টুকরো খবর
বিক্ষোভ মেডিক্যালে
—নিজস্ব চিত্র।
জুনিয়র ডাক্তার দিয়ে হাসপাতাল চালানো হচ্ছে--এমন অভিযোগ তুলে মেদিনীপুর মেডিক্যালের অধ্যক্ষকে হুঁশিয়ারি দিল কংগ্রেস। বৃহস্পতিবার শহর কংগ্রেসের এক প্রতিনিধিদল অধ্যক্ষ শুদ্ধধন বটব্যালের সঙ্গে দেখা করতে আসে। এক সময়ে অধ্যক্ষের সঙ্গে বচসা বেধে যায়। পরে কংগ্রেস নেতৃত্ব জানান, সিনিয়র ডাক্তাররা থাকছেন না। জুনিয়রদের দিয়ে হাসপাতাল চলছে। এই অবস্থা বেশি দিন চলতে পারে না। অধ্যক্ষকে তাঁদের হুঁশিয়ারি, “আপনি কঠোর হোন। সিনিয়রদের হাজিরা নিয়মিত করতে পদক্ষেপ করুন। না হলে আমরা ঘেরাও করে রাখব।” অধ্যক্ষ জানান, তিনি যথাযথ পদক্ষেপই করেন। কেউ সময়ে না এলে হাজিরা খাতায় নামের পাশে লাল-কালির দাগও পড়ে। অনুপস্থিত লেখা হয়। যদিও এ দিনের বিক্ষোভে নেতৃত্ব দেওয়া শহর কংগ্রেস সভাপতি সৌমেন খান, জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক তীর্থঙ্কর ভকত, দলের যুবনেতা কুণাল বন্দ্যোপাধ্যায়দের অভিযোগ, মেদিনীপুর মেডিক্যালে সিনিয়র ডাক্তারদের হাজিরা অনিয়মিতই থেকে যাচ্ছে। একাংশ ডাক্তার হাসপাতালে না এসে প্রাইভেট প্র্যাকটিস করছেন। অথচ, হাজির খাতায় তাঁদের সই হয়ে যাচ্ছে। এ দিন বিভিন্ন বিভাগের হাজিরখাতা নিয়ে অনুপস্থিত ডাক্তারদের নামের পাশে অধ্যক্ষকে লাল কালি দিতে বাধ্যও করেন কংগ্রেস নেতৃত্ব। পরে হাসপাতাল সুপার যুগল করকে ডাকানো হয়। তিনি আসতে দেরি করায় অধ্যক্ষকে ‘চাপ’ দিয়ে সুপারকেও ‘শো-কজ’ করতে বাধ্য করান নেতৃত্ব। কিছু পরে অবশ্য সুপার অধ্যক্ষের ঘরে আসেন। কংগ্রেস নেতৃত্ব জানিয়েছেন, মেডিক্যাল কর্তৃপক্ষ পদক্ষেপ না করলে ফের আন্দোলন হবে।

কর্মবিরতি উঠে গেল
রোগী কল্যাণ সমিতির আশ্বাসে অবশেষে কর্মবিরতি তুলে নিলেন রায়গঞ্জ জেলা হাসপাতালের চতর্থ শ্রেণির ২০ জন অস্থায়ী কর্মী। বৃহস্পতিবার বিকেল থেকে তাঁরা কাজে যোগ দিয়েছেন। বেতন বৃদ্ধি, পরিচয়পত্র দেওয়া-সহ বিভিন্ন সরকারি সুযোগ সুবিধার দাবিতে বুধবার থেকে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতির ডাক দিয়ে হাসপাতাল চত্বরে অবস্থান বিক্ষোভে বসেছিলেন অস্থায়ী কর্মীরা। ফলে হাসপাতালের চিকিৎসা পরিষেবার সমস্যার সৃষ্টি হয়। এদিন দুপুরে রোগী কল্যাণ সমিতির প্রতিনিধি দল হাসপাতাল কর্তৃপক্ষ ও অস্থায়ী কর্মীদের সঙ্গে বৈঠক করেন। এরপরই অস্থায়ী কর্মীরা কর্মবিরতি তুলে নেওয়ার কথা ঘোষণা করেন। সমিতির সদস্য তিলক চৌধুরী বলেন, “আর্থিক সমস্যা থাকা সত্বেও সমিতির তহবিল থেকে প্রতি মাসে প্রায় ৩ হাজার টাকা করে অস্থায়ী কর্মীদের বেতন দেওয়া হচ্ছে। পরিচয়পত্র দেওয়ার পাশাপাশি তাঁদের বেতন যাতে দ্রুত বৃদ্ধি করা হয় সে ব্যাপারে রাজ্য স্বাস্থ্য দফতরের কর্তাদের সঙ্গে কথা বলা হয়েছে। আশা করছি, খুব শীঘ্রই এই সমস্যা মিটে যাবে।

দু’মাস পরে ঘুম ভেঙে জাগল স্ট্যাশি
প্রচণ্ড ঠাণ্ডা সহ্য করতে না পেরে টানা দু’ তিন মাস, এমনকী চার মাস পর্যন্ত শীত ঘুমে চলে যেতে দেখা গেছে অনেক সরীসৃপকে। রামায়ণেও কুম্ভকর্ণের কথা শোনা গিয়েছে। তবে বাস্তবে কোনও মানুষ টানা দু’মাস ধরে ঘুমোচ্ছে এমনটা কখনও শোনা যায়নি। কিন্তু এ বার বাস্তবেই দেখা মিলল ১৫ বছরের একটি মেয়ের, যে টানা দু’মাস ধরে ঘুমিয়েছিল। ইংল্যান্ডের টেলফোর্ডের বাসিন্দা স্ট্যাশি কোমেরফোর্ড এক বিরল জিনগত রোগে ভুগছে। ‘ক্লেইন লেভিন সিনড্রোম’ (যা স্লিপিং বিউটি সিনড্রোম নামেই বেশি পরিচিত)-এ আক্রান্ত স্ট্যাশি এপ্রিলে ঘুমোতে শুরু করেছিল। তখন তার বয়স ছিল ১৪ বছর। গত সপ্তাহে তার ঘুম ভাঙে। এর মাঝে স্কুলে ৯টি ক্লাস টেস্ট হয়ে গিয়েছে। পেরিয়ে গিয়েছে জন্মদিনটিও। বিশেষজ্ঞদের মতে প্রতি এক হাজার মানুষের মধ্যে এক জন এই রোগে আক্রান্ত। তবে স্ট্যাশির ক্ষেত্রে রোগের বহিঃপ্রকাশ একটু বেশি মাত্রায় হয়েছে। স্থানীয় দৈনিকে এক সাক্ষাৎকারে স্ট্যাশি জানিয়েছে, এত দিন তার বন্ধু বা স্কুলের কেউ বিশ্বাস করত না তার এই রোগের কথা। স্ট্যাশির আশা এ বার হয়তো তার অবস্থা সবাই বুঝতে পারবে। তবে সেই আশার সঙ্গে রয়েছে একটা আতঙ্কও। এত দিন কামাই করায় স্কুল কর্তৃপক্ষ তাকে কি ফের ক্লাস করতে দেবেন তো?

জমির জট কাটল এইচডিএ-র প্রকল্পে
মহিষাদল ব্লকের কাপাসএড়্যার বামুনিয়া মৌজায় হলদিয়া উন্নয়ন পর্ষদের (এইচডিএ) ‘ট্রমা-সেন্টার’ গড়ার কাজে জমির জট আপাতত কাটল। বৃহস্পতিবার সন্ধ্যায় বামুনিয়া বান্ধব হাইস্কুলে স্থানীয় ইটামগরা-২ পঞ্চায়েতের তৃণমূল প্রধান রামকৃষ্ণ দাসের সঙ্গে বৈঠকে বসেন জমিদাতারা। বৈঠকের পরে রামকৃষ্ণবাবু বলেন, “এইচডিএ-এর চেয়ারম্যান শুভেন্দু অধিকারী বলেছিলেন, কাজ চললে জমিদাতাদের সঙ্গে তিনি আলোচনায় বসবেন। বৈঠকে সেটাই জানিয়েছি। সাত দিনের সময় দিয়ে তাঁরা ট্রমা-সেন্টারের জন্য চিহ্নিত জমিতে মাটি ভরাট করতে দিতে সম্মত হয়েছেন।” সিপিএম সাংসদ লক্ষ্মণ শেঠ চেয়ারম্যান থাকাকালীন বামুনিয়া মৌজায় এইচডিএ যে জমি অধিগ্রহণ করেছিল, তার জন্য উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়া হয়নি বলে অভিযোগ। ওই জমির ২ একরে এইচডিএ সম্প্রতি ট্রমা-সেন্টার গড়ায় উদ্যোগী হলে বাধা দেন জমিদাতারা। বাড়তি ক্ষতিপূরণ ও পুনর্বাসনের ব্যবস্থা ছাড়া কাজ করতে দেবেন না বলে জানান তাঁরা। বুধবারও পঞ্চায়েত প্রধান জমিদাতাদের সঙ্গে বৈঠক করেছিলেন। তবে সমাধানসূত্র মেলেনি। তাঁরা সাংসদ শুভেন্দুর সঙ্গে আলোচনার দাবি করেন। সন্ধ্যায় ফের বৈঠকে বসেন পঞ্চায়েত প্রধান। জমিদাতারা বলেন, “শুভেন্দুবাবু আলোচনায় না বসলে বা ২ একরের বেশি জায়গায় মাটি ফেলা হলে ফের বাধা দেব।”

ডিজেল ব্যবহারকমানোর দাবি
ডিজেল ইঞ্জিনের ধোঁয়া থেকে ফুসফুসের ক্যানসার হতে পারে বলে জানিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। তাই দেশে ডিজেল ইঞ্জিনের ব্যবহার কমানোর দাবি তুলল একটি স্বেচ্ছাসেবী সংগঠন। সংগঠনটির দাবি, ভর্তুকি থাকায় দ্রুত বেড়েছে ডিজেল ইঞ্জিনের ব্যবহার। কেন্দ্রীয় সরকার ক্ষতিকারক জ্বালানিকে ভর্তুকি দিচ্ছে।

‘মৃত’ ঘোষণা, জন্ম সুস্থ শিশুর
ভাল করে পরীক্ষা না করেই এক মহিলার গর্ভস্থ সন্তানকে মৃত ঘোষণার অভিযোগ উঠেছে কোচবিহারের দিনহাটা মহকুমা হাসপাতালের এক চিকিৎসকের বিরুদ্ধে। বুধবার বিকেলে ওই মহিলা সুস্থ শিশুসন্তান প্রসব করার পরে সংশ্লিষ্ট চিকিৎসকের বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছেন বাড়ির লোকজন। তদন্ত কমিটি গড়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ। যে স্ত্রীরোগ বিশেষজ্ঞের বিরুদ্ধে অভিযোগ, তিনি বলেছেন, “এ ব্যাপারে যা বলার সুপার বলবেন।” হাসপাতালের সুপার রণজিৎ মণ্ডল বলেন, “তদন্ত কমিটির রিপোর্ট উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে দেওয়া হবে।” রাজ্য স্বাস্থ্য দফতরের মুখপাত্র অসিত বিশ্বাস বলেন, “গর্ভস্থ সন্তান নিয়ে নিশ্চিত না হয়ে কিছু বলাটা কাম্য নয়। এ ক্ষেত্রে কী হয়েছে, খোঁজ নিয়ে দেখছি।”

শ্মশানে চক্ষুদান
মৃতদেহ সৎকারের জন্য নিয়ে এসেছিলেন আত্মীয়েরা। পরে তাঁদের মনে হয় মৃতের চক্ষুদানের কথা। ফোন করা হয় মেডিক্যালের চক্ষুব্যাঙ্কের সঙ্গে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠনকে। শ্মশান থেকেই স্বপন রায় নামে ওই মৃতের দু’টি চোখ সংগ্রহ করে ‘রিজিওন্যাল ইনস্টিটিউট অফ অপথ্যালমোলজি’তে নিয়ে যাওয়া হয়। ঘটনাটি গত বুধবারের। চক্ষুদান আন্দোলনের সঙ্গে জড়িতেরা এটিকে আন্দোলনের পক্ষে ইতিবাচক বলে মনে করছেন। কারণ, মৃত্যুর আগে চক্ষুদানের অঙ্গীকার থাকলেও পরে আত্মীয়েরা দিতে চান না। সংগঠনের তরফে ভাস্কর সিংহ জানান, ১২ জুন বিকেলে স্বপনবাবুর মৃত্যু হয়। চোখ দু’টি নেওয়া হয় রাত সাড়ে দশটায়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.