টুকরো খবর
একই প্রশ্ন তিন জায়গায়, বিতর্ক
প্রশ্নপত্রে একটি প্রশ্নই তিন জায়গায় রয়েছে। অন্য একটি প্রশ্ন দু’জায়গায়। অসতর্কতার ফলেই এমন ঘটনা ঘটেছে বলে শিক্ষকদের মত। বৃহস্পতিবার বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের থ্রি-টায়ার পার্ট ১ এর পরীক্ষা ছিল। কমার্সের ‘বিজনেস ম্যানেজমেন্ট অ্যান্ড বিজসেন কমিউনিকেশন’ এর প্রশ্নপত্রে ‘ব্যবস্থাপনা কী পেশা’, এই প্রশ্নটিই তিন জায়গায় রয়েছে। ২ নম্বর দাগে প্রশ্নি ‘ব্যবস্থাপনা কী পেশা? যুক্তিসহ উত্তর দাও।’ এ জন্য ৮ নম্বর রয়েছে। আবার ৩ ও ৬ নম্বর দাগেও ‘ব্যবস্থাপনা কী পেশা’ প্রশ্নটি রয়েছে। ৩ নম্বর করে রয়েছে। ‘বাজেটমূলক নিয়ন্ত্রণ কী’- এই প্রশ্নটি ৩ নম্বর দাগে রয়েছে। রয়েছে ৩ নম্বর। ৬ নম্বর দাগেও ‘বাজেটমূলক নিয়ন্ত্রণ বলতে কী বোঝায়’, প্রশ্নটি রয়েছে। বরাদ্দ ৩ নম্বর। শিক্ষকদের বক্তব্য, প্রশ্নপত্র তৈরিতে অসতর্কতার ফলে এই ঘটনা। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রঞ্জন চক্রবর্তী বলেন, “এ ক্ষেত্রে ঠিক কী হয়েছে দেখছি।” বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক নিরঞ্জন মণ্ডল বলেন, “ছাত্রছাত্রী বা শিক্ষকদের কাছ থেকে অভিযোগ আসেনি। কী জন্য এমন হল, খতিয়ে দেখছি।” বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক অবশ্য বলেন, “অভিযোগ আসার কথা নয়। কারণ, একই প্রশ্ন তিন বার এলে ছাত্রছাত্রীদের কোনও সমস্যা হবে না। তবে, এমন ঘটনা এড়াতে প্রশ্নপত্র তৈরির সময় আরও সতর্ক হতে হবে।”

ছাত্রীকে ধর্ষণে ধৃত দুই কিশোর
নবম শ্রেণির এক ছাত্রীকে ধর্ষণ করার অভিযোগে স্কুলছুট দুই কিশোরকে গ্রেফতার করল পুলিশ। বেলদা থানার শশীন্দা গ্রামের ওই দুই কিশোরকে শুক্রবার জুভেনাইল জাস্টিস বোর্ডে তোলার পরে ডেবরার একটি সরকারি হোমে পাঠানো হয়। ওই ছাত্রী এগরা মহকুমা হাসপাতালে চিকিৎসাধীন। তার ডাক্তারি পরীক্ষা করানো হয়েছে। স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গিয়েছে, পূর্ব মেদিনীপুরের পটাশপুর থানা এলাকার আলমচক-বেলদা গ্রামের ওই কিশোরী সংলগ্ন পশ্চিম মেদিনীপুরের বেলদার শশীন্দা হাইস্কুলে পড়ে। বৃহস্পতিবার বিকেলবেলা স্কুল থেকে বাড়ি ফেরার পথে বাগুই নদীর পাড়ে তাকে আড়ালে টেনে নিয়ে যায় দুই কিশোর। এরপর হাত-পা-মুখ বেঁধে ওই কিশোরীকে ধর্ষণ করে দু’জনে। পরে স্কুলেরই কয়েকজন সহপাঠী ওই রাস্তা দিয়ে যাওয়ার সময় গোঙানির শব্দ শুনে কিশোরীকে উদ্ধার করে এবং বাড়িতে পৌঁছে দেয়। বিষয়টি জানাজানি হলে গ্রামবাসীরা ফেলে যাওয়া জামার সূত্র ধরে তাপস ও নিতাইকে ধরে ফেলে মারধর করেন। খবর পেয়ে বেলদা থানার পুলিশ এসে ওই দুই কিশোরকে উদ্ধার করে।পরে তাদের গ্রেফতার করে পটাশপুর থানার পুলিশ।

পাঁচ বছর পরে জামিন তিন জনের
প্রায় পাঁচ বছর জেলবন্দি থাকার পর জামিন পেলেন নন্দীগ্রাম জমি-রক্ষা আন্দোলনের তিন কর্মীরাধেশ্যাম গিরি, প্রকাশ মুনিয়ান এবং গৌরহরি মণ্ডল। দীর্ঘ শুনানির পরে বৃহস্পতিবার আলিপুরের চতুর্থ ফাস্ট-ট্র্যাক দায়রা আদালত এই তিন জনের জামিন মঞ্জুর করে বলে জানিয়েছেন আইনজীবী শুভাশিস রায়। ২০০৭-এর ১০ নভেম্বর, সিপিএমের সেই নন্দীগ্রাম ‘পুনর্দখল’-পর্বে তাড়া খেয়ে নদী পেরিয়ে এই তিন জন পৌঁছেছিলেন দক্ষিণ চব্বিশ পরগনার কাকদ্বীপে। বাম-আমলে পুলিশ তাঁদের রাষ্ট্রদ্রোহে অভিযুক্ত করে। সেই থেকেই বন্দি ছিলেন আলিপুর জেলে। গত ৪ মে হাইকোর্ট তাঁদের ‘রাজনৈতিক বন্দি’র মর্যাদা দেয়। এই তিন জনের মধ্যে গোকুলনগরের বছর চব্বিশের গৌরহরি আবার এ বছরই জেল থেকে পরীক্ষা দিয়ে মাধ্যমিকে উত্তীর্ণ হয়েছেন।

কুটাবের স্মারকলিপি
নানা দাবিতে শুক্রবার বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রঞ্জন চক্রবর্তীর কাছে এক স্মারকলিপি দিয়েছে কলেজ এন্ড ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল (কুটাব)। সরকারি ও সরকারি অনুমোদিত কলেজ-বিশ্ববিদ্যালয়ের আংশিক সময়ের শিক্ষকদের ৬-১২ মাস ধরে বেতন না দেওয়া, তাঁদের প্রতি চরম বৈষ্যমের প্রতিবাদ সহ বিভিন্ন দাবিতে ১ অগস্ট থেকে লাগাতার ক্লাস বয়কটের ডাক দিয়েছে কুটাব। বিক্ষোভ। পদোন্নতি, বেতন বৃদ্ধি-সহ ১৬ দফা দাবিতে খড়্গপুরে রেলবিভাগের প্রধান কার্যালয়ের সামনে প্রতিবাদ সপ্তাহ পালন করল দক্ষিণ-পূর্ব রেলওয়ে মেন্স কংগ্রেস। ডিআরএমের কাছে ডেপুটেশনও দেন সংগঠনের সদস্যরা।

হেঁড়িয়ায় পথ দুর্ঘটনায় যুবকের মৃত্যু
পথ-দুর্ঘটনায় মৃত্যু হল এক যুবকের। বৃহস্পতিবার রাত ১০টা নাগাদ খেজুরি থানার হেঁড়িয়াতে দুর্ঘটনাটি ঘটে। কাঁথিগামী একটি গাড়ি দিঘা-কলকাতা সড়কে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে দোকানে ধাক্কা মারার পরে ফারুক খান (২৬) নামে এক যুবককে ধাক্কা মারে। দুর্ঘটনাস্থলেই মারা যান ফারুক। প্রতিবাদে স্থানীয় মানুষজন দিঘা-কলকাতা সড়ক অবরোধ করেন। পুলিশ গিয়ে পথ অবরোধ তোলে। চালককে গ্রেফতার করেছে পুলিশ।

হাওড়া-পুরী ট্রেনে ফুলকি
হাওড়া-পুরী স্পেশ্যাল ট্রেনের ব্রেক-শু্য জ্যাম হয়ে আগুনের ফুলকি বেরোতে থাকায় শুক্রবার রাতে যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। বালিচক হোম সিগন্যালে ওই ঘটনার জেরে ট্রেনটি এক ঘণ্টা আটকে যায়। দক্ষিণ-পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সৌমিত্র মজুমদার বলেন, “ব্রেক-শু্য জ্যাম হয়ে ট্রেন আটকে গিয়েছিল ঠিকই। তবে আগুন লাগেনি।”

অভিযুক্ত জেলে
নবম শ্রেণির এক ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগে ধৃত যুবক শম্ভু বাগকে শুক্রবার ঘাটাল আদালতে হাজির করা হলে বিচারক ১৪ দিন জেল-হাজতের নির্দেশ দেন। গত বুধবার স্কুলে যাওয়ার পথে ঘাটাল থানার মনসুকা সংলগ্ন মেটালা গ্রামে ওই ছাত্রীর পথ আটকে শম্ভু শ্লীলতাহানি করে বলে অভিযোগ। বৃহস্পতিবার মেয়েটির বাবার আভিযোগের ভিত্তিতে দীর্ঘগ্রামে তার মামার বাড়ি থেকে শম্ভুকে গ্রেফতার করে পুলিশ।

দুর্ঘটনায় মৃত্যু
পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক যুবকের। বৃহস্পতিবার রাতে খেজুরির হেঁড়িয়াতে দুর্ঘটনাটি ঘটে। কাঁথিগামী একটি গাড়ি দিঘা-কলকাতা সড়কের পাশে দোকানে ধাক্কা মারার পরে ফারুক খান (২৬) নামে এক যুবককে ধাক্কা মারে। দুর্ঘটনাস্থলেই মারা যান ফারুক। প্রতিবাদে স্থানীয় মানুষজন দিঘা-কলকাতা সড়ক অবরোধ করেন। পুলিশ গিয়ে পথ অবরোধ তোলে। চালককে গ্রেফতার করেছে পুলিশ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.