রসনার উৎসবে
মন ভোলানো ‘ঘাসপাতা’
হোক না নিরীহ নিরামিষ। তা বলে কি এলেবেলে?
নেমন্তন্ন বাড়িতে বিরিয়ানি বা মাটন রোগ্যানজোশের উপরে ঝাঁপিয়ে পড়ার আগে গোড়ার দিকের বেবি নান বা মটর পনিরকে হেলায় এড়িয়ে যাওয়ার একটা অভ্যেস আছে অনেকের। তবে নিরামিষ সুখাদ্যদের শুধু ঘাসপাতা বলে ছোট করলে আখেরে ভোজনরসিকদেরই ক্ষতি। কারণ, এর ঝুলিতে কত যে মণিমুক্তো রয়েছে, গুনতে বসলে রাত কাবার।
নাচোসের নাম নিশ্চয়ই শুনে থাকবেন। বয়স যাঁদের কুড়ি থেকে তিরিশের কোঠায়, তাঁরা তো আলবাত শুনেছেন। শপিং মলগুলোর ফুড কোর্টের কল্যাণে নাচোস এখন আমাদের ঘরের লোক। সেই ‘বিগ নাচোস’ নামের সুখাদ্যে যখন টর্টিলা চিপ্সের সঙ্গে মিলমিশ হয় কিছু সব্জি আর মেক্সিকান বিনের, জিভের সঙ্গে সঙ্গে চোখেরও ভারি আরাম হয়। কারণ, এ যে রঙের উদ্যাপন। উপরি পাওনা হিসেবে চিজ আর সালসা সসের সঙ্গত। আর হ্যাঁ! এক্কেবারে নিখাদ নিরামিষ।
এ শহরে সবেমাত্র এক বছরের পুরনো রেস্তোরাঁ ‘ক্রিম সেন্টার’-এর এক সপ্তাহের খাদ্য-উৎসবে দেখা মিলবে এ রকম আরও অনেক মন-ভোলানো ‘ঘাসপাতা’র। নিরামিষ মানে ভেবেছেন শুধুই উত্তর ও দক্ষিণ ভারতীয় ডেলিকেসি-র সম্ভার? আজ্ঞে না। মেক্সিকান, লেবানিজ, ইতালিয় আর সর্বোপরি হরেক কিসিমের সিজ্লারদের চাক্ষুষ দেখলে আপনার সে ভুল ভাঙবে। রসনার সঙ্গে কোনও সমঝোতা চলে না। তাই তো রান্নার উপকরণে আমদানি করতে হয় আসল ইতালিয় টোম্যাটো আর সেরা ডেয়ারি চিজ।
এ তো সবে শুরু। চিরকেলে চেনা পদের সঙ্গে যদি মোলাকাতের সাধ জাগে, তবে রয়েছে পনির টিক্কা, পনির মাখানি, ডাল মাখানি, চানা বাটোরা আর বোম্বাই রাগডা প্যাটিস। কিছু নিরাপদ মক্টেলের ব্যবস্থাও আছে। যেমন, অরেঞ্জ হিট, ফ্রোজেন কিউয়ি, লাইম আইস সোডা। আর দেশি স্বাদের সঙ্গে বাঙালির চিনা আর থাই খাদ্য-প্রীতির আবদার মেটাতে সঙ্গে থাকবে লেমন করিয়েন্ডার সুপ, কর্ন চাট আর থাই সিজলার। গরম ভাতের উপরে ধোঁয়া ওঠা থাই সব্জির পরত। স্বর্গীয়!
পেটে হাল্কা খিদে? কুছ পরোয়া নেই। বিকেলে কাজের শেষে টুক করে যদি ঢুঁ মারতে হয় মুখরোচক কিছুর খোঁজে, আছে পাস্তা ইতালিয়ানো, এক্সটিক ভেজ পিৎজা বা টিক্কি ফালাফাল।
তবে ওস্তাদের মার শেষ পাতে! মিষ্টি স্বাদকোরকগুলোকে উস্কে দিতে তো নিরামিষের জুড়ি নেই ভাই! আর এখানেই তুরুপের তাস ‘সিজলিং ব্রাউনি’। উঁহু! এই ব্রাউনিতে ডিমের লেশমাত্রও নেই। তবে আছে ভ্যানিলা আর হট চকোলেট ফাজ সসের যুগলবন্দি। আর বাঙালি রসনার কথা মাথায় রেখে সঙ্গে থাকবে বেক্ড রসগোল্লাও।
তা হলে এই সপ্তাহের শেষটা হোক একটু অন্য রকম, চেনা-অচেনা-তুলনায় কম চেনা নিরামিষ সুখাদ্যের সাহচর্যে।




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.