দেশের অর্থনীতি যাঁদের হাতে
দেশের আর্থিক উন্নয়নের জন্য বিভিন্ন ধরনের নীতি নির্ধারণ এবং প্রয়ণন করেন সরকার। আর এই সব নীতি প্রণীত হয় আধিকারিকদের মাধ্যমে। আমাদের দেশের এই সব আধিকারিকদের নিয়োগ করা হয় সর্বভারতীয় পরীক্ষার মাধ্যমে। ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন প্রতি বছর ইন্ডিয়ান ইকনমিক সার্ভিস/ ইন্ডিয়ান স্ট্যাটিসটিক্যাল সার্ভিস-এর মাধ্যমে লোক নিয়োগ করে থাকে।
ইন্ডিয়ান ইকনমিক সার্ভিসের ক্ষেত্রে ইকনমিক্স, অ্যাপ্লায়েড ইকনমিক্স, বিজনেস ইকনমিক্স কিংবা ইকনমেট্রিক্স-এ স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। তেমনই ইন্ডিয়ান স্ট্যাসিটটিক্যাল সার্ভিস দিতে হলে স্ট্যাটিসটিক্স, অ্যাপ্লায়েড স্ট্যাটিসটিক্স কিংবা ম্যাথমেটিক্যাল স্ট্যাটিসটিক্সে স্নাতকোত্তর হতে হবে। মোট ছ’টি পেপার থাকে আই ই এস/আই এস এস-এ। জেনারেল ইংলিশ, জেনারেল নলেজ এবং ইকনমিক্স কিংবা স্ট্যাটিসটিক্স-এর চারটি পেপার। প্রথম দুটি পেপার হল ১০০ নম্বরের আর সাবজেক্ট পেপারগুলি (ইকনমিক্স বা স্ট্যাটিসটিক্স) প্রতিটি ২০০ নম্বর করে। ইকনমিক্স-এ যেমন চতুর্থ পেপারটি হল ইন্ডিয়ান ইকনমি-র ওপর। ইংরেজিতে থাকে ব্যাকরণ, প্রবন্ধ, সারাংশ, বাক্য গঠন ইত্যাদি। আর জেনারেল স্টাডিজ পেপারে প্রশ্ন আসে ভারতের ইতিহাস, ভূগোল, ভারতের সংবিধান এবং গোটা বিশ্বে বর্তমান ঘটনাক্রম থেকে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে আসে ইন্টারভিউ-এর পালা, নম্বর থাকে ২০০।

যে বছর পরীক্ষা, সেই বছরের ১ জানুয়ারি পরীক্ষার্থীর বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে।
বিভিন্ন মন্ত্রক ছাড়াও প্ল্যানিং কমিশনে চাকরি পাওয়া যায় এই পরীক্ষার মাধ্যমে।
সাধারণত পরীক্ষার বিজ্ঞপ্তি এমপ্লয়মেন্ট নিউজ, রোজগার-এর মতো বিভিন্ন চাকরির পত্রিকায় প্রকাশিত হয়।
ভবিষ্যতে কমিউনিকেটিভ ইংলিশ নিয়ে পড়তে ইচ্ছুক। রাজ্যে কোথায় পড়া যাবে? এই বিষয়ে মাস্টার্স বা অন্য কিছু করে অন্য কোনও বিষয়ে উচ্চশিক্ষা করা যাবে? কাজের সুযোগ কেমন?
রিয়া চন্দ্র, কলকাতা

কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীন বেশ কয়েকটি কলেজে কমিউনিকেটিভ ইংলিশে বি এ রেগুলার কোর্স হিসেবে পড়ানো হয়। এই সব কলেজে ৩ বছরের এই কোর্সে ভর্তি হতে গেলে উচ্চ মাধ্যমিকে ইংরেজিতে ভাল নম্বর থাকা আবশ্যিক। আশুতোষ কলেজে (www.asutoshcollege.in), শ্যামাপ্রসাদ কলেজ (www.syamaprasadcollege.ac.in) এই বিষয়ে ডিগ্রি কোর্স পড়ানো হয়। এ ছাড়া, সেন্ট পল্স ক্যাথিড্াল কলেজ (www.stpaulscm.collage.org), শ্রী শিক্ষায়তন কলেজ (www.shrishikshayatancollege.com), রানি বিড়লা গার্লস কলেজ (www.rbgc.in), লোরেটো কলেজ (www.loretocollege.org), গোখেল মেমোরিয়াল গার্লস কলেজ (www.gokhalecollege.com), সেন্ট জেভিয়ার্স কলেজে (www.sxccal.edu)-এও কমিউনিকেটিভ ইংলিশ-এ তিন বছরের বি.এ. কোর্স রয়েছে। যোগমায়া দেবী কলেজে (http://www.jogamayadevicollege.org/courses.htm) কিন্তু কমিউনিকেটিভ ইংরেজি ভোকেশনাল কোর্স হিসেবে পড়ানো হয়। এই বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা বা মাস্টার্স-এর পর জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, ইন্টারন্যাশনাল রিলেশনস, ট্যুরিজম প্রভৃতি বিষয় নিয়ে উচ্চশিক্ষার সুযোগ রয়েছে। চাকরির ক্ষেত্রে অধ্যাপনা, ভাষাবিদ, কমিউনিকেটিভ ইংলিশ ট্রেনার প্রভৃতি পদেও চাকরির সুযোগ থাকে।

একাদশ শ্রেণিতে বিজ্ঞান নিয়ে পড়ছি। ভবিষ্যতে অঙ্ক নিয়ে পড়তে চাই। কোথায় পড়ব? হায়ার স্টাডিজ-এর কী সুযোগ রয়েছে?
আত্রেয় শেঠ, কলকাতা

উচ্চ মাধ্যমিক স্তরে অঙ্কে ভাল নম্বর থাকলে অনেক প্রতিষ্ঠানেই অঙ্কে অনার্স পড়া যায়। কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীন বেথুন, ব্রেবোর্ন, আশুতোষ, বাসন্তীদেবী, স্কটিশ চার্চ ইত্যাদি কলেজে, সেন্ট জেভিয়ার্স কলেজে, ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটির অধীনে একাধিক কলেজে ও প্রেসিডেন্সি এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ে অঙ্কে অনার্স পড়া যায়। অনার্স করার পর এম এসসি পড়া যায় ভারতের প্রায় সব বিশ্ববিদ্যালয়েই। কলকাতা বিশ্ববিদ্যালয়ে পিয়োর ম্যাথমেটিক্স এবং অ্যাপ্লায়েড ম্যাথমেটিক্স, এই দু’টি শাখায় এম এসসি করা যায়। প্রেসিডেন্সি, যাদবপুর বিশ্ববিদ্যালয়, রবীন্দ্রভারতী, ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটি-তেও এম এসসি করা সুযোগ আছে। বর্ধমান ও কল্যাণী বিশ্ববিদ্যালয়েও অঙ্ক নিয়ে বি এসসি ও এম এসসি পড়া যায়। বরাহনগরের ইন্ডিয়ান স্ট্যাটিসটিকাল ইন্সটিটিউট-এ এম ম্যাথ পড়া যায়। এটি এম এসসি (ম্যাথ)-এর সমতুল ডিগ্রি। এদের বি ম্যাথ কোর্সটি বেঙ্গালুরু আই এস আই-তে করানো হয়। ইদানীং অনার্স পড়ার জন্যও অনেক কলেজে অ্যাডমিশন টেস্ট দিতে হয়। আই এস আই বি ম্যাথ অথবা এম ম্যাথ দু’টি কোর্সে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষা নিয়ে থাকে। আই আই টি-গুলিতে অঙ্ক নিয়ে ইন্টিগ্রেটেড এম এসসি- পিএইচ ডি কোর্স আছে। যে সব প্রতিষ্ঠানে এম এসসি কোর্স আছে, সেখানেই পিএইচ ডি করা যায়। সর্বভারতীয় স্তরে এই বিষয়ে পড়ার ক্ষেত্রে চেন্নাই ম্যাথমেটিকাল ইন্সটিটিউট, ইলাহাবাদে হরিশ্চন্দ্র ইন্সটিটিউট, বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইন্সটিটিউট অব সায়েন্স ইত্যাদি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান।
ফোকাস


শিক্ষক, কলকাতা বিশ্ববিদ্যালয়
সাইকলজিতে কী ধরনের উচ্চশিক্ষার সুযোগ আছে? এই বিষয়ে অনার্স পড়ে কি অন্য কোনও বিষয়ে উচ্চশিক্ষা করা যায়?
মৌ সাহা, গোবরডাঙা

রাজ্যে কলকাতা বিশ্ববিদ্যালয়ে, বারাসাত বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর স্তরে সাইকলজি পড়ানো হয়। এর পর রয়েছে এম ফিল ও পিএইচ ডি করার সুযোগ। কলকাতা বিশ্ববিদ্যালয় ছাড়া ক্লিনিক্যাল সাইকলজিতে এম ফিল করা যায় রাঁচির সি আই পি এবং রিনপাস-এ, দিল্লির ইবহাস-এ, বেঙ্গালুরুর নিমহ্যানস-এর মতো নানা জায়গায়। রিহ্যাবিলিটেশন সাইকলজিতে এম ফিল করা যায় এন আই এম এইচ হায়দরাবাদে। এই দুটি এম ফিল করলে ভারত সরকারের আর সি আই থেকে পেশাদারিত্বের সার্টিফিকেট পাওয়া যায়। ভারতের বহু বিশ্ববিদ্যালয়ে, আই এস আই, আই আই টি-গুলিতে সাইকলজি ও আনুষঙ্গিক বিষয়ে গবেষণার সুযোগ রয়েছে। বিদেশেও পিএইচ ডি-র সুযোগ রয়েছে। সাইকলজিতে স্নাতকোত্তর না পড়ে হিউম্যান ডেভেলপমেন্ট, হিউম্যান রাইটস, জার্নালিজম নিয়েও পড়া যায়।
দেশের ভিতরে পড়াশোনা, ট্রেনিং-এর নানান সুযোগসুবিধের
বিষয় জানানো হবে এই কলামে। এ বিষয়ে প্রশ্ন পাঠাও।
খামের উপর লেখো:

হোম পেজ, প্রস্তুতি,


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.