টুকরো খবর
পরিষেবার পরিকল্পনা
নিয়োগ করা হয়েছে সাফাই কর্মী। কেনা হচ্ছে লোহার ঠেলা গাড়ি। কোদাল, জুতো। শুরু হবে সাফাই অভিযান। ময়নাগুড়ি গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষ জাতীয় গ্রামীণ কর্মসংস্থান সুনিশ্চিতকরণ প্রকল্পের মাধ্যমে নাগরিক পরিষেবা দিতে ওই ব্যবস্থা নিয়েছে। সোমবার থেকে কাজ শুরু হবে। চলবে দশ মাস। জলপাইগুড়ি জেলা পরিষদ ও প্রশাসনের কর্তারা পঞ্চায়েত কর্তৃপক্ষের ওই উদ্যোগের কথা শুনে অবাক। জেলা পরিষদের সভাধিপতি দীপ্তি দত্ত বলেন, “কোনও গ্রাম পঞ্চায়েতের তরফে এমন উদ্যোগ এই প্রথম। এটা সফল হলে দৃষ্টান্ত হয়ে থাকবে।” যুগ্ম বিডিও রাজীব দত্ত চৌধুরী বলেন, “গ্রপঞ্চায়েতের পক্ষে উন্নত নাগরিক পরিষেবার জন্য কী কাজ করা সম্ভব সেটাই করে দেখাতে উদ্যোগী হয়েছে ময়নাগুড়ি গ্রাম পঞ্চায়েত।” কেন ওই উদ্যোগ! গ্রাম পঞ্চায়েত সূত্রে জানা গিয়েছে, কয়েক দশকে ময়নাগুড়ির বিস্তীর্ণ এলাকা শহরের আদলে এতটাই পাল্টে গিয়েছে যে গ্রাম পঞ্চায়েতের প্রচলিত কাজের মাধ্যমে পরিষেবা দেওয়া সম্ভব হচ্ছে না। নিকাশি সমস্যায় জনপদ কাহিল হয়ে পড়েছে। সামান্য বৃষ্টিতে বিভিন্ন পাড়া ভাসছে। পরিস্থিতি সামাল দিতে তাই পুরসভার আদলে ব্যবস্থা নিতে হয়েছে। প্রকল্পের মূল কারিগর গ্রাম পঞ্চায়েতের নির্মাণ সহায়ক শুদ্ধসত্ত্ব ঘোষ বলেন, “গ্রাম পঞ্চায়েতের অধীনে ময়নাগুড়ির যে অঞ্চল রয়েছে তার বেশিরভাগ শহর। নিয়মিত সাফাইয়ের কাজ করা ছাড়া নিকাশি ব্যবস্থা স্বাভাবিক রাখা সম্ভব হচ্ছে না। কিন্তু সেটা গ্রাম পঞ্চায়েতের কাজের প্রচলিত ধারার মধ্যে সম্ভব হচ্ছে না। তাই গ্রামীণ কর্মসংস্থান সুনিশ্চিতকরণ প্রকল্পের মাধ্যমে সাফাই কাজের স্থায়ী ব্যবস্থা করতে হয়েছে।” অভিযানের জন্য চুক্তি ভিত্তিতে ১২ সাফাই কর্মী নিয়োগ করা হয়েছে। কেনা হয়েছে প্রায় ১৫ হাজার টাকার সরঞ্জাম। ৩টি দলে ভাগ হয়ে তাঁরা কাজ করবেন।

ভর্তিতে বাধা, অভিযোগ
জলপাইগুড়ি আইন কলেজে ভর্তি প্রক্রিয়ায় বহিরাগতরা বাধা সৃষ্টি করছে বলে অভিযোগ উঠেছে। ছাত্রছাত্রীরা ভর্তির ফর্ম জমা দিতে এলে তাঁদের থেকে জোর করে টাকা আদায় করা হচ্ছে বলে অভিযোগ। ভর্তির সময়েও ফের ছাত্রছাত্রীদের টাকা দেওয়ার জন্য চাপ দেওয়া হচ্ছে। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন কলেজ কর্তৃপক্ষও। বুধবার পুলিশ প্রশাসনকে কলেজের তরফে এই বিষয়ে লিখিতভাবে অভিযোগ করা হয়েছে। ঘটনাটি শুনে এদিন জলপাইগুড়ি বার আসোসিয়েশনের সম্পাদক অভিনন্দন চৌধুরী আইন কলেজে গিয়ে অধ্যক্ষের সঙ্গে আলোচনা করেন। অভিনন্দনবাবু বলেন, “আমাদের কাছে কয়েকজন অভিভাবক অভিযোগ করেছে। তার পরে বিষয়টি নিয়ে আমরা কলেজ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করি। কলেজ শিক্ষার জায়গায় এই ধরনের ঘটনা বরদাস্থ করা হবে না।” অভিযোগ, জলপাইগুড়ি আইন কলেজ ছাত্র ইউনিট লেখা একটি ছাপানো কুপন দিয়ে একাংশ বহিরাগত কলেজে ভর্তি হতে আসা ছাত্রছাত্রীদের থেকে টাকা তুলছে বলে অভিযোগ উঠেছে। টাকা আদায়ের কয়েকটি কুপন কলেজ কর্তৃপক্ষের কাছেও জমা পড়েছে। ছাত্র পরিষদ পরিচালিত কলেজের ছাত্র সংসদের তরফে ঘটনাটি তাদের জানা নেই বলে জানানো হয়েছে। ছাত্র সংসদের সম্পাদ তন্ময় দাস বলেন, “ছাত্র সংসদের কেউ এই ঘটনায় যুক্ত নয়। কলেজ কর্তৃপক্ষকে আমরাও বিষয়টি জানিয়েছি।” কলেজের দায়িত্বপ্রাপ্ত অধ্যক্ষ অভিজিৎ ভট্টাচার্য বলেন, “ছাত্রছাত্রীরা আমাদের কাছে অভিযোগ জানিয়েছেন। পুরো বিষয়টি আমরা প্রশাসনকে লিখিতভাবে জানিয়েছি। বহিরাগতরা কলেজে এসে ছাত্রছাত্রীদের উপর জুলুম করার ঘটনায় কলেজের শিক্ষক ও কর্মীরাও শঙ্কিত।”

মুখ্যমন্ত্রীকে ফ্যাক্স ভূমিরক্ষা কমিটির
অনিচ্ছুক কৃষকদের জমি ফেরতের দাবি জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ফ্যাক্স পাঠাল পোড়াঝার আ্যান্ড কাওয়াখালি মৌজা ভূমি রক্ষা কমিটি। বুধবার শিলিগুড়ি জার্নালিস্ট ক্লাবে সাংবাদিক বৈঠক করে ওই কথা জানান সংগঠনের নেতৃত্ব। তাঁদের অভিযোগ, কাওয়াখালিতে প্রচুর অনিচ্ছুক কৃষক রয়েছে। বামফ্রন্ট সরকারের সময় থেকে ওই জমি ফেরতের দাবি জানিয়ে আন্দোলন করছে তারা। সেই সময় তৃণমূলের তরফে সমর্থন পেয়েছিল। কিন্তু বর্তমান সরকার ক্ষমতায় আসার পর উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব, এসজেডিএকে একাধিক বার সমস্যা সমাধানের দাবি জানিয়েই কোনও লাভ হয়নি বলে অভিযোগ। তারা মুখ্যমন্ত্রীকে সিঙ্গুর আন্দোলনের প্রসঙ্গ তুলে জমি ফেরতের আবেদন জানান। সংগঠনের সদস্য পীযূষ চৌধুরী বলেন, “উত্তরবঙ্গ উন্নয়ন জমি ফেরতের আশ্বাস দিয়েছিলেন। কিন্তু কাজের কাজ কিছু হয়নি। কাওয়াখালিতে পুলিশ পাহারায় কাজ করানো হচ্ছে। এই অবস্থায়, আমরা মুখ্যমন্ত্রীকে আমাদের কথা ভেবে ফদ্যোগ নেওয়ার আবেদন জানিয়েছে। তিনি সিঙ্গুরে জমিহারাদের পাশে দাঁড়িয়েছে। আমাদের আশা, মুখ্যমন্ত্রী আমাদের সমস্যা মেটাতে উদ্যোগ নেবেন।” এদিন তাঁরা জানান, ৯ বিঘা জমি ফেরতের দাবিতে আন্দোলন করছেন। সংগঠনের বক্তব্য, কাওয়াখালি উপনগরীর বাইরেও জমি দিলে তা নিতে রাজি আছেন তারা।

শিক্ষককে তালাবন্দি
নিয়ম বর্হিভূতভাবে সহকারী প্রধান শিক্ষক নিয়োগ করার চেষ্টার অভিযোগ তুলে স্কুলের প্রধান শিক্ষককে ঘরে তালাবন্ধ করে তৃণমূল কংগ্রেসের নেতৃত্বে বিক্ষোভ দেখালেন ছাত্রছাত্রী ও স্থানীয় বাসিন্দারা। বুধবার এই ঘটনাটি ঘটেছে কুমারগ্রাম ব্লকের ভলকা হাইস্কুলে। সকাল ১১টা থেকে টানা চার ঘণ্টা বিক্ষোভ চলে। নিয়োগ প্রক্রিয়া স্থগিত করার প্রতিশ্রুতি দেওয়ার পর তালা খুলে দেওয়া হয়। ঘেরাও মুক্ত হন প্রধান শিক্ষক। স্থানীয় বাসিন্দারা অভিযোগ, স্কুলের শিক্ষকদের ‘সিনিয়াটিরি’ দেখে ম্যানেজিং কমিটি বৈঠক করে ওই পদে যোগ্য ব্যক্তিকে বসানোর কথা। কিন্তু বামফ্রন্ট পরিচালিত পরিচালন কমিটি তা না মেনে পছন্দমাফিক প্রার্থীকে ওই পদে বসানোর চেষ্টা করছিলেন। অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে পরিচালন সমিতির সম্পাদক সুনীল পাল এবং প্রধান শিক্ষক বিপন রায়। বলেন, “অভিযোগ সঠিক নয়। নিয়ম মেনেই সব করা হয়েছে। তবুও অভিযোগ যখন উঠেছে তাই নিয়োগ প্রক্রিয়া আপাতত বন্ধ রাখা হয়েছে।” স্থানীয় তৃণমূল নেতা সুবল দাসের অভিযোগ, “প্রধান শিক্ষক নিয়োগ নিয়ে রাজনীতি শুরু করেছেন। তা কোনও ভাবেই মেনে নেব না।”

জাল সিমেন্ট তৈরিতে ধৃত ৬
জাল সিমেন্ট তৈরির পর একটি নামী কোম্পানির সিল ব্যবহার করে তা বাজারে বিক্রির অভিযোগে ৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার বিকালে ঘটনাটি ঘটে ভক্তিনগর থানার পরেশনগরে। পুলিশ জানায়, পরেশনগরের একটি গুদাম ব্যবহার করে ওই কারবার চলছিল। গুদামের মালিক আশ্রমপাড়ার বাসিন্দা সুবাস অগ্রবাল সহ ৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ। ভক্তিনগর থানার পুলিশের সঙ্গে কলকাতার দুর্নীতিদমন শাখার অফিসাররা ছিলেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, একটি নামী সিমেন্ট কোম্পানির অভিযোগের ভিত্তিতে কলকাতা দুর্নীতিদমন শাখা ওই ঘটনা তদন্তে নামে। এদিন তারা ভক্তিনগরে থানায় যান। পুলিশের সঙ্গে যৌথভাবে ওই গুদামে অভিযান চালানো হয়। সেখান থেকে ১২০০ বস্তা জাল সিমেন্ট আটক করা হয়েছে। এ ছাড়াও ২৫০টি খালি বস্তা উদ্ধার করা হয়েছে। ঘটনার তদন্ত চলছে।

রাজ্য সম্মেলন
ইন্ডিয়ান ন্যাশনাল মিউনিসিপাল অ্যান্ড লোকাল বডি’জ ওয়ার্কার্স ফেডারেশনের রাজ্য সম্মেলন অনুষ্ঠিত হবে শিলিগুড়িতে। বুধবার শিলিগুড়ি জার্নালিস্ট ক্লাবে সাংবাদিক বৈঠক করে ওই কথা জানান আইএনটিউসির দার্জিলিং জেলা সভাপতি অলোক চক্রবর্তী। তিনি জানান, ২৩ জুন ও ২৪ জুন শিলিগুড়ির মিত্র সম্মিলনী হলে ওই সম্মেলন হবে। থাকবেন সংগঠনের রাজ্য সভাপতি তথা প্রদেশ কংগ্রেসের সভাপতি প্রদীপ ভট্টাচার্য।

মূর্তি উন্মোচন
বুধবার জলপাইগুড়ি পুরসভার ভবন চত্বরে অম্বেডকরের মূর্তি উন্মোচন করেন পুরসভার চেয়ারম্যান মোহন বসু। পুরভবনের মূল প্রবেশদ্বারের পাশেই মূর্তিটি বসানো হয়েছে। এদিন একটি সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করে জলপাইগুড়ি পুরসভা। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় জলপাইগুড়ি শহরের কৃতীদের সংবর্ধনা দেওয়া হয়। পুরসভার চেয়ারম্যান মোহন বসু, ভাইস চেয়ারম্যান পিনাকী সেনগুপ্ত সহ অনান্য কাউন্সিলাররা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

দুর্ঘটনায় মৃত্যু
ট্রাকের ধাক্কায় গরুর গাড়িতে থাকা এক ব্যক্তির মৃত্যু হয়েছে। বুধবার ঘটনাটি ঘটে গোয়ালপোখরের বিপ্রিত এলাকায় রাজ্য সড়কে। মৃত ব্যক্তির নাম মহম্মদ বারাতু (৩৫)। তাঁর বাড়ি গোয়ালপোখর থানার মসনাইভিটা এলাকায়। পএদিন সকালে গরুর গাড়ি করে হাটে ভূট্টা নিয়ে যাওয়ার পথে কলকাতা থেকে আসামগামী একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে ওই গরুর গাড়িতে ধাক্কা মারে। ঘটনাস্থলেই মৃত্যু হয় মহম্মদ বারাতুর।

জিটিএ নিয়ে কমিটির তিন সদস্য চূড়ান্ত
গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (জিটিএ)-তে মৌজা অন্তর্ভুক্তির ব্যাপারে বিচারপতি শ্যামল সেন কমিটির রিপোর্টের তথ্য যাচাইয়ের জন্য গঠিত সরকারি কমিটির তিন সদস্যের নাম চূড়ান্ত করল রাজ্য। উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের সচিব মনোজ অগ্রবালকে মাথায় রেখে কমিটির বাকি দুই সদস্য হচ্ছেন যুবকল্যাণ দফতরের সচিব আরিজ আফতাব এবং তথ্য-প্রযুক্তি দফতরের সচিব এ সুব্বাইয়া। মুখ্যসচিব সমর ঘোষ বুধবার এ কথা জানান।

বিক্ষোভ
ফর্ম জমা দেওয়ার সময় বাড়ানোর দাবিতে বিক্ষোভ দেখাল ছাত্র পরিষদ। বুধবার দুপুরে ঘটনাটি ঘটে ইসলামপুর কলেজে। একসময় ছাত্র পরিষদ সদস্যরা কলেজে ভর্তির ফর্ম তোলা ও জমা দেওয়ার কাজ বন্ধ করে দেয়। তা নিয়ে উত্তেজনা ছড়ালে কলেজে যান ডেপুটি ম্যাজিস্ট্রেট শুভাশিষ ঘোষ ও ইসলামপুর থানার আইসি মকসেদুর রহমান। এদিনই ফর্ম জমা দেওয়ার শেষ দিন ছিল। পরে আলোচনার মাধ্যমে সময়সীমা শনিবার পর্যন্ত বাড়ানোর কথা ঘোষণা করে কলেজ কর্তৃপক্ষ। ছাত্র পরিষদের অভিযোগ, দু’দিন ধরে চলা বৃষ্টির কারণে অনেক ছাত্রছাত্রী ফর্ম জমা দিতে পারেননি। ইসলামপুর কলেজের অধ্যক্ষ উতথ্য বন্দ্যোপাধ্যায় বলেন, “ছাত্রছাত্রীদের দাবি মেনে শনিবার পর্যন্ত ফর্ম জমা দেওয়ার সময় বাড়ানো হয়েছে।

অপমৃত্যু
লজকর্মীর অপমৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়ায় আলিপুরদুয়ার শহরে। বুধবার সকালে ঘটনাটি ঘটে আলিপুরদুয়ার চৌপথির কাছে। ওই মৃতের নাম তপন দেবনাথ (৩৫)। তাঁর বাড়ি তপসিখাতায়। ১৫ দিন আগে এলাকার একটি লজে কাজে যোগ দেন তপনবাবু। সকালে বহু ডাকাডাকির পর তিনি সাড়া না দিয়ে লজ কর্তৃপক্ষ পুলিশে খবর দেন। পুলিশ গিয়ে মৃতদেহ উদ্ধার করে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.