টুকরো খবর
উদ্বাস্তু পুনর্বাসন নিয়ে দিল্লির চাপ কলম্বোকে
তামিলনাড়ুর ভাবাবেগকে গুরুত্ব দিয়ে যুদ্ধ-পরবর্তী উদ্বাস্তু তামিলদের পুনর্বাসনের জন্য কলম্বোর উপর চাপ বাড়াল নয়াদিল্লি। আজ এক দিনের শ্রীলঙ্কা সফরে গিয়ে সে দেশের প্রেসিডেন্ট মহেন্দ্র রাজাপক্ষের সঙ্গে বৈঠক করেছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শিবশঙ্কর মেনন। তিনি কথা বলেছেন শ্রীলঙ্কার বিদেশমন্ত্রী জি এল পেরিস এবং আরও বেশ কিছু নেতার সঙ্গে। ভারতীয় মৎস্যজীবীদের সমস্যাগুলি প্রসঙ্গও বৈঠকে তোলেন তিনি। মেননের পরামর্শ, সমস্যার সমাধানে দু’দেশের ‘ফিশারম্যান অ্যাসোসিয়েশন’-এর মধ্যে সত্বর বৈঠক করা হোক। ইউপিএ সরকারের অন্যতম শরিক ডিএমকে এই সমস্যাগুলি নিয়ে ধারাবাহিক ভাবে চাপ দিয়ে যাচ্ছে কংগ্রেস শীর্ষ নেতৃত্বকে। তামিল আবেগ যাতে বিরুদ্ধে চলে না যায় তার জন্য যথেষ্ট মাথাব্যথা রয়েছে কেন্দ্রের। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম স্বয়ং তামিলনাড়ু থেকে নির্বাচিত সাংসদ। ফলে তাঁর পক্ষেও বিষয়টি যথেষ্ট অস্বস্তিকর। সম্প্রতি বিদেশসচিব রঞ্জন মাথাইয়ের সঙ্গে এ ব্যাপারে বিশদে কথাও বলেন চিদম্বরম। মেননের দৌত্যে যাতে ভারতে আশ্রয় নেওয়া শ্রীলঙ্কার তামিলদের দেশে ফেরানো ও সে দেশে তাঁদের সুষ্ঠু পুনর্বাসনের বিষয়গুলি নিয়ে আলোচনা হয় সে ব্যাপারে অনুরোধও জানান তিনি। আজ শ্রীলঙ্কার নেতৃত্বের সঙ্গে বৈঠকের পর কলম্বোয় মেনন জানান, “অভ্যন্তরীণ রাজনৈতিক সমঝোতা ও পুনর্বাসনের বিষয়ে শ্রীলঙ্কা সরকার কী করছে, তা আমাকে জানানো হয়েছে। তবে এটা শ্রীলঙ্কার নিজস্ব বিষয়, যা করার তাদেরই করতে হবে। ভারতের তরফে এ ব্যাপারে যতটা সম্ভব সাহায্য করা হবে বলে তাঁদের জানিয়েছি।”

‘সম্মান রক্ষায়’ খুন শিক্ষিকা
‘পরিবারের সম্মান রক্ষার্থে’ এক শিক্ষিকাকে খুন করলেন তাঁর মা এবং ভাই। দিল্লির কনঝাবলা এলাকার ঘটনা। পুলিশ সূত্রের খবর, নিহতের নাম দীপ্তি ছিকারা। তাঁর মা ভিরমতী ও ভাই মোহিতকে গ্রেফতার করেছে পুলিশ। জেরায় অপরাধ স্বীকারও করে নিয়েছেন ওই দুই অভিযুক্ত। পুলিশ জানিয়েছে, পরিবারের চাপে পড়ে গত জানুয়ারিতেই বিয়ে করেন বছর চব্বিশের দীপ্তি। প্রেমিকের কথা পরিবারে জানালেও জাত আলাদা হওয়ায় তাঁর সঙ্গে দীপ্তির বিয়ে দিতে রাজি হননি তাঁরা। বিয়ে দেন অন্য এক জনের সঙ্গে। কিছু দিনের মধ্যেই বাপের বাড়ি ফিরে আসেন দীপ্তি। বাড়ি ফেরার পর প্রাক্তন প্রেমিকের সঙ্গে ফের যোগাযোগ করেন দীপ্তি। কিন্তু এপ্রিল থেকে নিখোঁজ হয়ে যান তিনি। বিষয়টি দিল্লি পুলিশকে মেল করে জানান দীপ্তির প্রেমিক। তদন্তে জানা যায়, দীপ্তিকে শ্বাসরোধ করে হত্যা করেছেন তাঁর মা, ভাই ও কাকা।

রেলে এখন পরিষেবা কর নয়, ১০টা থেকে তৎকাল
যাত্রী-ভাড়ায় পরিষেবা কর ১ জুলাই থেকে চালু করছে না রেল। এ দিন রেলমন্ত্রী মুকুল রায় এ কথা জানিয়ে বলেন, আগামী মাস থেকে পরিষেবা কর এবং বর্ধিত পণ্যমাসুল নেওয়ার প্রস্তাব স্থগিত রাখার অনুরোধ জানিয়ে তিনি প্রধানমন্ত্রী মনমোহন সিংহকে চিঠি লিখেছেন। প্রধানমন্ত্রী যদি তাঁকে জবাবি চিঠি দিয়ে আলাদা করে কোনও নিদের্শ না দেন, সে ক্ষেত্রে এই প্রস্তাবে প্রধানমন্ত্রীর সম্মতি আছে বলেই ধরে নেবেন মুকুল। সে কথা চিঠিতে লিখেওছেন। গত সপ্তাহে বিদায়ী অথর্মন্ত্রী প্রণব মুখোপাধ্যায়কেও একই মর্মে চিঠি লিখেছিলেন তিনি। এ দিন আরও একটি বিবৃতি দিয়ে রেল জানিয়েছে, এ বার থেকে তৎকাল টিকিট দেওয়া শুরু হবে সকাল ১০টা থেকে। এখন যাত্রার আগের দিন সকাল ৮টা থেকে ওই টিকিট কাটা যায়। আগামী ১০ জুলাই থেকে সেই সময় দু’ঘণ্টা কমিয়ে সকাল ১০টা থেকে তৎকাল টিকিট দেওয়া শুরু হবে। শুক্রবার রেল মন্ত্রক জানিয়েছে, তৎকাল টিকিট কাটার বর্তমান ব্যবস্থা নিয়ে যাত্রীদের প্রচুর অভিযোগ রয়েছে। ব্যবস্থাটি আরও উন্নত করতেই সময়ের এই পরিবর্তন।

শান্তি প্রয়াসে দিল্লিতে আলফা-কেন্দ্র বৈঠক
কেন্দ্রের সঙ্গে ষষ্ঠ দফার শান্তি বৈঠকে অনুপ চেটিয়ার সঙ্গে মুখোমুখি কথা বলতে বাংলাদেশে যাওয়ার অনুমতি চাইল আলোচনপন্থী আলফা নেতারা। আজ প্রায় দু’ঘণ্টা দু’পক্ষের মধ্যে বৈঠক চলে। আলফার হয়ে সভাপতি অরবিন্দ রাজখোয়া-সহ ছয় সদস্যের কেন্দ্রীয় প্রতিনিধিরা আলোচনায় অংশ নেন। কেন্দ্রের পক্ষে ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব আর কে সিংহ ও মধ্যস্থতাকারী পি সি হালদার। রাজখোয়া বৈঠক শেষে জানান, সংঘর্ষবিরতির নিয়মকানুন, অস্ত্র জমা রাখা ও সেনাবাহিনীর অভিযান বন্ধ নিয়ে ইতিবাচক আলোচনা হয়েছে। সেই সঙ্গে অসমের বন্যা পরিস্থিতি ও অনুপ্রবেশ সমস্যা নিয়ে কেন্দ্রের হস্তক্ষেপ চান তাঁরা। ‘অসমীয়’ স্বাতন্ত্র্য অক্ষুন্ন রাখার জন্য সংবিধান সংশোধন বিষয়ে আলোচনা অবশ্য তেমন এগোয়নি। আলোচনাপন্থীরা কেন্দ্রকে বলেন, আলোচনা প্রক্রিয়া সফল করতে ঢাকা জেলে বন্দি, আলফার সাধারণ সম্পাদক অনুপ চেটিয়ার অন্তর্ভুক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদি একান্তই চেটিয়ার প্রত্যার্পণে বিলম্ব থাকে, তবে আলফার পক্ষ থেকে অন্তত একজনকে যেন বাংলাদেশে গিয়ে তাঁর সঙ্গে সরাসরি কথা বলার সুযোগ করে দেওয়া হয়। ৩২ বছরের লড়াইয়ে ‘নিখোঁজ’ হওয়া ৫০ জন নেতা ও সদস্যর বর্তমান অবস্থান বিষয়ে আলফার পক্ষ থেকে কেন্দ্রের কাছে জানতে চাওয়া হয়।

কাজে গাফিলতি, বেতন বন্ধ হল বিডিওদের
তথ্য জানার অধিকার আইনে বিহারে মধেপুরার ব্লকের অধিবাসীরা বিভিন্ন বিষয়ে তথ্য জানতে চেয়েছিলেন ব্লক আধিকারিকদের কাছে। অভিযোগ, এই আবেদনের বিষয়টিকে গুরুত্ব দেননি বেশির ভাগ বিডিও ও সার্কেল অফিসারই। খবরটি কানে যায় জেলাশাসক জিতেন্দ্র কুমারের। অভিযোগ সত্য কিনা যাচাই করতে তদন্তের ব্যবস্থা করেন তিনি। ওই আধিকারিকদের প্রথমে শো-কজ করা হয়। তার পরে জেলাশাসক ওই আধিকারিকদের বেতন বন্ধের নির্দেশ দিয়েছেন। জেলা প্রশাসনর সূত্রে জানা যায়, জেলাশাসক জিতেন্দ্র কুমার আগেই ওই আধিকারিকদের সম্পর্কে একাধিক অভিযোগ পেয়েছিলেন। তারপরেই তিনি খোঁজ খবর শুরু করেন। আর তাতেই উঠে আসে ব্লক আধিকারিকদের এই গাফিলতির ছবি। জেলশাসকের তদন্তে যে সব ব্লকের নাম উঠে এসেছে তার মধ্যে গাইলাড, গমহারিয়া, গোয়ালপাড়া, উদাকিষানগঞ্জ, বিহারিগঞ্জ, চৌসা, সিংহেশ্বর, মুরলিগঞ্জ পুরাইনি এবং আলমনগর। বিভিন্ন ব্লকের বিডিও এবং সার্কেল অফিসার মিলিয়ে প্রায় ১২ জন আধিকারিকের বেতন বন্ধের এই সিদ্ধান্ত নিয়েছেন জেলাশাসক। জেলাশাসক জিতেন্দ্র বলেন, “আমি এই ব্যাপারে অভিযোগ পেয়ে তদন্ত করি। তাতে গাফিলতি খুঁজে পাই।”

দেওগড় জমি কেলেঙ্কারির তদন্তে বিহার ও ঝাড়খণ্ডে ব্যাপক তল্লাশি চালাল সিবিআই। পটনা ছাড়া তল্লাশি চালানো হয়েছে ধানবাদ, দুমকা, সাহিবগঞ্জ, লাতেহার ও দেওগড়ে। প্রাক্তন ও কমর্রত কয়েক জন সরকারি অফিসার ছাড়াও জমির দালালদের বাড়িতে হানা দিয়েছে সিবিআই। দেওগড়, মধুপুর ও দেওঘরে ১ হাজার কোটি টাকার জমি ভুয়ো নথিপত্রের সাহায্যে বিক্রি করা হয়েছে বলে অভিযোগ। ওই জমি সাঁওতাল পরগনা টেন্যান্সি অ্যাক্টের আওতায় পড়ে। এই আইনের বলে আদিবাসীদের জমির উপর অধিকার স্বীকার করে নেওয়া হয়েছে। ওই আইন বলে আদিবাসীদের জমি বিক্রি করা যায় না। প্রথমে এই কেলেঙ্কারির তদন্তে নেমেছিল ঝাড়খণ্ডের ভিজিল্যান্স ব্যুরো। তিন জন গ্রেফতার হন। পরে তদন্তের ভার নেয় সিবিআই।

সুলতানগঞ্জ স্টেশনে গুলি, খুন দুষ্কৃতী
প্রকাশ্য দিবালোকে আজ ভাগলপুর জেলায় সুলতানগঞ্জ রেলস্টেশনে গুলিতে খুন হল বছর কুড়ি বয়সের এক দুষ্কৃতী। জিআরপি সূত্রে জানা গিয়েছে, নিহত ওই দুষ্কৃতীর নাম বিকাশ কুমার। ট্রেনে ডাকাতির একাধিক ঘটনায় সে জড়িত বলে পুলিশের খাতায় উল্লেখ আছে। আজ সকালে সুলতানগঞ্জ রেলস্টেশনে এক নম্বর প্ল্যাটফর্মে হঠাৎই জনা চারেক সশস্ত্র যুবক গুলি চালায়। ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

ট্রাকের ধাক্কায় মৃত্যু সাইকেল-আরোহীর
ট্রাকের ধাক্কায় এক সাইকেল আরোহীর মৃত্যু হল। গত কাল মণীন্দ্র দেবনাথ সাইকেলে চেপে বাড়ি ফিরছিলেন। পশ্চিম ত্রিপুরার নলছড়ের বাজার সংলগ্ন পুরাতন ব্যাঙ্ক চৌমুহনিতে একটি ট্রাক পিছন দিক থেকে এসে ধাক্কা দিলে সাইকেল-আরোহী মণীন্দ্র দেবনাথ ছিটকে রাস্তায় পড়ে যান। গুরুতর জখম অবস্থায় তাঁকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়ার পর তাঁর মৃত্যু হয়।

বিলের জলে টাকা, উৎস জুয়ার বোর্ড
বিলের জলে ভাসমান অর্থ ভাণ্ডারের উৎস আসলে জুয়ার বোর্ড। ২৫ জুন গুয়াহাটির চচল এলাকার শিলসাঁকো বিলে পাঁচশো আর হাজার টাকার নোট মিলতে থাকে। তদন্তে পুলিশ জানতে পেরেছে, ২৪ জুন রাতে বিল লাগোয়া একটি হোটেলে গভীর রাত অবধি জুয়ার আড্ডা চলে। হারজিৎ নিয়ে গণ্ডগোলে বোর্ডের সব টাকাই বিলে ফেলে দেওয়া হয়।

৯টি ভাষায় রবীন্দ্রনাথ
উত্তর-পূর্বের ৯টি ভাষায় অনুবাদ হচ্ছে রবীন্দ্রনাথের রচনা। কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক ও ব্যতিক্রম মাসডো-র যৌথ উদ্যোগে গুয়াহাটির কটন কলেজে দু’দিনব্যাপী জাতীয় রবীন্দ্র অনুবাদ কর্মশালা চলছে। কর্মশালার উদ্বোধন করেন সাহিত্যিক নিরুপমা বরগোহাঁই। পৌরোহিত্য করেন ঊষারঞ্জন ভট্টাচার্য। ডিমাসা, গারো, মণিপুরি, বড়ো, কার্বি, খাসি, করবরক, অসমীয়া, নাগা ভাষায় রবীন্দ্রনাথের বিভিন্ন গল্প, গান ও কবিতা অনুবাদ হবে। কর্মশালায় যোগ দেন বিরুপাক্ষ গিরি বসুমাতারি, এল কে সিংহ, অনিমা থাওসেন নুনিসা, অনুপম কুমার, কামালুদ্দিন আহামেদ, অর্চনা দেবী প্রমুখ।

যাবজ্জীবন চারজনের
দু’বছর আগে নওয়াদা জেলার ধুরিহার গ্রামে এক ব্যক্তিকে পিটিয়ে খুন করার দায়ে অভিযুক্ত চারজনকে আজ যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করল আদালত। ফাস্ট ট্র্যাক কোর্টের বিচারক এ কে ঝা এই আদেশ ঘোষণা করেন। ২০১০ সালেবীরবল রাম নামে এক খেতমজুরকে হত্যা করে ওই চারজন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.