টুকরো খবর
ওষুধ পরীক্ষা, উঠল মৃত্যুর অভিযোগ
ভোপাল গ্যাস-কাণ্ডের অসুস্থদের সঙ্গে গিনিপিগের মতো আচরণ করার অভিযোগ উঠল। তাঁদের উপর বিভিন্ন নতুন ওষুধের প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষা চালানোর অভিযোগ উঠেছে মধ্যপ্রদেশের বিভিন্ন হাসপাতালের বিরুদ্ধে। এর ফলে এখনও পর্যন্ত ১২ জনের মৃত্যু হয়েছে বলে শীর্ষ আদালতে জনস্বার্থ মামলা দায়ের করেছে একটি স্বেচ্ছাসেবী সংস্থা। সুপ্রিম কোর্টও এই ঘটনায় মধ্যপ্রদেশ সরকারকে তীব্র ভর্ৎসনা করেছে। ভোপাল মেমোরিয়াল হসপিটাল রিসার্চ সেন্টারের রিপোর্ট অনুযায়ী, ২৭৯ জনের উপর নিয়মনীতি না মেনে এবং তাঁদের না জানিয়ে নতুন ওষুধের প্রাথমিক পরীক্ষা চালানো হয়েছে। তাঁদের মধ্যে ২১৫ জন ভোপাল গ্যাস-কাণ্ডে অসুস্থ। গরিবদের উপরেই পরীক্ষা চালানো হচ্ছে বলে অভিযোগ। রামধন শ্রীবাস্তবের আক্ষেপ, “ভোপাল গ্যাস-কাণ্ডের ভয়াবতা কি কম, যে হাসপাতালে আমাদের সঙ্গে এ রকম অমনবিক মতো আচরণ করা হল?” সমাজকর্মী রচনা ধিংড়ার দাবি, “যাঁদের উপর এই ধরনের পরীক্ষা চালানো হয়েছে, তাঁরা সকলেই খুব অসুস্থ ছিলেন। তাঁরা শেষ লড়াই লড়ছেন। হাসপাতাল কর্তৃপক্ষও জানতেন, তাঁরা আর বাঁচবেন না।” রচনার অভিযোগ, “সেই কারণেই ভোপাল গ্যাস-কাণ্ডের অসুস্থদের শরীর নিয়ে এই ভাবে ছিনিমিনি খেলা হয়েছে। প্রত্যেক অসুস্থের জন্য হাসপাতাল এবং চিকিৎসকরা পয়সা পাচ্ছেন।”

ধসে জেরবার পাহাড় লাইন
লামডিং-বদরপুর সেকশনে রেল চলাচল এখনও অনিশ্চিত। সঙ্কটে পড়েছেন অসমের বরাক উপত্যকা, ত্রিপুরা, মিজোরাম ও মণিপুরের মানুষ। লামডিং-এর ডিআরএম রাকেশকুমার গোয়েল অবশ্য আশাবাদী। আগামী দিন পনেরোর মধ্যে পাহাড়লাইনে ফের ট্রেন চলাচল শুরু হবে বলে তিনি আশ্বস্ত করছেন। গত ২৬ জুন রাতে লামডিং-বদরপুরের মধ্যে বেশ ক’টি স্থানে ধস নামে। ক্ষতিগ্রস্ত হয় বেশ কয়েকটি সেতু-সুড়ঙ্গও। একাধিক জায়গায় রেল লাইনের নীচে থেকে সরে যায় মাটি-পাথর। কয়েক হাজার যাত্রী অবরুদ্ধ হয়ে পড়েন। পরে তাদের উদ্ধার করে সারাইয়ের কাজে হাত দেয় উত্তর-পূর্ব সীমান্ত রেল। কিন্তু বৃষ্টি ও ধস নামা অব্যাহত থাকায় সমস্যা বাড়ছে। গত শনিবারও মুপা এবং মাইবাঙ-এর মধ্যবর্তী স্থানে পাহাড় থেকে মাটি-পাথর এসে পড়ে লাইনের উপর। একই রাতে আবার উল্টো ঘটনা ঘটে জাটিঙ্গা ও লংরঙ্গাজাওয়ের মধ্যে। সেখানে অতিরিক্ত বৃষ্টিপাতের দরুন ২০০ মিটার এলাকা জুড়ে লাইনের তলা থেকে সরে গিয়েছে মাটি-পাথর। ডিআরএম জানিয়েছেন, নতুন ভাবে ধস নামায় সমস্যা বেড়ে গিয়েছে। তবু একই সঙ্গে সব জায়গায় শ্রমিকদের কাজে লাগানো হয়েছে। বিশেষ করে ২৬ জুন ৪০২নং সেতুটি অকেজো হয়ে পড়ায় সেখানে নতুন সেতু তৈরি করতে হয়েছে। এ ছাড়া, ১৭নং সুড়ঙ্গের উপরের দিকে ফাটল ধরা পড়ায় সেটিকে ভেঙে ফেলতে হয়। এর বদলে সেখানে রিটেনিং ওয়াল তোলার কাজও বাকি। এর ওপর বহু জায়গায় এখনও লাইনের উপর থেকে ধস সরানো হয়নি। রেল কর্তৃপক্ষ অবশ্য তড়িঘড়ি করে ট্রেন চালানোর বিপক্ষে। কারণ গত মাসে আরও একবার এ ধরনের পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। তখন পরীক্ষামূলক ট্রেন চালাতে গিয়েই বার তিনেক ছোটখাটো দুর্ঘটনার মুখে পড়তে হয়। সেই কারণে বাড়তি সতর্কতা নিচ্ছেন রেল কর্তৃপক্ষ।

তোলাবাজ দমনে গঠিত বিশেষ টাস্ক ফোর্স
কয়লা মাফিয়া এবং জমির অপরাধীদের পাশাপাশি এ বার কয়লা-নগরী ধানবাদ শহরের মাথাচাড়া দিয়ে উঠেছে তোলাবাজরা। সশস্ত্র তোলবাজদের দৌরাত্ম্যে অস্থির হয়ে উঠেছে ধানবাদ। সশস্ত্র তোলবাজ দল হানা দিচ্ছে সর্বত্র, বাসস্ট্যান্ড থেকে বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানে। তাদের মোকাবিলা করতে পুলিশ এ বার শহুরে অপরাধ দমনে ধানবাদেও তৈরি করছে বিশেষ টাস্ক ফোর্স। তাদের লক্ষ্য হবে ‘অপারেশ গ্যাংস্টার’ অভিযান চালানো। পলামুর পর শহুরে অপরাধী মোকাবিলায় ধানবাদই রাজ্যের দ্বিতীয় শহর, যেখানে এই অভিযান শুরু হচ্ছে। পুলিশ জানিয়েছে, এক একটি তোলাবাজ দলে থাকছে পাঁচ থেকে সাতজন যুবক। সকলের হাতেই আগ্নেয়াস্ত্র। মোটা টাকা দাবি করে এলোপাথাড়ি গুলি চালিয়ে তারা রীতিমতো আতঙ্ক তৈরি করছে ধানবাদ শহরে। গত কাল ধানবাদ বাসস্ট্যান্ডে গিয়ে মোটা টাকা দাবি করে এক দল তোলাবাজ মূলত আতঙ্ক তৈরি করতে এলোমেলো গুলি ছোড়ে। গুলিতে জখম হয়েছেন ছ’জন। আজ সকালে তোলাবাজদের গুলিতে গুরুতর জখম হয়েছেন সুনীল সিংহ নামে এক পরিবহণ ব্যবসায়ী। ধানবাদ শহরে গোড়াতেই তোলবাজদের কব্জা করতে তৎপর পুলিশ। আজ ধানবাদের ডিএসপি (শহর) সঞ্জয় রঞ্জন বলেন, “তোলাবাজদের বিরুদ্ধে নিরবিচ্ছিন্ন অভিযান জারি রাখতে টাস্কফোর্স গঠন করা হয়েছে।” হঠাৎ করে কয়লা নগরীতে তোলাবাজদের দৌরাত্ম্য শুরুর কারণ অনুসন্ধানেরও চেষ্টা করছে পুলিশের গোয়েন্দা শাখা।

নাগরি বিতর্ক কাটাতে উদ্যোগী অর্জুন মুন্ডা
ঝাড়খণ্ড সরকারের দুই শরিকের সমর্থন পেয়ে এ বার নাগরির অধিগৃহীত জমিতে চাষ শুরু করার প্রস্তাব নিয়ে মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হল আদিবাসী জনবিকাশ মোর্চা। আজ দুপুরে নাগরির কিছু বাসিন্দাকে নিয়ে মোর্চা নেতৃত্ব মুখ্যমন্ত্রীর বাসভবনে যান। কিন্তু, তাৎপর্যপূর্ণ ভাবে, এই ঘটনার বিন্দু বিসর্গও তাদের জানা নেই বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন নাগরি ‘জমিন বাঁচাও সংঘর্ষ সমিতি’-র নেত্রী দয়ামণি বারলা। মুখ্যমন্ত্রী অর্জুন মুন্ডার সচিবালয় সূত্রের খবর, নাগরির জমি সংক্রান্ত বিরোধ নিয়ে আলোচনা করতে আজ বেলা ১২ টা নাগাদ মুখ্যমন্ত্রীর বাসভবনে আসেন আদিবাসী জনবিকাশ মোর্চার নেতারা। ওই সংগঠনের নেতা প্রেমশাহি মুন্ডার সঙ্গে মুখ্যমন্ত্রীর বাসভবনে আসেন নাগরির কিছু বাসিন্দাও। মোর্চার তরফে নাগরির ওই জমিতে কৃষকদের চাষাবাদ শুরু করার প্রস্তাব পেশ করা হয় মুখ্যমন্ত্রীর কাছে। মোর্চা সূত্রের খবর, মুখ্যমন্ত্রী অর্জুন মুন্ডা তাদের জানিয়ে দিয়েছেন, আদিবাসী, গরিব কৃষক-সহ আর্থ-সামাজিক ক্ষেত্রে পিছিয়ে থাকা সর্বস্তরের মানুষের স্বার্থ রক্ষা করাই ঝাড়খণ্ড সরকারের মূল লক্ষ্য।

যৌথবাহিনীর হাতে ধৃত এক পিইউএলএফ জঙ্গি
যৌথবাহিনীর হাতে ধরা পড়ল এক পিইউএলএফ জঙ্গি। মণিপুরের পূর্ব ইম্ফল জেলার কেইরাও আওয়াং লেইকাই এলাকায় ঘটনাটি ঘটে। সেনাবাহিনী সূত্রে খবর, রেড শিল্ড ডিভিশন ও আসাম রাইফেল্স যৌথভাবে অভিযান চালিয়ে মহম্মদ নাসিফ আলি ওরফে মহম্মদ বাবুলকে গ্রেফতার করে। পাশাপাশি, এক এনএসসিএন-খাপলাং জঙ্গির বাড়িতে হানা দিয়ে উদ্ধার করা একটি রিভলভার, ২০টি গুলি, একটি স্বয়ংক্রিয় পিস্তল ও ১৪টি কার্তুজ। অন্য দিকে, কাকচিং পাবলিক স্কুলের দুই ছাত্র দুই দিন ধরে নিখোঁজ। সোমবার রাত থেকে ১২ বছরের সালাম টিকিস ও ১৩ বছরের নাওরেম রোহিত ছাত্রাবাসে না ফেরায় স্কুল কর্তৃপক্ষ গত কাল পুলিশ অভিযোগ দায়ের করেছে। পুলিশ দুই ছাত্রের সন্ধানে তল্লাশি শুরু করেছে।

ধর্ষণ আইনে বদল চায় কেন্দ্র
ধর্ষণ সংক্রান্ত আইনে এ বার বদল আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। প্রস্তাবিত নতুন আইনে, ধর্ষণকে ‘লিঙ্গ-নিরপেক্ষ’ অপরাধ বলে অভিহিত করার প্রস্তাব করা হয়েছে। জানা গিয়েছে, এ বিষয়ে একটি প্রস্তাব কাল মন্ত্রিগোষ্ঠীর বৈঠকে আনা হতে পারে। একই সঙ্গে সংবিধানের ৩২৬ নং ধারায় সংশোধনী এনে অ্যাসিড ছুড়ে হামলা চালানোর ক্ষেত্রে শাস্তির পরিমাণ বাড়ানোরও প্রস্তাব করা হয়েছে। নারী ও শিশু কল্যাণ মন্ত্রক সূত্রের খবর, ফৌজদারি আইন (সংশোধনী) বিল ২০১১-র অন্তর্গত ধর্ষণ আইনে প্রস্তাবিত বদলের খসড়া করেছে তারাই। এই প্রস্তাবিত সংশোধিত আইনে, ধর্ষণের বদলে যৌন হেনস্থা শব্দটি ব্যবহারের প্রস্তাবও করা হয়েছে। যার ফলে, মহিলাদের পাশাপাশি পুরুষদের বিরুদ্ধেও একই অপরাধের শাস্তি ওই আইনমাফিকই করা হবে।

ধানবাদ শাখায় রেল অবরোধ
লোকাল ট্রেন দেরিতে আসার প্রতিবাদে আজ সকালে ধানবাদ শাখার নিচিতপুর স্টেশনে রেল অবরোধ করে স্কুলের ছাত্ররা। পড়ুয়াদের প্রতিবাদ আন্দোলনে শামিল হন ওই শাখার অফিস যাত্রীরাও। এর ফলে সকাল আটটার পর টানা প্রায় ঘণ্টা দেড়েক ওই শাখার সমস্ত ট্রেন চলাচল বিপর্যস্ত হয়। লোকাল ট্রেন দেরিতে আসার প্রতিবাদে নিচিতপুর স্টেশনে আজ সকালে স্কুলের ছাত্ররা রেল অবরোধ করে। ছাত্রদের অভিযোগ, কোনও দিনই নির্ধারিত সময়ে ট্রেন আসে না। সময়ে ট্রেন না-পাওয়ায় প্রায়ই স্কুলে পৌঁছতে দেরি হয়। একই বক্তব্য ওই শাখার অফিস যাত্রীদের। সকাল সাড়ে ন’টা নাগাদ রেলের আশ্বাস পেয়ে বিক্ষোভকারীরা অবরোধ তুলে নেন।

দেওয়াল ধসে মৃত্যু মা আর ৩ সন্তানের
বাড়ির দেওয়াল ধসে মৃত্যু হল ৩ সন্তান-সহ এক মহিলার। রাত দেড়টা নাগাদ পটনার চক থানা এলাকার পূরব দরওয়াজায় ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, বাড়িটির অবস্থা খুব খারাপ ছিল। তার উপর গত দু’দিনের টানা বৃষ্টিতে বাড়িটি আরও কমজোরি হয়ে পড়ে। কাল রাতে বাড়ির দেওয়াল ধসে পড়ে। সেই সময় আশিস পাসোয়ানের স্ত্রী সাবিত্রী দেবী (৩৫) তাঁর তিন সন্তানকে নিয়ে ঘুমিয়ে ছিলেন। অন্য পাশে ছিলেন আশিস। সাবিত্রী দেবীরা যে দিকে শুয়েছিল সেই দিকে দেওয়ালটি ধসে পড়ে। আশিস বেঁচে গেলেও তাঁর পরিবারের চারজনেরই মৃত্যু ঘটে। বাচ্চাদের বয়স ২ থেকে ৯ বছরের মধ্যে।

আনসারির পাশে সিপিআই
প্রণব মুখোপাধ্যায়কে সমর্থন না করলেও উপ-রাষ্ট্রপতি নির্বাচনে হামিদ আনসারিকে ভোট দেবে সিপিআই। সিপিএম, ফরওয়ার্ড ব্লকের পরে আজ সিপিআই-ও এ বিষয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত নিয়েছে। রাষ্ট্রপতি নির্বাচনে ভোটদানে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছিল সিপিআই। ইউপিএ-র আর্থিক নীতির বিরোধিতা করে প্রণবকে সমর্থনে রাজি হননি এ বি বর্ধন-গুরুদাস দাশগুপ্তরা। তবে আনসারির ক্ষেত্রে দলের যুক্তি, তাঁর সঙ্গে কংগ্রেসের সরাসরি সম্পর্ক নেই। গত বার তিনি বামেদেরই প্রার্থী ছিলেন।

জমি-বিবাদে হত ৪
জমি-বিবাদে প্রাণ হারালেন চার জন। আজ সকালে ঘটনাটি ঘটেছে হাইলাকান্দির বাঁশডহর গ্রামে। একটি জমি নিয়ে দু’পক্ষে বিবাদ চলছিল। আজ এক পক্ষ অপর পক্ষকে উচ্ছেদ করতে গেলে তা চরম আকার নেয়। দা, তরোয়াল নিয়ে একে অপরের উপরে চড়াও হয়। ফলে উভয় পক্ষের চার জনের মৃত্যু হয়েছে। নিহতদের একদিকে রয়েছেন দুই ভাইআজিরুদ্দিন লস্কর ও নুরুল হক লস্কর, অন্য দিকে পিতা-পুত্রনাজিমুদ্দিন চৌধুরী ও মিজাজপর রহমান চৌধুরী।

ডিজিসিএ প্রধান অরুণ মিশ্র
ডিরেক্টরেট অফ সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)-এর প্রধান পদে অরুণ মিশ্রের নাম স্থির করল কেন্দ্র। অরুণ মিশ্র বর্তমানে মন্ট্রিলে আন্তর্জাতিক অসামরিক বিমান চলাচল সংক্রান্ত রাষ্ট্রপুঞ্জের কমিটিতে ভারতের প্রতিনিধি। এই সপ্তাহেই তাঁর কার্যকালের মেয়াদ শেষ হওয়ার কথা। তার পর ডিজিসিএ প্রধান হিসেবে দায়িত্ব নেবেন অরুণ।

মামলা না করলে চার লক্ষ
মামলা না করলে বাড়তি আর্থিক সাহায্য। পরিমাণ, একর প্রতি চার লক্ষ টাকা। জমি অধিগ্রহণ নিয়ে জটিলতা কাটাতে এই সিদ্ধান্তই নিল হরিয়ানা সরকার। হরিয়ানার ফতেবাদ জেলার গোরক্ষপুরে পরমাণু বিদ্যুৎ প্রকল্প গড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিঙ্গুর থেকে শুরু করে ভাট্টা পারসল, জমি অধিগ্রহণ নিয়ে জটিলতার সাম্প্রতিক ইতিহাস মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। তবে মামলা আটকাতে টাকা দেওয়ার শর্ত এই প্রথম। প্রশাসনিক সূত্রে বলা হচ্ছে, হরিয়ানার নয়া জমি নীতি অনুসারে এই শর্ত দেওয়া হয়েছে। এই চার লাখ মিলিয়ে জমিদাতাদের একর প্রতি মোট ৪৬ লক্ষ টাকা দেওয়ার কথা বলেছে সরকার। তার মধ্যে আছে বার্ষিক অ্যানুইটিও, যা ৩৩ বছর ধরে দেওয়া হবে। এই শর্তে জমি অধিগ্রহণ নিষ্কণ্টক হলে বলতে হবে, পরমাণু বিদ্যুৎ কেন্দ্র তৈরির ব্যাপারেও এক ধাপ এগোল সরকার। আগে বাম আমলে পশ্চিমবঙ্গের হরিপুরে পরমাণু বিদ্যুৎ কেন্দ্র গড়ার চেষ্টা হয়। কিন্তু নন্দীগ্রাম-সিঙ্গুরের সমসাময়িক জমি আন্দোলনের জেরে সেখান থেকে শেষে ওই প্রকল্প সরানো হয়।

সংঘর্ষ মারুতি কারখানায়, নিহত এক
গুড়গাঁওয়ের মানেসরে মারুতি সুজুকির কারখানায় শ্রমিক ও পদস্থ কর্তাদের মধ্যে সংঘর্ষের পর প্রাণ গেল এক ব্যক্তির। আহত হয়েছেন ৪০ জন। ঘটনার পর কারখানার কাজকর্ম স্থগিত রেখেছেন কর্তৃপক্ষ। মারুতি কর্তৃপক্ষ জানিয়েছেন, বুধবার সকালে এক সুপারভাইজারকে কারখানার মধ্যেই মারধর করেন এক শ্রমিক। পরে কর্তৃপক্ষ তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে গেলে শ্রমিক ইউনিয়ন তাতে রাজি হয়নি। দু’পক্ষের বৈঠকের সময়ই উর্ধ্বতন কর্তাদের আক্রমণ করেন শ্রমিকরা। বিকেলে ছুটির পর বেরনোর গেট আটকে দিয়ে পদস্থ কর্তাদের সাময়িক পণবন্দিও করে রাখেন শ্রমিকরা। সেইসময় ফের এক সুপারভাইজারকে মারধর করা হয়। আগুনও ধরিয়ে দেওয়া হয় কারখানায়। তখনই পুড়ে যান এক ব্যক্তি, যাঁর পরিচয় জানানো হয়নি। শ্রমিক ইউনিয়নের অবশ্য দাবি, তফসিলি জাতিভূক্ত এক শ্রমিকের প্রতি আপত্তিকর মন্তব্য করেন এক কর্তা। তার প্রতিবাদ করায় সাময়িক বরখাস্ত করা হয় ওই শ্রমিককে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.