টুকরো খবর
পুজো-সাজে কাঞ্চনজঙ্ঘা
পুজোর আগেই শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে ফ্লাড লাইটের উদ্বোধন করতে উদ্যোগী উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। ইতিমধ্যেই ফ্লাড লাইট লাগনোর কাজ অনেকটাই এগিয়েছে। ম্যাকিনটোস বার্ন সংস্থার তরফে ফ্লাড লাইটের পরিকাঠামো গড়ে তোলার কাজ করা হচ্ছে। ওই কাজ তরান্বিত করতে শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে আলোচনা করবেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী। গৌতমবাবু বলেন, “কলকাতার যুবভারতীর পর রাজ্যের দ্বিতীয় সেরা ফুটবল মাঠ হিসাবে কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামকে গড়ে তোলা হবে। পুজোর আগেই শিলিগুড়ির এই স্টেডিয়ামে ফ্লাড লাইট চালু করা হবে। দ্রুত ওই কাজ শেষ করার জন্য শিল্পমন্ত্রীর সঙ্গে কথা বলব। কেন না যে সংস্থা এই কাজ করছে তাদের সঙ্গে শিল্প দফতরের যোগাযোগ রয়েছে। আই-লিগের খেলা এই মাঠে করানোর ক্ষেত্রে কিছু পরিকাঠামো জরুরি বলে ফেডারেশন লিখিতভাবে জানিয়েছে। সে সব পরিকাঠামো গড়ে তোলার বিষয়টি নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গেও কথা বলব।” ক্রীড়া দফতর সূত্রে জানা গিয়েছে, প্রায় ৭ কোটি টাকা ব্যায়ে শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে ফ্লাড লাইট লাগানোর কাজ হচ্ছে। রাজ্য ক্রীড়া দফতর থেকে তার খরচ বহন করা হচ্ছে। আই-লিগের করানোর ক্ষেত্রে যে সব পরিকাঠামো প্রয়োজন সে ব্যাপারে শিলিগুড়ি জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষ সাহায্য করবে। ম্যানিকটোস বার্ন সংস্থা ফ্লাড লাইট বসানোর পরিকাঠামো তৈরির কাজ করা ছাড়াও বাতির সরঞ্জাম লাগানোর কাজটির দায়িত্বে রয়েছে কপিল দেবের সংস্থা ‘দেব মস্কো’। উভয় সংস্থার তরফে কাজের তদারকির দায়িত্বে থাকা তন্ময় মণ্ডল বলেন, “বাতিস্তম্ভ বসানোর কাজ শেষ পর্যায়ে। দেড় হাজার কিলোওয়াটের ১৬০টি আলো লাগানো হবে। ৩টি জেনারেটর থাকবে। তার মধ্যে ২টি ব্যবহার হবে। কোনওটা খারাপ হলে অপর জেনারেটরটি ব্যবহার করা হবে।

পক্ষপাতের অভিযোগ
ওসির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তুলে থানা ঘেরাও করে বিক্ষোভ দেখালেন কংগ্রেস সমর্থকরা। বৃহস্পতিবার ঘটনাটি ঘটে মাটিগাড়া থানা এলাকায়। প্রায় এক ঘন্টা ধরে ঘেরাও অভিযান চলে। পুলিশ কর্তাদের আশ্বাসে বিক্ষোভ তুলে নেওয়া হয়। কংগ্রেসের অভিযোগ, সম্প্রতি বাজার করতে গিয়ে আক্রান্ত হন মাটিগাড়া চা বাগানের শ্রমিক বিজয় মুন্ডা। তাঁর স্ত্রী ও তিন বছরের সন্তানকে মারধর করা হয়। ওই ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে সঠিক ব্যবস্থা নেওয়া হয়নি বলে অভিযোগ। পুলিশের তরফে অবশ্য দাবি করা হয়েছে, ওই ঘটনায় অভিযুক্তদের গ্রেফতার করা হয়। তাঁরা আদালত থেকে জামিন পেয়েছেন। শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার সৈয়দ ওয়াকার রাজা বলেন, “ওই ঘটনায় অভিযোগের ভিত্তিতে জামিন অযোগ্য ধারায় মামলা করা হয়েছে। অভিযুক্তদের গ্রেফতার করা হয়। তাঁরা আদালত থেকে জামিন নেন।” কংগ্রেসের দার্জিলিং জেলা সহ সভাপতি তথা মাটিগাড়ার নেতা অর্ধেন্দু বিশ্বাস বলেন, “বিজয়বাবু ও তাঁর পরিবারকে বেধড়ক মারধর করা হয়েছে।”

বিধিভঙ্গের অভিযোগ
মাধ্যমিকে সার্বিকভাবে ৭০ শতাংশ এবং বিজ্ঞানের বিষয়গুলিতে ৭৫ শতাংশ নম্বর প্রাপকদের নিজেদের স্কুলে ভর্তি নেওয়ার সরকারি নির্দেশ রয়েছে। অথচ শিলিগুড়ি বয়েজ হাই স্কুল এবং শিলিগুড়ি গার্লস হাই স্কুলে তা মানা হচ্ছে না বলে অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার ছাত্র পরিষদের তরফে ওই অভিযোগে শিলিগুড়ি বয়েজ হাই স্কুলে বিক্ষোভ দেখানো হয়। অভিভাবকেরাও ক্ষোভ প্রকাশ করেন। শিলিগুড়ি বয়েজ হাই স্কুল কর্তৃপক্ষ অবশ্য দাবি করেছেন, উচ্চ মাধ্যমিকে বিজ্ঞান বিভাগে তাদের স্কুলে ৮০ টি আসন রয়েছে। অথচ ৭০ শতাংশ পেয়ে পাশ করেছে ১৫০ জনের কাছাকাছি। বিজ্ঞান বিষয়ে তাদের ৭৫ শতাংশ নম্বরও রয়েছে। সমস্ত ছাত্রকে তাই বিজ্ঞান বিভাগে ভর্তি করানোর পরিকাঠামো নেই। শিলিগুড়ি বয়েজ হাই স্কুল পরিচালন সমিতির সম্পাদক মধুসূদন চক্রবর্তী বলেন, “সবাইকে ভর্তি করানোর পরিস্থিতি নেই। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের জানাব।” শিলিগুড়ি গার্লস হাই স্কুলের পরিচালন সমিতির সম্পাদক জয়ন্ত কর বলেন, “এখনও স্কুলে ভর্তির প্রক্রিয়া শেষ হয়নি। নিয়ম মেনেই ভর্তি করানো হবে।”

পুরসভায় স্মারকলিপি
শহরে নিয়মিত জঞ্জাল সাফাই, নিকাশি ব্যবস্থা ঢেলে সাজা, বস্তি এলাকার উন্নয়ন-সহ ২১ দফা দাবিতে জেলা বামফ্রন্টের তরফে জলপাইগুড়ি পুরসভার চেয়ারম্যানকে স্মারকলিপি দেওয়া হয়েছে। বৃহস্পতিবার দুপুর থেকে পুরভবনের সামনে বামফ্রন্টের তরফে অবস্থান করা হয়। জলপাইগুড়ি শহরে ডাম্পিং গ্রাউন্ড সমস্যার জেরে শহরের জঞ্জাল সাফাই অনিয়মিত হয়ে পড়েছে বলে বামফ্রন্টের তরফে অভিযোগ করা হয়েছে। শহর জঞ্জালে ঢাকা পড়লেও পুর কর্তৃপক্ষের যেমন ভ্রুক্ষেপ নেই, তেমনিই শহরের বস্তি এলাকার উন্নয়নেও পুরসভা উদ্যোগী ভুমিকা নেয়নি বলে অভিযোগ করা হয়েছে। শহরে বার্ধক্যভাতা প্রাপকরা নিয়মিত ভাতা পাননা বলেও অভিযোগ তোলা হয়েছে। জেলা বামফ্রন্টের তরফে সিপিএমের সদর জোনাল কমিটির সম্পাদক জিতেন দাস বলেন, “শহরে প্রতি বছর বর্ষার সময় বির্স্তীণ এলাকা জলমগ্ন হয়ে পড়ে। অথচ পুর কর্তৃপক্ষ উদাসীন। শহরে পানীয় জলের সমস্যার প্রতিও কর্তৃপক্ষের দৃষ্টি নেই। নিকাশি ব্যবস্থা ভেঙে পড়েছে। শহর জুড়ে দূষণ ছড়াচ্ছে।” কংগ্রেস পরিচালিত জলপাইগুড়ি পুরসভার চেয়ারম্যান মোহন বসু বলেন, “রাজনৈতিক কারনেই সিপিএম স্মারকলিপি দিতে এসেছিল। পুরসভার কাজকর্ম সম্পর্কে বামপন্থী তথা সিপিএম যে বিন্দুমাত্র ওয়াকিবহাল নয় তা এদিনের স্মারকলিপি থেকেই প্রমাণ হয়েছে। নিকাশি ও পানীয় জল, জঞ্জাল নিয়ে পুরসভার কোনও উদ্যোগেরই তাঁরা রাখেননি।”

তিস্তায় গাড়ি পড়ে মৃত সাত
মায়ের মৃতদেহ আনতে যাওয়ার পথে গাড়ি তিস্তায় পড়ে নিখোঁজ হলেন ছেলে-সহ ৭ জন। বুধবার রাত ২টো নাগাদ দুর্ঘটনাটি ঘটে কালিম্পংয়ের মল্লি পুলিশ ফাঁড়ির মামখোলায়। নিখোঁজেরা সকলেই সিকিমের জোরথাং থানার কিতামের বাসিন্দা। গুরুতর জখম অবস্থায় চিকিৎসাধীন অবস্থায় গ্যাংটকের মণিপাল হাসপাতালে ধনকুমারী সুব্বা (৪০) নামে এক মহিলার মৃত্যু হয়। খবর পাওয়ার পরেই দেহ আনতে তাঁর ছেলে সুমল সুব্বা ও আত্মীয়রা রাতে কিতাম থেকে রওনা হন। কালিম্পংয়ের অতিরিক্ত পুলিশ সুপার জ্যাকলিন দোর্জি বলেন, “দু’টি উদ্ধারকারী দল তল্লাশি চালাচ্ছে।”

দরজা ভেঙে চুরি
বাড়ি ফাঁকা পেয়ে দরজা ভেঙে ভিতরে ঢুকে মোবাইল ও নগদ টাকা নিয়ে পালাল দুষ্কৃতীরা। বৃহস্পতিবার ঘটনাটি ঘটে জলপাইগুড়ি কোতোয়ালি থানার নয়াবস্তিতে। পুলিশ জানায়, ওই বাড়ি থেকে দুটি মোবাইল এবং ২ হাজার টাকা নিয়ে পালিয়েছে দুষ্কৃতীরা। কাউন্সিলর সৈকত চট্টোপাধ্যায় বলেন, “দুষ্কৃতীরা বাইক নিয়ে এসেছিল। পুলিশকে সব জানানো হয়েছে।” ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

খুচরো বিলি
খুচরো টাকার সমস্যা সমাধান করতে বুধবার জলপাইগুড়ি শহরের ব্যবসায়ী ও সাধারণ নাগরিকদের মধ্যে খুচরো টাকা বিলি করা হয়। জেলা ব্যবসায়ী সমিতির তরফে জানানো হয়েছে, শহরবাসীর খুচরো নিয়ে হয়রানি লাঘব করতেই এই উদ্যোগ। জেলা ব্যবসায়ী সমিতির মুখপাত্র অনিল লাখোটিয়া জানান, একটি রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কের সহায়তায় দশ লক্ষ টাকা মূল্যের খুচরো টাকা বিলি হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.