টুকরো খবর
রেণু সরকার হত্যা-মামলায় চার্জ গঠন
অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষিকা রেণু সরকার খুনের মামলায় চার্জ গঠন হল ঘটনার প্রায় ছ’মাস পরে। শুক্রবার বোলপুর ফাস্ট ট্র্যাক আদালতে ওই হত্যাকাণ্ডে তিন অভিযুক্তের বিরুদ্ধে বিচারক সোমেশপ্রসাদ সিংহের নির্দেশে চার্জ গঠন করা হয়। সরকারি আইনজীবী তপনকুমার দে বলেন, “অভিযুক্তদের বিরুদ্ধে ৩০২, ৩৯৪, ৪১১ ও ৩৪ ধারায় খুন ও ডাকাতির চার্জ গঠন করা হয়েছে। আগামী ১-৮ অগস্ট এই মামলার প্রথম ধাপের সাক্ষ্যগ্রহণের জন্য নির্দেশ দিয়েছেন বিচারক।” যদিও অন্যতম অভিযুক্ত উজ্জ্বল তপাদারের আইনজীবী সৈয়দ শহিদুল আরেফিনের দাবি, “পুলিশ যে চার্জশিট জমা দিয়েছে, সেই অনুযায়ী তারা আমার মক্কেলের বিরুদ্ধে এই ধারাগুলিতে কোনও চার্জ গঠন করতে পারে না। মামলায় উজ্জ্বলের প্রত্যক্ষ বা পরোক্ষ যোগ থাকার কোনও তথ্যপ্রমাণ পুলিশ আদালতে জমা দিতে পারেনি।” যদিও বীরভূমের পুলিশ সুপার হৃষিকেশ মিনা বলেন, “ওই খুনের ঘটনায় উজ্জ্বলের যোগ থাকার প্রমাণ মিলেছে বলেই তো আমরা চার্জশিট জমা দিয়েছি।” গত ১৩ জানুয়ারি রাতে শান্তিনিকেতনের বাগানপাড়ার বাড়িতে খুন হন কলকাতার একটি স্কুলের অবসরপ্রাপ্ত শিক্ষিকা রেণুদেবী। ওই ঘটনায় তাঁর বাড়ির কেয়ারটেকার উজ্জ্বল, এলাকার দাগি দুষ্কৃতী মঙ্গল সাহানি ও তার সঙ্গী পিন্টু দাসকে পুলিশ গ্রেফতার করে।

দু’টি দেহ উদ্ধার
স্থানীয় একটি পুকুর থেকে এক অজ্ঞাতপরিচয় ব্যক্তির দেহ উদ্ধার করল পুলিশ। শুক্রবার বোলপুরের ধর্মরাজতলার ঘটনা। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বোলপুর শহরের ধর্মরাজতলা এলাকার ওই পুকুরে শুক্রবার সকালে মধ্যবয়স্ক এক ব্যক্তির দেহ ভাসতে দেখেন স্থানীয় বাসিন্দাদের একাংশ। তাঁরা বোলপুর থানায় খবর পাঠান। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে ওই দেহটি উদ্ধার করে। পুলিশ জানিয়েছে, মৃত ব্যক্তির পরণে ছিল ছাই রংয়ের জামাপ্যান্ট। প্রাথমিক তদন্তে পুলিশ ওই অজ্ঞাতপরিচয়ের ব্যক্তির মাথায় সামান্য আঘাতের চিহ্নও পেয়েছে। পুলিশ একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করার পাশাপাশি মৃতের পরিচয় জানার চেষ্টা করছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, এ দিনই বোলপুর মহকুমা হাসপাতালে মৃতের ময়না-সদন্ত করা হয়েছে। অন্য দিকে, সাঁইথিয়ার গুনুটিয়া গ্রামে শুক্রবার সকালে এক গৃহবধূরও অস্বাভাবিক মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ। পুলিশ জানায়, মৃতার নাম সন্তোষী বড়াল (৩৫)। তাঁর বাড়ি গুনুটিয়া গ্রামেই। এ দিন সকালে খবর পেয়ে তাঁর শ্বশুরবাড়ি থেকেই মৃতদেহটি উদ্ধার করা হয়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দীর্ঘদিন থেকে অসুস্থতায় ভুগছিলেন সন্তোষীদেবী। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, অসুস্থতার কারণে মানসিক অবসাদ থেকে তিনি আত্মহত্যা করে থাকতে পারেন। তবে পুলিশ একটি অস্বভাবিক মৃত্যুর মামলা শুরু করেছে। পুলিশ জানিয়েছে, মৃতদেহটি ময়না-তদন্তের জন্য সিউড়ি সদর হাসপাতালে পাঠানো হয়েছে।

নলকূপের দাবি সাঁইথিয়ায়
সাঁইথিয়ার পারিসর গ্রামের গুটিনডাঙা পাড়া। এ পাড়াতে মূলত আদিবাসীদের সংখ্যায় বেশি। মাঠপলশা গ্রাম পঞ্চায়েতের গুনুটিয়া-খামারতোর সংসদ এলাকার অন্তর্গত এই পাড়ায় পানীয় জলের সঙ্কট চরমে পৌঁছেছে। কারণ, নলকূপের অভাব। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, এই পাড়ায় একটিও নলকূপ না থাকার জন্যই এই সঙ্কট। আরও অভিযোগ, বারবার প্রশাসনের কাথে এ বিষয়ে আবেদন জানিয়েও কোনও লাভ হয়নি। স্থানীয় বাসিন্দা দেবু হাজরা, কাজল মুর্মুদের দাবি, “অনেকটা হেঁটে অন্য পাড়াতে গিয়ে জন আনতে হয়। তাও সব সময় বেপাড়াতে গিয়ে জলও মেলে না। আমরা খুব সমস্যায় আছি।” ওই পাড়ারই আর এক বাসিন্দা লক্ষ্মীরাম হাঁসদার অভিযোগ, “আমরা সরকারের নানা স্তরে আবেদন, অভিযোগ, দাবি জানিয়েও কোনও লাভ হয়নি। এ ভাবেই জলের সমস্যা নিয়েই আমাদের বেঁচে থাকতে হচ্ছে।” যদিও মাঠপলশা গ্রামপঞ্চায়েতের প্রধান, কংগ্রেসের মাসুদা খাতুন বলেন, “অভিযোগ ভিত্তিহীন। তবু তাঁদের দাবি খতিয়ে দেখছি।”

উদ্ধার গাড়ি
গাড়ি চোরাই চক্রের এক পাণ্ডাকে জিজ্ঞাসাবাদ করে শুক্রবার পানাগড় থেকে দু’টি গাড়ি ও একটি ইঞ্জিন উদ্ধার করল জেলা পুলিশ। জেলা পুলিশ সূত্রে খবর, গাড়ি পাচার চক্রে জড়িত সন্দেহে সম্প্রতি সিউড়ি পুলিশ সামাদ শেখ নামে একজনকে গ্রেফতার করে। ধৃত সামাদকে জেরা করে পুলিশ রাজু সাউ নামে বর্ধমানের পানাগড়ের এক বাসিন্দাকে দিন তিনেক আগে গ্রেফতার করেছিল। সেই রাজুকে জিজ্ঞাসাবাদ করেই এ দিন গাড়িগুলি উদ্ধার করা হয়। জেলা পুলিশ সুপার হৃষিকেশ মিনা বলেন, “জেরায় রাজু গাড়ি চুরি ও পাচারের কথা স্বীকার করেছে। রাজুর কথা মতো এ দিন বিকেলে আমরা পানাগড় থেকে দু’টি বড় গাড়ি ও একটি ট্রাকের ইঞ্জিন উদ্ধার করেছি। ধৃতদের ধরার পর এ পর্যন্ত মোট ৮টি চোরাই গাড়ি উদ্ধার করা হল।” পুলিশ জানায়, তিনদিনের পুলিশি হেফাজত শেষ হলে ধৃত রাজুকে কাল রবিবার ফের সিউড়ি আদালতে হাজির করানো হবে।

ভস্মীভূত বাড়ি
আগুন লেগে ভস্মীভূত হল একটি মাটির বাড়ি। বৃহস্পতিবার রাত সাড়ে ১১টায় ঘটনাটি ঘটেছে দুবরাজপুরের গোহালিয়াড়া পঞ্চায়েত এলাকার লক্ষ্মীপুর গ্রামে। প্রথমে গ্রামবাসী ও পরে দমকলের একটি ইঞ্জিন আগুন আয়ত্বে নিয়ে এলেও বাঁচানো যায়নি কিছুই। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই গ্রামের বাসিন্দা আদিত্য মণ্ডল পরিবারের সদস্যদের নিয়ে একটি বিয়ে বাড়িতে গিয়েছিলেন। বাড়িতে ছিলেন শুধু তাঁর বৃদ্ধ বাবা-মা। প্রতিবেশীরাই রাতে দেখেন আগুন লেগেছে। আদিত্যবাবুদের বাড়িতে তাঁরাই ওঁর বৃদ্ধ বাবা-মাকে বাইরে বের করেন। আদিত্য মণ্ডল জানান, সব কিছু পুড়ে ছাই হয়ে গিয়েছে। পঞ্চায়েত ও ব্লকে আবেদন করেছেন।

দুর্ঘটনায় মৃত্যু
ট্রাক্টরের ধাক্কায় মৃত্যু হল এক বালিকার। পুলিশ জানায়, মৃতের নাম সাগিদা খাতুন (১৩)। বাড়ি সিউড়ির ধল্লা গ্রামে। শুক্রবার দুপুরে সিউড়ি-সাঁইথিয়া সড়কে ঘটনাটি ঘটে। সাগিদা রাস্তার ধার দিয়ে হেঁটে যাওয়ার সময় ওই ট্রাক্টরটি নিয়ন্ত্রণ হারিয়ে সাগিদাকে ধাক্কা মারে বলে জানা গিয়েছে। ঘটনাস্থলেই ওই বালিকার মৃত্যু হয়। পুলিশ জানিয়েছে সাগিদার দেহটি সিউড়ি সদর হাসপাতালে ময়না-তদন্তের জন্য পাঠানো হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.