ইউরো, বিশ্বকাপ, ইউরো
চার বছরে তিন জয়ে বিশ্বরেকর্ড স্পেনের
স্পেন-৪ (সিলভা, আলবা, তোরেস, মাতা)
ইতালি-০
ক্তলাল ওই জার্সির ফুটবলের জন্য লাল কার্পেট পেতে দেওয়া যায়।
রক্তলাল ওই জার্সির ফুটবলের জন্য পুষ্প বৃষ্টি করা যায়।
স্পেনের অনন্ত পাসিং-পথ অমৃত তৈরি করল বিশ্ব ফুটবলে। ইতালিকে রক্তাক্ত করে। সৃষ্টিশীলতাও যে এত নৃশংস হতে পারে, স্পেনের আগে কেউ দেখাতে পারেনি।
পেলের সত্তরের ব্রাজিল। ছিয়াশির মারাদোনার আর্জেন্তিনা। চুয়াত্তরের বেকেনবাউয়ারের জার্মানি। সব স্বপ্নের টিমকে মুছে দেওয়ার জন্য আবির্ভূত হল ইকের কাসিয়াসের স্পেন। শতাব্দীর সেরা দল বলার জন্য যে দাপটে ইউরোপ সেরা হতে হয়, সেই মেজাজে তারা চ্যাম্পিয়ন। নতুন প্রজন্মের সব ফুটবল ভক্ত মারাদোনা ভুলে যেতে পারে, ভুলে যেতে পারে রোনাল্ডো এবং জিদান। তাদের মনের মধ্যে জেগে থাকবেন ইনিয়েস্তা-জাভি-কাসিয়াস-ফাব্রেগাস। চার বছরের মধ্যে দু’টো ইউরো কাপ, একটা বিশ্বকাপ কাদের জিততে দেখেছে ফুটবল বিশ্ব? কাউকে না। বড় টুর্নামেন্টের ফাইনালে এত এক তরফা ম্যাচ কবে দেখেছে ফুটবল? সাম্প্রতিক অতীতে না।
‘স্পেন’ উচ্চারণ করতে যত সময় লাগে, তার মধ্যে পাঁচ থেকে দশটা পাস খেলা হল সারাক্ষণ। শুধু পাস দিয়ে ফুল ফুটেছে, ঢেউ উঠেছে, পাখি ডেকেছে, ঝর্ণাধারা নেমেছে। এমন ভাবে যা খুশি করা যায় এই পর্যায়ের ফুটবলে? এই সৃষ্টিশীল তিকিতাকার স্পেনকে না দেখলে বোঝা যেত না।
প্রথম সাত থেকে নয় মিনিটের ভিতরে অন্তত কুড়ি থেকে পঁচিশটা পাস। কী ভাবে বর্ণনা করা যায় ওই জ্যামিতিক রেখচিত্রকে? স্কেল, কাঁটা কম্পাস তখন স্পেনীয়দের পায়ে।
রুমালে চোখ বেঁধে খেললেও বোধ হয় ঠিকঠাক পৌঁছে যাবে পাস। পির্লো, দে রোসিদের এই সময়টা বল ধরতে দেননি স্পেনের মিডফিল্ডাররা। ওই ঝাঁকুনি মনে করাল ক’দিন আগে ইতালির ভূমিকম্পকে। সন্ত্রস্ত, ভীত, বিহ্বল ইতালীয়রা শেষ। বিশ্বখ্যাত ইতালীয় পরিচালক ফেলিনি বা আন্তনিওনির ছবি হলে এখানেই এক দৃশ্য থাকতে পারত। “আত্মসমর্পণ করছি, আমায় হত্যা করো।”
ইতালি ফুটবল দলকে হত্যাই করলেন শতাব্দীর সেরা স্পেন। একেবারে বার্সেলোনা স্টাইলে। যে তিন জনকে নিয়ে সবচেয়ে সমালোচনা হচ্ছিল, তাঁদের তৈরি ত্রিভুজেই প্রথম গোল। জাভি, ফাব্রেগাস, দাভিদ সিলভা। ফাব্রেগাসের ব্যাক সেন্টারটা ছবির মতো। আরও নিখুঁত ছবি ছোটখাটো দাভিদ সিলভার শূন্যে উঠে হেড। জর্দি আলবার গোলটাও মন্ত্রমুগ্ধ করে দেয়। পির্লো কোথায় তখন, বালোতেলি? প্রথম পনেরো মিনিট পির্লোকে বলের ধারেকাছে দেখা যায়নি। স্পেনের পাসিং মেঘে ঢেকে থাকলেন। বালোতেলি আরও করুণ। একটা ন্যায্য পেনাল্টি পেল না স্পেন। নইলে স্কোর আরও করুণ দাঁড়াত। ব্রাজিলজাত থিয়াগো মোতা আহত হয়ে বেরিয়ে যাওয়ায় শেষ ২৭ মিনিট ১০ জনে খেলা ইতালি অনেক আগেই হারিয়ে গেছিল। তার ফাঁকেই তোরেস ও মাতার ৪-০।
ফাইনাল শুরুর আগে আর্সেনাল কোচ আর্সেন ওয়েঙ্গার তুমুল চাঞ্চল্য জাগান এক মন্তব্য করে। “আগে স্পেন বল পজেশনে মন দিত জেতার জন্য। এখন স্পেন বল পজেশন করে না-হারার জন্য।” এই বিদ্রুপ বার্তা কেউ স্পেনের মাঝমাঠকে পৌঁছে দিয়েছিল হয়তো। নইলে এত পাস কেউ খেলে! যন্ত্র, না মানুষ ওঁরা?
নতুন ইতালিকে আটকাতে দেল বস্কির পরিকল্পনা কী ছিল?
১) বলের দখল বাড়িয়ে পির্লোকে অকেজো করো।
২) ইতালীয়দের দু’টো উইং ধরে আক্রমণ করো।
৩) ওপেন স্পেসটাকে কাজে লাগাও।
৪) কাসানোকে সেন্টার করতে দিও না।
৫) বালোতেলির জন্য জোনাল মার্কিং থাকুক।
সব স্ট্র্যাটেজি প্রথম থেকেই একেবারে মিলে গেল। যা কিছু ফাঁকফোকর বেরোচ্ছিল দূরপাল্লার শটে, তা দুর্দান্ত ব্লক করছিলেন সেন্ট কাসিয়াস। ইতিহাসের বিচারে তাঁর আদর্শ বুফোঁকে এখানে পিছনে ফেললেন কাসিয়াস। আদর্শ নেতা। বলা হয়, স্পেন জাতীয় দলে বুত্রাগুয়েনো, হিয়েরো, রাউলের আমলের বার্সেলোনা বনাম রিয়াল মাদ্রিদ গোষ্ঠীদ্বন্দ্ব থেকে বাঁচিয়েছেন কাসিয়াসই। তিনিই বার্সার জাভি, পুয়োলের সঙ্গে বহু আলোচনা করে টিম স্পিরিট ফিরিয়ে এনেছেন।
জাদু ছড়াতে ব্যর্থ বালোতেলি। ছবি: রয়টার্স
ধর্মভীরু সিজার প্রান্দেলি দু’দিন আগে প্রায় পাঁচ মাইল হেঁটে গেছিলেন চার্চে প্রার্থনা করতে। ইউরোটা জেতার আগেই তাঁকে ‘ঈশ্বর’ বানিয়ে দিয়েছিল ইতালি মিডিয়া। জিয়ানলুকা ভিয়ালির মতো অনেকে মন্তব্য করেছিলেন, “উনি আমাদের ফুটবলের গ্যালিলিও। একটা নতুন দৃষ্টিভঙ্গি, নতুন ভাবনা দিয়েছেন আমাদের ফুটবলকে।” কিন্তু ইতালি ফুটবলের ‘নতুন গ্যালিলিও’ ভুলটা করলেন পুরোনো ভাবনা থেকে সরে গিয়ে। লিগ ম্যাচে তিনি স্পেনকে আটকে ছিলেন ৩-৫-২ ছকে। জার্মান ম্যাচে জেতার তৃপ্তি থেকে ফাইনালে দল নামালেন সেমিফাইনালের ডায়মন্ড সিস্টেমে। ৪-১-২-১-২ ছকে।
মোহনবাগান সমথর্কদের মনে পড়তে পারে, পনেরো বছর আগে অমল দত্তের ডায়মন্ড কী ভাবে তাদের এমন চার গোলেই হারিয়েছিল। কার্লো আন্সেলোত্তি এই ডায়মন্ড দিয়েই চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়েছিলেন এসি মিলানকে। ওই এসি মিলানে হিরের নীচে যিনি দাঁড়াতেন, সেই আন্দ্রে পির্লো ইউরো ফাইনালেও এক পজিশনে। মিলানে পির্লোর সামনে থাকতেন কাকা বা রুই কোস্তা। এ দিন সেখানে দে রোসি। ওই জায়গাতেই গণ্ডগোল হল। পির্লো পিছনের দিকে থাকায় ইতালির দু’টো উইং কলকাতার বন্ধের রাস্তার মতো ফাঁকা হয়ে গেল। ডায়মন্ড ডোবাল ইতালিকে।
মুণ্ডহীন ছক নিয়ে সমালোচনা হওয়ায় দেল বস্কি ফাইনালের আগেই বলে রেখেছিলেন, ৪-৩-৩ ছকে খেলব। কিন্তু ব্যাপারটা আসলে যাহা বাহান্ন, তাহাই তিপ্পান্ন। ৪-৬-০কে সামান্য বদলে ৪-৩-৩। বাস্তবে ছয় মিডফিল্ডার। দেল বস্কির এই তিন টিমে তিন জন খুব প্রিয় ফুটবলার। জাভি, তোরেস এবং ফাব্রেগাস কেউ জনতার মন পাচ্ছিলেন না। জাভি আবার দেল বস্কির ছোট ছেলের প্রিয়তম ফুটবলার। স্পেন কোচের এই ছেলে আবার খুব অসুস্থ। ছেলের কথা ফেলবেন কী করে? শুধু স্পেনের কোচের ছেলে জাভি-ভক্ত নয়। ফাইনালের আগের দিন, কিয়েভে স্পেনের হোটেলের সামনে আট ঘণ্টা অপেক্ষা করছিলেন এক ইউক্রেনীয় তরুণী। ফুল হাতে। শুধু জাভিকে দেবেন বলে। ফাইনালে জাভির কার্যকারিতা বোঝা গেল বারবার। বার্সেলোনায় প্রথম বেতন
পেয়ে মায়ের জন্য সাড়ে তেইশ ডলারের টোস্টার কিনেছিলেন কিশোর জাভি। এ দিন যেন যুবক জাভি পাসের টোস্টারে সেঁকে দিলেন ইতালিকে।
ইনিয়েস্তার সঙ্গে জাভি জেগে উঠলে বার্সেলোনা জেগে ওঠে। রবিবার জেগে উঠল বার্সেলোনা, মাদ্রিদ এবং ফুটবল বিশ্ব। জাগিয়ে গেল নতুন তর্ক। পেলে, মারাদোনা, বেকেনবাউয়ারের দল তা হলে সত্যিই মুছে গেল।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.