টুকরো খবর
বিশাখাপত্তনমের অগ্নিকাণ্ডে মৃত ২ বাঙালি
বিশাখাপত্তনমে রাষ্ট্রীয় ইস্পাত নিগমের কারখানায় অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১০। তাঁদের মধ্যে আছেন দুই বাঙালি ইঞ্জিনিয়ারও। কাল রাতে ওই কারখানার অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণ ঘটার পরে আগুন লেগে যায়। এম এন দস্তুর নামক সংস্থায় চাকরি করতেন ইঞ্জিনিয়ার রমেশ দত্ত (৪৮) এবং সঞ্জয় দাস (৩৫)। সম্প্রতি কলকাতা থেকে আরও জনা দশ ইঞ্জিনিয়ারের সঙ্গে তাঁরা ওই কারখানায় একটি প্ল্যান্ট বসানোর কাজে গিয়েছিলেন। সংস্থার কর্তা রাজা বেঙ্কট বিশাখাপত্তনম থেকে জানান, আজ সেখানে পৌঁছেছেন দুই ইঞ্জিনিয়ারের আত্মীয়রা। পুলিশের অনুমতি সংক্রান্ত কাগজপত্র পেতেই কেটে যাবে শুক্রবার দিনটা। বিশাখাপত্তনম থেকে সকাল সাড়ে আটটায় একটিমাত্র উড়ান রয়েছে কলকাতায় আসার। শনিবার সেই উড়ানে দুই ইঞ্জিনিয়ারের দেহ কলকাতায় নিয়ে আসা হবে। সংস্থা সূত্রের খবর, রমেশবাবুর বাড়ি টবিন রোডে। তাঁর স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে। ছেলে এ বার উচ্চ মাধ্যমিক পাশ করেছে। মেয়ে আগামী বছর আইসিএসই দেবে। সঞ্জয়বাবুর স্ত্রী, মা ও এক মেয়ে। মাত্র মাস দেড়েক আগে তাঁর বাবা মারা গিয়েছেন।

ভোট নিয়ে বাজি আটশো কোটির
কে হবেন রাষ্ট্রপতি ভবনের পরবর্তী বাসিন্দা? অন্তত নানা শিবিরের প্রার্থীদের নামগুলিই বা কী কী? এখনই এই প্রশ্নের জবাব দিতে পারবেন না কোনও রাজনীতিক। কিন্তু, তাতে অসুবিধা নেই বেটিং চক্রের। কারণ, রাজনৈতিক অস্থিরতা যত ক্ষণ চলবে তত ক্ষণই চড়বে বাজি ধরার পারদ। মুম্বইয়ের বুকিদের হিসেবে রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে ইতিমধ্যেই ৮০০ কোটি টাকার বাজি ধরা হয়েছে।বুকিদের পছন্দের তালিকায় প্রথমেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়। মমতা বন্দ্যোপাধ্যায় তাঁকে চান বা না-ই চান, এই তালিকায় প্রণববাবুর শীর্ষস্থান দখল তিনি আটকাতে পারেননি। বুকিদের তালিকায় দ্বিতীয় স্থান কিন্তু উপ রাষ্ট্রপতি হামিদ আনসারির নয়। সেখানে আছেন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। তৃতীয় স্থানে আছেন প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে আব্দুল কালাম। রাজনীতিকদের প্রতিটি পদক্ষেপে নজর রাখছে বুকিরা। কারণ, রাজনৈতিক সমীকরণ বদলের সঙ্গে সঙ্গে বদলাতে পারে পছন্দের তালিকা, বাজির দরও। বুকি মহলের খবর, আইপিএলের সময়ে বেটিং চক্রের ক্ষতি হয়েছে অনেক। তাই রাষ্ট্রপতি নির্বাচনের বাজারে তা পুষিয়ে নিতে চান তাঁরা।

কেউ চায় না, তাই খুন করে জেলেই ফিরলেন ‘দাগি’
বাইরের পৃথিবী তাঁকে চায় না। ফলে পুরনো ‘আশ্রয়ে’ই ফিরতে চেয়েছিলেন ৬০ বছরের সতীশ কুমার। খুন করে তাই ফের জেলে গেলেন তিনি। পশ্চিম দিল্লির বাসিন্দা সতীশ ছোটবেলা থেকেই নানা কুকর্মে জড়িয়ে পড়েছিলেন। খুনের দায়ে যাবজ্জীবন কারাদণ্ড হয়েছিল তাঁর। ২০০৯ সালের অক্টোবরে ছাড়া পেয়েছিলেন সতীশ। ভেবেছিলেন শেষ জীবনটা কাটাবেন আত্মীয়দের সঙ্গে। কিন্তু, পিছু ছাড়েনি তাঁর অতীত। কোনও আত্মীয়ই রাখতে রাজি হননি সতীশকে। শেষে একটি দোকানে থাকতে শুরু করেন তিনি। কেউই যে তাঁকে পছন্দ করেন না তা বুঝতে বেশি সময় লাগেনি সতীশের। মুক্তির উপায় খুঁজতে শুরু করেন তিনি। শেষে তাঁর মনে হয় জেলে ফিরে যাওয়াই ভাল। অপরাধ না করলে তো জেলে ফেরা যাবে না। তাই ২০০৯ সালের ২৯ অক্টোবর ঘুমন্ত এক মজুরকে ছুরি মেরে খুন করেন তিনি। তার পরেই ছুরি হাতে চলে যান থানায়। সাফ জানান, খুন করেছেন। জেলে ফিরতে চান। মামলার ইতিবৃত্ত শুনে বিস্মিত হয়েছিলেন অতিরিক্ত দায়রা বিচারক বিজয় কুমার দাহিয়াও। তাঁর মতে, বিকৃত মানসিক অবস্থায় খুন করেছেন সতীশ। কিন্তু, তাঁর সেই মানসিক অবস্থায় পৌঁছনোর পিছনে নানা কারণ রয়েছে। তাই সতীশকে মৃত্যুদণ্ড দেননি বিচারক। যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়ে জেলেই পাঠিয়েছেন। আশা ছাড়তে রাজি নন বিজয় কুমার দাহিয়া। তাঁর বক্তব্য, এর পরেও সতীশের পরিবর্তন হতে পারে। সমাজের সৎ নাগরিক হয়ে উঠতে পারেন তিনি।

হেডলিকে ফের জেরা করতে চায় ভারত
লস্কর-ই-তইবা জঙ্গি ডেভিড কোলম্যান হেডলি ও তার সহযোগী তাহাউর হুসেন রানার কাছ থেকে আরও তথ্য চায় ভারত। ওই দুই জঙ্গিকে ফের জেরা করার সুযোগ চান ভারতীয় গোয়েন্দারা। মার্কিন বিদেশসচিব হিলারি ক্লিন্টনের সঙ্গে বৈঠকে এই বিষয়ে আলোচনা হয়েছে বলে আজ জানান বিদেশমন্ত্রী এস এম কৃষ্ণ। মার্কিন আদালতে মুম্বই হামলা সহ ১২টি জঙ্গি হামলার ছকে জড়িত থাকার দায় স্বীকার করেছে হেডলি। লস্কর-ই-তইবাকে সাহায্য করা সহ কয়েকটি অপরাধে আমেরিকায় দোষী সাব্যস্ত রানা। ভারতীয় গোয়েন্দারা আগেই এক বার শিকাগোয় হেডলিকে জেরা করেন। কিন্তু, লস্কর সম্পর্কে আরও তথ্য ওই জঙ্গিদের কাছে রয়েছে বলে ধারণা করা হচ্ছে। ভারত-মার্কিন কৌশলগত আলোচনায় যোগ দিতে আমেরিকা গিয়েছেন কৃষ্ণ। কূটনৈতিক সূত্রে খবর, সন্ত্রাস নিয়ে এই পর্বে আলোচনা প্রত্যাশিতই ছিল। কেবল বিদেশমন্ত্রী পর্যায়ে নয়, হেডলি নিয়ে স্বরাষ্ট্রসচিব আর কে সিংহও মার্কিন কর্তাদের সঙ্গে কথা বলেছেন। বিদেশ সচিব রঞ্জন মাথাই জানান, ভারত এখন হেডলিকে জেরা করার সুযোগই চাইছে। পরে তার প্রত্যর্পণ নিয়ে আমেরিকার সঙ্গে আলোচনা হবে।

মিজোরামে জেল পালাল পাঁচ বন্দি
জেলের দেওয়াল টপকে পালাল পাঁচ কয়েদি। ঘটনাটি ঘটেছে মিজোরামে। কারবিভাগ সূত্রে খবর, গত ১২ জুন রাতে, তানরিল কেন্দ্রীয় কারাগার থেকে এই পাঁচ বন্দি পালিয়ে যায়। গত কাল বিষয়টি জানাজানি হয়। কারা দফতর জেলারকে শো-কজ করেছে। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। পলাতক বন্দিরা হল: বাইরে রিয়াং, কাপলিয়াং থঙ্গা, মহম্মদ মিস্টার, বুধিজয় রিয়াং নামে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত চার বন্দি ও সাত বছরের সাজা পাওয়া বন্দি মিয়াউচি। পুলিশ সূত্রে দানানো হয়েছে, রাজ্য থেকে বের হওয়ার সব ক’টি পথে পাহারা বসানো হয়েছে। পুলিশ সূত্রে খবর, কারাগারে রক্ষীর সংখ্যা কম। পলাতক বন্দীরা প্রথমে কারাগারের দরজার নকল চাবি তৈরি করায়। তা দিয়ে সেলের দরজা খুলে কম্বলগুলিকে দড়ির মতো ব্যবহার করে চত্বরের পিছনের অরক্ষিত অংশের দেওয়াল টপকে তারা পালায়।

আদালত থেকে উধাও ভাঁওয়ারি হত্যায় অভিযুক্ত
ভাঁওয়ারি দেবী হত্যা-মামলায় অন্যতম অভিযুক্ত কৈলাস ঝাখর আজ জোধপুর আদালত থেকে পালিয়ে গেলেন। জানুয়ারি মাসে সিবিআই তাঁকে গ্রেফতার করার পর থেকে জোধপুর জেলে বন্দি ছিলেন তিনি। অন্য একটি মামলার সূত্রে পুলিশ এ দিন তাঁকে আদালতে নিয়ে যায়। শুনানির শেষে ঝাখরের সহযোগীরা আদালত চত্বরে গুলি চালাতে শুরু করে। পাল্টা গুলি চালায় পুলিশও। সেই সুযোগে গাড়িতে ঝাখরকে তুলে নিয়ে পালিয়ে যায় তারা। পুলিশ জানিয়েছে, ঝাখরের এক সহযোগী ও তার গাড়ি আটক করা হয়েছে। সেপ্টেম্বরে খুন হন ভাঁওয়ারি দেবী। চার মাস পরে উদ্ধার হয় তাঁর দেহাবশেষ। রাজস্থানের প্রাক্তন মন্ত্রী মহিপাল মাদেরনা ও সাংসদ মলখন সিংহ ভাঁওয়ারি দেবীকে হত্যা করতে লোক ভাড়া করেছিলেন বলে চার্জশিটে বলেছে সিবিআই।

অসমে বন্যার কোপে বহু জেলা, মৃত এক কিশোর
বন্যার জলে ভেসে গেল এক কিশোর। এ বারের বন্যায় রাজ্যে প্রথম মৃত্যুর ঘটনা এটি। বাক্সা জেলায় ঘটনাটি ঘটেছে। টানা ১১ দিন ধরে বৃষ্টি ও গত কাল রাত থেকেই ভুটানের দিক থেকে জল বাড়ায় বাক্সার আশপাশের আই, বেকি, মানস, গৌরাং, গঙ্গাধর, চম্বাবতী, টিপাকি ও সঙ্কোশ নদীর জল বিপদসীমার উপর দিয়ে বইতে শুরু করেছে। কার্যত ভারত-ভুটান সীমান্তের বাঁধ এলাকা হড়কা বানের তোড়ে জায়গায় জায়গায় ভেঙে গিয়েছে। অন্তত ২০০টি গ্রামের মানুষ ঘর ছাড়া। গত কাল রাতে, বাক্সায় বাবুল দাস নামে এক ১২ বছরের কিশোর জলের তোড়ে ভেসে যায়। বাক্সা ছাড়াও চিরাং, ধুবুরি, বঙ্গাইগাঁও, বরপেটা, নলবাড়ি, হাইলাকান্দি, শোণিতপুর, উদালগুড়ি, তেজপুর, নগাঁও, ধেমাজি, লখিমপুরে বন্যার তাণ্ডব চলছে। জলসম্পদ বিভাগের তথ্য অনুযায়ী, ১ জুন থেকে গত কাল অবধি রাজ্যে ২৩০.০২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। স্বাভাবিকের চেয়ে যা প্রায় ৫০ মিলিমিটার বেশি। রাজ্যে ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা প্রায় ৩৬ হাজার। পুঁটিমারি, পাগলাদিয়া, জিয়াভরালি, সুবনসিরি, বুড়িদিহিং-এর জলও বাড়ছে। গুয়াহাটি, ধুবুরি, ডিব্রুগড়, যোরহাট, তেজপুরে ব্রহ্মপুত্রের জল ইতিমধ্যেই বিপদসীমার কাছাকাছি পৌঁছে গিয়েছে।

ব্যাঙ্ক থেকে লুঠ সাড়ে ৮ লক্ষ টাকা
ঝাড়খণ্ডের চাইবাসায় একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে চড়াও হয়ে ভল্ট খুলে সাড়ে আট লক্ষ টাকা লুঠ করল সশস্ত্র এক দল ডাকাত। পুলিশ এবং প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, আজ সকালে চাইবাসার কুমারডুঙ্গিতে ব্যাঙ্কের ওই শাখার কাজ শুরু হওয়ার পরে পরেই গ্রাহক সেজে ঢোকে সশস্ত্র দুষ্কৃতীরা। প্রাণনাশের হুমকি দিয়ে কর্মীদের আটকে রেখে ভল্ট খুলে লুঠপাট চালায়। সমস্ত টাকা একটি ব্যাগে ভরে তারা গা-ঢাকা দেয়। কাজ হাসিল করতে ডাকাত দলটির সময় লাগে সাকুল্যে মিনিট পাঁচেকেরও কম। দুষ্কৃতীরা এসেছিল দুটি মোটরবাইকে চেপে। চাইবাসার এসপি অরুণকুমার সিংহ জানিয়েছেন, খবর আসার সঙ্গে সঙ্গেই দুষ্কৃতীদের খোঁজে পুলিশি অভিযান শুরু হয়েছে।

মূর্তির অলঙ্কার নিয়ে গায়েব সাধু
মন্দিরে আশ্রয় নিয়ে শেষ পর্যন্ত মূর্তির অলংঙ্কার চুরি করে পালিয়ে গেল এক সাধু। ঘটনাটি ঘটেছে, ছাপড়ার অবতার নগর থানার ঝাউয়া গ্রামে। থানায় অভিযোগ জানিয়েছেন ওই মন্দিরের পূজারি। পুলিশ জানায়, কিছু দিন আগে গোপাল নামে ওই ব্যক্তি সাধু বেশে মন্দিরে আসে। তাকে মন্দিরে আশ্রয় দেওয়ার জন্য পূজারিকে সে বলে। পূজারিকে ওই ব্যক্তি জানায়, সে মন্দিরের সেবা করবে। পূজারি সরল মনে তাকে মন্দিরে আশ্রয় দেন। কিন্তু পূজারি যে শেষ পর্যন্ত চোরকে আশ্রয় দিয়েছে তা বোঝা গেল আজ জানকী দেবীর সমস্ত অলংঙ্কার সমেত সেই সাধু গায়েব হওয়ার পরেই।

পাঁচ পিএলএফআই জঙ্গি ধৃত
নকশাল প্রভাবিত পলামু জেলা থেকে গত কাল রাতে জঙ্গি সংগঠন, পিএলএফআই-এর এক নেতা-সহ পাঁচ জঙ্গিকে পুলিশ গ্রেফতার করেছে। ধৃতদের কাছ থেকে উদ্ধার হয়েছে তিনটি দেশি পিস্তল, সাতটি তাজা কার্তুজ এবং একটি মোটরবাইক। জেলার পুলিশ সুপার অনুপ টি ম্যাথু জানিয়েছেন, পাঙ্কি থানার বাংটা গ্রামে কেন্দুপাতার এক ব্যবসায়ীর কাছ থেকে তোলা আদায় করতে গিয়ে পুলিশের জালে ধরা পড়েছে ওই পাঁচ জঙ্গি। ধৃতদের মধ্যে রয়েছে পিএলএফআইয়ের এক সাব জোনাল কমান্ডার। পুলিশ সুপার জানিয়েছেন, আগাম খবর পেয়ে পুলিশ আগে থেকেই অকুস্থলে পৌঁছে যায়। সাদা পোশাকের পুলিশ বাহিনী গোটা এলাকা ঘিরে ফেলে। ব্যবসায়ীর কাছে তোলা আদায় করতে গিয়ে পুলিশের হাতে ধরা পড়ে ওই পাঁচ জঙ্গি।

মিজোরামে জেল পালাল পাঁচ বন্দি
জেলের দেওয়াল টপকে পালাল পাঁচ কয়েদি। ঘটনাটি ঘটেছে মিজোরামে। কারবিভাগ সূত্রে খবর, গত ১২ জুন রাতে, তানরিল কেন্দ্রীয় কারাগার থেকে এই পাঁচ বন্দি পালিয়ে যায়। গত কাল বিষয়টি জানাজানি হয়। কারা দফতর জেলারকে শো-কজ করেছে। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। পলাতক বন্দিরা হল: বাইরে রিয়াং, কাপলিয়াং থঙ্গা, মহম্মদ মিস্টার, বুধিজয় রিয়াং নামে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত চার বন্দি ও সাত বছরের সাজা পাওয়া বন্দি মিয়াউচি। পুলিশ সূত্রে দানানো হয়েছে, রাজ্য থেকে বের হওয়ার সব ক’টি পথে পাহারা বসানো হয়েছে। পুলিশ সূত্রে খবর, কারাগারে রক্ষীর সংখ্যা নেহাতই কম। পলাতক বন্দীরা প্রথমে কারাগারের দরজার নকল চাবি তৈরি করায়। তা দিয়ে সেলের দরজা খোলার পরে কম্বলগুলিকে দড়ির মতো ব্যবহার করে চত্বরের পিছনের অরক্ষিত অংশের দেওয়াল টপকে তারা পালায়।

রাভা জনজাতির অবরোধ বিঘ্ন ট্রেনে
রাভা জনজাতির সাতটি সংগঠনের মিলিত অবরোধে আজ নামনি অসমে দীর্ঘক্ষণ ট্রেন চলাচল বন্ধ থাকল। গত ১৩ মে গোয়ালপাড়ার হাতিগাঁও বেলপাড়া নিম্ন প্রাথমিক স্কুলের প্রধান শিক্ষক কামেশ্বর রাভা ও আরও এক শিক্ষক তথা রাভা নেতা সরিৎ রাভাকে অপহরণ করা হয়। আজ অবধি অপহরণকারী বা অপহৃতদের কোনও হদিস পায়নি পুলিশ, সেনাবাহিনী বা আধা সেনা। পুলিশের সন্দেহ, মেঘালয়ের জিএনএলএ জঙ্গি সংগঠনই এই দু’জনকে অপহরণ করেছে। ঘটনার পর থেকে গোয়ালপাড়ার ওই স্কুলে বেশিরভাগ দিনই পঠনপাঠন বন্ধ থাকছে। কামেশ্বরবাবুর স্ত্রীর দাবি, যদি অপহৃতরা মারা গিয়ে থাকেন, সেটুকু অন্তত কবুল করুক পুলিশ। ঘটনার পর থেকেই দফায় দফায় বিক্ষোভ চলছে। কিন্তু ফল মেলেনি। অপহৃতদের উদ্ধারের দাবিতে আজ সাতটি রাভা সংগঠন একযোগে, তিন ঘণ্টা গোয়ালপাড়ায় রেললাইন অবরোধ করে। পরে পুলিশ ও প্রশাসনের কর্তারা এসে অবরোধ সরান। অবরোধের জেরে সরাইঘাট এক্সপ্রেস ঘণ্টা দুয়েক দেরিতে ছাড়ে।

শিবসাগরে বোমা উদ্ধার
অসমের শিবসাগর জেলার টিওখাবি অঞ্চলে হানা দিয়ে যৌথ বাহিনী একটি কিলো দুয়েক ওজনের বোমা উদ্ধার করল। পুলিশ জানায়, আজ সকালে সেনাবাহিনীর কাছে খবর আসে টিওখাবি অঞ্চলে বোমা রাখা হয়েছে। পুলিশ ও সেনাবাহিনী এলাকায় তল্লাশি চালিয়ে, একটি ঝোপ থেকে ব্যাগে রাখা ২ কিলোগ্রাম ওজনের আইইডিটি উদ্ধার করে। বোমাটি কারা রেখেছিল তা জানতে পুলিশ তদন্ত করছে।

তফসিলি শিক্ষার্থীদের জন্য নতুন বৃত্তি
তফসিলি জাতিভুক্ত শিক্ষার্থীদের নয়া বৃত্তি দেবে কেন্দ্র। নবম-দশম শ্রেণির শিক্ষার্থীদের ১ জুলাই থেকে বৃত্তি দেওয়া হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে সরকার। আবাসিক শিক্ষার্থীদের মাসে ৩৫০ টাকা দেওয়া হবে। বই ও অন্য খরচের জন্য তারা পাবে এককালীন ১ হাজার টাকা। আবাসিক নয় এমন শিক্ষার্থীরা মাসে হাতে পাবে ১৫০ টাকা। বই ও অন্য খরচের জন্য এককালীন ৭৫০ টাকা দেওয়া হবে।

জেলেই নিত্যানন্দ
জামিনের কয়েক ঘণ্টার মধ্যেই ফের গ্রেফতার হলেন ধর্মগুরু নিত্যানন্দ। আরও এক দিনের জন্য তাঁকে জেলে পাঠিয়েছে আদালত। যৌন নির্যাতন, হামলা, খুনের হুমকি দেওয়ায় অভিযুক্ত নিত্যানন্দকে খুঁজছিল পুলিশ। তার পরেই গা-ঢাকা দেন নিত্যানন্দ। গত কাল কর্নাটকের রামনগর জেলা আদালতে আত্মসমর্পণ করেন তিনি। আজ হামলা ও হুমকি দেওয়ার মামলায় জামিন পান। রামনগর ও নিত্যানন্দ আশ্রম সংলগ্ন এলাকায় শান্তি নষ্টের অভিযোগে তাঁকে ফের গ্রেফতার করে পুলিশ।

মায়াবতীর বাংলোয় খরচ সাড়ে ৮৬ কোটি
মুখ্যমন্ত্রী থাকাকালীন কেবল বাংলো রক্ষণাবেক্ষণেই মায়াবতী খরচ করেছেন ৮৬ কোটি ৫৬ লক্ষ টাকা। বিদ্যুতের কাজের জন্য আরও ২০ লক্ষ খরচ করেছেন তিনি। উত্তরপ্রদেশ সরকারের তরফে আজ এ কথা জানানো হয়েছে। বিধানসভায় মন্ত্রী অভিষেক মিশ্র বলেন, এ নিয়ে কোনও অভিযোগ হয়নি। তাই সরকার তদন্তও শুরু করেনি।

বর-বরণে শূন্যে ছোড়া গুলিতে হত ১
মেয়ের বিয়েতে বরযাত্রী এল। ধূমধাম করে বর বরণও হল। বরযাত্রীদের স্বাগত জানাতে মেয়ের বাড়ির লোকেরা শূন্যে গুলি চালালে মৃত্যু হয় এক ব্যক্তির। গুলিতে জখম হন আরও তিন জন। ঘটনাটি ঘটেছে আরারিয়া জেলার ফরবেশগঞ্জ থানা এলাকার পারাওয়া গ্রামে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.