টুকরো খবর
শিশু ‘খুনে’ গ্রেফতার বাবা-ছেলে
সাঁইথিয়া বিবেকানন্দ পল্লির বাসিন্দা ৬ বছরের শিশু রবীন্দ্র সিংহকে খুনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে পড়শি বাবা ও ছেলেকে গ্রেফতার করল পুলিশ। ধৃতেরা হলেন কার্তিক দত্ত ও তাঁর ছেলে অভিজিৎ। পুলিশ জানায়, শনিবার প্রথমে অভিজিৎকে গ্রেফতার করা হয়। তবে অভিজিতের বয়স ১৮ বছরের কম হওয়ায় তাকে রবিবার জুভেনাইল আদালতে হাজির করার কথা ছিল। কিন্তু জুভেনাইল আদালত বন্ধ থাকায় এ দিন তাকে সিউড়ি আদালতে হাজির করানো হলে বিচারক তাকে জেলহাজতে রাখার নির্দেশ দেন এবং সেই সঙ্গে আজ সোমবার তাকে জুভেনাইল আদালতে তোলার নির্দেশও দেন। জেলা পুলিশ সুপার হৃষিকেশ মিনার দাবি, “অভিজিৎ পুলিশের কাছে ওই শিশুকে খুনের কথা স্বীকার করেছে এবং তার বাবা কার্তিক দত্ত প্রমাণ লোপাটের চেষ্টা করায় রবিবার পুলিশ তাঁকে গ্রেফতার করা হয়।” আজ সোমবার ধৃত কার্তিক দত্তকে আদালতে হাজির করানো হবে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত ২৮ মে বিবেকানন্দ পল্লির বাসিন্দা রবীন্দ্র নিখোঁজ হয়ে যায়। পরের দিন বাড়ির কাছাকাছি বন্ধ হয়ে যাওয়া চালকলের ভিতরের জঙ্গল থেকে গলায় দড়ির ফাঁস ও মুখ থেঁতলানো রবীন্দ্রের দেহ উদ্ধার হয়। রবীন্দ্রের দাদু নেতাজিপল্লির বাসিন্দা অর্জুন প্রসাদ বলেন, “অভিজিৎ ওই দিন এক জোড়া চটি এনে আমাদের দেখায়। জিজ্ঞাসা করলে সে জানায়, বন্ধ চালকলের চাতালে এই চটি পড়েছিল। তখন অভিজিৎ আমাদের নিয়ে গিয়ে চালকলের একটি তালগাছের নীচে নাতির দেহটি দেখায়। তখনই আমাদের সন্দেহ হয়। নেতাজিপল্লির বাসিন্দা জয়ন্ত দাস আমাদের খুব সহযোগিতা করেছে।” তাঁর ক্ষোভ, “অথচ আগের দিন অভিজিৎ ও তার বাবা আমাদের সঙ্গে নাতিকে খুঁজছিল।” এসপি বলেন, “খুনের সঙ্গে যুক্ত সন্দেহে ওই পাড়ার কয়েক জনের উপরে পুলিশ নজর রেখেছিল। পরে তদন্ত সাপেক্ষে অভিজিৎ ও তার বাবাকে গ্রেফতার করা হয়।”

বাসে দুষ্কৃতী হানা, লুঠ
দুর্গাপুরগামী উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের একটি বাসে শনিবার রাতে ডাকাতির ঘটনা ঘটল রামপুরহাট থানা এলাকায়। রানিগঞ্জ-মোরগ্রাম ৬০ নম্বর জাতীয় সড়কে তারাপীঠ স্টেশন রোড থেকে জনা আটেক দুষ্কৃতী উঠে লুঠপাট চালিয়ে মল্লারপুর ওভার ব্রিজের কাছে নেমে পালিয়ে যায়। জেলা পুলিশ সুপার হৃষিকেশ মিনা বলেন, “রাতেই পুলিশ বিভিন্ন জায়গায় তল্লাশি চালায়। গদাধরপুর স্টেশন এলাকা থেকে এক জনকে আটক করা হয়। প্রথমে ওই যুবক নিজেকে রাজীব শেখ নামে পরিচয় দেয়। পরে সে তার নাম অজয় বিশ্বাস বলে জানা যায়। বাড়ি হাটজনবাজার এলাকায়। পরে তাকে গ্রেফতার করা হয়।” পুলিশ জানায়, ধৃতের কাছ থেকে পাইপগান, ৫ হাজার টাকা উদ্ধার হয়। এই ঘটনার সঙ্গে জড়িত আরও সাত জনের নাম পাওয়া গিয়েছে। তাদের বাড়ি মুর্শিদাবাদ জেলার সামসেরগঞ্জ এলাকায়। তাদের খোঁজে তল্লাশি চালাচ্ছে পুলিশ। এ দিকে, ওই বাসের কর্মী দীপেশ বিশ্বাস বলেন, “রাত দেড়টা কী পৌনে ২টো হবে। অনেক যাত্রীর মতো আমিও ঘুমিয়ে পড়েছিলাম। তারাপীঠ স্টেশন রোডের কাছে যাত্রীদের চিৎকারে ঘুম ভেঙে গেল দেখি, এক জন অস্ত্র নিয়ে আমার কাছে দাঁড়িয়ে। ভয় দেখিয়ে টাকার ব্যাগ কেড়ে নেয়। ভয় দেখিয়ে দুষ্কৃতীরা যাত্রীদের কাছ থেকেও টাকা ছিনিয়ে নেয়।”

প্রাথমিকে ৫০ হাজার শিক্ষক নিয়োগের চিন্তা
রাজ্য জুড়ে বন্ধ হয়ে থাকা ১৪ হাজার প্রাথমিক বিদ্যালয় অবিলম্বে চালু করা হবে। পাশাপাশি খুব শীঘ্রই প্রাথমিক বিদ্যালয়ে ৫০ হাজার শিক্ষক-শিক্ষিকা নিয়োগ করা হবে। শনিবার বোলপুরে জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ আয়োজিত এক সেমিনারে এ কথা জানান রাজ্যের আইন ও বিচার বিভাগীয় মন্ত্রী মলয় ঘটক। মলয়বাবু বলেন, “রাজ্য জুড়ে বন্ধ থাকা প্রায় ১৪ হাজার প্রাথমিক বিদ্যালয়ের পরিকাঠামোগত অভাব মিটিয়ে বিদ্যালয়গুলি খোলার প্রক্রিয়া শুরু হয়েছে। একই সঙ্গে প্রাথমিক বিদ্যালয়গুলিতে পড়ুয়া ও শিক্ষকের অনুপাত ঠিক রাখতে খুব তাড়াতাড়ি ৫০ হাজার নতুন শিক্ষক নিয়োগ করা হবে।” ওই সেমিনারে যোগ দিয়েছিলেন বিশ্বভারতীর উপাচার্য সুশান্ত দত্তগুপ্ত, রবীন্দ্র ভবনের প্রাক্তন অধিকর্তা অধ্যাপক স্বপন মজুমদার, রাজ্যের প্রাথমিক শিক্ষা সংসদ সভাপতি মানিক ভট্টাচার্য প্রমুখ। শিক্ষার অধিকার আইন ২০০৯, সর্ব শিক্ষা অভিযান, শিক্ষায় রবীন্দ্র দর্শন-সহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয় তাতে।

প্রতিবাদে হামলা, জখম ২
মদ্যপ অবস্থায় এক যুবক মহিলাদের ‘উত্যক্ত’ করছিলেন। তার প্রতিবাদ করায় পাড়ার দুই যুবককে খুর দিয়ে আক্রমণের অভিযোগে মদ্যপ ওই যুবককে পুলিশ আটক করেছে। শনিবার বিকেলে ঘটনাটি ঘটেছে সিউড়ি ৪ নম্বর ওয়ার্ডের কাঁটাবুনি পাড়ায়। আহত দু’জনের মধ্যে আলমগির শেখকে বর্ধমান মেডিক্যালে নিয়ে যাওয়া হয়। বাসিন্দাদের অভিযোগ, চঞ্চল শেখ নামে ওই যুবক উৎপাতে দীর্ঘদিন ধরেই এলাকার মানুষ অতিষ্ট। প্রতিবাদ করলে অস্ত্র উঁচিয়ে ভয় দেখায়। পুলিশ জানায়, ঘটনার তদন্ত শুরু হয়েছে।

ব্যবসায়ীর বাড়িতে চুরি
এক ব্যবসায়ীর ঠাকুরঘর থেকে গয়না চুরির অভিযোগ উঠল। শনিবার গভীর রাতে রামপুরহাটের মহাজন পট্টি এলাকার সঞ্জয় কেশরী নামে এক ব্যবসায়ীর বাড়িতে চুরির ঘটনা ঘটে। তাঁর পরিবারের অভিযোগ, দুষ্কৃতীরা মন্দির থেকে গয়না চুরি করা ছাড়াও বাড়ির একটি আলমারি ও দোকানের ক্যাশ বাক্স ভাঙে। প্রাথমিক তদন্তে পুলিশ জানতে পেরেছে, বৃষ্টির জলের পাইপ বেয়ে দুষ্কৃতীরা ওই বাড়িতে উঠেছিল। পড়শিদের দাবি, ওই রাতে এলাকার কয়েকটি বাড়িতেও দুষ্কৃতীরা হানা দেয়। বুধবার রাতে রামপুরহাট শহরের কামারপট্টি এলাকায় একটি মন্দিরে চুরির ঘটনা ঘটেছিল। এলাকায় হঠাৎ করে চুরির ঘটনা বেড়ে যাওয়ায় বাসিন্দারা নিরাপত্তা ব্যবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তাঁরা পুলিশের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছেন। তবে রামপুরহাটের এসডিপিও অবধেশ পাঠকের দাবি, “পুলিশ কর্মীরা নজরদারি চালাচ্ছে। তার পরেও কেন চুরির ঘটনা ঘটছে, তা খতিয়ে দেখা হচ্ছে।”

বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু
কীর্তন শেষে মণ্ডপ খোলার কাজ করতে গিয়ে বিদ্যুৎবাহী তারের সংস্পর্শে মৃত্যু হল এক ব্যক্তির। শনিবার ঘটনাটি ঘটেছে দুবরাজপুর থানার গোকরুল গ্রামে। মৃতের নাম নিত্যনারায়ণ ঘোষ (৫০)। বাড়ি ওই থানার গড়গড়া গ্রামে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.