টুকরো খবর
জনপ্রিয় হচ্ছে রবার চাষ
হাতির উপদ্রবে লোকসান কমাতে ডুয়ার্সের জঙ্গল সংলগ্ন এলাকায় জনপ্রিয় হচ্ছে রবার চাষ। বুধবার কালচিনি ব্লকের সাঁতালি গ্রামে আয়োজিত এক আলোচনা সভায় ওই দাবি করেন কেন্দ্রীয় রবার বোর্ডের আধিকারিকরা। বোর্ডের গুয়াহাটির জয়েন্ট ডিরেক্টর পিকে রামচন্দ্রন বলেন, “ডুয়ার্সের চাষিদের মধ্যে রবার চাষে উৎসাহ বেড়েছে।” বোর্ডের শিলিগুড়ির ভারপ্রাপ্ত আধিকারিক গোপীরঞ্জন দাস গোস্বামী বলেন, “প্রতি বছর ডুয়ার্সের জঙ্গল থেকে লোকালয়ে ঢুকে হাতির দল ধান, ভুট্টা, গম সহ বিভিন্ন ফসল নষ্ট করছে। ফলে চাষিদের লোকসান বাড়ছে। রবার চাষে ওই সমস্যা নেই। কারণ হাতি ওই গাছ খায় না। এ ছাড়াও বাজারের রবারের চাহিদা ভাল।” এ দিনের আলোচনা সভায় স্থানীয় চাষিরাও তাঁদের অভিজ্ঞতার কথা জানান। যেমন, সাঁতালি বস্তির সোমানা রবার সোসাইটির সদস্য উদয় মোচারি বলেন, “আগে ধান, ভুট্টা চাষ করতাম। রাতে হাতি ঢুকে খেত তছনছ করে দিত।
ছবি: নারায়ণ দে।
প্রচুর ক্ষতি হত। কয়েক বছর থেকে রবার চাষ শুরু করার পরে পরিস্থিতি পাল্টেছে। বিঘা প্রতি রবার বাগান থেকে ১ লক্ষ টাকা লাভ হচ্ছে।” বর্তমানে সাঁতালি গ্রাম পঞ্চায়েত এলাকায় ২০০ হেক্টর জমিতে রবার চাষ চলছে। রবার চারা বোনার পরে রস পেতে ছয় বছর সময় লাগে। ওই সময় রবার বোর্ডের তরফে ভর্তুকি দেওয়া হয়। গাছ থেকে রস সংগ্রহ করে তা জল ও রাসায়নিক দ্রব্য মিশিয়ে কিছুদিন রোদে শুকানো হয়। পরে তা মেশিনে কেটে ছোট ছোট টুকরো করা হয়। রবারের ওই টুকরো বিভিন্ন এজেন্সি গ্রামে এসে ১৯০ টাকা থেকে ২২০ টাকা কেজি দরে কিনে নিয়ে যায়। স্থানীয় বাসিন্দা অবসর প্রাপ্ত সেনা আধিকারিক সবিন মন্ডল জানান, রবার তৈরির সামগ্রী কিনতে তাঁদের অসমে যেতে হয়। তাই তাঁরা রবার বোর্ডের কাছে আলিপুরদুয়ারে প্রয়োজনীয় জিনিস বিক্রির ব্যবস্থা করার দাবি রেখেছেন। এটা হলে শামুকতলা, সাঁতালি, নাগরাকাটা এলাকার চাষিরা উপকৃত হবেন।

শেয়ার হস্তান্তরে ২৫শে জুন পর্যন্ত নিষেধাজ্ঞা
আগামী সোমবার পর্যন্ত হলদিয়া পেট্রোকেমিক্যালস-এর কোনও শেয়ার হস্তান্তর করা যাবে না। বুধবার উইনস্টারের দায়ের করা মামলার শুনানির পরে কলকাতা হাইকোর্টের বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায় এই নির্দেশ দিয়েছেন। ফলে উইনস্টার যদি ডিভিশন বেঞ্চে সোমবারই আপিল না-করে, তা হলে সংস্থার শেয়ার হস্তান্তরে কোনও বাধা থাকবে না। তবে মালিকানা বিতর্কে নানা মামলায় ফেঁসে থাকা রাজ্যের অন্যতম শো-পিস হলদিয়া পেট্রোকেমিক্যালস এর ফলে আরও দীর্ঘ আইনি লড়াইয়ে জড়াল বলে আশঙ্কা করছে শিল্পমহল। এ দিন কলকাতা হাইকোর্ট হলদিয়া পেট্রোকেমিক্যালস ও রাজ্য শিল্পোন্নয়ন নিগমকে তিন সপ্তাহের মধ্যে হলফনামা দিয়ে তাদের বক্তব্য জানাতে বললেন। ১৯ জুলাই মামলাটির ফের শুনানি হবে। সোমবারই নিজেদের অধিকার আদায়ের জন্য কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছে চ্যাটার্জি গোষ্ঠীর শাখা সংস্থা ও হলদিয়া পেট্রোকেমিক্যালসের বিনিয়োগকারী উইনস্টার। ২০০৪ সালে লগ্নি করে তারা। এখন তাদের শেয়ার ৭ শতাংশের একটু বেশি। উইনস্টারের অন্যতম অভিযোগ, সাত বছর আগে লগ্নি করেও প্রতিশ্রুতি অনুযায়ী হলদিয়া পেট্রোকেমিক্যালস-এর পরিচালন পর্ষদে নিজেদের মনোনীত প্রতিনিধি দিতে পারেনি তারা। এ ছাড়াও লগ্নিকারী হিসেবে প্রাপ্য অধিকাংশ অধিকার থেকেই তারা বঞ্চিত বলে অভিযোগ জানানো হয়েছে। উইনস্টার তাদের আবেদনে আশঙ্কা প্রকাশ করেছে যে, তাদের স্বার্থ ক্ষুণ্ণ করে শেয়ার হস্তান্তর হতে পারে। আদালত মামলা শেষ না-হওয়া পর্যন্ত শেয়ার হস্তান্তর স্থগিত রাখার নির্দেশ দেয়নি। হস্তান্তর বন্ধের মেয়াদ সোমবার ২৫ জুন পর্যন্ত।

পর্যটনের ‘প্যাকেজ’
বিদেশ পরের কথা। সামনে পুজোয় কাছেপিঠে সমুদ্র সৈকতে যাওয়ার কথাও ভাবতে পারছেন না! মন খারাপের কিছু নেই। সপরিবার এক বেলার জন্য বেড়িয়ে পড়ুন শহরের আশপাশে। ক্লান্তি মেটাতে দিনভর বেড়িয়ে ফিরে আসুন। কাজে ব্যাঘাত না করে এমনই ভ্রমণের সুযোগ করে দিতে উদ্যোগী রাজ্য পর্যটন নিগম। সবকিছু ঠিক থাকলে কয়েক দিনের মধ্যে দ্রষ্টব্য স্থানের নাম ও ভ্রমণের রুট চূড়ান্ত হবে। নিগমের শিলিগুড়ির ম্যানেজার ইনচার্জ কাজল চক্রবর্তী বলেন, “শিলিগুড়ি থেকে দিনের মধ্যে যে সমস্ত এলাকা ঘুরে দেখার সুযোগ রয়েছে ভ্রমণ তালিকায় সেগুলি রাখার কথা ভাবা হয়েছে।” শিলিগুড়ি ও সংলগ্ন এলাকায় এমন অনেকে আছেন যারা দার্জিলিং দেখেননি। কালিম্পং, গজলডোবা, দুধিয়া, জলদাপাড়া, তিনবিঘার নাম অনেক শুনেছেন। কিন্তু যাওয়ার সুযোগ পাননি। আবার এমন অনেক ভ্রমণ পিপাসু আছেন কর্মব্যস্ততা, ছেলেমেয়েদের পরীক্ষা সহ বিভিন্ন কারণে যারা এ বার পুজোয় বাইরে যাওয়ার কথা ভাবতে পারছেন না। পর্যটন নিগমের কর্তারা মূলত ওই সমস্ত নাগরিকদের কম খরচে কয়েক ঘণ্টার ভ্রমণের সুযোগ করে দিতে উদ্যোগী হয়েছেন। এ জন্য ভ্রমণের রুট ও দ্রষ্টব্য স্থানের তালিকা তৈরির কাজও শুরু হয়েছে। ওই ভ্রমণ যেন মজাদার ও শিক্ষামূলক হয় সে দিকেও লক্ষ রাখা হচ্ছে। প্রাথমিক ভাবে ঠিক হয়েছে শিলিগুড়ি থেকে যে সমস্ত এলাকা দেখে সন্ধ্যার মধ্যে ফিরে আসা সম্ভব ভ্রমণের তালিকায় সেগুলি রাখা হবে। কোনও রুটে সেবক, মংপং, গজলডোবা রাখার কথা ভাবা হচ্ছে। কোনও রুটে শালুগাড়া, সায়েন্স সিটি, ওয়াটার পার্ক। রাখা হবে ইস্কন মন্দির, ভ্রামরী দেবী মন্দির, জল্পেশ, জটিলেশ্বর। নিগম সূত্রে জানা গিয়েছে, রুট ও দ্রষ্টব্য স্থানের নাম চূড়ান্ত হলে মাথাপিছু খরচ ঠিক করা হবে।

করের আওতার বাইরে আরও ১৪টি পরিষেবা
আরও ১৪টি পরিষেবা করের আওতা থেকে বাদ রাখার কথা জানাল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। এর মধ্যে থাকছে জেএনএনইউআরএম বা রাজীব আবাস যোজনার আওতায় থাকা প্রকল্প, আইন সংস্থা, বার্ষিক ১০ লক্ষ টাকা পর্যন্ত রোজগার করা আইনজীবী, বিভিন্ন মেট্রো প্রকল্পের সঙ্গে যুক্ত সংস্থা, সাধারণের ব্যবহারযোগ্য শৌচালয়, স্নানাগার-সহ নানা পরিষেবা। এ ছাড়াও, শিক্ষা ক্ষেত্রে ব্যবহারের জন্য ভাড়া দেওয়া বাড়ি বা পরিষেবা, সাধারণ গ্রন্থাগারের পরিষেবা, সরকারি বিমান মেরামতি ও রক্ষণাবেক্ষণের জন্য দেওয়া পরিষেবাও করের আওতার বাইরে থাকছে বলে বুধবার জানান অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়। বর্তমানে কর দিতে হয় ১১৯টি পরিষেবায়। উল্লেখ্য, জুনের শুরুতেই কিছু ক্ষেত্রে কর ছাড় দেওয়ার কথা জানিয়েছিল মন্ত্রক। বাজেটে দেওয়া প্রস্তাব অনুযায়ী ১ জুলাই থেকে ১২% পরিষেবা কর আদায়ের কথা।

টুজি নিলামের দর বেশি হলে ভারত ছাড়বে টেলিনর
সুপ্রিম কোর্টের নির্দেশে বাতিল হওয়া টুজি স্পেকট্রাম নতুন করে নিলামের ন্যূনতম দর প্রত্যাশার তুলনায় বেশি হলে, ভারত থেকে ব্যবসা গোটাতে পারে টেলিনর। এশিয়ায় নরওয়ের সংস্থাটির প্রধান সিগ্ভে ব্রেক্কে জানান, মুনাফার লক্ষ্যমাত্রা ছোঁয়া সম্ভব নয় মনে করলে, দেশ থেকে ব্যবসা সরিয়ে নেওয়ার পথেই হাঁটবেন তারা। আগামী কালই নিলামের ন্যূনতম দর চূড়ান্ত করতে বৈঠকে বসার কথা ভারত সরকারের সংশ্লিষ্ট মন্ত্রিগোষ্ঠীর। তবে, ব্রেক্কের ধারণা সেখানে এই মূল্য ঠিক হওয়ার সম্ভাবনা কম। যদিও ৩১ অগস্টের নিলামের আগেই তার সব শর্ত প্রকাশ করা হবে বলে আশা তাঁর। পাশাপাশি, তার আগেই ইউনিটেকের বদলে সংস্থার অন্য অংশীদার খুঁজে নেওয়া যাবে বলেও তাঁর আশা।

শপার্স স্টপের শেয়ার
খুচরো বিপণি সংস্থা শপার্স স্টপের ১৭.৪০ লক্ষ শেয়ার কিনল অনিল অম্বানী গোষ্ঠীর দুই সংস্থা রিলায়্যান্স ক্যাপিটাল অ্যাসেট ম্যানেজমেন্ট এবং রিলায়্যান্স ক্যাপিটাল ট্রাস্টি কোম্পানি। প্রথম সংস্থাটি ১০ লক্ষ ও দ্বিতীয়টি ৭,৪০,৫০০ শেয়ার কিনেছে। প্রতি শেয়ার ২৯৫ টাকা দরে ৫১.৩৪ কোটি টাকায় এই অংশীদারি কিনেছে তারা। এর আগে মার্চ পর্যন্ত রিলায়্যান্স ক্যাপিটাল ট্রাস্টির হাতে শপার্স স্টপের ২৪.৯১ লক্ষ শেয়ার ছিল।

প্রস্তাব অনুমোদিত
দার্জিলিং, কার্শিয়াং ও কালিম্পং মহকুমায় যে-সব ব্যবসায়ী আন্দোলনের জন্য ২০০৮ থেকে ২০১১ পর্যন্ত ভ্যাট জমা দিতে পারেননি, জরিমানা ছাড়া তাঁরা যাতে তাঁদের সেই বকেয়া কর জমা দিতে পারেন, তার ব্যবস্থা করল রাজ্য। বুধবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই প্রস্তাব অনুমোদিত হয়।

রথযাত্রা উপলক্ষে
রথযাত্রা উপলক্ষে ২৭ জুন পর্যন্ত বিশেষ স্বর্ণরথ প্রকল্প আনল দত্ত গিনি প্যালেস। বৌবাজারে সংস্থার বিপণিতে সোনা ও হিরের গয়নার মজুরিতে ছাড় মিলবে যথাক্রমে ২০% ও ৫০%।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.