টুকরো খবর
অলৌকিকে বিশ্বাস নেই, কটাক্ষ প্রণবের
এক জন অলৌকিকে বিশ্বাস করেন না। আর এক জনের তাতে অগাধ বিশ্বাস। রাষ্ট্রপতি পদপ্রার্থী প্রণব মুখোপাধ্যায় ও পূর্ণ অ্যাজিটক সাংমার মধ্যে লড়াইয়ে তাই স্থান করে নিয়েছে ‘বিশ্বাস’। সাংমা আগেই বলেছেন, ভোটের অঙ্কে প্রণববাবু এগিয়ে থাকলেও তিনি জিততে পারেন। অলৌকিক কিছু ঘটতে পারে। সমর্থন জোগাড়ে অন্ধ্রপ্রদেশ ও কর্নাটকে গিয়েছেন প্রণববাবু। সেখানেই তিনি সাংমাকে কটাক্ষ করে বলেন, অলৌকিক ঘটনায় তাঁর বিশ্বাস নেই। তাই তা ঘটবে কি না তা তাঁর জানাও নেই। নির্বাচন সংখ্যার খেলা। তবে জয় কামনায় বিভিন্ন ধর্মস্থানে পুজো দিয়েছেন প্রাক্তন অর্থমন্ত্রী ও তাঁর আত্মীয়রা। অলৌকিকে পুরোপুরি বিশ্বাস করেন প্রণববাবুর প্রতিদ্বন্দ্বী। আজ, তুরায় তাঁর ঘরের মাঠে, সাংমার জয় কামনায় বিরাট প্রার্থনাসভার আয়োজন করা হয়েছিল। সোমবার থেকে দেশ জুড়ে প্রচারের কাজ শুরু করবেন তিনি। সাংমার কথায়, “আমিও সাত বারের সাংসদ, দু’বারের বিধায়ক। কোনও দিন নির্বাচনে হারিনি। দিনের শেষে, আমার ভোট দেখে সবাই চমকে যাবে।” তবে সাংমার নিজেকে উপজাতি সঙ্ঘের প্রতিনিধি হিসেবে তুলে ধরার চেষ্টা নিয়ে প্রশ্ন তুলেছেন কেন্দ্রীয় জলসম্পদ প্রতিমন্ত্রী ভিনসেন্ট পালা। তাঁর দাবি, “দিল্লিতে উপজাতি সঙ্ঘের সাম্প্রতিক বৈঠকে আমি নিজে হাজির ছিলাম। সেখানে পূর্ণ সাংমাকে নিয়ে কোনও আলোচনাই হয়নি।”

বরখোলার বিধায়ক নিগ্রহে গ্রেফতার ৫
বরখোলার বিধায়ক রুমি নাথ ও তাঁর দ্বিতীয় স্বামী জাকি জাকিরকে মারধরের ঘটনায় পাঁচ ব্যক্তিকে গ্রেফতার করেছে করিমগঞ্জ পুলিশ। এই হামলার ঘটনায় এখনও অশান্ত বরাক উপত্যকা। হাইলাকান্দি, করিমগঞ্জে জারি রয়েছে ১৪৪ ধারা। এসপি প্রদীপ পুজারি বলেন, “অবরোধ, হাঙ্গামা চলতে থাকায় পুলিশকে আইন-শৃঙ্খলা রক্ষায় বেশি মন দিতে হচ্ছে। সেই সুযোগে হামলাকারীরা পালিয়ে যাচ্ছে।” হামলার সময় রুমির দেহরক্ষীরা যে ভাবে আত্মসমর্পণ করেন, তাতে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রীর দফতর। জেলা পুলিশ এত বড় হামলার কোনও আঁচ কেন পায়নি, মুখ্যমন্ত্রীর দফতরের তরফে তারও জবাবদিহি চাওয়া হয়েছে। হচ্ছে ম্যাজিস্ট্রেট পর্যায়ে তদন্ত। রুমির দাবি, “এই হামলা পূর্ব পরিকল্পিত ও রাজনৈতিক উদ্দেশ্যে। আমাকে মারতে চেয়েছিল ওরা। ভিডিও ক্লিপগুলো খুঁটিয়ে দেখছি। সেখান থেকে অনেককেই শনাক্ত করতে পারত পুলিশ।” বরাক উপত্যকার দুই মন্ত্রী গৌতম রায় ও সিদ্দেক আহমেদ সম্পর্কেও ক্ষোভ প্রকাশ করে রুমি বলেন, “গৌতম রায় ও সিদ্দেক আহমেদ আমার বিয়ে নিয়ে রাজনৈতিক রং চড়িয়েছেন। আমি ওঁদের নামও মুখে আনতে চাই না। ভগবানের দয়ায় বেঁচে গিয়েছি।” গৌতমবাবু বলেন, “রুমি আমাকে নিজে কিছু বলেনি। একটি মহল বরাকে গোলমাল পাকাতে চাইছে। এত বছর রাজনীতি করছি, মন্ত্রিত্ব করছি, এই সব নোংরামিতে কখনও জড়াইনি।” বিধায়কের উপরে আক্রমণকে কংগ্রেস, অগপ, এআইইউডিএফ নিন্দা করলেও বিজেপির বক্তব্য, ‘এটি ব্যক্তিগত ব্যাপার’।

মরণফাঁদে পড়েও বেঁচে গেল শিশু
সেই একই জায়গা, একই ঘটনা। শুধু পরিণতিটা এ বার মাহির মতো বিয়োগান্ত হল না। আজ গুড়গাঁওয়ের পালম বিহারের কাছে ২০ ফুট গভীর গর্তে পড়েও বেঁচে গেল দেড় বছরের সচিন। দু’দিন আগেই পরিত্যক্ত কুয়োর মুখ বোজানো নিয়ে গোটা দেশ জুড়ে সমালোচনার ঝড় উঠেছিল। প্রশাসনের নিস্পৃহতায় এখনও যে ফাঁদ পেতে বসে রয়েছে সে রকম অসংখ্য মৃত্যুকূপ, এ দিনের ঘটনায় তা আরও এক বার স্পষ্ট।এ বার অবশ্য কুয়ো নয়। সচিনদের বাড়ির সামনে বিদ্যুৎ সংস্থার কর্মীরা ওই ২০ ফুট গর্ত খুঁড়ে রেখেছিল। সচিনের বাবা-মা দু’জনেই দিনমজুর। তার মায়ের কথায়, “বাড়ির সামনেই খেলছিল সচিন। হঠাৎই ওই গর্তটায় পড়ে যায়। ছুটে গিয়েছিলাম পড়শিদের কাছে...।” এক ঘণ্টার মধ্যেই চলে আসে দমকল। সাধারণ মানুষও উদ্ধারকাজে হাত লাগান। চিকিৎসকেরা জানিয়েছেন, ভাল আছে সচিন। শরীরে তেমন কোনও আঘাতের চিহ্নও নেই। এ দিনের ঘটনায় হরিয়ানার মুখ্যমন্ত্রী ভূপিন্দর সিংহ হুডা জানান, আগামিকাল তিনি বিপর্যয় মোকাবিলা দফতরের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন। সেখানে এ বিষয়ে আলোচনা করা হবে বলে।

রৌরকেলার কাছে বেলডিতে জাতীয় সড়কে ডাম্পারের সঙ্গে গাড়ির সংঘর্ষে মৃত্যু
ঘটে দুই আরোহী শুভঙ্কর পটেল, গীতাঞ্জলি পটেল এবং চালক অচ্যুতানন্দন চৌধুরীর।
রবিবার উত্তমকুমার পালের তোলা ছবি।

অন্ধ্র থেকে মমতাকে ডাক, দাবি সুদীপের
পাহাড় সমস্যা মোকাবিলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদক্ষেপকে ‘দৃষ্টান্ত’ বলে অভিহিত করেছেন কেন্দ্রীয় মন্ত্রী ও লোকসভায় তৃণমূলের নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়। রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র রায়ের জন্ম ও তিরোধান দিবস উপলক্ষে রবিবার উত্তর কলকাতার শ্যামপুকুরে এক সভায় সুদীপবাবু বলেন, “পাহাড় শান্ত করতে মুখ্যমন্ত্রীর পদক্ষেপ নিঃসন্দেহে রাজ্য সরকারের কাছে একটা গৌরবোজ্জ্বল মাইল স্টোন।” সুদীপবাবু জানান, অন্য রাজ্যের সাংসদরাও প্রশংসা করেছেন। তাঁর কথায়, “তেলেঙ্গনার সমস্যা মেটাতে কেন্দ্রীয় সরকার হিমশিম খাচ্ছে। সেখানে মুখ্যমন্ত্রী যে ভাবে পাহাড়ের সমস্যা মিটিয়েছেন, তা দেখে অন্ধ্রপ্রদেশের কয়েকজন সাংসদ ‘দিদি একবার অন্ধ্রে আসুন’ বলে আমাকে অনুরোধ জানান।” ওই সভায় উপস্থিত ছিলেন বিচারপতি শ্যামল সেনও। জিটিএ-তে এলাকা অন্তর্ভুক্ত করার বিষয়ে বিচারপতি সেনের নেতৃত্বেই কমিটি গঠিত হয়েছিল। সেই কমিটি রিপোর্টও পেশ করেছে। সেই প্রসঙ্গ টেনে এ দিন সুদীপবাবু বলেন, “অনেকেই মনে করেছিলেন গুরুঙ্গরা নির্বাচনে অংশ নেবেন না। কিন্তু তাঁরা ভোটে অংশ নিয়েছেন।”

জমি নিয়ে বিবাদে তিন জন খুন
গুমলায় এক গ্রামে কাল রাতে দরজা ভেঙে ঘরে ঢুকে সত্তরোর্ধ্ব এক বৃদ্ধা-সহ তিন জনকে হত্যা করেছে দুষ্কৃতীরা। খুন হয়েছেন মাঝবয়সী দুই ভাইও। আততায়ীদের আক্রমণে গুরুতর ভাবে জখম হয়েছেন পরিবারের গৃহকর্ত্রীও। পুলিশ জানিয়েছে, গুলি করার পর আততায়ীরা ধারালো অস্ত্র দিয়ে চারজনকেই কোপায়। ঘটনাস্থলে মৃত্যু হয় তিন জনের। জমিজমা সংক্রান্ত পুরনো বিরোধকেই প্রাথমিক ভাবে হত্যাকাণ্ডের মূল কারণ বলে মনে করছে পুলিশ ।এর আগেও দুই পক্ষের মধ্যে ক’বার মারপিট, হত্যার চেষ্টা হয়েছে। গুমলা জেলার এসডিপিও চন্দনকুমার সিংহ জানিয়েছেন, নৃশংস ওই হত্যাকাণ্ডটি ঘটেছে ঘাঘরা থানার সোহল গ্রামের টেটার টোলি এলাকায়। নিহতরা হলেন: দুই ভাই জয়পাল যাদব (৫০), জগদীশ যাদব (৪৫) এবং জয়পালের শ্বাশুড়ি বত্তিদেবী (৭৫)। গুরুতর জখম জয়পালের স্ত্রী সুমিত্রা দেবী।

দু’বার ভূকম্পন উত্তর-পূর্বাঞ্চলে
দশ ঘণ্টার মধ্যে দু’বার ভূমিকম্প হল উত্তর-পূর্বে। প্রথমে কাল রাত ১টা ১৩ মিনিটে কেঁপে ওঠে অসম ও অরুণাচল। ভূকম্পন অনুভূত হয় মণিপুর, নাগাল্যান্ড, মেঘালয় ও ত্রিপুরাতেও। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৮। গভীর রাতেও অনেকে আতঙ্কে ঘর ছেড়ে বাইরে চলে আসেন। ভূকম্পের ঊৎস অরুণাচলের তেজু থেকে ৮১ কিলোমিটার দূরে পূর্ব ঝিয়াং, ভারত-চিন সীমান্তে। পরের কম্পনটি হয় আজ সকাল ৯টা ৪৩ মিনিট নাগাদ। কম্পনের মাত্রা ছিল ৫.৫। কম্পনের উৎসস্থল ছিল কোহিমা থেকে ৬৬ কিলোমিটার দূরে, ভারত-মায়ানমার সীমান্ত। শিলংয়ে একটি গির্জায় রবিবারের প্রার্থনার জন্য জড়ো হয়েছিলেন অনেকে। ঘরবাড়ি কেঁপে ওঠায় তাঁরা গির্জা থেকে বেরিয়ে বাইরে আশ্রয় নেন। তবে সরকারি সূত্রের খবর, দু’টি ভূমিকম্পেই ক্ষয়ক্ষতি বা জীবনহানির কোনও সংবাদ মেলেনি।

নেপালে প্রথম প্রশিক্ষণ হয় আবু হামজার
সন্ত্রাসে আবু হামজার হাতেখড়ি দিয়েছিল লস্কর-ই-তইবা জঙ্গি আসলাম কাশ্মীরি। নেপালে সৈয়দ জাবিউদ্দিন আনসারি ওরফে হামজাকে অস্ত্র চালানো প্রথম শিখিয়েছিল সে। স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে এই খবর জানা গিয়েছে। ২৬/১১ কাণ্ডে অন্যতম অভিযুক্ত হামজা এখন দিল্লি পুলিশের হেফাজতে। জেরায় হামজা জানিয়েছে, ২০০৪ সালে মহারাষ্ট্র ও গুজরাত থেকে জঙ্গি কার্যকলাপে প্রশিক্ষণ নিতে চার যুবক আসলামের সঙ্গে রওনা হয়। কিন্তু, কাশ্মীরের পুঞ্চ এলাকায় সীমান্ত পেরোনোর সময়ে সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত হয় ওই চার জন। আসলাম সেনাবাহিনীর চর হিসেবে কাজ করছে কি না তা নিয়ে সন্দেহ তারি হয় এতে। তাই আসলাম তাদের নিয়ে যেতে চাইলেও প্রথমে তার সঙ্গে যেতে রাজি হয়নি হামজা ও তার সহযোগী ফৈয়জ কাগজি। হামজাদের বিশ্বাস ফিরে পেতে লস্করের শীর্ষ নেতৃত্বের সঙ্গে তাদের ফোনে কথা বলায় আসলাম। পরে তার সঙ্গে নেপালে গিয়ে হামজা আগ্নেয়াস্ত্র চালানো ও বিস্ফোরক তৈরির প্রশিক্ষণ নেয়। পরে দেশে ফিরে আরও যুবককে জঙ্গি দলে টানার চেষ্টা শুরু করে সে।

ব্যবসায়ী খুন
ঝাড়খণ্ডের চাতরা জেলা সদরে একটি বাণিজ্যিক সংস্থার শো-রুমের মালিককে গতকাল রাতে গুলি করে হত্যা করেছে দুষ্কৃতীরা। পুলিশ জানায়, নিহতের নাম পঙ্কজ গুপ্ত (৩২)। হত্যাকাণ্ডের প্রতিবাদে আজ সকাল থেকে চাতরা শহরের প্রধান রাস্তা অবরোধ করে স্থানীয় ব্যবসায়ীরা। ঘণ্টা খানেক বিক্ষোভ চলার পর পুলিশি মধ্যস্থায় অবরোধ ওঠে। তদন্ত শুরু করেছে পুলিশ।

রবিবার এখানেই রাষ্ট্রপতি পদপ্রার্থী প্রণব মুখোপাধ্যায় বৈঠক করেন কংগ্রেস বিধায়কদের
সঙ্গে। আর বৈঠক শেষ হওয়ার ঠিক পরই আগুন লাগে অন্ধ্রপ্রদেশ বিধানসভার
জুবিলি হলে। দ্রুত সবাইকে বার করে এনে আগুন নেভানো হয়।
কেউ জখম হননি। আগুন লাগে শর্ট সার্কিট থেকে। ছবি: পি টি আই

পরিত্যক্ত শিশু উদ্ধার
উদয়পুরের গোমতী নদীর পাড়ে পরিত্যক্ত এক শিশুকন্যাকে উদ্ধার করল এলাকাবাসী। দু’দিন আগে নদী সংলগ্ন সেতুর উপর থেকে কান্নার শব্দ শুনতে পেয়ে নদীর পাড়ে ছুটে যান স্থানীয় দুই ব্যক্তি। গিয়ে দেখেন, পড়ে রয়েছে বছর দুয়েকের একটি প্রতিবন্ধী শিশু। কে বা কারা এ ভাবে শিশুটিকে এ ভাবে নদীর পাড়ে ফেলে গেল, সে বিষয়ে তদন্ত শুরু করেছে পুলিশ। চিকিৎসার প্রয়োজনে শিশুটিকে আগরতলায় নিয়ে আসা হয়েছে।

রেশন কার্ড নিয়ে কথা
দেশের রেশন ব্যবস্থাকে দুর্নীতিমুক্ত করতে একাধিক কর্মসূচি আগেই নিয়েছিল কেন্দ্রীয় খাদ্য মন্ত্রক। সেই কাজের অগ্রগতি খতিয়ে দেখতে মঙ্গলবার খাদ্য মন্ত্রকের কর্তাদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রীর প্রিন্সিপাল সেক্রেটারি পুলক চট্টোপাধ্যায়।

এষা-ভরতকে আমন্ত্রণ সনিয়ার
নববিবাহিত দম্পতি এষা দেওল ও ভরত তাখতানিকে নৈশভোজে আমন্ত্রণ জানিয়েছেন কংগ্রেস নেত্রী সনিয়া গাঁধী। এই খবর জানিয়েছেন খোদ এষার মা হেমা মালিনী। বিজেপি-র সক্রিয় সদস্য হেমার মেয়ের বিয়েতে নিমন্ত্রণ পেয়েছিলেন সনিয়া। কিন্তু, নিরাপত্তার কারণে আসতে পারেননি তিনি। এষা ও ভরত যখনই দিল্লিতে আসবেন, তখনই তাঁদের নৈশভোজে আমন্ত্রণ জানান সনিয়া।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.