টুকরো খবর
অসমে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১১৭
বানভাসি অসম... মুখ্যমন্ত্রী তরুণ গগৈ শুক্রবার রাজ্যের বন্যা পরিস্থিতি
সরেজমিনে দেখতে যান। তাঁর হেলিকপ্টার থেকে উজ্জ্বল দেবের তোলা ছবি।
রাজ্যে বন্যা ও ভূমিস্খলনে মৃত মানুষের সংখ্যা বেড়ে হয়েছে ১১৭। এরমধ্যে ধসে মারা গিয়েছেন ১৭ জন। এখনও ১৬ জনের সন্ধান মেলেনি। সরকারি বিবৃতি অনুযায়ী বন্যা কবলিত ২৭টি জেলার মোট ২৮০৯টি গ্রামের বন্যাদুর্গতের সংখ্যা ২১ লক্ষ ছাড়িয়েছে। এ দিকে, বন্যা ও বন্যার সুযোগে হওয়া শিকারের ঘটনা মিলিয়ে গত ১০ দিনে রাজ্যে ১২টি গন্ডার-সহ মোট ৫৪৭টি প্রাণী মারা গিয়েছে। গত কাল স্টেট ব্যাঙ্কের তরফে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে ২ কোটি টাকার অর্থ সাহায্য দেওয়া হয়। গত সোমবার প্রধানমন্ত্রী ও সনিয়া গাঁধী অসম সফরে এসে বলেছিলেন, কেন্দ্রীয় প্রতিনিধিরা পর দিনই অসম এসে বন্যা পরিস্থিতি সরেজমিনে পর্যবেক্ষণ করে রিপোর্ট দেবেন। কিন্তু তার পরেও কেন্দ্রীয় প্রতিনিধিরা না আসায় বিরোধীদের ক্ষোভ তীব্র হয়েছে। মুখ্যমন্ত্রীর সচিবালয় থেকে সব জেলাশাসকের কাছে চিঠি পাঠিয়ে বন্যার ক্ষয়ক্ষতি সম্পর্কে বিশদ তথ্য পাঠাতে বলা হয়েছে। কিন্তু জেলাশাসকরা আপাতত ত্রাণ ও পুনর্বাসনের কাজেই ব্যস্ত। নামনি ও মধ্য অসমে বৃষ্টি বন্ধ হলেও উজানিতে জিয়াঢল নদী বিধ্বংসী রূপ নিয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, মৌসুমি বায়ু পূর্ব দিক থেকে বইতে থাকায় জুলাই মাসের শেষ অবধি এই বৃষ্টি চলবে। অন্য দিকে, হড়কা বানের ফলে অরুণাচলের আনজাও জেলায় হালাইপানি জলবিদ্যুৎ প্রকল্প ক্ষতিগ্রস্ত হয়েছে। বানে বহু নির্মাণ সামগ্রী তো ধ্বংস হয়েইছে, পাশাপাশি প্রকল্পটিও পাথর ও বালির নীচে চাপা পড়েছে।

ত্রিপুরায় ধৃত বাংলাদেশি জওয়ান
ভারতীয় ভূখণ্ডে ঢুকে এক কৃষককে অপহরণের চেষ্টা করে বাংলাদেশের র্যাব (র্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন)-এর কয়েক জন জওয়ান। ত্রিপুরার খোয়াইয়ের আশারামবাড়ি সংলগ্ন সীমান্তবর্তী এলাকার স্থানীয় বাসিন্দাদের একাংশের প্রতিরোধে সেই চেষ্টা ব্যর্থ হয়। বিএসএফের এক অফিসার ভাস্কর রাওয়াত জানান, গত কাল সীমান্ত সংলগ্ন জমিতে চাষ করছিল কয়েক জন কৃষক। তাদের এক জনকে তারা জোর করে তুলে নিয়ে যাওয়ার চেষ্টা করলে অন্যরা ছুটে আসে। উত্তেজিত জনতা এক র্যাব জওয়ানকে ধরে ফেলে। বাকিরা পালায়। ধৃত জওয়ানকে বিএসএফ আজ বাংলাদেশের বিজিবি-র হাতে তুলে দিয়েছে।

ছেলের উপর হামলা, ধৃত বাবা
উত্তেজিত হয়ে নিজের ছেলেকে হত্যা করতে গিয়েছিলেন অনুপ তাঁতি। পুলিশ জানায়, সিধাইয়ের বাসিন্দা অনুপ তাঁতির ছেলে স্থানীয় একটি স্কুলের ছাত্র। স্টাইপেন্ডের টাকা নিয়ে সে বাড়ি ফিরছিল। বাড়ির কাছেই মদ্যপ পিতা রাস্তা আটকে ওই টাকা ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে। জানতে পেরে স্ত্রী ছুটে গিয়ে স্বামীকে বাধা দেন। উত্তেজিত হয়ে সে স্ত্রীকেও আক্রমণ করে। তার পর ছেলেকে মারধর করে টাকাটা ছিনেয়ে নেয় অনুপ। বাবার আক্রমণে জখম হয়ে ছেলে আশঙ্কাজনক অবস্থায় এখন আগরতলার একটি হাসপাতালে ভর্তি।

প্রণবের বিরুদ্ধে মামলা খারিজ
রাষ্ট্রপতি পদপ্রার্থী প্রণব মুখোপাধ্যায়ের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। আবেদনকারী মনোহর লালকে রীতিমতো ভর্ৎসনা করেছে বিচারপতি এইচ এল গোখলে ও বিচারপতি আফতাব আলমের বেঞ্চ। বেঞ্চ জানিয়েছে, শীর্ষ আদালত কোনও নোংরা খেলার ক্ষেত্র হতে পারে না। মনোহর লালের অভিযোগ, প্রণববাবু রাষ্ট্রপতি ভোটের জন্য অর্থমন্ত্রী পদের অপব্যবহার করেছেন। রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে তাঁর নাম ঘোষণার ঠিক আগে বিহারকে আর্থিক সাহায্য দেওয়া হয়েছে। আগে মনোহর লালের আর্জি খারিজ করেছিল দিল্লি হাইকোর্টও। শীর্ষ আদালত বলেছে, ভবিষ্যতে মনোহর লাল এই ধরনের আর্জি জানালে তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। প্রণববাবুর নির্বাচনে ক্রস-ভোটিং রুখতে উদ্যোগী হয়েছেন তাঁর নির্বাচনী এজেন্ট ও কেন্দ্রীয় মন্ত্রী পবন বনশল। এই বিষয়ে বিভিন্ন রাজ্যের কংগ্রেসের পরিষদীয় দলনেতা ও প্রদেশ কংগ্রেস সভাপতিদের সঙ্গে বৈঠক শুরু করেছেন তিনি। আজ রাজস্থান, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ ও পুদুচেরির নেতাদের সঙ্গে কথা বলেছেন তিনি।

লায়লা-কাণ্ডে ধৃত সৎবাবা
বলিউডের উঠতি অভিনেত্রী লায়লা খানের খুনের রহস্যের জট কাটার তো দূরের কথা, উল্টে তা আরও গভীর হচ্ছে। লায়লা-কাণ্ডে আরও এক অভিযুক্ত আসিফ শেখকে বেঙ্গালুরু থেকে গ্রেফতার করেছে মুম্বই পুলিশ। সম্পর্কে আসিফ শেখ লায়লার আর এক সৎবাবা তথা তাঁর মা সেলিনার দ্বিতীয় স্বামী। গত কালই জেরার মুখে লায়লার সৎবাবা ও তাঁর মা সেলিনার তৃতীয় স্বামী পারভেজ আহমেদ টাক পুলিশের কাছে স্বীকার করে নেয় লায়লা ও তাঁর পরিবারকে খুন করা হয়েছে। আজ পারভেজ আরও স্বীকার করেছে যে, লায়লা ও তাঁর পরিবারকে খুনের সময় ঘটনাস্থলে সে নিজে উপস্থিত ছিল। আর আসিফ শেখ ও তার এক সহযোগী মিলে লায়লাদের খুন করেছে বলে জানিয়েছে পারভেজ।

জামশেদপুরে কন্যা-সহ গৃহবধূ খুন
জামশেদপুরের সিদগোড়ার এক বাড়ি থেকে আজ সকালে ত্রিশোর্ধ্ব এক গৃহবধূ এবং তাঁর চার বছরের মেয়ের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। বিছানায় পাশাপাশি শোয়ানো অবস্থায় ছিল দেহ দু’টি। মৃতদেহ দুটি দেখে প্রাথমিক ভাবে পুলিশ মনে করছে, গৃহবধূ এবং তাঁর শিশু কন্যাকে গলা টিপে, শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে। ভোর থেকে ওই মহিলার স্বামী দীপক কুমার উধাও হওয়ার ঘটনাকেও পুলিশ সন্দেহের চোখে দেখছে। পুলিশ জানিয়েছে, ঘটনাটি জামশেদপুরের সিদগোড়া থানার বাগুননগরে। নিহতদের নাম পিঙ্কি দেবী (৩৫) এবং সুহানা কুমারী (৪)। ওই মহিলার স্বামী দীপক কুমার একটি বেসরকারি সংস্থায় কাজ করেন। তিনি আদতে রাঁচির বাসিন্দা। কিন্তু অনেক দিন ধরেই স্ত্রী এবং মেয়েকে নিয়ে বাগুননগরে, শ্বশুরবাড়িতে থাকতেন। দীপক কুমারের খোঁজে পুলিশি তল্লাশি শুরু হয়েছে।

প্রাক্তন বিচারপতির ভাড়া করা খুনি ধৃত
পুত্রবধূর মর্যাদা চেয়ে প্রাক্তন বিচারকের কাছে গিয়েছিলেন মিনি প্রধান। পরিবর্তে চার জন ভাড়াটে খুনি আনিয়ে মিনিকে হাত-পা বেঁধে ফেলে দেওয়া হয় মহানদীতে। ঘটনাটি মে মাসের। ওই কাণ্ডে অভিযুক্ত দু’জন ভাড়াটে খুনি ছাড়াও গ্রেফতার করা হয়েছিল ওই প্রাক্তন বিচারক, তাঁর স্ত্রী এবং আইনজীবী পুত্রকে। আজ অবশিষ্ট দু’জন ভাড়াটে খুনিকে গ্রেফতার করল পুলিশ।

দুই মাওবাদী ধৃত
ওড়িশার কোরাপুটে পুলিশের হাতে ধরা পড়ল দুই মাওবাদী। পুলিশ সূত্র জানা গিয়েছে, তাদের নাম সেতু কেন্দ্রুকা ও নাগা কেন্দ্রুকা। নারায়ণপাটনায় চিত্রগুড়া এলাকার একটি জঙ্গল থেকে তাদের ধরা হয়। এই দু’জনের বিরুদ্ধে মাওবাদীদের বিস্ফোরক জোগান দেওয়া ছাড়াও নারায়ণপাটনা থানায় হামলা চালানোর মতো গুরুতর অভিযোগ রয়েছে।

ঝাড়খণ্ডে ৯ বরযাত্রীর মৃত্যু
বিয়ে বাড়ি থেকে ফেরার পথে, বরযাত্রীবাহী বাস উল্টে ৯ জনের মৃত্যু হয়েছে। কাল রাতে ধানবাদের কাছে ঘটনাটি ঘটেছে। কমবেশি জখম হয়েছেন বাসের আরও ৩২ জন যাত্রী। আহতদের মধ্যে ১০ জন মহিলা ছাড়াও ৫ জন শিশু রয়েছে। চিকিৎসাধীন পাঁচ জনের অবস্থা সঙ্কটজনক। পুলিশ জানিয়েছে, কাল রাত সাড়ে আটটা নাগাদ কাতরাস থেকে চাকুলিয়া ফিরছিল বাসটি। চাস থানার সোলাজিডির কাছে, ৩২ নম্বর জাতীয় সড়কে মোড় ঘুরতে গিয়ে, নিয়ন্ত্রণ হারিয়ে বাসটি উল্টে যায়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.