাপতি নামে এক তফসিলি যুবক থানায় অভিযোগ করেন যে তাঁর পরিবারকে গ্রামের কিছু লোক হেনস্থা করছে। মারধরের হুমকি দিচ্ছে। এর পরেই সাত্ত্বিককে ধরে পুলিশ। জয়রাম সেনাপতি অল ইন্ডিয়া ফেডারেশন অব এসসিএসটি অর্গানাইজেশনের পিংলা ব্লকের সভাপতি। ২০০৭ সালে তিনি সাধারণ সম্প্রদায়ের মেয়েকে বিয়ে করেন। তার পর থেকেই গ্রামের কয়েকজন নানা ভাবে জয়রাম ও তাঁর পরিবারকে হেনস্থা করার চেষ্টা করত বলে অভিযোগ।

বধূ-নির্যাতন, ধৃত স্বামী-সহ ৩
বধূ-নিযার্তনের অভিযোগে স্বামী, শ্বশুর-শাশুড়িকে ধরল পুলিশ। মঙ্গলবার ঘাটাল থানার নারায়ণচক গ্রামের বধূ রিম্পাদেবীর অভিযোগের ভিত্তিতে স্বামী জয়দেব মান্না, শ্বশুর নিমাই মান্না ও শাশুড়ি বিভারানি মান্নাকে পুলিশ গ্রেফতার করে। ধৃতদের বুধবার ঘাটাল আদালতে হাজির করা হলে বিচারক ১৪ দিনের জন্য জেল-হেফাজতে পাঠান। বছর দেড়েক আগে ঘাটালের শ্রীমন্তপুরের বাসিন্দা রিম্পাদেবীর সঙ্গে জয়দেবের বিয়ে হয়। জয়দেব কলকাতায় একটি বেসরকারি সংস্থায় কাজ করেন। মাঝে-মধ্যে বাড়িতে আসতেন। অভিযোগ, বিয়ের পর থেকেই স্বামীর মদতে রিম্পাদেবীর উপরে অত্যাচার চালাতেন শ্বশুরবাড়ির লোকজন। রিম্পাদেবীর অভিযোগ, “আমি অন্তঃসত্ত্বা। গত সোমবার সকালে চিকিৎসকের কাছে নিয়ে যাওয়ার জন্য স্বামীকে বলি। তখন স্বামী-সহ শ্বশুরবাড়ির লোকজন আমাকে মারধর করে বাড়ি থেকে তাড়িয়ে দেন। এর পরেই আমি ঘাটাল থানায় অভিযোগ করি।”

অনার্সের ফল প্রকাশ শুক্রবার
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের বিএ, বিএসসি, বিকম (অনার্স) পার্ট-৩ থ্রি-টায়ারের ফল প্রকাশিত হবে শুক্রবার। এ কথা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক নিরঞ্জন মণ্ডল। ওই দিনই ছাত্রছাত্রীরা কলেজ থেকে ফল জানতে পারবেন। সংশ্লিষ্ট কলেজ থেকে মার্কশিটও ওই দিনই পাওয়া যাবে বলে পরীক্ষা নিয়ামক জানিয়েছেন।

নকল মদ, ধৃত
নকল মদ বিক্রির অভিযোগে সুকুমার মাল নামে এক ব্যক্তিকে গ্রেফতার করল পুলিশ। পূর্ব মেদিনীপুরের পটাশপুর থানা এলাকার খাড় বাজারে তাঁর দোকান। পুলিশ জানিয়েছে, বিলিতি মদের লেভেল সাঁটানো বোতলে দেশি মদ বিক্রি করতেন তিনি। দোকান থেকে একশোরও বেশি নকল মদের বোতল উদ্ধার হয়েছে।

বাজ পড়ে মৃত্যু
বাজ পড়ে মৃত্যু হয়েছে এক প্রৌঢ়ার। মৃতা গৌরীরানি দাস অধিকারীর (৫৫) বাড়ি হলদিয়ার দুর্গাচকের রাধামাধবচকে। বুধবার রাতে বৃষ্টির সময় উঠোনে বাজ পড়ে মৃত্যু হয় তাঁর।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.