টুকরো খবর
থানা ঘেরাও
পুলিশের একাংশের বিরুদ্ধে আর্থিক লেনদেন এবং সাধারণ মানুষকে হয়রান করার অভিযোগ এনে খোদ রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসের কয়েক হাজার কর্মী সমর্থক থানা ঘেরাও করে স্মারকলিপি দিলেন। শুক্রবার বিকালে ফালাকাটা থানায় ঘেরাও ও স্মারকলিপি জমা দেওয়াকে কেন্দ্র করে তৃণমূল কর্মীদের সঙ্গে পুলিশের বাকবিতন্ডা হয়। পরিস্থিতি স্বাভাবিক করতে বিডিওকে থানায় যান। তিনি সমস্ত অভিযোগ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানোর আশ্বাস দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়। আলিপুরদুয়ারের এসডিপিও বিশ্বচাঁদ ঠাকুর বলেন, “সমস্ত অভিযোগ খতিয়ে দেখা হবে।” তৃণমূল নেতাদের এলাকাবাসীর অভিযোগ, ফালাকাটা থানার কিছু পুলিশ কর্মী আর্থিক লেনদেনে জড়িত। এলাকায় গজিয়ে ওঠা মদের ঠেক ভাঙার ক্ষেত্রে পুলিশের তেমন ভূমিকা নেই। কয়েক মাসে শহরে বেশ কিছু অপরাধের ঘটনা ঘটলেও দোষীদের ধরতে ব্যর্থ পুলিশ। গ্রামের লোকজন অভিযোগ জমা দিতে গেলে পুলিশ কিছু ক্ষেত্রে তাদের সঙ্গে খারাপ ব্যবহার করছে। এদিন বিকেল ৩টা নাগাদ তিন হাজার কর্মী-সমর্থক মিছিল করে থানায় স্মারকলিপি দেন। কয়েকজন কর্মী সমর্থক থানায় ঢুকে পড়েন। সে সময় ফালাকাটার বিডিও গিয়ে পরিস্থিতি সামাল দেন। ব্লক তৃণমূল কংগ্রেস সভাপতি শ্যামল ভদ্র বলেন, “পুলিশের একাংশ আর্থিক লেনদেনে জড়িত বলে শোনা যাচ্ছে। যে সমস্ত অভিযোগ জমা পড়ছে তার ঠিকঠাক তদন্ত হচ্ছে না। পরবর্তীতে এ ধরনের অভিযোগ এলে আমরা বড় ধরনের আন্দোলনে নামব।” সিপিএম নেতা মৃণাল রায় বলেন, “পুলিশ তো তৃণমূলের হয়ে কাজ করে। তৃণমূলের অভিযোগের ভিত্তিতে পুলিশ আমাদের লোকজনের বিরুদ্ধে মিথ্যা মামলা করছে। কয়েকজনকে গ্রেফতার করেছে। থানায় তো তাদের আনাগোনা বেশি।” শ্যামলবাবু পাল্টা বলেন, “পুলিশ অন্যায় করলে আমরা চুপ করে থাকব নাকি।”

কৃতজ্ঞতা জানাতে সভা
রাজ্যের মুখ্যমন্ত্রী লেপচা ভাষাকে দার্জিলিংয়ের সরকারি প্রাথমিক স্কুলগুলিকে পড়ানোর আশ্বাস দিয়েছেন বলে দাবি করে সভা করল লেপচাদের একটি সংগঠন। শুক্রবার শিলিগুড়ির বাঘাযতীন পার্কে সভা করেন তারা। সভার মাধ্যমে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ধন্যবাদ জানান লেপচা সংগঠনের সদস্যরা। সংগঠনের যুগ্ম সম্পাদক নরবু শেরপা লেপচা দাবি করেন, দার্জিলিংয়ের প্রায় দেড় লক্ষ লেপচা সম্প্রদায়ের মানুষ বাস করেন। তাঁরা অধিকাংশই গ্রামের বাসিন্দা। প্রায় প্রত্যেকেই গরিব। তাঁদের উন্নতির জন্য বিভিন্ন দাবি করা হলেও ব্যবস্থা নেওয়া হয়নি। তিনি বলেন, “মমতা বন্দ্যোপাধ্যায় লেপচাদের জন্য পৃথক ডেভেলেপমেন্ট কাউন্সিল গড়ার কথা ঘোষণা করেন। এ ছাড়া লেপচা ভাষা বহু পুরনো ভাষা। আমাদের ভাষাকে মর্যাদা দেওয়ার দাবি মেনে দার্জিলিংয়ের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তৃতীয় ভাষা হিসেবে পড়ানো হবে বলে মুখ্যমন্ত্রী আশ্বাস দিয়েছেন। আমরা খুশি হয়ে তাঁকে ধন্যবাদ জানাতে এদিন সভা হয়।”

সরকারের বিরোধিতা
স্কুল শিক্ষকদের দূরশিক্ষার মাধ্যমে শিক্ষণ প্রশিক্ষণ নিতে হবে বলে রাজ্য শিক্ষা দফতরের বিরোধিতায় নামল এবিটিএ। শুক্রবার এবিটিএ-র দার্জিলিং জেলা কমিটির পক্ষ থেকে শিলিগুড়ি বিএড কলেজ এবং উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের হাতে স্মারকলিপি তুলে দিয়ে সরকারি ওই সিদ্ধান্তের বিরোধিতা করা হয়। এতদিন স্কুল শিক্ষকেরা সাধারণ ছাত্রছাত্রীদের মতোই বিএড কলেজে প্রশিক্ষণ নিতে পারতেন। নয়া সরকারি নির্দেশে বিএড কলেজে কেবল সাধারণ ছেলেমেয়েরা পড়াশোনা করতে পারবে বলে জানানো হয়েছে। শিক্ষকদের দূরশিক্ষার মাধ্যমে প্রশিক্ষণ নিতে বলা হয়েছে। এবিটিএ-র দার্জিলিং জেলা সহ সম্পাদক বিশ্বনাথ দত্ত বলেন, “নয়া সরকারি নির্দেশিকা মানা সম্ভব নয়। সরকারি এই সিদ্ধান্তের বিরোধিতা করে লাগাতার আন্দোলন হবে।”

শ্রমিক সংগঠনের সভা বাগডোগরায়
বাগডোগরা বিমান বন্দরের আইএনটিইউসি অনুমোদিত সমস্ত শ্রমিক সংগঠন কংগ্রেসের রাষ্ট্রীয় শ্রমিক কংগ্রেসে মিশে গেল। শুক্রবার সন্ধ্যায় বাগডোগরায় বিমান বন্দরের বিভিন্ন শ্রমিক সংগঠনের কমীর্দের নিয়ে সভা হয়। সভায় উপস্থিত ছিলেন মাটিগাড়া নকশালবাড়ি কেন্দ্রের বিধায়ক তথা দার্জিলিং জেলা কংগ্রেসের সভাপতি শঙ্কর মালাকার, জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক জীবন মজুমদার-সহ অন্যান্যরা। সভায় ৩০ জনের একটি কমিটি গঠন হয়েছে। নয়া কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন অমিতাভ সরকার।

ধর্ষণের চেষ্টা, ৮ বছর কারা
৫ বছরের শিশুকন্যাকে ফুঁসলে ধর্ষণের চেষ্টার দায়ে এক যুবককে ৮ বছরের কারাদণ্ডের নির্দেশ দিল আদালত। শুক্রবার দার্জিলিঙের অতিরিক্ত জেলা জজ (দ্বিতীয় কোর্ট) মধুসুদন দত্ত ওই নির্দেশ দেন। সাজাপ্রাপ্তের নাম রমেশ বিশ্বকর্মা। রমেশের বাড়ি দার্জিলিং সদরেই। ২০০৯ সালের ২৩ নভেম্বর দার্জিলিং সদর থানা এলাকায় ঘটনাটি ঘটে। বাসিন্দারাই যুবককে ধরে পুলিশের হাতে দেন।

মেরামতিতে শহরে বন্ধ জল সরবরাহ
পাইপ মেরামতির জন্য আজ শনিবার শিলিগুড়ির ১, ২ ৩, ৪৫, ৪৬ ও ৪৭ নম্বর ওয়ার্ডে সকালে জল সরবরাহ করবে না পুরসভা। মেয়র গঙ্গোত্রী দত্ত বলেন, “পাইপ লাইন মেরামতির প্রয়োজনেই শনিবার সকালে জল সরবররাহ করা সম্ভব নয়। তবে বিকালে জল সরবরাহ করা হবে।”

অভিনব উদ্যোগ
পথ নিরাপত্তা দিবসে আইনভঙ্গকারীদের সঙ্গে ‘গাঁধীগিরি’ করতে চায় দার্জিলিং জেলা পুলিশ। আজ, শনিবার জেলা জুড়ে পথ নিরাপত্তা দিবস পালিত হবে। বছরের অন্য দিন আইনভঙ্গকারীদের জরিমানা কিংবা মামলা করা হলেও এদিন তাঁদের হাতে গোলাপ ফুল দেওয়া হবে। পথ নিরাপত্তা বিধি না-মানলে অন্যদের কতটা সমস্যায় পড়তে হবে, বোঝানো হবে সেটাও। দার্জিলিঙের পুলিশ সুপার কুনাল অগ্রবাল বলেন, “নাগরিকদের সচেতন করতেই এই পরিকল্পনা করা হয়েছে।”

আগুন
শিলিগুড়ি লাগোয়া ফুলবাড়ি-২ গ্রাম পঞ্চায়েতের কংগ্রেসি প্রধানের বাড়িতে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। নিউ জলপাইগুড়ি ফাঁড়ি পুলিশ সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার রাত সাড়ে ১২টা নাগাদ চ্যাংরাবান্ধা এলাকায় তাঁর বাড়িতে ওই ঘটনা ঘটে। শুক্রবার দুপুর একটা নাগাদ এলাকায় গিয়ে ঘটনার তদন্ত শুরু করেছে। প্রধান পূর্ণিমা রায়ের অভিযোগ, তাঁর শোওয়ার ঘরে কে বা কারা পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয়। তবে তিনি এই ব্যাপারে এখনও পুলিশে অভিযোগ দায়ের করেননি।

কংগ্রেসে যোগ
সিপিএম ও তৃণমূলের প্রায় ২০০ সমর্থক কংগ্রেসে যোগ দিলেন। শুক্রবার বেলাকোবা পঞ্চায়েতে কংগ্রেসের এক কর্মী সভায় ওই দলবদল হয় বলে জলপাইগুড়ি জেলা ওবিসি সেলের চেয়ারম্যান আবদুর রাজ্জাকের দাবি। ছিলেন সদর ব্লকের ওবিসি সেলের সভাপতি দুলাল দেবনাথ, নিত্যানন্দ ঝা প্রমুখ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.