টুকরো খবর
নীতীশ কুমারের ‘অধিকার’ মিছিল
রাজ্যের জন্য ‘বিশেষ মর্যাদা’ আদায়ের লক্ষ্যে আন্দোলনে নামছে জেডিইউ। আজ নীতীশ কুমারের উপস্থিতিতে জেডিইউ নেতৃত্ব ‘অধিকার মিছিল’ করার সিদ্ধান্ত নিয়েছে। ঠিক হয়েছে, পটনায় ৬ নভেম্বর মিছিল করা হবে। তার আগে, মিছিলকে সফল করতে আগামী কয়েক মাস ধরে জেলায় জেলায় সংগঠনের কাজ হবে। আজ অ্যানে মার্গে, মুখ্যমন্ত্রী নিবাসে নীতীশ কুমার দলীয় নেতা-মন্ত্রীদের নিয়ে বৈঠক করেন। সিদ্ধান্ত হয়েছে, দলের এক একজন মন্ত্রীকে দুই থেকে তিনটি জেলা সংগঠিত করতে হবে। এর জন্য দিন ঠিক করে জেলায় এবং ব্লক স্তরে সভা করতে হবে। ওই বৈঠকে নীতীশ কুমার জানান, এই অধিকার মিছিলকে সফল করে তুলতেই হবে। তার জন্য মন্ত্রীদের তিনটি পর্যন্ত জেলাকে সংগঠিত করার দায়িত্ব নিতে হবে। ২০ থেকে ৩০ জুলাইয়ের মধ্যে জেলা ভিত্তিক বৈঠক শেষ করে ফেলতে হবে। তার পরে ৮ অগস্ট থেকে সারা মাস ধরে ব্লকে স্তরে ‘অধিকার সম্মেলন’ করতে হবে। বৈঠকে জেডিইউ-এর শরিক বিজেপি ছিল না। জেডিইউ আলাদা করে এই অধিকার মিছিলের সিদ্ধান্ত নিলেও বিজেপি-র তাতে সমর্থন থাকছে বলে দলের পক্ষ থেকে জানানো হয়েছে।

সিবিআইয়ের চার্জশিটে নাম অশোক চহ্বাণেরও
আদর্শ আবাসন কেলেঙ্কারিতে মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চহ্বাণ-সহ তেরো জনের বিরুদ্ধে চার্জশিট দিল সিবিআই। চহ্বাণের বিরুদ্ধে অভিযোগ ছিল, আদর্শ আবাসনে নিজের পরিবারের লোকেদের দু’টি ফ্ল্যাট পাইয়ে দিয়েছেন তিনি। চার্জশিটে তাঁর নাম থাকার বিষয়টিকে ‘দুর্ভাগ্যজনক’ আখ্যা দিয়েছেন চহ্বাণ। প্রাক্তন মুখ্যমন্ত্রীর দাবি, বিরোধীরা তাঁর বদনাম করার চেষ্টা করছেন। অশোকের পাশে দাঁড়িয়েছেন রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রী পৃথ্বীরাজ চহ্বাণও। কার্গিলের শহিদদের পরিবারের জন্য নির্মিত আদর্শ আবাসন নিয়ে দুর্নীতির ঘটনা সামনে আসে ২০১০-এ। কেলেঙ্কারিতে নাম জড়ানোয় মুখ্যমন্ত্রিত্ব ছাড়তে বাধ্য হন অশোক চহ্বাণ। গত বছরের ২৯ জানুয়ারি চহ্বাণ-সহ তেরো জনের বিরুদ্ধে মামলা করে সিবিআই। প্রায় ১৮ মাস পর আজ দশ হাজার পাতার চার্জশিট দিল সিবিআই। রাজ্যের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী সুশীল কুমার শিন্ডে-বিলাসরাও দেশমুখ এই কেলেঙ্কারির বিষয়ে জিজ্ঞাসাবাদের সম্মুখীন হলেও তাঁদের বিরুদ্ধে অভিযোগ আনেনি সিবিআই।

বন্ধ-অবরোধ ঘিরে উত্তপ্ত উদালগুড়ি
বন্ধ ও অবরোধ ঘিরে উত্তপ্ত হয়ে উঠল উদালগুড়ি। চলল লাঠি, গুলি। পুলিশ ও অবরোধকারী মিলিয়ে জখমের সংখ্যা তিরিশের বেশি। ধনসিরিঘাট ইউনিটের সহ-সভাপতি দীপক ছেত্রীর হত্যাকারীকে গ্রেফতারের দাবিতে আজ সারা অসম গোর্খা ছাত্র সংগঠন ২৪ ঘণ্টা উদালগুড়ি বন্ধ ডেকেছিল। ওরাং-এর ধনসিরিঘাটে, অবরোধকারীরা ৫২ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে। অবরোধ হঠাতে আসেন এএসপি সত্যজিৎ নাথ। পুলিশের দাবি, অবরোধকারীরা পুলিশের গাড়ি দেখেই পাথর ছুড়তে থাকে। পাথরের ঘায়ে সত্যজিৎবাবু ও মাজবাটের সার্কেল অফিসার ভাস্করজ্যোতি মান্তা জখম হন। পুলিশের অন্তত ১৫টি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়। এরপর পুলিশ লাঠি চালায়, কাঁদানে গ্যাস ছোঁড়ে। শূন্যে কয়েক রাউন্ড গুলিও চালানো হয়। অবরোধকারীদের দাবি, তাদের পক্ষে ১৮ জন জখম হয়েছেন। পরে বিরাট পুলিশবাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

মুম্বইয়ে বৃষ্টিতে বাড়ি ভেঙে মৃত ১
একটানা বৃষ্টিতে বাড়ি ধসে মুম্বইতে মারা গেলেন এক ব্যক্তি। পুলিশ জানিয়েছে, মৃতের নাম চন্দ্রকান্ত সিঙ্ঘভি। মালদ শহরতলির গোপাল ভবন নামের ওই বাড়িটিকে কয়েক দিন আগেই বিপজ্জনক ঘোষণা করে বৃহণ্মুম্বই পুরসভা। বাসিন্দাদের তাই অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া চলছিল কিছু দিন ধরে। পাশাপাশি, প্রবল বৃষ্টিতে শহরের বেশ কিছু রাস্তায় জল জমে গিয়েছে। জল দাঁড়িয়ে যাওয়ায় বহু রাস্তায় আটকে পড়ে গাড়ি। রেল সূত্রে খবর, বৃষ্টির কারণে সেন্ট্রাল লাইনে ট্রেন দেরিতে চলেছে। তবে শহরে বিমান চলাচল স্বাভাবিক ছিল।

আন্ধেরির শপিং মলে বোমাতঙ্ক
আন্ধেরির ‘ইনফিনিটি’ শপিং মলে পরিত্যক্ত যন্ত্র ঘিরে বোমাতঙ্ক ছড়াল বুধবার বিকেলে। পুলিশ জানিয়েছে, শপিং মলের বাইরে ডাস্টবিনের কাছে একটা ধোঁয়া উৎপাদনকারী যন্ত্র পড়ে থাকতে দেখা যায়। তা থেকেই আতঙ্ক ছড়ায় শপিং মল এবং সংলগ্ন এলাকায়। পুলিশ সূত্রের খবর, বম্ব-স্কোয়াড ছাড়া মুম্বইয়ের সন্ত্রাস দমন শাখাতেও খবর দেওয়া হয়। পরে পরীক্ষা করে জানা যায়, যন্ত্রটি সিনেমার শ্যুটিংয়ে ধোঁয়া ছড়াতে কাজে লাগে।

কাজে ফিরছেন এয়ার ইন্ডিয়ার পাইলটরা
কাজে যোগ দেওয়ার প্রক্রিয়া শুরু করলেন এয়ার ইন্ডিয়ার পাইলটরা। বুধবার ইন্ডিয়ান পাইলট্স গিল্ড (আইপিজি)-এর পক্ষ থেকে এক প্রেস বিবৃতিতে এই কথা জানানো হয়েছে। প্রেস বিবৃতিতে ধন্যবাদ জানানো হয়েছে দেশের বিচারব্যবস্থাকেও। দিল্লি হাইকোর্টের নির্দেশে মঙ্গলবার উঠে যায় এয়ার ইন্ডিয়ার পাইলটদের ধর্মঘট। বিবৃতিতে আরও বলা হয়েছে, হাইকোর্টের নির্দেশমতো মুখ্য শ্রম কমিশনারের উপস্থিতিতে তাঁরা এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষের সঙ্গে সমস্ত বিষয় নিয়ে আলোচনায় রাজি।

জঙ্গি হানায় নিহত
রাঁচির লাগোয়া খুঁটি জেলায় আজ সকালে জঙ্গি সংগঠন পিপলস লিবারেশন ফ্রন্ট অফ ইন্ডিয়া পিএলএফআই-এর সশস্ত্র বাহিনীর আক্রমণে নিহত হয়েছেন এক যুবক। পুলিশ জানিয়েছে, ঘটনাটি’ ঘটেছে খুঁটির তোরাপা থানার পোরবেডায়। নিহতের নাম নরেল ডোডরাই (২৫)। মোটরবাইকে চেপে যাচ্ছিলেন ওই যুবক। পিএলএফআইয়ের জঙ্গিরা তাঁকে ঘিরে ধরে গুলি করে। ঘটনাস্থলেই মারা যান তিনি।

বিধায়কদের গাড়ি নয় উত্তরপ্রদেশে
বিধায়কদের গাড়ি কেনার জন্য টাকা দেওয়ার বিতর্কে শেষমেষ পিছু হটলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। গত কালই নিজের কেন্দ্রের উন্নয়নের জন্য বরাদ্দের ২০ লক্ষ টাকা পর্যন্ত খরচ করে বিধায়কদের গাড়ি কেনার অনুমতি দেওয়ার কথা ঘোষণা করেছিল উত্তরপ্রদেশ সরকার।

বজ্রপাতে মৃত মহিলা
বজ্রপাতে মৃত্যু হল এক মহিলার। পূর্ণিয়ার রুপৌলি থানার ধারারি গ্রামে আজ সকালে ঘটনাটি ঘটে। মৃতার নাম গীতা দেবী (৪৫)। এই ঘটনায় জখম অন্য দুই মহিলাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ জানিয়েছে, সকালে ওই মহিলা বাড়ির উঠোনে কাজ করছিলেন।

খাদে গাড়ি
মেলাঘর থেকে উদয়পুর যাওয়ার পথে কালাপানিয়ায় খাদে পড়ে গেল যাত্রীবোঝাই একটি গাড়ি। উল্টো দিক থেকে আসা একটি মোটরবাইককে পাশ দিতে গিয়েই যাত্রীবোঝাই গাড়িটি খাদে পড়ে যায় বলে প্রত্যক্ষদর্শীরা জানান। দুর্ঘটনায় মারা যান ঝুলন দেবনাত নামের এক যাত্রী।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.