টুকরো খবর
জমা জলে দুর্ভোগ
কোথাও রাস্তার উপর হাঁটু জল। কোথাও বাড়ির ভেতরে ঢুকে গিয়েছে জল। শুক্রবার ভোর রাত থেকে টানা বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়ে শিলিগুড়ি পুরসভার নানা এলাকা। হায়দরপাড়া বাজার লাগোয়া মেন রোড, আশ্রমপাড়া মেন রোডেও জল জমে যায়। সংযোজিত এলাকা সবচেয়ে বেশি এলাকা জলমগ্ন হয়। জঞ্জাল সাফাই বিভাগের মেয়র পারিষদ দুলাল দত্ত সূর্য সেন কলোনি, ডিএস কলোনি সহ বিভিন্ন এলাকায় যান। ফুলেশ্বরী নদীতে জল ঢোকার রাস্তাগুলি খোলা রয়েছে কি না তা খতিয়ে দেখেন তিনি। পুরসভার কর্মীরা বিভিন্ন এলাকায় জল বের করে দেওয়ার রাস্তা করে দেন। বাসিন্দাদের অভিযোগ, নিকাশি ব্যবস্থা ঠিকমতো না থাকাতেই জলমগ্ন হয়ে থাকতে তাঁদের। সূর্য সেন কলোনি এলাকার বাসিন্দা প্রফুল্ল দেবনাথ বলেন, “বাড়ির ভেতরেও জল ঢুকে যায়।” ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর স্বপন চন্দের অভিযোগ, ওই এলাকায় একটি আন্ডারপাস অসমাপ্ত অবস্থায় রয়েছে। তার ফলে চন্দ পার্ক দিয়ে জল বেরনোর রাস্তা নেই। শিলিগুড়ির প্রাক্তন ডেপুটি মেয়র দিলীপ রায়ের অভিযোগ, ১ নম্বর ওয়ার্ডের ধর্মনগর, অম্বেডনগর কলোনি থেকে জল বেরোনোর কোনও রাস্তা থাকা না থাকায় সাধারণ মানুষকে জলমগ্ন হয়ে থাকতে হয়। ৩১ নম্বর ওয়ার্ডের অশোকনগর, ৪ নম্বর ওয়ার্ডের চন্দ পার্ক, ৫ নম্বর ওয়ার্ডের মিলনপল্লিতে রাস্তার উপর জল জমে। মেয়র গঙ্গোত্রী দত্ত বলেন, “অতিবৃষ্টিতে কয়েক জায়গায় জল জমে। পুরকর্মীরা কাজ করছেন। জল বার করার রাস্তা তৈরি হচ্ছে। বেশির ভাগ জায়গায় দুপুরের মধ্যেই জল নেমে যায়।”

দম্পতির অভিযোগ
এক প্যাথলিক্যাল ল্যাবরেটরির বিরুদ্ধে প্রতারণার অভিযোগ তুলে পুলিশের দ্বারস্থ হয়েছেন এক দম্পতি। বৃহস্পতিবার মাথাভাঙার বাসিন্দা ওই দম্পতি ময়নাগুড়ি থানায় অভিযোগ দায়ের করেন। অভিযোগকারী তন্ময় রায় জানান, চিকিৎসকের পরামর্শ মত তিনি তাঁর স্ত্রী চন্দ্রানী দেবীর রক্তের নমুনা পরীক্ষার জন্য সম্প্রতি ময়নাগুড়ির এক ল্যাবরেটরিতে যান। কর্তৃপক্ষ পরীক্ষার জন্য ১৩০০ টাকা দাবি করেন। রক্তের নমুনা জমা করে হাজার টাকা অগ্রিম দেন। তিন দিন আগে কলকাতার একটি ল্যাবরেটরির প্যাডে রিপোর্ট দেওয়া হয়। তিনি বলেন, “সন্দেহ হলে প্যাডে উল্লেখ থাকা ফোন নম্বর দেখে ল্যাবরেটরি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে জানতে পারি চন্দ্রানী দেবীর রক্তের নমুনা সেখানে পরীক্ষা করা হয়নি। এর পরে পুলিশকে ঘটনাটি জানাই।” ময়নাগুড়ি থানার আইসি বিশ্বনাথ হালদার বলেন, “বিষয়টি স্বাস্থ্য দফতরকেও জানানো হয়েছে।” এ দিকে ল্যাবরেটরি মালিক সুশান্ত সাহা অভিযোগ অস্বীকার করেছেন।

জমা পড়ল নির্দেশ
প্রোমোটার তাপস ঝা হত্যায় অভিযুক্ত গুরদীপ সিংহ সালুজার জামিন বাতিলের ব্যাপারে কলকাতা হাইকোর্টের নির্দেশ জমা পড়ল শিলিগুড়ির অতিরিক্ত মুখ্য বিচার বিভাগীয় আদালতে। শুক্রবার তাপস ঝা-র মা শান্তিদেবীর হয়ে রায়ের প্রতিলিপি আদালতে দেন আইনজীবী অত্রি শর্মা। অভিযুক্তের আইনজীবী চিন্ময় সাহা সময় চেয়ে আবেদন জানালে বিচারক মধুমিতা বসু ১৬ জুলাই শুনানি ধার্য করেন। সে দিন অভিযুক্তকেও হাজির করানোর নির্দেশ দিয়েছেন বিচারক। ২০১০-এর ৫ অগস্ট সেবক রোডের একটি হোটেলে গুলিতে খুন হন তাপস ঝা। পুলিশ গুরদীপ সিংহ সালুজা-সহ ৩ জনকে গ্রেফতার করে। পুলিশ চার্জশিট জমা দেওয়ার পরে গত বছর ১০ জানুয়ারি শিলিগুড়ির অতিরিক্ত জেলা ও দায়রা আদালতে (ফার্স্ট কোর্ট) গুরদীপ-এর জামিন হয়। শান্তিদেবী হাইকোর্টে আপিল করলে বিচারপতি তপেন সেন এবং দীপক সাহারায়ের এজলাসে জামিন বাতিল হয়।

হস্তক্ষেপ দাবি
নকশালবাড়ির উত্তর কোটিয়া এলাকার নিকাশি ব্যবস্থার উন্নতির জন্য ব্লক প্রশাসনের হস্তক্ষেপ চাইল স্থানীয় পঞ্চায়েত। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার দুপুর পর্যন্ত প্রবল বৃষ্টিতে ওই এলাকায় প্রায় ৩৫টি বাড়িতে জল ঢুকে যায়। এদিন গ্রাম পঞ্চায়েতের প্রধান অনিল বর্মন ছাড়াও নকশালবাড়ি পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ সুনীল ঘোষ এবং পৃত্থীশ রায় সেখানে যান। সুনীলবাবু বলেন, “এসজেডিএ-র বরাদ্দ টাকায় ওই এলাকায় একটি রাস্তা তৈরি হলেও নিকাশির ব্যবস্থা হয়নি। তার জেরেই এই পরিস্থিতি” প্রধান বলেন, “বিডিওকে সমস্ত ঘটনা জানিয়ে তাঁর হস্তক্ষেপ চাওয়া হয়েছে।”

মারধরের অভিযোগ
শিলিগুড়ি কমার্স কলেজের ছাত্র সংসদের সাধারণ সম্পাদক তৃণমূলের ছাত্র নেতা কুন্তল বসুকে মারধর করার অভিযোগ উঠেছে ছাত্র পরিষদের বিরুদ্ধে। শুক্রবার রাত সাড়ে ৮টা নাগাদ ঘটনাটি ঘটে শিলিগুড়ির উত্তর ভারতনগরে। অভিযোগ, কুন্তল কলেজ থেকে ফিরছিলেন। দুটি মোটর বাইকে থাকা ছাত্র পরিষদের সদস্যরা তাঁকে আটক করে মারধর করে। তাঁকে শিলিগুড়ি জেলা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। ছাত্র পরিষদ অবশ্য ওই ঘটনায় যুক্ত থাকার কথা অস্বীকার করেছেন। কলেজ সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার এক যুবককে স্নাতক বর্ষে ভর্তি করানোর আশ্বাস দিয়ে টাকা চাওয়ার অভিযোগে ছাত্র পরিষদ সদস্য এক ছাত্রের বিরুদ্ধে পুলিশে অভিযোগ জানান কলেজের অধ্যক্ষ অসীম মুখোপাধ্যায়। পুলিশ ওই ছাত্রকে আটক করে জিজ্ঞাসাবাদ করে। তা নিয়ে ছাত্র পরিষদ কলেজে বিক্ষোভ দেখায়। এদিন কলেজে ধর্মঘটের ডাক দেয় তারা। টিএমসিপি ভর্তি প্রক্রিয়া চালুর দাবিতে পাল্টা বিক্ষোভ শুরু করলে উত্তেজনা ছড়ায়।

দ্বন্দ্ব মিটল
নিজেদের বাগানে ইন্দিরা আবাসের ঘর তৈরির ক্ষেত্রে আপত্তি প্রত্যাহার করার সিদ্ধান্ত নিল টাটা গোষ্ঠী। শুক্রবার ডুয়ার্সের বিন্নাগুড়িতে মালিক সংগঠন ডিবিআইটিএ-তে মালিকপক্ষের সঙ্গে শ্রমিক ইউনিয়নের বৈঠকে টাটা গোষ্ঠীর প্রতিনিধিরা নিজেদের বাগানে ইন্দিরা আবাস তৈরির ক্ষেত্রে ছাড়পত্র দেন। ডিবিআইটিএ-র সচিব প্রবীর ভট্টাচার্য বলেন, “টাটার প্রতিনিধিরা ইন্দিরা আবাসের বিষয়ে সম্মতি দিয়েছেন। পরবর্তী ক্ষেত্রে কী হবে তা নিয়ে পরে বৈঠক হবে।” জলপাইগুড়ির জেলাশাসক স্মারকি মহাপাত্র বলেন, “বিষয়টি শুনেছি। টাটাদের অবস্থান বদলানোর ঘটনা ভাল বিষয়।”

চিঠিতে ধন্যবাদ
অনুপ্রবেশের অভিযোগে ধৃত লি জিপিং ছাড়া পেয়েছেন দেড় মাস আগে। নিজের বাড়ি চিনেও ফিরেছেন। তাঁকে আইনি সহায়তা দেওয়ার জন্য দার্জিলিং জেলা লিগাল এইড ফোরামকে ধন্যবাদ জানাল চিন। শুক্রবার চিনের কলকাতা দূতাবাসের তরফে চিঠি পাঠিয়ে ধন্যবাদ জানানো হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.