টুকরো খবর
চা-শ্রমিকদের হাতে নিগৃহীত কর্তা
চা-শ্রমিকদের বিক্ষোভের জেরে অসমের যোরহাট জেলায় এক বাগান-কর্তা ও চা মজদুর সঙ্ঘের এক নেতা জখম হলেন। আজ সকালে তিতাবরের টাইরুন চা বাগানে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, ৯২২ হেক্টরের এই বাগানে সিটিসি ও অর্থোডক্স চা তৈরি হয়। আজ সকালে বাগানের কাজকর্ম সংক্রান্ত বিষয়ে অসন্তোষ জানাতে মজুররা বাগান কর্তাদের দফতরের সামনে ধর্নায় বসে। ওই সময়ই বাগানে উন্নয়নমূলক কাজ শুরু করার দাবি নিয়ে অল অসম টি ট্রাইব স্টুডেন্ট্স ইউনিয়ন বা আটসা মিছিল করে বাগান কর্তাদের দফতরে হাজির হয়। অভিযোগ, বাগানের লেবার ওয়েলফেয়ার অফিসার রিনজুমণি বরা ও চা মজদুর সঙ্ঘের সম্পাদক টাবলিন আহমেদ, মালিক পক্ষের তরফে তাদের সঙ্গে কথা বলেন। অভিযোগ, তাদের সঙ্গে আটসা সদস্য ও মজুরদের বচসা বাধে। এরপরেই আটসা সদস্য ও বাগানের মজুররা মিলিত ভাবে ওই দু’জনকে আক্রমণ করে। তাঁদের প্রায় দু’ঘণ্টা আটকে রাখা হয়। পরে, পুলিশ গিয়ে দু’জনকে উদ্ধার করে যোরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করে। বাগানটি আপাতত বন্ধ রয়েছে।

ত্রিপুরায় ধৃত আরও ৩ জঙ্গি
ধৃত তিন এনএলএফটি জঙ্গিকে জিজ্ঞাসাবাদ আরও তিন জঙ্গিকে ধরল পুলিশ। গোমতী জেলার জুলিয়া-মগ পাড়ায় হানা দিয়ে পুলিশ আশিয়াতু মগকে গ্রেফতার করেছে। আদালত তাকে সাত দিন পুলিশ হাজতে রাখার নির্দেশ দিয়েছে। পুলিশের ধারণা, ধৃত আশিয়াতু নিষিদ্ধ জঙ্গি গোষ্ঠী এনএলএফটির সহযোগী হিসেবে অনেক দিন কাজ করছে। গত কাল রাতে পুলিশ আগরতলার একটি সরকারি আবাসন থেকে গ্রেফতার করে এনএলএফটি জঙ্গি ডলফিন কলইকে। সে-ও আত্মসমর্পণকারী জঙ্গি। তার কাজ ছিল এনএলএফটির হয়ে চাঁদা তোলার পর যথাস্থানে সেই অর্থ পৌঁছে দেওয়া। তার বাড়ি ধলাইয়ের ধুমাছড়ায়। শহরে সে অন্য আর এক আত্মসমর্পণকারী জঙ্গির বাড়িতে থাকত। তাকেও ধরা হয়েছে। তল্লাশি চালিয়ে পুলিশ কম্পিউটার হার্ড ডিস্ক, সিডি, একটি আন্তর্জাতিক পাসপোর্টও উদ্ধার করেছে। ধৃত জঙ্গিনেতা ধনুর সরকারি আবাসন থেকেও সিডি, বাংলাদেশি টাকা এবং কিছু নথি পুলিশ আটক করেছে। রাজ্য পুলিশের এক আইজি জানান, আত্মসমর্পণকারী জঙ্গিদের কয়েক জন নতুন করে জঙ্গিকার্যকলাপে জড়িয়ে পড়ায় রাজ্য জুড়ে সন্ত্রাসবাদী দমন অভিযান জোরদার করা হয়েছে।

বর্ষা এলেও ভারী বৃষ্টির অপেক্ষায় ঝাড়খণ্ড
অবশেষে বর্ষা এল ঝাড়খণ্ডে। নির্দিষ্ট সময়ের থেকে দিন সাতেক বাদে, গত কাল আনুষ্ঠানিক ভাবে বর্ষার আগমন হলেও, ঝাড়খণ্ডের কোনও অংশেই এখনও টানা, ভারী বৃষ্টি শুরু হয়নি। তবে বর্ষার আগমনে এক ধাক্কায় রাজধানী রাঁচি-সহ গোটা রাজ্যের তাপমাত্রা প্রায় ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে গিয়েছে। আবহাওয়া দফতর এই তথ্য দিয়ে জানিয়েছে, রাজ্যের উত্তর-পশ্চিমাঞ্চলের কিছু অংশ আজও দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর ছোঁয়া পায়নি। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ওই সব এলাকায় বর্ষা ‘প্রবেশ’ করবে। আজ পটনার হাওয়া অফিসের অধিকর্তা আশিসকুমার সেন জানান, বঙ্গোপসাগরের উত্তর-পশ্চিম উপকূলবর্তী এলাকায় একটি নিম্নচাপ তৈরি হয়েছে। সেটি আরও শক্তি সঞ্চয় করে মূল ভূখণ্ডের দিকে ধেয়ে আসার লক্ষণও ক্রমেই স্পষ্টতর হচ্ছে। পরিবেশ, পরিস্থিতি একই রকম থাকলে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ঝাড়খণ্ডে টানা ও ভারী বৃষ্টি শুরু হতে পারে। আশিসবাবু জানিয়েছেন, বর্ষার আগমনে এ বার দিন সাতেক বিলম্ব ঘটলেও চলতি মরশুমে স্বাভাবিক বৃষ্টিপাত হওয়ার পূর্বাভাসই রয়েছে।

বাড়িতে বসেই শিল্যান্যাস থেকে উদ্বোধন সারছেন মুন্ডা
হেলিকপ্টার দুর্ঘটনায় জখম হওয়ার পর হাসপাতাল থেকে ফিরে ডাক্তারদের পরামর্শে ঘরে বসেই সরকারি কাজ সারছেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী অর্জুন মুন্ডা। সরকারি ফাইলপত্তর দেখা, মন্ত্রিসভার বৈঠকও করছেন বাসভবনে বসেই। বিভিন্ন প্রকল্পের কাজ নির্দষ্ট সময়ে শেষ করতে সে সব প্রকল্পের পর্যালোচনা, শিলান্যাসও করছেন বাড়িতে, ভিডিও কনফারেন্সের মাধ্যমে। নতুন ভবনের দ্বারোদ্ঘাটনের কাজ সারছেন ‘অন লাইন’-এ। আজই ঘরে বসে ‘অন লাইন’-এ মুখ্যমন্ত্রী রাঁচির ডোরান্ডায় নব নির্মিত ‘রাজ্য শ্রমভবন’-এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। গত কাল ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি একটি কৃষি ইঞ্জিনিয়ারিং কলেজের ভিত্তিপ্রস্তরও স্থাপন করেন। এই কৃষি ইঞ্জিনিয়ারিং কলেজটি বিরসা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধীনেই থাকবে। এখানে কৃষি ইঞ্জিনিয়ারিংয়ের চার বছরের বি টেক পাঠক্রম চালু হবে। এই কলেজ রাজ্যের কৃষিজীবীদের স্বনির্ভর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেমে বলে আশা প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। নির্মাণ ব্যয় ধরা হয়েছে আনুমানিক ৯ কোটি ৭৩ লক্ষ টাকা।

শিশুদেরও কাজে লাগাচ্ছে মাওবাদীরা, বলছে রাষ্ট্রপুঞ্জ
মাওবাদীরা তাঁদের বিভিন্ন কাজে শিশুদের ব্যবহার করছে বলে উদ্বেগ প্রকাশ করল রাষ্ট্রপুঞ্জ। এ ব্যাপারে একটি রিপোর্টে ছত্তীসগঢ় এবং সংলগ্ন বিভিন্ন রাজ্যের কয়েকটি জেলার কথা বিশেষ ভাবে উল্লেখ করা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, “মাওবাদীরা আলাদা ভাবে শিশু স্কোয়াড তৈরি করার জন্য শিশুদের নিয়োগ করছে। তাদের মধ্যে মাওবাদী ভাবধারা ছড়িয়ে দেওয়ারও চেষ্টা চালাচ্ছে।” এই শিশুদের মূলত খবর আদানপ্রদান করতে, কুলি হিসেবে বা খাবার বানানোর কাজে ব্যবহার করা হয়।

আইআইটি-র নয়া নিয়মে অনড় সিব্বল
আইআইটি-র প্রবেশিকা পরীক্ষার নয়া পদ্ধতি নিয়ে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা থেকে পিছিয়ে যাওয়া হবে না বলে জানালেন মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী কপিল সিব্বল। এক সাক্ষাৎকারে তিনি বলেন, “আইআইটি ইঞ্জিনিয়ারিং কলেজগুলির কাছে যদি প্রবেশিকা পরীক্ষা-পদ্ধতির মান বাড়ানো নিয়ে ভাল কোনও পরিকল্পনা থাকে, সে বিষয়ে শুনতে আমি রাজি। প্রয়োজনে পরিবর্তন করতেও রাজি।” সিব্বল জানান, আইআইটি কাউন্সিলের নির্ধারিত সময় অনুযায়ী ২০১৩ থেকেই নয়া প্রবেশিকা পরীক্ষা পদ্ধতি চালু হবে। নতুন পদ্ধতিতে দু’টি ধাপ থাকবে। মূল পরীক্ষা এবং অ্যাডভান্সড টেস্ট। উচ্চ মাধ্যমিকে পাওয়া নম্বর যোগ হবে শুধুমাত্র মূল পরীক্ষায়। অ্যাডভান্সড টেস্টে এই নম্বর যোগ হবে না।

পুলিশের গুলিতে নিহত তিন জঙ্গি
যৌথবাহিনীর সঙ্গে সংঘর্ষে তিন কার্বি জঙ্গির মৃত্যু হয়েছে। আজ ভোরে কার্বি আংলং জেলার ডোলামারা-টোরাংপুং এলাকায় ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, খবর এসেছিল, ডোলামারা এলাকায় কেপিএলটি জঙ্গিরা ঘাঁটি গেড়েছে। পুলিশ, সিআরপি ও সেনাবাহিনী এলাকা ঘিরে ফেললে জঙ্গিরা গুলি চালিয়ে পালানোর চেষ্টা করে। জওয়ানদের পাল্টা গুলিতে তিন জঙ্গির মৃত্যু হয়েছে। ঘটনাস্থল থেকে তিনটি একে ৪৭ রাইফেল, কার্তুজ ও নথিপত্র উদ্ধার করা হয়েছে।

দুর্ঘটনায় জখম দুই, উত্তেজনা নলবাড়িতে
দুর্ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল নলবাড়িতে। পুলিশ জানায়, আজ সকালে হাজো-নলবাড়ি রোডে একটি গাড়ির ধাক্কায় মনোজ বেজবরুয়া ও ইনজামুল হক নামে দুই ছাত্র জখম হয়। ঘটনার পরে, উত্তেজিত জনতা গাড়িটি ভাঙচুর করে, তাতে আগুন লাগিয়ে দেয়। বহুক্ষণ রাস্তায় যান চলাচল বন্ধ থাকে। পরে বিরাট পুলিশ বাহিনী ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি আয়ত্তে আনে।

ছেলেকে খুনের ভয় দেখিয়ে গণধর্ষণ
ছেলের প্রাণের ভয় দেখিয়েই বারবার তাঁকে গণধর্ষণ করা হয়েছে বলে আট জন যুবকের বিরুদ্ধে অভিযোগ তুললেন মুম্বইয়ের এক গৃহবধূ। পুলিশ জানিয়েছে, গত ছ’মাস ওই মহিলার স্বামী কাজের সূত্রে বাইরে ছিলেন। এই সুযোগেই দুষ্কৃতীরা এই কাণ্ড ঘটায় বলেই জানিয়েছেন অভিযোগকারিণী। মুম্বইয়ের এক পুলিশকর্তা জানিয়েছেন, ওই আট দুষ্কৃতীর বিরুদ্ধে আগেও একাধিক মহিলাকে হেনস্থা করার অভিযোগ আছে।

বোমাতঙ্ক রাজধানীতে
ভুয়ো বোমাতঙ্কের জেরে তিরুঅনন্তপুরম থেকে দিল্লিগামী রাজধানী এক্সপ্রেসকে আধ ঘণ্টারও বেশি সময় মাদগাঁও স্টেশনে দাঁড়াতে হল। সকাল ১১টায় ট্রেনটি যখন মাদগাঁও স্টেশনে, তখন রেল কর্তৃপক্ষের কাছে উড়ো ফোন আসে। তবে পুলিশ কিছু পায়নি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.